নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'আবার কবে হবে বোধের বাজারদর কাঙ্খিত সীমানায়\'\' সেই হিসেব কষতে থাকা একজন বোহেমিয়ান।

শুভ্রনীল শুভ্রা

আমার আপনার চেয়ে আপন যে জন খুঁজি তারে আমি আপনায়, আমি শুনি যেন তার চরণের ধ্বনি আমারি তিয়াসী বাসনায়।

শুভ্রনীল শুভ্রা › বিস্তারিত পোস্টঃ

নই অবলা, নই সামান্যা নারী

২৪ শে জুন, ২০২০ সকাল ৮:১৮



সকালে ঘুম থেকে জাগার পর ''আদর্শ হাউজওয়াইফ হতেই হবে?'' শিরোনামে একটি খবর দৃষ্টিগোচর হলো। দেশের নামকরা একটি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীকে তার শশুড়বাড়ির লোকজন হত্যা করেছে বলে তার পরিবারের দাবী। সচরাচর এসব হত্যাকান্ড ঘটানো হয় যৌতুকের লোভে। কিন্তু এবারের খবর'টা একটু অন্যরকম। মেয়েটা পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চায়। এটাই তার অপরাধ এবং তার জন্য নিজের জীবন দিয়ে সেই অমার্জনীয় অপরাধের প্রায়শ্চিত্ত করতে হলো। এমনসব নেতিবাচক ঘটনাগুলো প্রচন্ড পীড়া দেয় জন্য ইদানিংকালে এড়িয়ে চলতে চেষ্টা করছি। কিন্তু ওই খবরের কমেন্ট সেকশনে কিছু জনের মন্তব্য দেখে যারপর নাই টাস্কি খেলাম! অত্যাধুনিক এই যুগেও কিছু মানুষের মানসিকতা হীন-ই রয়ে গেলো! আত্মনির্ভরশীল মেয়েদের নিয়ে আমাদের সমাজের অনেকের মনে এখনো অনেক ভয়। স্বামীর অবাধ্য হলো কেন, মেয়ে নিশ্চয় পরকীয়া করেছে, চাকুরীজীবি মেয়ে বিয়ে না করা ই ভালো ইত্যাদি হাজারো আগ্রাসী আর ঘৃণিত মন্তব্য। কিছু কিছু মন্তব্যের স্ক্রীনশট পেলাম। এসব নিয়ে বলবার ইচ্ছে হারিয়ে ফেলেছি। কেবলমাত্র আপনাদের জন্য এখানে সংযুক্ত করলাম:

















পত্রিকা পড়ে যতটুকু জেনেছি, ছেলের পরিবার চায় বাড়ির বৌ'কে ‘আদর্শ গৃহিনী’ হতে হবে। মানুষের ব্যক্তিগত চাহিদা থাকতেই পারে। সবার বোধশক্তি, আদর্শ, মানসিকতা, চাহিদা একরকম হবেনা; সেটা খুব স্বাভাবিক। তাই, তাদের চাওয়া নিয়ে কিছু বলার নেই। কিন্তু বিয়ের আগে সেসব মৌলিক বিষয়গুলো নিয়ে স্বচ্ছ কথাবার্তা হবার দরকার ছিল। মেয়ের বাবা নাকি চাইতেন যে, মেয়েটা সাবলম্বী হোক। তারমানে, দুই পক্ষের চাওয়ায় বিস্তর পার্থক্য; একদম মুদ্রার এপিঠ আর ওপিঠ! খুব ভালো করে দুই পরিবারের নিজ নিজ অবস্থান পরিষ্কার না করে জীবনের এত গুরুত্বপূর্ণ একটা সিদ্ধান্ত নেয়াটা নিছক ই ছেলেমানুষী ধরণের কাজ। দুই পক্ষের আদর্শিক মতামত, মন-মানসিকতা, বেসিক চাহিদাগুলো মিলে গেলে তবেই না আত্মীয়তার সম্পর্কে জড়ানো যেতো। তেল আর জল'কে জোর করে মিশাতে চাইলেই তো আর মিশবেনা। খুব স্বাভাবিক এই বোধটুকু আমাদের কেন হয়না জানিনা।

