নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারত সম্পর্কে বাংগালীদের মান্ধাতার আমলের ধারণাকে আপডেট করার দরকার!

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:০৬



সম্প্রতি, ভারত সম্পর্কে আমাদের আলোচনার বড় বিষয় হচ্ছে, "ভারত আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করবে, তারা শেখ হাসির পক্ষে সমর্থন জানাবে।" বিএনপি'র মির্জা সাহেব এই নিয়ে ভারতের সমালোচনাও করেছেন! এটা সঠিক যে, আমাদের নির্বাচনে শেখ হাসিনা যদি জয়ী হয়, ভারতই সর্ব প্রথমে অভিনন্দন জানাবে, তারা নির্বাচন পদ্ধতি নিয়ে কোন প্রশ্ন তুলবে না।

অনেক বাংগালীর ধারণা, ভারত আমাদের মতোই আরেকটা দেশ; আবার, কেহ কেহ বলেন যে, ভারতের আসল অবস্হা আমাদের থেকেও খারাপ; এগুলো ভুল ধারণা। প্রতিবেশী হিসেবে ভারতের সম্পর্কে আমাদের সঠিক ধারণা না'থাকলে, আমরা তাদের অনেক পদক্ষেপকে সঠিকভাবে বুঝতে পারবো না; যেমন সীমান্ত হত্যা। সীমান্ত হত্যা বন্ধের চাবি বাংলাদেশের কাছে।

ভারতেকে নিয়ে, আমি অশিক্ষিত ও শিক্ষিত বাংগালী থেকে প্রায় কাছাকাছি ধরণের মন্তব্য শুনে থাকি; ইহার কারণ, আমরা সকলেই ভারতের উপর সমানভাবে হতাশ। ভারতের উপর হতাশ হওয়ার ১টা বড় কারণ পানি, সীমান্ত হত্যা; আরো ১টা গুজব শিক্ষিতরা ছড়ায় যে, ভারত বিনা পয়সায় ট্রানজিট সুবিধা নেয়; শেখ হাসিনার সরকার ভারতের সমর্থন পাবার জন্য ভারতকে সীমাহীনভাবে ট্রান্জিট সুবিধা দিচ্ছে! ভারত কতটুকু ট্রানজিট সুবিধা পাচ্ছে, ও কতটুকু ফ্রি ইহা সরকার থেকে পরিস্কার করা হয় না।

ভারত ধর্মনিরপেক্ষ দেশ হওয়া সত্বেও ওখানে ধর্মীয় উন্মাদনার সৃষ্টি করেছে মোদী ও মোদীর দল; ইহা পরিস্কার। ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করার ফলে, সাম্প্রদায়িক সমস্যা দেখা দিয়েছে দেশটিতে। ইহাতে ভারতের ইমেজের ক্ষতি হচ্ছে! ভারতের ধর্মীয় উন্মাদনা কিন্তু ওদের শিক্ষাদীক্ষা, সায়েন্স, টেকনোলজী, অর্থনীতির জন্য কোনরূপ প্রতিবন্ধকতার সৃষ্টি করেনি; ধর্মীয় উন্মাদেরা ঠিক সময়ে সরস্বতী পুজা করে, পড়ালেখা ধর্মের অংশ।

আজকের খবর হলো, ভারতের চন্দ্রযান চাঁদে অবতরণ করেছে; ইহার পেছনে যেই পরিমাণ সায়েন্স ও টেকনোলোজীর দরকার হয়েছে, অর্থর্নীতির দরকার হয়েছে, ভারত তা করতে সমর্থ হয়েছে। সময় হয়েছে ভারত সম্পর্কে আমাদের আগের ধারণাকে আপডেট করার; না'হয়, ভারতে সম্পর্কে সি্দ্ধান্ত নিতে আমাদের বড় ধরণের ভুল হবে; ওরা ঢাকায় চাকুরী করে ডলার নিয়ে যাবে, আমরা ওদের মুভি দেখে ওদেরকে গাল দিবো।




