নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

আপনি কি কানাডা\'র নতুন অভিবাসী হয়ে আসছেন? তাহলে এ লেখাটি আপনারই জন্যে - পর্ব ৫

০১ লা নভেম্বর, ২০১৩ রাত ৩:২৫



http://www.immigrationandsettlement.org/

https://www.facebook.com/immigrationandsettlement/

টিম হরটনস থেকে কফির কাপ হাতে নিয়ে বাইরে বের হতেই ঠাণ্ডা বাতাসের ঝাপটা আমাকে মনে করিয়ে দিলো শীতের আবহাওয়া কড়া নাড়ছে দরজায়। এরকমই এক শীতের সময় আজ থেকে বছরখানেক আগে টরন্টো শহরে এসেছিলাম আমি। দেখতে দেখতে আরেকটি শীত চলে এলা প্রায়। কত তাড়াতাড়ি সময় চলে যায়!

মূলত: টরন্টোতে মধ্যবিত্ত নতুন অভিবাসীদের জন্যে আমার ধারাবাহিক এ লেখাটি সম্পূর্ণরূপেই আমার নিজস্ব অভিজ্ঞতা এবং মতামত। ব্যাস্ততার কারণে সময়াভাবে হয়তো প্রয়োজনীয় রেফারেন্স অনেক ক্ষেত্রে দেয়া সম্ভব হয়নি। পাঠকদেরকে অনুরোধ রইলো, ওয়েবসাইট অথবা অন্যকোন সঠিক উৎস থেকে প্রয়োজনীয় রেফারেন্সগুলো অনুগ্রহ করে (যেগুলো আমার পক্ষে এই মুহূর্তে দেওয়া সম্ভব হয়নি) দেখে নেবেন।

কানাডায় কেন আসবেন?
বাংলাদেশ থেকে কানাডায় আসার আগে ঠিক এই প্রশ্নটির সম্মুখীন হয়েছি আমি বেশ ক’বার। যারা বাংলাদেশ থেকে কানাডার অভিবাসী হয়ে নতুন আসছেন, তাদের কাছেও আমার ঠিক একই প্রশ্ন রইলো। অনেকেই হয়তোবা বলবেন বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা, দুর্নীতি, ভবিষ্যত প্রজন্মের সুন্দর ভবিষ্যত এবং অধিক টাকা আয়ের লক্ষ্যে মানুষের লক্ষ্য আজ কানাডায় ইমিগ্রেশন নিয়ে আসা। কথাগুলো সত্য। কিন্তু তারপরেও এখানে আসার আগেই লক্ষ্য ঠিক করে নিতে পারলে সময় নষ্ট কম হবে। যাদের পড়ালেখার উদ্দেশ্য নেই অর্থাৎ কানাডায় উচ্চ শিক্ষার কোন চিন্তা-ভাবনা নেই, তারা এখানে এসেই যত দ্রুত সম্ভব কাজে নেমে পড়ুন। শুরুতে প্রফেশনাল জব না পেলেও যেকোন ধরণের জব (রেস্টুরেন্ট/গ্যাস স্টেশন/সিকিউরিটি/ট্যাক্সি) শুরু করে দিন। একটা দিন বসে থাকা মানেই ’লস প্রজেক্ট’। সেক্ষেত্রে আপনার ইংরেজি স্পিকিংটা একটু ঝালিয়ে আসুন। ভালো ইংরেজি জানা থাকলে প্রফেশনাল জব পাবার আগ পর্যন্ত অন্যকোন জবের অভাব হবেনা। জবের জন্যে এই ওয়েবসাইটগুলোতে নিজের আপডেটেড সি.ভি আপলোড করুন এবং খোঁজ রাখুন:

ওয়ার্কোপলিস
মনস্টার
লিংকডইন

আর যারা উচ্চশিক্ষার চিন্তা-ভাবনা করছেন, তারা দেশ থেকে আসার আগেই চেষ্টা করুন এখানে কোন বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন কনফার্ম করা যায় কিনা। যদি না করা যায়, তাহলে এখানে আসার পর দ্রুত খোঁজ নিন কোন ধরণের কোর্স/ডিগ্রী করলে আপনি ভবিষ্যতে এখানকার জব মার্কেটে ঢুকতে পারবেন। দেশ থেকে আসার আগে অ্যাকাডেমিক IELTS/ GRE পরীক্ষার ভ্যালিড স্কোর সাথে নিয়ে আসলে উপকৃত হবেন। টরন্টোতে IELTS পরীক্ষা দিতে প্রায় ৩০০ ডলার খরচ হয়। কানাডার কোন বিশ্ববিদ্যালয় অথবা কলেজের কোন কোর্সে ভর্তি হবার আগে খুব ভালো করে চিন্তা করে পদক্ষেপ নিন, অর্থাৎ ভবিষ্যতে এই কোর্সটি করে আপনি সেই ফিল্ড-এ জব পেতে পারেন কিনা, তা আগেই খোঁজ নিয়ে নিন। পড়ালেখা করতে চাইলে এখানে আপনি 'পারমানেন্ট রেসিডেন্ট' হিসেবে অ্যাডমিশন নেওয়া কিংবা ওসাপ (Ontario Student Assistance Program) লোন পাওয়াটা খুব একটা কঠিন কোন ব্যাপার না হলেও কোর্স শেষ হবার পর প্রফেশনাল জব পাওয়াটা অনেকটাই অনিশ্চিত।

ওসাপ:
টরন্টো-এর কোন বিশ্ববিদ্যালয়/কলেজ থেকে অফার লেটার পাবার পর Ontario Student Assistance Program -এর জন্যে অ্যাপ্লাই করুন। ২০১৩ সাল থেকে শুধুমাত্র কানাডিয়ান সিটিজেন/ ইমিগ্র্যান্টদের জন্যে ওসাপের নিয়মগুলো নিম্নরূপ:
১. এই লিংকে গিয়ে অনলাইনে অ্যাপ্লাই করতে হবে।
২. আপনি যদি ফল সেমিস্টার (সেপ্টেম্বর) -এ ভর্তি হতে চান, তাহলে অবশ্যই সেই বছরের মে/জুন এর ভেতরে অ্যাপ্লাই করতে হবে।
৩. অনলাইন অ্যাপ্লিকেশন পদ্ধতি খুবই সহজ প্রক্রিয়া। এখানে যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হলো, আপনি যে সেশনে ভর্তি হবে, সে সেশন থেকে আপনার ইনকাম এবং আপনি ফুল টাইম স্টুডেন্ট কিনা-এসবের ওপর নির্ভর করবে কি পরিমাণ টাকা আপনি লোন পাবেন। অর্থাৎ কেউ যদি সেপ্টেম্বর সেশনে ভর্তি হয়, তাহলে সেই বছরের সেপ্টেম্বর থেকে তার ট্যাক্সেবল ইনকাম কি পরিমাণ, তার ওপরেই ওসাপের টাকা নির্ভর করে। ওসাপ লোন কম পাওয়া যাবে নিম্নোক্ত কারণগুলোতে:
- ট্যাক্সেবল ইনকাম বেশি হলে
- নিজের নামে বাড়ি, গাড়ি, ব্যবসা থাকলে
- এমপ্লয়মেন্ট বেনিফিটে থাকলে
- স্যোশাল সাপোর্টে থাকলে
- ডিজ-অ্যাবলিটি সাপোর্টে থাকলে
- অ্যাপ্লিকেন্টের অন্য কোন ট্যাক্সেবল ইনকাম থাকলে
- ফুল টাইম স্টুডেন্ট না হলে
- আপনার স্বামী বা বউ ট্যাক্সেবল কাজ করলে
- বাচ্চার সংখ্যা কম হলে

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান (কলেজ/ বিশ্ববিদ্যালয়) এবং আপনি কোন বিষয়ে ব্যাচেলর/মাস্টার্স ইত্যাদি করতে চাইছেন - এসব বিষয়ের উপরেও ওসাপ লোন নির্ভর করে।

