নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারতের রকেটের আওয়াজে ঘুমাতে অসুবিধা হচ্ছে?

০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৩



আমি প্রশ্নফাঁস জেনারেশন নামে ১টি বাগধারা চালু করেছিলাম; এখন আরেকটা চালু করেছি: ফেইসবুক গ্রেজুয়েট; অনেক পছন্দ করেন না; পছন্দ করলে খরাপ হতো না, দেশের বাস্তবতা ফুটে উঠতো। কভিডের সময় ভারত প্রয়োজনীয় পরীক্ষাগুলো নিয়েছে, বাংলাদেশ নি্তে পারেনি। পরীক্ষা নেয়া কি কষ্টকর ছিলো, নাকি ইহার প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পারেনি ঢাকার লেডুকেশন'এর লোকেরা?

আফ্রিকা মহাদেশ ব্যতিত, সারাবিশ্ব আজকে জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্হা গড়ে তোলার জন্য বিনিয়োগ করছে; আমাদের প্রতিটি নাগরিক মাদ্রাসার জন্য দান করছে, উহা পরজীবনে অসীম সুখে থাকার জন্য বিনিয়োগ ; এই জীবনের সব চাওয়া-পাওয়া মিটে গেছে। ভারতের নাগরিকরা অনেক ধরণের জ্ঞান আহরণ করে উহাকে কাজে লাগাচ্ছে: সায়েন্স, টেকনোলোজী, ইন্জিনিয়ারিং, মেডিসিন, মহাকাশ সম্পর্কিত জ্ঞান।

ভারত সম্পর্কে আমাদের দেশের মানুষের ধারণা কখনো সঠিক ছিলো না; এবার রকেট উড়ার পর, কেহ কেহ অনুধাবন করছেন যে, ভারত এত বেশী করতে পারলে আমরা কেন এত পেছনে? এটা যদি সবাই অনুভব করতো ভালো হতো; আমি প্রাইম মিনিষ্টার, প্রেসিডেন্ট, কোন ব্যুরোক্রেট কিংবা কোন ভিসি থেকে কিছুই শুনিনি; উনারা এখনো ঘুমে আছেন? আসলে, উনারা জাতিকে এখানে রাখতে চাচ্ছেন: সস্তা শ্রমিক ও গার্মেন্টস কর্মী জাতির জন্য খুবই দরকার।

প্রশ্নফাঁস আগেও ছিলো, ২০০৯ সাল থেকে উহা কনট্রোলের বাহিরে চলে গেছে ও পরীক্ষার্থীদের পরিবারের লোকজন ইহাতে যোগ দিয়েছে। ইহাতে ছাত্ররা ভালো রেজাল্ট করেছে; কিন্তু মনের দিক থেকে এরা সবাই ক্রমিনালে পরিণত হয়েছে। এই ধরণের ২কোটীর বেশী ক্রিমিনালদের থেকে অনেকই এখন দেশের অনেক দায়িত্বপুর্ন পদে নিযুক্তি পেয়েছে, অনেকেই বেকার।

গত ১৫ বছরেে ভারত ও বিশ্বের মানুষ যখন জ্ঞান অর্জনের জন্য প্রাণপণে চেষ্টা করেছে, তখন আমাদের দেশের লোকেরা চুরি করে ভালো সার্টিফিকেট যোগাড় করেছে; আমাদের এসব অসৎ ব্যক্তিরা জাতিকে কোথায় নিবে আগামী ৩০ বছর, এবং নিজেরা কেমন থাকবে?




মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৫

ঢাবিয়ান বলেছেন: এদেশের ছাত্রদের যত খুশী প্রশ্ন ফাশ জেনারেশন গাল দেন না কেন সবার লক্ষ্য এখন একটাই এবং তা হচ্ছে IELTS score 6 । ইয়ং জেনারেশন এখন যে কোন মূল্যে দেশ ছাড়তে চায়।

০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৭

সোনাগাজী বলেছেন:



আপনার গ্রামের বাচ্চারা IELTS দিচ্ছে নাকি?