মন্তব্য ৪৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আজ গুলশানের দিকে যাচ্ছিলাম।
তখন ড্রাইভার বলল, শেখ হাসিনা টিকে আছে মোদির জন্য। ভারত না থাকলে শেখ হাসিনা টিকে থাকতে পারতো না।
বাংলাদেশের মানুষ ভারতকে সহ্য করতে পারে না। ভারত সম্পর্কে তাদের ভুল ধারনার শেষ নেই। এর কারন সম্ভবত ভারত হিন্দু প্রধান দেশ।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২২

সোনাগাজী বলেছেন:



ড্রাইভারের রাজনৈতিক জ্ঞান আর মির্জার রাজনৈতিক জ্ঞান সমমানের।

২| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিন্তু আমাদের দেশেতো ছোট বেলা থেকেই পড়ানো হয়, "দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য"। শুধু এটা পড়ানো হয় তা না, এটার আবার ব্যাখ্যাও শিখতে বলা হয়, পরীক্ষার খাতাতেও তা লিখতে হয়।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৫

সোনাগাজী বলেছেন:



ভারতের বড় অংশ এখনো দুর্জন নয়, সেজন্য ভারত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে।

৩| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঠিক এই মুহুর্তে প্রথম আলোর প্রথম পেজে পাশাপাশি এই দুইটা নিউজ আছে। আপনার এই পোষ্টটি নিহত বাবলু হকের পরিবারকে পড়াবেন, তাদের "ধারণা" পরিবর্তনে সহায়ক হতে পারে।


ধ্রুব সত্যকে "মান্ধাতার আমলের ধারণা" বলাটা অন্যায়।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৪

সোনাগাজী বলেছেন:



৫২ বছরের স্বাধীনতার সময়ে ৪০/৪২ বছর সীমান্ত হত্যা চলে আসছে; সীমান্তের মানুষ কি দেখছে না কখন, ( কি কারণে ) কি কারণে মানুষ গুলো খায়?

৪| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



ভারতে সবচেয়ে বড় ইউএসপি হচ্ছে তাদের যেখানে যেই লোক দরকার তারা সেখানে তাকে বসিয়ে দেয়। এই যে ইসরোর প্রধান একজন ইঞ্জিনিয়ার। আমাদের স্পারসো এর প্রধান একজন কৃষিবিদ। পার্থক্য এখানেই গড়ে দিয়েছে।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৫

সোনাগাজী বলেছেন:


কৃষিবিদ হয়তো "মুজিব ফাইন্ডেশনের ষডস্য"।

৫| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৩০

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখক বলেছেন: ভারতের বড় অংশ এখনো দুর্জন নয়, সেজন্য ভারত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। আপনি একজনের সাথে খারাপ ব্যবহার করেন বলেই যে দুনিয়ার সবার সাথে খারাপ ব্যবহার করেন বিষয়টা এমন না। আবার আপনি সবার সাথে ভালো ব্যবহার করেন বলে একজনের সাথে খারাপ ব্যবহার করতে পারেন না বিষয়টা এমনও না।

সত্যকে সত্য বলে মেনে নেওয়াটাই শ্রেয়।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:




সত্যটা হচ্ছে, ওদের পড়ালেখার মান আমাদের চেয়ে ভালো, ওরা দায়িত্ব পালন করে, ওদের মাঝে জাতীয় ঐক্যবোধ আছে।

৬| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: ভারত চন্দ্র বিজয় করছে আর আমরা আছি ভারতের দোষ খুঁজে বেড়াতে। আজকের এই দিনটি ভারতের জন্য ঐতিহাসিক এক মুহুর্ত।
চন্দ্রাভিযানে ইতিহাস গড়ল ভারত

একটা শ্রেণী আছে যারা রাজনৈতিক যে কোন আলোচনায় ভারতকে টেনে আনাবে আর বাংলাদেশের যাবতীয় দূরাবস্থার জন্য ভারতকে দায়ী করবে।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:




বাংলাদেশের দুরাবস্হার শুরুটা করেছে মিলিটারী, বাকীটা করেছে পুরো জাতি।

৭| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৪১

আমি সাজিদ বলেছেন: ছাত্র রাজনীতি আর কেরানি হওয়ার জন্য পড়ালেখা বাদ দেওয়া গেলে আমাদের দেশেও কম মেধাবী নেই। আমার পরিচিত এক ছোট ভাই পিউর ফিজিক্স নিয়ে পড়তে চেয়েছিল, শাহজালাল ইউনিভার্সিটিতে ফিজিক্সে ডাক পেয়েছিল, ওর পরিবার আর আত্নীয় স্বজন বলে, ফিজিক্স পড়ে কি করবে? দেশে চাকরি নাই। এইবার বুঝেন অবস্থা।

আমরা কিছু বাংলাদেশীরা এমনেই অন্যকে অবজ্ঞা করতে আনন্দ পাই। যেমন ভারতে ৬০% মানুষ খোলা আকাশের নিচে টয়লেট করে এমন খেলো কথা আমাদের বাজারে প্রচলিত। তো খোলা আকাশের নিচে টয়লেট কিরে করেই ওরা চাঁদ জয় করলো।

অভিনন্দন ভারতকে। প্রতিটা দেশ থেকেই কিছু শেখার আছে। আমরাও একদিন....

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



এখন গড়ে প্রতি বছর ১০ লাখ ছেলেমেয়ে এইচএসসি পাশ করছে; এদের থেকে ২ লাখ কোনভাবে পড়ার মতো যায়গায় ভর্তি হচ্ছে, বাকী ৮ লাখ "জাতীয় ইউনিভার্সিটির আবর্জনার মাঝে ডুবে যাচ্ছে"।

৮| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:১৩

মোগল সম্রাট বলেছেন:



শুধু ধর্মীয় দিক ছাড়াও এযাবৎ ভারতের সাথে আমাদের অনেক অসম চুক্তি রয়েছে। তিস্তা,ফারাক্কার জলের ন্যায্য হিস্যা নিয়ে ভারত সম্পর্কে জনমনে অনেক অসন্তোষ বা নেতিবাচক মনোভাব তৈরি অন্যতম কারন। ওভারনাইট এসব ধারনা বদলানো কঠিন।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:১৯

সোনাগাজী বলেছেন:



জলবায়ুর পরিবর্তনের কারণে যদি বৃষ্টি কম হয়, ভারত পানি ডেয়া আরো কমিয়ে দেবে; কারণ, তাদের জনসংখ্যা বাড়ছেই বাড়ছে, তাদের খাদ্য ও শিল্প উৎপাদনে আরো বেশী পানির দরকার হবে। বাংলাদেশকে পানির রিজার্ভার তৈরি করার দরকার ছিলো অনেক আগেই; অবস্হার কারণে চুক্তি ঠিক থাকবে না।

ধারণা বদলালে আমরা সঠিক পদক্ষেপ নিতে পারবো। সীমান্ত হত্যাকে সঠিকভাবে বুঝলে উহা বন্ধ হয়ে যেতো; সীমান্ত হত্যার সঠিক কারণ না'বুঝাতে উহা চলে আসছে ৪৫ বছর ধরে।

৯| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:১৯

আমি সাজিদ বলেছেন: পাঁচ নম্বর প্রতিমন্তব্যের সাথে একমত। কর্মসূত্রে ইন্ডিয়ান প্রফেশনালদের সাথে মেশার সুযোগ হয়েছে। খুবই স্মার্ট ও দ্বায়িত্ববোধের। দেশের বাইরে বাংলাদেশীদের যেমন গ্রুপিং থাকে, ইন্ডিয়ানদের মাঝে আমি তেমন একটা দেখি নাই। বরং এরা একসাথে একটা কমিউনিটিতে থাকে। আর ওদের প্রতিষ্ঠান ও শিক্ষকেরা আমাদের চেয়ে অনেক এগিয়ে। বিশাল দেশ ওদের সীমাবদ্ধতা আছে। কিন্তু আমরা যেমন ওদের নিচু ভাবি তেমনটা না।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:২২

সোনাগাজী বলেছেন:




ওদেরকে নীচু ভাবাতে, আমাদরকে ওদের সাথে কম্পিটিশনে যেতে হয়নি; আমরা ধরে নিয়েছি যে, আমরা ওদের থেকে ভালো আছি, ভাবনা কিসের? কাছিম আমাদের কাছে এসে গেলে, আমরা খরগোশ দৌঁড় দেবো

