নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিরোনামহীন হয়েই থাকতে চাই। শিরোনাম হয়েও দেখেছি, কোনো লাভ নাই। পেশায় শিক্ষক ও গবেষক। থাকি আপাতত ফিনল্যান্ডে। পড়াই ও গবেষণা করি এখানকার একটি বিশ্ববিদ্যালয়ে। মূলত বাণিজ্যের ছাত্র, অতপর শিক্ষক। পড়াশুনা, গবেষণা ও শিক্ষকতা করেছি বাংলাদেশ, জাপান, ও নিউজিল্যান্ড।

শুভবাদী রোদ

শুভবাদের জয় হোক।

শুভবাদী রোদ › বিস্তারিত পোস্টঃ

নির্মলেন্দু গুণ মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ করতে চান

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

সম্প্রতি বিডিনিউজ-এ দেখলাম, নির্মলেন্দু গুণ মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ করতে চান। তিনি প্রশ্ন তুলেছেন, ১৯৭১ সালের পাক-সেনারা কি তুলনামূলকভাবে কম নিষ্ঠুর ছিলো? ১৯৭১ সালে পাকসেনাদের অত্যাচারের ভিডিও চিত্র ধারণ করা আজকের মতো সহজ ছিলো না বলে, তাঁর এমনটি মনে হতে পারে বলে তাঁর ধারণা।
তাঁর মতো আমিও মনে করি, বাংলাদেশের পক্ষে বার্মা সরকারের যথেচ্ছাচারের নীরব দর্শক হয়ে সীমান্তে সীমাবদ্ধ থাকার সুযোগ নেই। শয়তানদের সমুচিত জবাব দেবার জন্য এখন আমাদের সীমান্ত অতিক্রম করার সময় এসেছে। মায়ানমারের সামরিক জান্তা ও শান্তির জন্য নোবেলজয়ী অশান্তি বেগমের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার কথা এখনই গুরুত্ব সহকারে বিবেচনা করা হোক। অনেক হয়েছে, আর নয়।
গুণ বলেছেন, ভগ্নবক্ষ নিয়েও সেই ন্যায়যুদ্ধে অংশ গ্রহণ করতে তিনি রাজী আছেন। তাঁর বিশ্বাস, যুদ্ধ শুরু হলে বিশ্ববিবেক আমাদের পাশে থাকবে এবং ১৯৭১ এর মতো বার্মার বর্গীদের বর্ববতার বিরুদ্ধে আমরাই জয়ী হবো।
আমরা যদি যুদ্ধ নাও করি, তাঁর মতো কবির বিবেক অন্য অনেককে নাড়া দিবে বলেই আশা করি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.