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৫

শাহ আজিজ বলেছেন: দেশের শিক্ষা ব্যাবস্থা রাজনিতিকরা শেষ করে দিয়েছে । তারা পারিবারিক শাসন বজায় রাখার স্বার্থে এই নির্মম মহড়ার আয়োজন করেছে । বি সি এস উঠিয়ে দেওয়া উচিত । যারা ইন্টারে ভাল রেজাল্ট করেছে তারাই ভার্সিটিতে চান্স পাবে , কোন কোটা থাকবে না ।

০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৬

সোনাগাজী বলেছেন:



নিউইয়র্কের প্রতি কলেজে বাংলাদেশের নতুন নতুন ছেলেপেলে প্রতিদিন আসছে, এরা ব্যুরোদের, ব্যবসায়ীদের, চোরা লীগ, শিবির ও ছাত্রদলের ছেলেমেয়ে। এরা এসেই ভালো গাড়ী কিনছে, মাকে নিয়ে আসছে, পরিার নিয়ে থাকছে

এদের বাবারা দেশের সাধারণ মানুষের ছেলেদের আরবে পাঠাচ্ছে।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৭

কামাল১৮ বলেছেন: রেমিটেন্স আর পোশাক রপ্তানিতে সবার দৃষ্টি।এখানে শিক্ষার খুব একটা দরকার নাই।ইউরোপ আর আমেরিকায় পোশাক রপ্তানি করতে না পারলে আমাদের ভিক্ষার জায়গায়ও থাকবে না।আপনার বক্তব্য এটাই।তারা দয়া করে আমাদের পোশাক আমদানি করে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৯

সোনাগাজী বলেছেন:



শীঘ্রই পুর্ব ইউরোপ, গ্রীস, পর্তুগাল, ইত্যাদি পোশাক বানানোর শুরু করবে অটোমেটিক মেশিনে এআই ব্যবহার করে।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২২

শূন্য সারমর্ম বলেছেন:



কোথায় গিয়ে ঠেকবে জাতি?

০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৯

সোনাগাজী বলেছেন:



পাকিস্তান ও আফগানিস্তানের লেভেলে যাবে। আপনি মাদ্রাসা শুরু করতে পারেন আপনার বাসার আশেপাশে!

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:



কোথায় গিয়ে ঠেকবে জাতি?

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০১

সোনাগাজী বলেছেন:



জাতিকে শিক্ষা-বিমুখ করে ফেলেছে ছাত্ররাজনীতি ও বেকারত্ব।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই দেশের ছেলেমেয়েরা মেধাবী কিন্তু তারা দিক নির্দেশনা এবং পরিবেশ পাচ্ছে না। শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের গোড়ায় নিয়ে গেছে এই দেশের বুদ্ধিজীবী আর মন্ত্রীরা। শিক্ষা নিয়ে ব্যবসা যুক্তরাজ্যও করে কিন্তু সেটার একটা সঠিক পদ্ধতি আছে। আমাদের দেশে কতবার যে পাঠ্যক্রম আর পরীক্ষা পদ্ধতি বদলেছে তার হিসাব রাখা কঠিন। দিপু মণিকে বারবার কি কারণে মন্ত্রী বানায় আমি বুঝতে পারি না। উনি বিদেশ ভ্রমণে বেশ পারদর্শী।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০৬

সোনাগাজী বলেছেন:



দীপুমনি মেডিক্যালে পড়েছে কিন্তু পড়াশোনা করেনি। উনার মায়ের সাথে আমার স্ত্রীর পরিচয় আছে; দীপুমনির মা আফসোষ করতেন যে, উনার ছেলে ও মেয়ে পড়তো না, আড্ডা দিতো।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৩