আরো জানতে পারি, মেয়েটির প্রেমের বিয়ে। প্রেমিক ছেলেটি তার বৌকে চাকরি করতে দিবেনা এটাও সে জানতো। তবুও কেন ওই ছেলেটিকে সঙ্গী হিসেবে নির্বাচন করলো, ব্যাপার'টা ঠিক বুঝতে পাচ্ছিনা। সে তো বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়ে। নিতান্তই আবেগের বশে এতো বড় ভুল সিদ্ধান্ত নিতে গেল, এমনটা ভাবতে দ্বিধান্বিত হচ্ছি। অনেকটা জেনে শুনে বিষপানের মতো অবস্থা! হয়তো পরিস্থিতির চাপে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল। অথবা ভেবেছিলো যে ছেলেটি সময়ের সাথে ঠিক হয়ে যাবে। সত্যি কারণ আমাদের জানা নেই। কিন্তু এটা পরিষ্কার যে, তার সঙ্গী নির্বাচন ভুল ছিল। যার ফলাফল, নিজেকে বিসর্জন!

তার শ্বশুরবাড়ির লোকদের নিয়ে কী বলবো, ভাষা খুঁজে পাচ্ছিনা। মানুষ এমন বর্বর হতে পারে কেমনে! দুইপক্ষ বসে একটা সুন্দর সমাধান করতে পারতো। সেটা সম্ভব না হলে, আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া ছিল- বুদ্ধিমত্তার পরিচায়ক। একটা অসুস্থ সম্পর্ক দিনের পর দিন টেনে নিতে গেলে এমন কিছু বিপত্তি ঘটে যায়; যার পরিণতি হয় ভয়াবহ রকমের।

আমাদের সমাজে একজন মেয়ের কখনো কখনো এমন মুহূর্ত আসে, যখন সংসার আর ক্যারিয়ার মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে যায়। এমন অবস্থা যে তাকে যেকোন একটি বেছে নিতে বাধ্য করা হয়। মান-সম্মান আর সামাজিক নিরাপত্তার কথা ভেবে অধিকাংশ সময় অনেক সম্ভাবনাময়ী মেধাবী মেয়ে ক্যারিয়ার বিসর্জন দিয়ে সংসার'কে বেছে নেয়। মনের বিরুদ্ধে হলেও সবকিছু মেনে নিয়ে সংসার করে যায়। মেয়েরা স্ব-নির্ভর হলে নাকি শ্বশুরবাড়ির বাধ্য থাকতে চায়না। অনেক পরিবার ই এই ভয়ে তটস্থ থাকে। এটাই বুঝিনা যে, বাধ্য করবার কী আছে! তারা তো আর গরু-ছাগল না যে তাদের পোষ মানতে বাধ্য করতে হবে। যে যার অবস্থান থেকে সম্পর্কের প্রতি শ্রদ্ধাশীল হলে যুগের পর যুগ সুন্দরভাবে পাশাপাশি পথ চলা সম্ভব। এজন্য কোনো জোর-জবরদস্তি, ছল -চাতুরির প্রয়োজন পড়েনা।

পুরুষের মতোই একটি মেয়ের মধ্যে থাকতে পারে অপার সম্ভাবনা। তার মনে উঁকি দিতে পারে, বিশ্বজয়ের ভাবনা। আর সবার মতো তারও অধিকার আছে, নিজের সুন্দর স্বপ্নগুলো বাস্তবায়ন করবার। কারো অধিকার নেই, কোনো মেয়ের পায়ে শিকল দেবার। ইদানিং বেশ লক্ষণীয় একটা ব্যাপার হয়েছে যে, অনেক পরিবার বিয়ের সময় দেখে শুনে উচ্চ শিক্ষিত মেয়ে নির্বাচন করবে কিন্তু বিয়ের পর তার ইচ্ছার বিরুদ্ধে তাকে চাকুরী করতে দেবেনা। ভেবে পাইনা, কেন এমন বিষম চিন্তা- চেতনা!