এই সুযোগে ওরা ঢাকা থেকে ৩/৪ বিলিয়ন ডলার আয় করছে অতি সহজেই।

১০| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৩২

ইমরান আশফাক বলেছেন: মহাশুন্যে এইরকম মহাকাশযান উৎক্ষেপন করার জন্যে যে মানের শক্তিশালী রকেট দরকার হয়, সেটি বাংলাদেশ তৈরী করতে পারবে না বা করতে দেয়া হবে না। অন্তত: বিএনপি ক্ষমতায় আসলে কোনমতেই এই রকেট তৈরী করতে পারবে না বাংলাদেশ।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০২

সোনাগাজী বলেছেন:



বিএনপি জামাত ক্ষমতায় এলে, আকাশের বদলে পাতালে পাঠাবে।

১১| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৪১

শূন্য সারমর্ম বলেছেন:


আমরা কখনো ভারতই হতে পারবো না; এমন দশা কেন!

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১১:০৩

সোনাগাজী বলেছেন:



মিলিটারী, সরকার ও ছাত্রাবস্হায় রাজনীতি করা।

১২| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৫৮

কামাল১৮ বলেছেন: ভারতিয়রা যদি মুসলমান হয়ে যায় বা আমরা যদি হিন্দু হয়ে যাই তবেই সম্ভব।অথবা দুই দেশই যদি সেকুলার হয়ে যায় ।অন্য পথ আমার জানা নাই।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৬

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের বর্তমান অবস্হা ভয়ংকর, আমাদের প্রতিটি সরকারী পদক্ষেপ জাতির জন্য ভালো না'করে খারাপ কিছু করছে।

১৩| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১১:২৪

তানভির জুমার বলেছেন: ভারত এই অবৈধ-স্বৈরাচার সরকার কে সমর্থন দিচ্ছে তাদের নিজেদের অবৈধ স্বার্থ পাওয়ার বিনিময়ে। বাংলাদেশীরা এই জন্য ভারত কে ঘৃণা করে।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৪৯

সোনাগাজী বলেছেন:



ভারত বিএনপি-জামাত ও উলফাকে ভয় করে।

১৪| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:৪১

অহরহ বলেছেন: আপডেট হবে না @ দাদা ভাই। বাংলাদেশের মানুষ প্রচন্ড হিন্দু বিদ্বেষী। সবার আগে মান্ধাতার আমলের ইসলাম ধর্মকে আপডেট করতে হবে।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৬

সোনাগাজী বলেছেন:



আমি নিজেও ভারত-বিরোধী, আমি ১৯৮০ সাল থেকেভারতীয় ছবি দেখনি না; কিন্তু আমি ভারতের রাজনীতি, অর্থনীতি ও সামাজিক উন্নয়নগুলো বুঝার চেষ্টা করি।

১৫| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:৫২

অহরহ বলেছেন: ঋণাত্মক শূণ্য বলেছেন: ঠিক এই মুহুর্তে প্রথম আলোর প্রথম পেজে পাশাপাশি এই দুইটা নিউজ আছে। আপনার এই পোষ্টটি নিহত বাবলু হকের পরিবারকে পড়াবেন, তাদের "ধারণা" পরিবর্তনে সহায়ক হতে পারে

কিন্তু ভাইয়া, সীমান্তে অনেক খারাপ লোকও আছে : ওরা নারী, শিশু, মাদক, অস্ত্র পাচার করে । ওদের জন্য এত দরদ দেখানোর দরকার কী।

আপনার মতামত আশা করছি......... @ দাদা ভাই।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৩৯

সোনাগাজী বলেছেন:


সীমান্তের মানুষের জন্য বাংলাদেশ সরকার কিছুই করেনি; চাকুরী বাকুরী নেই, আছে চোরাকারবারী; ৯৯% সীমান্ত হত্যার শিকার কোন ধরণের চোরাকারবারীর সাথে যুক্ত।

১৬| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৩৭

রাােসল বলেছেন: যদিও এটি প্রাসঙ্গিক নয়, তথাপি আমি জানতে চাই, আমাদের শিক্ষা ব্যবস্থা এবং আইনের শাসনের উন্নয়নে বাংলাদেশ সরকার, রাজনীতিবিদ, প্রশাসন, বিচার বিভাগ এবং সংশ্লিষ্ট অন্যান্যদের কম আগ্রহের যুক্তি কী?