কাছের-মানুষ বলেছেন: ভারতের রকেটের শব্দে কারো সমস্যা হচ্ছে না কারও তবে বাংলাদেশের একজনের ক্ষতি হয়েছে, আমাদের কৃষিবিদ বাংলাদেশ মহাকাশ গবেষণা প্রধানের পদ হারিয়েছেন আজ পত্রিকায় দেখলাম। বাংলাদেশ মহাকাশ গবেষণা প্রধান পদে কৃষিবিদই নাকি দরকার ব্লগে দেখছিলাম!! আমি কনফিউশনে আছি আসলে এই পদে আসলে কৃষিবিদকে কেন সরানো হল! কাল যদি সরকার সাঈদি সাহেবের নামে প্রশংসা করে, আমাদের অনেক ব্লগাররা পল্টি মেরে চোখে সুরমা, গায়ে আতর মেখে সাঈদী সাহেবে যে ভারতের আগে চাঁদে গিয়েছিলেন এই প্রশংসা করলে অবাক হব না! এই দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা আন্দোলন করছিল ইউনুস সাহেবের নোবেল প্রত্যাহারের জন্য! দেশে সার্কাস চলছে!


আমাদের সমস্যা হল শিক্ষায় বাজেট কম, গবেষণায় টাকা নেই। এদিকে ডেঙ্গুতে শত শত মানুষ মারা যাচ্ছে বিশেষ করে শিশুরা।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:০২

সোনাগাজী বলেছেন:



ঢাকা ইুনিভার্সিটির ২০০০ শিক্ষকের মাঝে ১৯০০ হলো খারাপ রাখাল বালক; এরা ছাত্রদের মার খায়। এরা দলীয় কারণে ১ম, ২য় হয়; এরা ছাত্র থাকাকালে শিক্ষক পিটায়েছে। ডেংগু ইত্যাদি এক সময় মিলিটারীকে ক্ষমতায় নিয়ে আসতে পারে।

শেখ হাসিনা কখনো জাতির স্বার্থের কথা ভাবেন না, মানুষের কথা ভাবেন না; উনি ওখানে কি করছেন, বলা কঠিন।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৩৪

অধীতি বলেছেন: আপনার আশেপাশে যত কম জ্ঞানী লোক থাকবে ততই আপনি বেশি প্রভাব বিস্তার করতে পারবেন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৪৩

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে যত স্হানে ( যেমন ইউণিভার্সিটি, পার্লামেন্ট, সায়েন্স একাডেমী, চিকিৎসায়, ইন্জিনিয়ারিং ) জ্ঞানী মানুষ থাকার কথা, ওখানে জ্ঞানী কোন মানুষ আপনি দেখেছেন?

৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলাদেশের জন্য কোন ভালো সম্ভাবনা দেখাযাচ্ছে না।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



মানুষ যে ভয়ংকর সমস্যার মাঝে বাস করছেন, সেটা শেখ হাসিনা কখনো বুঝেননি।

১০| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

ধুলো মেঘ বলেছেন: বাংলাদেশের সরকার নড়চড়ে বসেছে। মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান থেকে কৃষি বিজ্ঞানীকে ছাটাই করা হয়েছে। কিন্তু উপযুক্ত রকেট বিজ্ঞানী না পাওয়ায় ওই পদে এখনও কাউকে বসানো হয়নি।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:০০

সোনাগাজী বলেছেন:



ঐ পদ খালি থাকবে আগামী ৫২ বছর।

১১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: শেখ হাসিনার চিন্তা চেতনায় এখন শুধুই ইলেকশন। কিভাবে ইলেকশনের বৈতরনী পার হওয়া যাবে এ চিন্তায় উনি এখন নির্ঘুম; তাহাজ্জত পড়ছেন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৬

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার জন্য এবারের ইলেকশান ১ম ইলেকশান নয়; উনি ইলেকশানে স হজে জিতেন, ৫ বছর দরকারী কোন কাজ করেন না; তারপর আবারো ইলেশানে জিতেন, ঠিক বেগম জিয়ার মতো। উনি জেনারেল জিয়ার মতো দেশ চালচ্ছেন।