আরেকটি বড় সমস্যা হলো, মাস্টার্স পাশ একটা মেয়েকে বিয়ের বাজারে একটু 'বয়স্ক' বলে গণ্য করা হয়। তথাকথিত 'পাবলিক ডিমান্ড' কমে যায়। এজন্য এখনো মেয়েদের বয়স তেইশের ঘরে গেলেই বাবা-মা'র কপালে একটু করে চিন্তার ভাঁজ পড়তে শুরু করে। বিয়ে দেবার জন্য মরিয়া হয়ে যায় । সময় থাকতে বিয়ে দেয়া না গেলে উপযুক্ত ছেলে খুঁজে পাওয়া যাবেনা, এমন ভাবনা থেকে তারা এমনটি করে। যার কারণে বেশিরভাগ (বিশেষ করে মফস্বল ও গ্রামের) মেয়েদের অনার্স তৃতীয় অথবা চতুর্থ বর্ষে থাকতে বিয়ে হয়ে যায়। তারপর শুরু হয়, তার জীবনের মহাযুদ্ধ। একদিকে পড়াশোনা, অন্যদিকে স্বামী -সংসার সামলানো। আবার বিয়ের পরপর ই আসে সন্তান নেবার চাপ। এতকিছুর চাপে কেউ কেউ আপন পথের খেই হারিয়ে ফেলে।

আবার ধরুন, বিয়ের পর তাকে নিজের পায়ে দাঁড়াতে দেবার সুযোগ দেয়া হলো। তাতেও কি তার ঝক্কি ঝামেলা কম পোহাতে হয়? মোটেও না। ক্যারিয়ার, স্বামী -সন্তান, সামাজিকতা সবকিছু সামলাতে গিয়ে সে একসময় নিজেকে নিয়ে ভাবতে ভুলে যায়। স্বামী চায় লক্ষী বৌ, সন্তানকে মানুষ করতে গেলে আদর্শ মায়ের কোনো বিকল্প নেই। চাকুরীক্ষেত্রে প্রত্যাশা করা হয় একজন দক্ষ এমপ্লয়ী; সে নারী হোক কিংবা পুরুষ। সবখানেই তার নিজের অস্তিত্ব ও সামর্থ্য প্রমানের অগ্নি-পরীক্ষা!

একজন পুরুষ যখন যে কাজে ডুব দেন, সে কাজের মধ্যেই থাকতে পারেন। কিন্তু একজন নারী'কে অফিসের টেবিলে বসেও ভাবতে হয়, তাকে কাজ শেষ করে দ্রুত ঘরে ফিরতে হবে। রাতের খাবারটা তো সময়ের অভাবে রেঁধে আসা হয়নি! ছোট বাচ্চা থাকলে তো কথা ই নেই। বাচ্চা'টা নিরাপদে আছে তো, তাকে ঠিকমতো খাওয়ানো হয়েছে তো ইত্যাদি হাজারো চিন্তা তার মাথায় ঘুরপাক খেতে থাকে। এর বাদেও শ্বশুর-শ্বাশুড়ি, নিজের বাবা -মা সবাইকে ভালো রাখবার ব্যাপারটা তো মানবিকবোধ থেকে আপনা-আপনি চলে আসে। সংসারের হাজারো কাজের কথা আলাদা করে আর নাইবা বললাম। সব দায়িত্ব সামলাতে সাহায্যকারী তেমন কাউকে পাশে পাওয়া না গেলেও, কোথাও একটুখানি তালগোল পাকিয়ে গেলে তাকে কটাক্ষ করবার মানুষের অভাব নেই। এত প্রেশার নিয়েও সে সবার চোখে একজন 'সফল নারী' হবার জন্য প্রতিনিয়ত প্রাণপণ যুদ্ধ চালিয়ে যায়। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, তাদের সামনে এগিয়ে দেবার বদলে আমাদের সমাজের কিছু মানুষ অহেতুক মিথ্যা দায় চাপিয়ে উল্টো পা টেনে ধরে।