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৪১

সোনাগাজী বলেছেন:



ইহাকে আফ্রিকার মতো করে রেখে, দাস ব্যবসা করে ও শ্রমিক বানায়ে ২/৩ কোটী অতি সুখে জীবন যাপন করছে।

১৭| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৪০

ঢাবিয়ান বলেছেন: দেশ হিসেবে ভারত কেমন সেটা একটা প্রশ্ন আর আমরা ভারতকে কোন চোখে দেখি বা কেন দেখি সেটা আরেকটা প্রশ্ন। দুই প্রশ্নের দুই রকম জবাব।

দেশ হিসেবে ভারত বিরাট গনতান্ত্রিক দেশ। তবে দেশটি উন্নত দেশের কাতারে নেই। এখনও ভারতের অবস্থান অনুন্নত দেশের কাতারেই কারন উন্নত দেশের যে ক্রাইটেরিয়া থাকা প্রয়োজন, তা ভারতের নাই। এছারাও বর্তমানে দেশটি সভ্য কোন দেশ নয়। ধর্মীয় ধুয়া তুলে সাম্প্রদায়িক রাজনৈ্তিক একটি দল যখন দেশের ক্ষমতায় যায় তখন সেই দেশকে সভ্য বলার কোন অবকাশ থাকে না। এবার আসি ইতিবাচক দিক নিয়ে। ভারতের অন্যতম প্রধান শক্তি হচ্ছে তাদের শিক্ষাব্যবস্থা। ব্রিটিশদের গড়ে দেয়া শিক্ষাব্যবস্থায় রাজণীতিবিদেরা কখনও হাত দেয়নি বরং দিনকে দিন শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত করেছে। তাদের চিকিতসা ব্যবস্থা খুবই আধুনিক ও তুলনামুলকভাবে সুলভ। এটা ভারতের খুবই ইতিবাচক একটি দিক। বলিউড মুভিতে রাজনৈ্তিক নেতা নেত্রীদের দুর্নীতিপরায়ন দেখালেও তাদের নেতাদের বিরুদ্ধে বিদেশে টাকা পচারের অভিযোগ কখনও ওঠেনি। তাদের নেতা নেত্রীরা দেশেই চিকিৎসা করায়। সরকারী খরচে তাদের বিদেশে চিকিৎসা করার অভিযোগ কখনও ওঠেনি। এরকম আরো অনেক ইতিবাচক উদাহরন আছে।

এবার আসি আমরা বাংলাদেশিরা তাদের কোন চোখে দেখি। প্রতিবেশি হিসেবে তাদের ভাল চোখে দেখার কোন কারনই আমাদের নাই। কোণ দেশই দেখে না। সিঙ্গাপুরের প্রতিবেশি দেশ মালয়েশিয়া। সামনা সামনি ভাল সম্পর্ক বজায় রাখলেও কেউ কাউকে দুচোখে দেখতে পারে না। আন্তর্জাতিক রাজিনীতিতে এটাই দেশপ্রেম। বিগত পনের বছর ধরে ভারতের সমর্থনে অনির্বাচিত একটি সরকার জনগনের ভোটাধিকার কেড়ে নিয়ে ক্ষমতায় বসে আছে। গদি টিকিয়ে রাখার স্বার্থে আওয়ামিলীগ সরকার ভারতের সকল স্বার্থ রক্ষা করছে। আর তাই ভারতকে ভাল দৃষ্টীতে দেখার কোন কারনই আমাদের নাই। যারা ভাল দৃষ্টিতে দেখে তারা আওয়ামি সুবিধাভোগী।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৪৭

সোনাগাজী বলেছেন:




