নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নানা দেশ কত কথা

শোভন শামস

আমার দেখা নানা দেশের কথা সবার জন্য - পাঠকের ভাল লাগাতেই আনন্দ

শোভন শামস › বিস্তারিত পোস্টঃ

দ্বীপের নাম পুলাউ বেরাস বাসা

০৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৩





যেহেতু আমরা পানিতে ভেজার প্রস্ততি নিয়ে এসেছি তাই তেমন কোন সমস্যা হয়নি । প্রায় বিশ মিনিট তুমুল বৃষ্টি ও বাতাস । আমরা পাহাড়ের কোলে মাঝেমাঝে তবুও বাতাসের ধাক্কা টের পাচ্ছি । বৃষ্টি থামার পর আবার নিচের দিকে চললাম । তারপর জেটি, হালকা বৃষ্টি ছিল । কেউ আর এখন এখানে থাকতে চায়না । গাইড বোট ডেড়ালো জেটিতে । সবাই লংকাউই দ্বীপে ফিরে যেতে চায় কিছুই ভাল লাগছে না । আমি সিদ্ধান্ত নিলাম বের যখন হয়েছি দেখা যাক কতটুকু দেখা যায় ।





এরপর ঈগল ফিডিং দেখতে পালাউ শিংগা বাসাহ দ্বীপের কাছে গেলাম । এখানে হালকা বৃষ্টি ও ঢেউ উপেক্ষা করে অনেকে জেট স্কী করছে । আমরা ছাড়াও আরো পাঁচ ছয়টা বোটে যাত্রী বোঝাই হয়ে ঈগল ফিডিং দেখতে এসেছে । সূর্যালোকিত দিন হলে এই দৃশ্য অপূর্ব । অনেক ঈগল পাখি দ্বীপের বাসা থেকে বেড়িয়ে সাগরে আসে । আবহাওয়া মেঘাচ্ছন্ন হওয়াতে ঈগলের সংখ্যা কম । বোটে মুরগীর মাংশ টুকরা করে রাখা আছে এগুলো ছুড়ে দিলে এবং পানিতে ফেললে ঈগলগুলো ডাইভ দিয়ে মাংশ তুলে নেয় । দুটো দ্বীপ যেহেতু দেখা হয়ে গেল তাই তৃতীয় দ্বীপে যেতে বললাম গাইডকে ।



দ্বীপের নাম পুলাউ বেরাস বাসা । এই দ্বীপের সামনের সাগরের পানি স্বচ্ছ । তলার বালু দেখা যায় । দ্বীপে স্কুবা ডাইডিং এবং প্যারাগ্লাইডিং এর ব্যবস্থা আছে । পর্যটকরা এখানে শ্নোরকলিং করছে । সাঁতার কাটছে । আবহাওয়া ভাল না । বাতাস বেশী, বৃষ্টিও আবার পড়া শুরু করেছে । তবুও সাঁতারুরা সাঁতার কাটছে । দ্বীপের জেটিতে বোট লাগানো যায়নি স্রোত বেশী । পিলারে ধাক্কা খাবার সম্ভাবনা ছিল । তাই দ্বীপের বেলাডুবিতে বোট থামালো।





আমরা পানিতে নেমে হেঁটে দ্বীপে গেলাম । অপূর্ব সুন্দর সাদা বালুর দ্বীপ । না এলে মিস করতাম । দুটো শপ আছে প্যারাগ্লাইডিং এবং স্কুবা ডাইডিং এর । আজ আবহাওয়ার কারণে সব বন্ধ । দ্বীপের নামের একটা বোউ গাছের সাথে লাগানো আছে । বেশ কিছু সুন্দর ছবি তুললাম এই দ্বীপে । এতক্ষণে সবার মুখে একটু হাসি দেখলাম । এখন সবাই বলছে না আসলে মিস করতাম । যাক ফিরব বলে প্রস্তুত হচ্ছি ঠিক তখনই ঝমঝম বৃষ্টি । আবার সেডের নীচে অপেক্ষা বৃষ্টি থামার পর বোটে উঠলাম । গন্তব্য লংকাউই দ্বীপের জেটিতে নেমে সাগরের দৃশ্য অপূর্ব লাগছিল, মনে হচ্ছিল আরো যদি কিছুক্ষণ থাকা যেত সাগরে । যাক এখন এসব ভেবে লাভ নেই । দুপুর দুটোর মত বাজে । জেটিতে সবার ছবি গুলো ম্যালামাইনের প্লেটে প্রিন্ট করে সাজিয়ে রেখেছে । যে ছবি নেব না বলে ভাল করে তুলিনি তাই স্মৃতি হিসেবে রাখার জন্য কিনলাম। ২৫ রিংগিত একটা প্লেট ।