একজন নারী গৃহিনী হলে সবাই তাকে তুচ্ছ ভাবে। তার আশে-পাশের কাছের মানুষের দ্বারা অবহেলিত, নিগৃহীত হয়। অর্থ উপার্জন প্রক্রিয়ার সাথে সরাসরি সম্পৃক্ত না হতে পারলে আমরা স্রেফ বলে বলে বসি, সে কোনো কিছু করেনা। আবার, নিজের মান নিয়ে মাথা উঁচু করে চলবার জন্য প্রতিষ্ঠিত হবার ধাক্কাও তাকে প্রতিনিয়ত ভেঙে ফেলতে চায়। তবুও নারী তার অসীম ধৈর্যশক্তি নিয়ে সব বাধা মাড়িয়ে সম্মুখপানে এগিয়ে চলে। একজন নারী-ই পারে অদম্য প্রাণশক্তি নিয়ে এবং অপরিসীম আত্ম-প্রত্যয়ী হয়ে তার ব্যক্তিগত ও কর্পোরেট জীবন কে সমান্তরালে এগিয়ে নিতে। এমন বহুবিধ গুণাবলীর কারণেই নারীরা অনন্যা, অতুলনীয়া, প্রাণ-সঞ্চারকারিণী।

পরিশেষে, পুরুষ সমাজ এতকিছুর পরেও আমরা তোমাদের থেকে খুব বেশি কিছু চাইনা। শুধুমাত্র মানুষ হিসেবে আমাদের প্রাপ্য অধিকারটুকু, নিজেদের বিকশিত করবার সুযোগটুকু চাই। তোমাদের কাঁধে কাঁধ মিলিয়ে বিশ্বজয়ের সঙ্গী হতে চাই। রবি ঠাকুরের ভাষায় বলে যেতে চাই -

'' আমি চিত্রাঙ্গদা, আমি রাজেন্দ্রনন্দিনী।
নহি দেবী, নহি সামান্যা নারী
পূজা করি মোরে রাখিবে ঊর্ধ্বে
সে নহি নহি,
হেলা করি মোরে রাখিবে পিছে
সে নহি নহি।
যদি পার্শ্বে রাখ মোরে
সংকটে সম্পদে,
সম্মতি দাও যদি কঠিন ব্রতে
সহায় হতে,
পাবে তবে তুমি চিনিতে মোরে।
আজ শুধু করি নিবেদন--
আমি চিত্রাঙ্গদা রাজেন্দ্রনন্দিনী॥''

ইন্টারনেট থেকে সংগৃহীত ফটো



মন্তব্য ২৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২০ সকাল ৮:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: লে হালুয়া।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:২৬

শুভ্রনীল শুভ্রা বলেছেন: রুটি -হালুয়া অনেকের বেশ পছন্দের খাবার।

২| ২৪ শে জুন, ২০২০ সকাল ৯:৪০

বিজন রয় বলেছেন: আপনার মনের অবস্থা বুঝতে পারছি।

কিন্তু আপনারা সবাই মিলে অনেক আগেই বাংলাদেশকে শেষ করে দিয়েছেন।
বাংলাদেশ হেরে গিয়েছে।

এখন শুধু ফল ভোগ করতে হবে।

সরি টু সে!!

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:২৭

শুভ্রনীল শুভ্রা বলেছেন: কিভাবে? একটু যদি বিস্তর বুঝিয়ে বলতেন!

৩| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:০১

শায়মা বলেছেন: মেয়েরা এতদিন মেনে নিয়েছে বলেই এই অবস্থা আজও বহাল রয়ে গেছে কিছু কিছু ক্ষেত্রে, তবুও আশার আলো দেখা যায়। এখনও আশা শেষ হয়নি। পিছে তাকালে দেখা যাবে অতীতের তুলনায় এখন মেয়েরা অনেক অনেকখানিই অগ্রগামী।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৩০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আগের চেয়ে যুগ বদলেছে এটা সত্য হলেও মেয়েদের নিয়ে কিছু ট্যাবু এখনো রয়েই গেছে। অনেক মেয়ে হয়তো এমন পরিস্থিতির সম্মুখীন হচ্ছে কিন্ত আমরা জানতে পাচ্ছিনা।

৪| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:০৬

ডার্ক ম্যান বলেছেন: মেয়েটি তো জেনেশুনে বিয়ে করেছিল । কি কারণে মারা গেছে সেটা স্পষ্ট না ।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৪