আপনার ধারণা ও ভাবনা সঠিক।

ভারত পাকিস্তান ও বাংলাদেশকে সমস্যাযুক্ত দেশ হিসেবে দেখে; ওরা তাদের কঠিন অবস্হা থেকে বেরিয়ে আসার জন্য উন্নয়নের চেষ্টা করছে। কিন্তু পাকিস্তান ও বাংলাদেশের সরকারগুলো তাদের দল ও ধনীক শ্রেনীর জন্য কাজ করছে, এতে দেশের বড় অংশ সকল সুযোগ ও সুবিধা থেকে বন্চিত।

১৮| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৫৫

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের কোন ইউনিভার্সিটিতে স্পেস সাইন্স পড়ানো হয় ? আমি জানি না । কেউ কি জানে ?

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৩

সোনাগাজী বলেছেন:


এষ্ট্রোনমি, স্পেস সায়েন্স পড়ানোর মতো ইচ্ছা কেহ পোষণ করেন বলে আমি শুনিনি।

১৯| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: ভারত সম্পর্কে বাংলাদেশীদের ধারনা পুরোনো বলে আমি মনে করি না। তবে পুরোনো মানুষদের ধারনা এখনো পুরোনোর মতোই থাকাটা স্বাভাবিক। আপনি খুব সম্ভবত আপনার দৃষ্টিভঙ্গি দিয়ে তুলনামূলকভাবে নতুনদের দৃষ্টিভঙ্গি দেখার বা বোঝার চেষ্টা করছেন। তুলনামূলকভাবে নতুনরা বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ককে কাছে থেকে দেখেনি বা বোঝাটা জরুরী মনে করছে না।

একটা উদাহারন দিচ্ছি, আমার দাদা বা বাবা জন্মেছেন ভারতীয় হিসেবে বা ৪৭-এর আগে। এক জীবনে তারা প্রথমে ভারতীয়, পরে পাকিস্তানী তারপর বাংলাদেশী হয়েছেন। বাবা-কে বলতে শুনেছি স্কুলে তাদের "পাক সার জামিন সাদ বাদ" নাকি শেখানো হয়েছে। স্বাধীনতার পর বাবা বিশ্ববিদ্যালয়ের লেভেলে পড়াশোনা করেছেন, তখন বাংলাদেশী জাতীয় সঙ্গীত আর স্কুলে গাইতে হয় নি। তাদের কাছে ভারত বা পাকিস্তান যেমন আমার কাছে তেমন নয়। আমি স্বাধীন বাংলাদেশে জন্মেছি, "আমার সোনার বাংলা" শিখে বড় হয়েছি। ভারত বা পাকিস্তানের প্রতি আমার কোন অনুভূতি কাজ করে না। দেশ দু'টো অন্য আর দশটা রাষ্ট্রের মতোই একটা দেশ যার অভ্যন্তরীন বিষয় নিয়ে আমি মাথা ঘামানোর প্রয়োজন মনে করি না যতক্ষণ না সেটা আমাকে বা বাংলাদেশকে প্রভাবিত করছে।

বিভিন্ন মিডিয়ায় ভারতীয় লোকজনদের বাংলাদেশের প্রতি বিদ্বেষ দেখে বিশেষ করে মুসলিম বলে তারা বিভিন্ন সময় কটাক্ষ করে বক্তব্য দেয় যা আমার চোখে পড়েছে। বিষয়গুলো নিয়ে আমি খুশি হতে পারি নি, যেমন টা পারিনি সীমান্তে হত্যা নিয়ে, নদীর পানির ন্যায্য হিস্যা নিয়ে, বঙ্গপোসাগরে বাংলাদেশের জলসীমা নিয়ে আমাদের আর্ন্তজাতিক আদালতে নিয়ে যাওয়া নিয়ে। আপনার কথায় মনে হয়েছে সীমান্তে সমস্যা বাংলাদেশীদের। সেটা যদি মেনে নেয়াও হয় তবু প্রতিবেশী হিসেবে বিনা বিচারে বছরের পর বছর গুলি চালিয়ে মানুষ হত্যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