মুসা এগিয়ে এলো । বললাম খাওয়া দাওয়া করব । তার আগে ইদা মনসুরীতে চল । এটা হলো এখানকার সিরামিকস কারখানা । এখানে খুব সুন্দর সিরামিকের জিনিষের পাশাপাশি ক্রোকারিজ পাওয়া যায় । খুব সুন্দর নকশাদার হয় সেগুলো । দামও বেশ সস্তা । ছুটির দিন থাকাতে ফ্যাক্টরী বন্ধ ছিল । আমরা তার পাশের একটা বড় ডিপার্টমেন্টাল ষ্টোরে ঢুকলাম । প্রায় সব জিনিষই এখানে পাওয়া যায় । কাপড় চোপড় ও আছে । দুটো গেঞ্জি কেনা হলো সুভ্যেনিয়র হিসেবে । চকলেটের দাম বেশ কমা এখানে তাই অনেক চকলেট কিনলাম ক্যাডবেরী বার, মাস ও দ্বিবখ¡ষঢ় পানি কিনলাম ছয় লিটার খাওয়ার জন্য । হোটেলের পানি খাওয়া যায় না । বৃষ্টি তখনো থামেনি, প্রায় তিনটা ত্রিশ বাজে, খেতে হবে । পাশেই মালয়ী খাবার হোটেল, সেখানে নাসি আইয়াম অর্ডার দিলাম, ভাত ও মুরগীর মাংশ সাথে সব্জীর অর্ডার ও দিলাম ।



পানি কিনে সুন্দর করে ঝোল, মুরগী, ভাত, প্যাক করে দিল সবার জন্য । একটা ব্যাগে সবগুলো ভরে গাড়ীতে ফিরে এলাম । লংকাউইতে আজ শেষ দিন ও শেষ রাত্রি । বিকেলে কোথাও যেতে পারব কিনা জানিনা । হোটেলে এসে ফ্রেশ হয়ে খেলাম । ভালই লাগল স্থানীয় খাবার । বিকেলে শুয়ে বসে কাটালাম । বৃষ্টি থামেনি আমাদের ও আর বেড়াতে বেড় হওয়া হলো না । মুসাকে পরদিন সকালে আসতে বলে দিলাম ।



সন্ধায় বৃষ্টি থেমে গেল । সবাই হোটেলের আশপাশের এলাকা দেখতে বের হলাম । হোটেলের পাশেই একটু এগিয়ে গেলে ছোট্র দোকান । এখানে ড্রিংকস, বিস্কিট, সাবান ও অন্যান্য ছোট খাট জিনিষ পাওয়া যায় । বাচ্চাদের জন্য ড্রিংকস ও জুস নিলাম দাম বেশ রিজনেবল । একটা মহিলা দোকান চালায়, তার ছোট্র মেয়ে তারই সাথে দোকানে থাকে ।



দোকানের পাশে একটা খাবারের রেষ্টুরেন্ট দেখে পরিচ্ছন্ন লাগেনি, এখানে বার্গার, চা, ভাত সবই আছে কিন্তু খেতে ইচ্ছে করেনি । কিছুক্ষণ ঘোরাফেরা করে হোটেলে ফিরে এলাম ।



ডিনার হোটেলেই করলাম । আজ ফিস এন্ড চিপস নেই তাই চিকেন, রাইস, ব্রেড, ডিম অমলেট ইত্যাদি দিয়ে হেভি ডিনার হলো । রাতে জিনিষপত্র গোছানো এবং পরদিনের ফেরার প্রস্তুতি শেষ করে ঘুম দিলাম ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

মনিরা সুলতানা বলেছেন: ভাল লাগলো আপনার বৃষ্টি ভ্রমন ... :)

০৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২১

শোভন শামস বলেছেন: মালেয়সিয়ার লিখাগুলো পরবেন আশাকরি

ধন্যবাদ

২| ০৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৪

নীলচাষী বলেছেন: ভ্রমন সব সময় আনন্দময়। :)

০৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২১

শোভন শামস বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.