নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এস এম এলিট

সিমন্ত

এস এম এলিট

সিমন্ত › বিস্তারিত পোস্টঃ

GPA প্রজন্ম - মান নাকি পরিমান ?

২৮ শে জুন, ২০২০ রাত ১১:৪২



আগের সেই দিন আর নেই। এখন দিন বদলেছে। এখন মাস্টার্স পাশ করলে কেউ দেখতে আসে না। প্রতিটি ঘরেই মাস্টার্স পাশ লোক রয়েছে। আপনি নিজেও তাদের একজন। অনেক বছর চাকরী অথবা ব্যাবসা করে অনেক অভিজ্ঞতাও হয়েছে আপনার।

আপনি নিজেই একটু সময় খরচ করে একটা জিনিস পরীক্ষা করে দেখতে পারেন। গত কয়েক বছরের যে কোন একটি SSC প্রশ্ন যোগাড় করুন, যে সাবজেক্ট সহজ মনে হয়, সেটার প্রশ্ন যোগাড় করুন। এক মাস ধরে অল্প অল্প করে ওই প্রশ্নের উত্তরগুলি পড়ুন, পরীক্ষার প্রস্তুতি নিন। মাস শেষে একদিন ২/৩ ঘন্টা সময়ের মধ্যে ওই পুরো প্রশ্নপত্রের উত্তর খাতায় লিখে ফেলুন। লেখা শেষ হোক বা না হোক, অবশ্যই সময়ের মধ্যেই লেখা বন্ধ করতে হবে। এরপরে, কোন একটি অবসর সময়ে আপনি নিজেই খাতা দেখুন (মুল্যায়ন করুন)। দেখুন আপনি নিজেই নিজেকে কত নম্বর দিতে পারেন।

আপনি উচ্চ শিক্ষিত, এই সহজ পরীক্ষাতে আপনি অবশ্যই অনেক বেশি নম্বর পাবেন। সেই বেশীটা কত হবে ? ৭০ বা ৮০ নাকি ৯০? আপনি যদি ৭০% নম্বর পান তাহলে পেয়েছেন GPA 4 । আপনি যেহেতু পরীক্ষামুলকভাবে ছোটদের পরীক্ষা চেস্টা করে দেখেছেন, আপনার আরো বেশি পাবার কথা। আপনার তো GPA 5 পাওয়ার কথা। আচ্ছা GPA 5 পেতে হলে আপনাকে ৯৩% নম্বর পেতে হবে। আপনি ৯৩% পাবেন, এ ব্যাপারে কি আপনি নিশ্চিত? এতদুর লেখাপড়া করেছেন, জীবনে কতবার ৯৩% পেয়েছেন?

হ্যা, আপনি এখন বিষয়টি ধরতে পেরেছেন। যার লেখাপড়া করার আভিজ্ঞতা আছে, সে ভালোভাবে জানে, ৯৩% নম্বর কি জিনিস আর কিভাবে পায়। আপনার চোখের সামনে হাজার ছাত্র-ছাত্রী GPA 5 অর্থাৎ ৯৩% নম্বর পাচ্ছে। ৭০%-৭৫% নম্বর পেয়ে কিছু ছাত্র-ছাত্রী আত্মহত্যা করেছে। এগুলো আসলে কি হচ্ছে?

বিয়ের ঘটকদের একটু বাড়িয়ে প্রসংসা করা অভ্যাস। পাত্রকে নিয়ে ঘটক মেয়ে দেখতে গেছে। মেয়ে পক্ষের প্রশ্ন - পাত্রের গাড়ী আছে? ঘটক বলল - গাড়ি আছে মানে, তিনটে গাড়ী। পাত্র একটু কাশি দিয়ে ঘটককে থামতে ইশারা করল। প্রশ্ন এলো - পাত্রের কি কাশি আছে নাকি? ঘটকের উত্তর - কাশি আছে মানে, পাত্রের তো যক্ষ্মা আছে। পাত্র আর কাশি দিয়ে ইশারা দিতে পারলো না। এর পরের প্রশ্ন - পাত্রের বাড়ী কত বড়? ঘটকের উত্তর - সে এক বিশাল বাড়ী, চওড়ায় ১০ মিটার। পাত্র ঘটককে আঙ্গুল দিয়ে খোচা দিয়ে ইশারা করল "এটা তো বড় হল না"। ঘটক বলতে শুরু করল ... আর, বাড়ীটি লম্বায় ৩ কিলোমিটার।

হ্যা, বাড়িয়ে দেওয়া ভালো। তবে সেই বাড়িয়ে দেওয়ার একটি সীমা থাকা দরকার।




----

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২০ রাত ১২:২৭

নেওয়াজ আলি বলেছেন: জিপিএ পাঁচ এর নিচে অন্ধকার জগত।

২| ২৯ শে জুন, ২০২০ রাত ১:৪২

রাজীব নুর বলেছেন: এই পাশের কোনো দাম নেই। শিক্ষার্থীরা নিজেরাই তা বুঝতে পারবে কর্ম জীবনে প্রবেশ করে।

৩| ২৯ শে জুন, ২০২০ ভোর ৫:৫৮

ইসিয়াক বলেছেন:

অসুস্থ প্রতিযোগীতা আর সবাইকে খুশি করারা প্রচেষ্টা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.