সমস্যা দেখি আমি পুরোনো প্রজন্মের মধ্যে যারা এখনো দেশের ক্ষমতা কুক্ষিগত করে রেখেছে বিগত অর্ধ-শতাব্দী ধরে। যারা এখনো পুরোনো প্রেমের স্মৃতি আগলে রেখে দেশের যৌবন নষ্ট করে দিচ্ছে সাময়িক মোহে। সময় হয়েছে পুরোনোদের বিদায় নেয়ার। তারা বিদায় নিলেই অনেক সমস্যা কমে আসবে। দেশকে চলতে হবে নিজস্ব স্বার্থ বজায় রেখে, জনগণের কল্যাণে এবং প্রতিবেশীর সাথে সু-সম্পর্ক বজায় রেখে। আইনের সুশাসন প্রতিষ্ঠা এবং যোগ্য নেতৃত্বই কেবল দেশকে চাটুকারি নীতি থেকে স্বনির্ভর আত্ম-মর্যাদাসম্পন্ন দেশ হিসেবে বিশ্বের বুকে সম্মানজনক স্থান করে দিতে করতে পারে। বাপ আর জামাইয়ের নাম বেচে আর কত?!

ভারতের সাফল্য বা অর্জন করে ছোট করে দেখার অবকাশ নেই, তাদেরকে অবশ্যই সাধুবাদ জানাবো। সবাইকে তাদের প্রাপ্য মর্যাদা অবশ্যই দেয়া উচিত বলে আমি মনে করি। সেই সাথে তাদেরও উচিত হবে বাংলাদেশকে ছোট করে উপস্থাপন না করার জন্য। সম্মান পেতে হলে অবশ্যই অন্যকে সম্মান জানানো জরুরী। ধন্যবাদ।

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:




আপনি ফেলানী হত্যার কথা শুনে কেঁদেছিেলেন? ১৫ বছরের মেয়ে, ভারতে কাজ করে দেশে ফিরছিলো কাঁটাতারের উপর দিয়ে। সে যদি দেশে কাজ পেতো, তার অবস্হা কি এই রকম হতো?

ফেলানী জন্মেছিলো শেখ হাসিনার সময়, ওর স্কুলে যাবার কথা ছিলো বেগম জিয়ার সময়; বেগম জিয়া কি উনার দা্যিত্ব পালন করেছিলন?

২০| ২৪ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:২২

জুন বলেছেন: আমরা না হয় মান্ধাতার আমলের ধারণা আপডেট দিলাম কিন্ত তারা কি করছে? শুধু মাত্র দলিত হওয়ার অপরাধে পিটিয়ে মারছে। নীচু জাতি (তাদের ভাষায়) কল থেকে পানি খেয়েছে বলে পাথর ছুড়ে মেরেছে। সংখ্যালঘুদের রাস্ট্রযন্ত্র কিভাবে অপমান অপদস্ত করছে তার খোজ কি আপনি রাখেন? মোদি এসেছিলেন তিস্তার পানি বন্টন নিয়ে যদি কথা দেয় তার জন্য মমতা ব্যানার্জি বিনা দাওয়াতে ছুটে এসেছিল তা বন্ধ করতে। স্বরাষ্ট্রমন্ত্রীর কথা শুনেছিলেন যখন অবসরপ্রাপ্ত সৈন্য বাপ ও তার যুবক ছেলে সহ ৮/১০ জন একটা ৮/৯ বছরের কাশ্মীরের কাঠুয়া জাতির বাচ্চা মেয়েকে ধর্ষণ করে মেরে ফেলেছিল মন্দির চত্বরে তখন উনি এটা নিয়ে কিছুই বলেন নি। আপনিও কিছু বলেন নি বলেই আমার ধারণা। এখন চাদে একটা মহাকাশ যান পাঠিয়েছে বলে তাদের সকল অপকর্ম ভুলে যেতে বলেন? আমাদের কি শিখতে বলেন তাদের কাছ থেকে? যা এই পর্যন্ত শিখেছে আমাদের দেশ তাতেই সবার ত্রাহি মধুসূদন।

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



তাদের অনেক সমস্যা আছে, সেগুলো তারা কি সমাধানের চেষ্টা করছে বলে আপনার মনে হয়?

