নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

বাঁশ (রম্য রচনা )

০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪১




মৃত্যুর পর বাঁশের খাটিয়াতে চড়েই যেতে হবে। দাফনের পর মাটিচাপা দেওয়ার আগেও বাঁশ লাগবে। অর্থাৎ জীবনের কোনো প্রান্তেই বাঁশ থেকে মুক্তি নেই। কিংবা বলা যেতে পারে, আমাদের জীবন কোনোভাবেই বাঁশমুক্ত নয়। আমাদের সাহিত্যে বাঁশের ব্যবহার আছে। রাধা-কৃষ্ণের অমর প্রেমকাহিনীর সঙ্গেও কী চমৎকারভাবে জড়িয়ে গেছে বাঁশ! বাঁশ থেকে যে বাঁশি তৈরি হয়, সেই বাঁশিতে সুর তুলতেন কৃষ্ণ।
বাঁশ জিনিসটা যে অতি প্রয়োজনীয় সেটা আমরা যেমন বুঝেছি, আমাদের মতো বিদেশিদের কাছেও বাঁশ অতি প্রিয় হয়ে উঠছে। বিশেষ করে আজকের দিনে যখন 'পরিবেশবান্ধব' কথাটা সবার কাছে গুরুত্ব পাচ্ছে, তখন বাঁশও প্রিয় হয়ে উঠতে শুরু করেছে। এখন লাঠিখেলা একটি শিল্পসম্মত ক্রীড়া।বাঁশ শব্দের ব্যবহারেও পরিবর্তন লক্ষ করি আমরা। কারো বাঁশ যাচ্ছে, কেউ বাঁশ খাচ্ছে, কেউ বাঁশ দিচ্ছে। কোনো ঘটনা কারো জন্য বাঁশ হয়ে যাচ্ছে। অমুক বাঁশ খেয়েছে, অমুক বাঁশ দিয়েছে, অমুক সেধে বাঁশ নিয়েছে- এমন অনেক কথা আমরা শুনে থাকি। কদাচিৎ আইন শৃঙ্খলা বাহিনী বাঁশকেও অস্থায়ী ভাবে অবৈধ বলে থাকেন।বাঁশ কোন ফলজ বৃক্ষ নয়, ফুলের জন্য তার কোন সুনাম-সুখ্যাতি নাই ।১৯৬৩ সালে শিকাগো শহরে ৪৩ তলা বিশিষ্ট ‘চেস্টনাট ডিউইট অ্যাপার্টমেন্ট’ নির্মিত হয়। এ ভবনটির ডিজাইনার গোলাকার ভাবে সেটিকে তৈরি করেন। এই ভবন তৈরি হবার পর পুরো দুনিয়ায় হই চই পরে যায়।১৯৭৩ সালে তিনি আমেরিকার শিকাগো শহরে ১১০ তলাবিশিষ্ট ১৪৫৪ ফুট উঁচু ‘সিয়ার্স টাওয়ার’ নির্মাণ করে বিশ্বে আলোড়ন সৃষ্টি করেন। ১৯৭৩ থেকে ৯০ দশক পর্যন্ত এটিই বিশ্বের সর্বোচ্চ ভবন ছিল। টুইন টাওয়ার ধ্বংসের পরে বর্তমানে এটিই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ অট্টালিকা। এসব অতি উচ্চ ও মনোরম অট্টালিকা তৈরি করে তিনি প্রমাণ করেন, বাঁশ থেকে প্রাপ্ত বিদ্যা কোন তামাশা-মশকরার বিষয় ছিলনা। । বাঁশ থেকে শিক্ষা নিয়ে তিনি দুনিয়ায় ইঞ্জিনিয়ারিং বিদ্যায় বিশাল অবদান এবং সর্বোচ্চ ভবন তৈরির জন্য বহু তথ্য-প্রমাণ রেখে গেছেন। যার কারণে তাঁকে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার বলা হয়

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪৫

নকীব কম্পিউটার বলেছেন: পৃথিবীতে সবচেড়ে দ্রুত বাড়ে একটি ঘাস তার নাম বাঁশ।

২| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫২

রোষানল বলেছেন: :D :) ;) :P :#) B-)) !:#P

৩| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫৪

লাবিব ফয়সাল বলেছেন: চরমভাবে মজা পাইছি ভাই..

৪| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:১৩

হাফিজ বিন শামসী বলেছেন: বর্তমান যুগে বিশেষ করে বাংলাদেশে তেল আর বাঁশ এ দুটি জিনিসের ব্যবহার খুবই বেশি।অবশ্য দুটি ভিন্ন খাদে ব্যবহৃত হয়।

৫| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:২১

ফাহিম আবু বলেছেন: চারিদিকে শুধু বাঁশ বাঁশ .........।

৬| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:২৩

তট রেখা বলেছেন: বাঁশ এবং সিমেন্টের সমন্বয়ে এ রকম বহুতল ভবনের প্রযুক্তি আবিস্কারের কারণে সংশ্লিষ্ট প্রকৌশলী ও ঠিকাদার সংস্থা নোবেল প্রাইজ পাওয়ার যোগ্যতা লাভ করেছে। আমাদের এ রকম প্রতিভা কে কদর করা উচিৎ।

৭| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। এদের সত্যিই নোবেল প্রাইজ দেওয়া উচিত ( যেমনটা তট রেখা বলেছেন )।

৮| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫৭

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আসলেই তো

৯| ০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৭

উল্টা দূরবীন বলেছেন: বাঁশবাগানের মাথার উপর চাঁদ উঠেছে ঐ

চারদিকে শুধু বাঁশ আর বাঁশ।

০৯ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৪৭

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: া হা হা

১০| ০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

আনিসুর র বলেছেন: আমাদের রকিব চাচা যে বাশ দিচ্ছে তার কাছে এ বাশ কিছুই না। তাই বাশ ব্যবহারে রকিব চাচা এখও উপরে

১১| ০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমরা বাঁশের দেশে বাস করি , তাই জানি বাঁশের ফুলে বাস না থাকলেও বাসস্থানে বাঁশের ব্যবহার রয়েছে ।
বাঁশ নিয়ে বাস্তব বাহাস ভাল লাগলো ।

০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪১

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: থ্যাংকস

১২| ০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

গেম চেঞ্জার বলেছেন: বাঁশ নিয়া আমার লেখা বিস্তারিত পোস্টটি ড্রাফটে আছে। এটা কম হয়ে গেল মনে হচ্ছে।

১৩| ০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আচ্ছা আমি পড়ব

১৪| ০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

আশরাফুল ইসলাম রাসেল বলেছেন: বাঁশকে জাতীয় স্তম্ভ ঘোষনা করা হউক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.