শুভ্রনীল শুভ্রা বলেছেন: সেটাই কথা। জেনেশুনে এমন ভুল সিদ্ধান্ত নিতে গেল কেন বুঝতে পাচছিনা। লেখিকা যেভাবে বলেছেন, সেভাবে ভাবলে পারিবারিক কলহ থেকেই হত্যা/ আত্বহত্যা ঘটেছে।

৫| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:১০

সেলিম আনোয়ার বলেছেন: কি আর বলবো নারী অধিকার সমুন্নত হোক। একটা পরিবর্তন দরকার। শহরের মেয়েরা শিক্ষিত কিছুটা অধিকার ভোগ করে। সভ্যতার ক্রম বিকাশে নারীর ক্ষমতায়ন পূর্ণ তা লাভ করবে এই আমার বিশ্বাস।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৭

শুভ্রনীল শুভ্রা বলেছেন: হ্যাঁ, শহরে তবুও অবস্থায় পরিবর্তন ঘটেছে। মানুষের ধ্যান-ধারনার ইতিবাচক বদল আসছে। আপনার আশাব্যঞ্জক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আমিও আপনার মতো আশাবাদী হতে চাই।

৬| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: দেশ স্বাধীন হয়েছে অথচ আজও মেয়েরা স্বাধীন নয়।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৪১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আশা করি, একদিন অবস্থার ইতিবাচক বদল আসবে ।

৭| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:৩১

নেওয়াজ আলি বলেছেন: অত্যন্ত চমৎকার লেখনী ।

২৪ শে জুন, ২০২০ বিকাল ৫:৪২

শুভ্রনীল শুভ্রা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৮| ২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশের অনেক লোকজন এখনো নারীদের পড়ালেখা করে এগিয়ে যাক এটা মেনে নিতে পারেনা।

২৪ শে জুন, ২০২০ রাত ৮:২৪

শুভ্রনীল শুভ্রা বলেছেন: পুরুষ শাসিত সমাজে মেয়েদের বধ করে রাখবার মানসিকতা বহু প্রাচীনকালের। এর থেকে পরিত্রাণ পেতে হয়তো সময় লাগবে কিন্তু অসম্ভব না। আমাদের নিজেদের মানসিকতা বদলাতে হবে। এবং কাছের কেউ এমন মানসকিতা ধারণ করলে তাকে বুঝানোর চেষ্টা করতে হবে।

৯| ২৫ শে জুন, ২০২০ রাত ২:৫৮

শের শায়রী বলেছেন: বোন এই ধরনের লেখা দেখলে নিজেকে অপরাধী মনে হয়, কিন্তু আমরা তো সবাই এমন না, দয়া করে আমাদের কে অপরাধী বানিয়েন না। আর কি লিখব?

২৫ শে জুন, ২০২০ ভোর ৫:২৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আমি জানি, সবাই এক না। কিন্তু আমাদের আশেপাশে অনেক কুৎসিত মানসিকতার মানুষরূপী অমানুষ আছে। এই পোস্টের ১০ নম্বর মন্তব্য দেখলেই বুঝতে পারবেন। আপনাদের দেখবার জন্য মন্তব্য'টা এখনো রেখে দিলাম। আপনারা ই ভেবে দেখবেন এমনসব লোককে কী বলা যেতে পারে!

১০| ২৫ শে জুন, ২০২০ ভোর ৬:১৩

সুপারডুপার বলেছেন:



প্রিয় ব্লগ মডারেটরের দৃষ্টি আকর্ষণ করছি :

Mysterious Mystery প্রায়ই অশ্লীল মন্তব্য করে। Mysterious Mystery কে চিরতরে ব্লক করা হোক।

২৬ শে জুন, ২০২০ ভোর ৪:৩৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: অনেক ধন্যবাদ। সম্মানিত মডারেটর যথাযথ ব্যবস্থা নিয়েছেন।

১১| ২৫ শে জুন, ২০২০ রাত ১০:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপু আপনার পোস্টটা আফিফা আফরিন আপুর পোস্টে শেয়ার করেছি।
শুভকামনা জানবেন।