আমাদের অনেক কঠিন সমস্যা আছে, সেগুলোকে শেখ হাসিনা আরো খারাপের দিকে নিয়ে যাচ্ছেন, নাকি সমাধানের চেষ্টা করছেন?

২১| ২৪ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের রাজনীতিবিদরা শিক্ষাব্যবস্থাকে কুলষিত করছে আর ওদের রাজনীতিবিদরা শিক্ষাব্যবস্থাকে উন্নত করছে এবং করার চেষ্টা করছে।

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:



ভারতীয়রা জ্ঞানের পথে হাঁটছে, বাংলাদেশ সরকার মানুষকে জ্ঞান থেকে বন্চিত করছে।

২২| ২৪ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৬

রাােসল বলেছেন: ইফতখার সাহেবকে অনেক ধন্যবাদ। যেকোনো অপরাধে বিচারিক ব্যবস্থা নিতে আমিও সম্মত। কোন সুষ্ঠু বিচার ব্যবস্থা দেশে আছে কি? না, আমরা বুঝতে পারি, যখন সরকার পরিবর্তনের সাথে রাজনৈতিক ন্যায় অন্যায় সংজ্ঞা পরিবর্তন হয়। এটা একটা কৌশল দেশকে পিছিয়ে নেয়া এবং ব্যক্তিগত লাভ অর্জন। আমাদের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন করার কোন বাধা অথবা দ্বিমত আছে কি? অবশ্যই না, কিন্তু আমরা তা করছি না, অথচ সবাই দেশপ্রেমিক।

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



আমাদেরশিক্ষা ব্যবস্হায়, প্রতি বছর গড়ে ১০ লাখ ছাত্রছাত্রী এইচএসসি পাশ করে, কত লাখ ঠিক মতো পড়ার যায়গায় এডমিশন পায়?

২৩| ২৪ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৩৮

বাকপ্রবাস বলেছেন:
ভারত এর উৎকৃষ্টতা যেমন আছে নিকৃষ্টতাও আছে, বাংলাদেশের সাথে ভারত এর সম্পর্ক কেমন সেটা জিএমকাদের এর এই মন্তব্যটাই যথেষ্ঠ।
ভারত বাংলাদেশকে তার রাজ্য মনে করছে
আর লীগ বিএনপি সেটা মেনে রাজনীতি করতে চাইছে

২৪ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৭

সোনাগাজী বলেছেন:



ভারতের অনেক কঠিন সমস্যা আছে, তারা চেষ্টা করছে সেগুলো সমাধানের জন্য। জিএম কাদের চেষ্টা করছে চুরি করার জন্য।

২৪| ২৫ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠানের নেতৃত্বে ভারতীয়রা। আন্তর্জাতিক আইটি মার্কেটে ওদের অবস্থান শক্ত। আমাদেরকে ভাবতে হবে আমরা কেন পাড়ছি না। ওদের শিক্ষা ব্যবস্থা আমাদের চেয়ে ভালো। ওদের রাজনীতি এবং গনতন্ত্রের অবস্থা আমাদের চেয়ে ভালো। ওদের বুদ্ধিজীবীরা আমাদের দেশের তথাকথিত বুদ্ধিজীবীদের মত ভাঁড় না। ওদের আমলারা অনেক বেশী দেশপ্রেমিক এবং দক্ষ।

ওদের সমস্যা ধর্মীয় উগ্রবাদীতা। জাতিগত এবং বর্ণগত দাঙ্গা, হানাহানী এবং ইসলাম বিদ্বেষ। ওদের দেশে নৈতিকতার অবক্ষয় ঘটছে দ্রুত আমাদের চেয়ে। অনেক সামাজিক সমস্যা ওদের অনেক বেশী আমাদের চেয়ে। চরম দরিদ্র মানুষের সংখ্যাও কম না। বৈশ্বিক রাজনীতিতে ভালো করার আগে নিজের দেশের এই সমস্যাগুলিকে ঠিক করতে হবে।

২৫ শে আগস্ট, ২০২৩ রাত ৯:১৯

সোনাগাজী বলেছেন:




ভারত মোটামুটি স্বাবলম্বী; আমাদের ব্যবসায়ী ও ব্যুরোক্রেটরা স্বাবলম্বী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.