১২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩২

ঢাবিয়ান বলেছেন: খারাপ দেশের উদাহরন হিসেবে কথায় কথায় পাকিস্তানের উদাহরন দেয়াটা এক প্রকার আহাম্মকি। দেশে হিসেবে পাকিস্তান এখনও অনেক ভাল পর্যায়ে আছে। বুঝতে হলে পাকিস্তানে ঘুরে আসেন। দুর্নীতি সেই দেশেরো প্রধান একটি সমস্যা কিন্ত আমাদের দেশের মত সিস্টেম গলে পচে ধংশ হয়ে যায়নি এখনও। বিদেশে আপনি পাকিস্তানি ফরেন ওয়ার্কার একেবারেই পাবেন না বলতে গেলে। পাকিস্তানিরা স্বদেশে হোক কিংবা প্রবাসে বাংলাদেশিদের চাইতে ঢের গুনে ভাল আছে। অথচ আমাদের এমনটা হবার কথা ছিল না।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৯

সোনাগাজী বলেছেন:



আপনি উপর থেকে সবকিছু দেখেন, ভেতরে কি হচ্ছে তা বুঝেন না; সেজন্য আপনি মিলিটারী শাসনের পক্ষে। পাকিস্তানের যতকিছু চাকচিক্য ও ভালো, এসবের মালিক মিলিটারী ও পান্জাবীরা।

আমাদেরএমনটা হয়েছে, কারণ আপনাদের মতো মানুষ ১৯৭৫ সালে জিয়াকে মেনে নিয়েছিলো; সেদিন জিয়াকে উল্টায়ে দিলে এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা আসতো না।

১৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩৮

রানার ব্লগ বলেছেন: ঘুম না আসলে এক পাতা ঘুমের ঔষাধ খেয়ে ঘুমিয়ে পরুন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০০

সোনাগাজী বলেছেন:



আমি জীবনে এখনো ঘুমের ঔষধ খাইনি

১৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: আপনি কি বাংলাদেশ নিয়ে আশাবাদী নন?
দেশের বিপদে কিন্তু দেশের মানুষেরাই ঝাঁপিয়ে পড়ে। ৭১ এ। এমন কি করোনার সময়েও মানুষ এগিয়ে এসেছিলো। সরকার তো হাত পা নিয়ে বসে এনেই। কাজ করছে। করেই যাচ্ছে। গত বছর যদি খালেদা জিয়া ক্ষমতায় থাকতেন তাহলে আপনি খুশি হতেন?

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৪

সোনাগাজী বলেছেন:



সরকার এমনভাবে কাজ করছে যে, লাখ লাখ মানুষ দুবাই, আমেরিকা, মালয়েশিয়া পরিবার নিয়ে বেড়াতে যাচ্ছে, আবার ১ কোটী বাংগালী ঐসব দেশের দাসের মতো খাটে, ওদের বউটা একা পড়ে থাকে বাগলাদেশে, ওরা মাঝে মাঝে বেশ্যার সাথে ঘুমায়; এখানে সমস্যা যা আপনি খেয়াল করছেন না; এটাকে জীবন বলা হয় না।

১৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

রাােসল বলেছেন: কোন প্রজন্ম প্রশ্নফাস প্রজন্ম গড়ে তুলেছে। দায় সেই প্রজন্মের, যে প্রজন্ম প্রশ্নফাস প্রজন্ম গড়ে তুলেছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২৭

সোনাগাজী বলেছেন:


এরশাদ ও বেগম জিয়ার সময় যারা মিনিষ্ট্রি অব লেডুকেশন'এ চাকুরী পেয়েছে ও যারা বিবিধ টিউটোরিয়াল চালায়েছে।

১৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: বাঙালীর পেটে ভাত থাকলে আর ফেইসবুক, ইউটিউব চালু থাকলে রকেট উড়ে গেল না মিসাইল তা নিয়ে খুব বেশী ভাবে বলে আমার মনে হয় না। :P

০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:১৪

সোনাগাজী বলেছেন:



আমাদের উচ্চশিক্ষিতরা ইউরোপ আমেরিকার স্কুল পাশ থেকে কম দক্ষ, কম দা্যিত্বশীল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.