২৬ শে জুন, ২০২০ ভোর ৪:৩৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: অনেক ধন্যবাদ আপু এভাবে অনুপ্রাণিত করবার জন্য। ভালোবাসা নিবেন।

১২| ২৬ শে জুন, ২০২০ রাত ২:১৮

জেন রসি বলেছেন: আদায় করে নিতে হবে। কোন বিকল্প নেই।

২৬ শে জুন, ২০২০ ভোর ৫:১০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আমরা নিজেরা নিজদের জায়গা থেকে দায়িত্বশীল হলেই এতো ঝামেলা হতোনা।

১৩| ০৩ রা জুলাই, ২০২০ রাত ৩:১৬

মুক্তা নীল বলেছেন:
আপা ,
এই নিউজটা কোনোভাবেই মেনে নিতে পারছিলাম না।
একজন মানুষের এমন করুন মৃত্যু ভীষণ কষ্ট দায়ক ।
লেখা ভালোলাগা ও ধন্যবাদ।

০৩ রা জুলাই, ২০২০ সকাল ৭:১৯

শুভ্রনীল শুভ্রা বলেছেন: একদম! আমিও শোনার পর হতবাক হয়ে গেছিলাম। অনেক কষ্ট থেকে লিখা। এই যুগেও এমনটি হবে ভাবা ই যায়না। ভালোলাগা জানবার জন্য অনেক ধন্যবাদ আপা। ভালো থাকবেন।

১৪| ০৩ রা জুলাই, ২০২০ রাত ৯:৫৩

আহমেদ জী এস বলেছেন: শুভ্রনীল শুভ্রা,




ভালো বিশ্লেষণ করেছেন।

এ আমাদের নিত্যকার সমাজ চেতনার ধারা। একজন কর্মজীবি নারীকে পুরষ্কৃত করা তো দূর, তাকে যে কি পরিমান হ্যাপা পোয়াতে হয় তা আপনার কথাতেই ফুটে উঠেছে "--- একজন নারী'কে অফিসের টেবিলে বসেও ভাবতে হয়, তাকে কাজ শেষ করে দ্রুত ঘরে ফিরতে হবে। রাতের খাবারটা তো সময়ের অভাবে রেঁধে আসা হয়নি! ছোট বাচ্চা থাকলে তো কথা ই নেই। বাচ্চা'টা নিরাপদে আছে তো, তাকে ঠিকমতো খাওয়ানো হয়েছে তো ইত্যাদি হাজারো চিন্তা তার মাথায় ঘুরপাক খেতে থাকে। এর বাদেও শ্বশুর-শ্বাশুড়ি, নিজের বাবা -মা সবাইকে ভালো রাখবার ব্যাপারটা তো মানবিকবোধ থেকে আপনা-আপনি চলে আসে। সংসারের হাজারো কাজের কথা আলাদা করে আর নাইবা বললাম। সব দায়িত্ব সামলাতে সাহায্যকারী তেমন কাউকে পাশে পাওয়া না গেলেও, কোথাও একটুখানি তালগোল পাকিয়ে গেলে তাকে কটাক্ষ করবার মানুষের অভাব নেই। এত প্রেশার নিয়েও সে সবার চোখে একজন 'সফল নারী' হবার জন্য প্রতিনিয়ত প্রাণপণ যুদ্ধ চালিয়ে যায়। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, তাদের সামনে এগিয়ে দেবার বদলে আমাদের সমাজের কিছু মানুষ অহেতুক মিথ্যা দায় চাপিয়ে উল্টো পা টেনে ধরে।"

আসলেই নারীরা অনন্যা, অতুলনীয়া, প্রাণ-সঞ্চারকারিণী।

০৫ ই জুলাই, ২০২০ রাত ৮:০৮

শুভ্রনীল শুভ্রা বলেছেন: ঠিক বলেছেন। নারীদের জন্য সবদিক সামলিয়ে চলাটা বেশ কঠিন হয়ে পড়ে। সবাই যদি সেটা বুঝে ইতিবাচক হতো, তাইলে ভালো হতো। মন্তব্যের জন্য অনেক কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.