সাধারণত ফুল টাইম স্টুডেন্ট ব্যাচেলরদের ক্ষেত্রে কোনপ্রকার ট্যাক্সেবল ইনকাম/বাড়ি/গাড়ি/বৈধ কোন অর্থের উৎস না থাকলে এক বছরের জন্যে ওসাপ থেকে আনুমানিক ১৩-১৪ হাজার ডলার পাওয়া যায়। আর যদি বউ-বাচ্চা থাকে তাহলে এক বছরের জন্যে ২৫-৩০ হাজার ডলার পাওয়া যায়।
৪. যদি কারও পড়ালেখার মেয়াদ ২ বছর হয়, তাহলে দ্বিতীয় বছর পুনরায় ওসাপের জন্যে অনলাইনে অ্যাপ্লাই করতে হবে।
৫. প্রতি সেমিস্টারে কমপক্ষে ৫ টি সাবজেক্ট না নিলে ওসাপের টাকা কমে যাবে। পাঁচটি সাবজেক্ট-এ এনরোল হওয়া মানে ১০০% ওসাপ এলিজিবল হওয়া।
৬. অনলাইনে অ্যাপ্লাই করে অ্যাপ্লিকেশন সাবমিট করার পর অনলাইন অ্যাপ্লিকেশন থেকে প্রাপ্ত কিছু জরুরী কাগজপত্র এবং আপনার ব্যাংক অ্যাকাউন্টের ’ভয়েড চেক’ ’কানাডা পোস্টে’র মাধ্যমে ওসাপের ঠিকানায় পাঠাতে হয়। কানাডা পোস্ট এটি বিনামূল্যে পাঠানোর ব্যবস্থা করে। তবে সব কানাডা পোস্টের মাধ্যমে এটি পাঠানো সম্ভব নয়। আমার জানা মতে স্কারবরো টাউন সেন্টারের শপার্স ড্রাগমার্টের ভেতরে যে কানাডা পোস্ট আছে, সেখান থেকে এই ওসাপের ঠিকানায় কাগজ পোস্ট করতে হবে। এখানে উল্লেখ্য যে, কানাডা পোস্টে যাবার আগে আপনার সোশাল ইনস্যুরেন্স কার্ড এবং পারমানেন্ট রেসিডেন্ট কার্ডের মূলকপি সাথে রাখুন।
৭. ওসাপ সংক্রান্ত যেকোন বিষয়ে তথ্য কিংবা অনুসন্ধানের জন্যে ওসাপের ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্টে খোঁজ রাখুন অথবা অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে ওসাপের একটি করে অফিস আছে, সেখানে আপনার সোশাল ইনস্যুরেন্স কার্ড এবং পারমানেন্ট রেসিডেন্ট কার্ডের মূলকপিসহ যোগাযোগ করুন। প্রসঙ্গত: উল্লেখ্য যে, অনলাইনে অ্যাপ্লিকেশন করার পর নিজ-বিশ্বদিবদ্যালয়ের ওসাপ অফিসে যোগাযোগ করার পর ওসাপ অফিস থেকে একটি ফরম পূরণ করতে দেওয়া হয়, সেই ফরম এবং আপনার পারমানেন্ট রেসিডেন্ট কার্ডের ফটোকপি ওই অফিসে জমা দিন।
৮. নির্ধারিত সময়ে (মে/জুন) ওসাপের জন্যে অ্যাপ্লাই করলে আপনার ব্যাংক অ্যাকাউন্টে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই টাকা চলে আসবে। সেই টাকা থেকে আপনি বিশ্ববিদ্যালয়কে ১ বা ২ সেমিস্টারের টাকা দিয়ে দেবেন।
৯. ওসাপ লোনের টাকায় আপনার বিশ্ববিদ্যালয়ের টিউশন ফিসের সাথে থাকা-খাওয়ার খরচ-ও পাওয়া যায়।
১০. বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বের হবার পর ৬ মাস পর থেকে ওসাপ শুধুমাত্র 'টিউশন বাবদ' যে অর্থ আপনাকে দিয়েছে, সেই টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ ওসাপ থেকে প্রাপ্ত বারসারী বা আপনার থাকা-খাওয়ার খরচ পরিশোধ করতে হবেনা। এক্ষেত্রে ওসাপ থেকে চিঠি দিয়ে আপনাকে জানাবে যে, মাসিক হয়তো একটি নির্দিষ্ট অংকের টাকা সেই সময় ওসাপকে পরিশোধ করতে হয়। প্রসঙ্গত: উল্লেখ্য যে, ওসাপ লোনে থাকা অবস্থায় আপনার ইনকাম স্ট্যাটাস কোন রকম পরিবর্তন হলে তা ওসাপকে জানাতে হবে।
১১. আপনার বৈবাহিক অবস্থার পরিবর্তন হলে তা ওসাপ-কে জানাতে হবে। সেক্ষেত্রে ওসাপ থেকে আপনাকে আপনার স্পাউসের বৃত্তান্ত জানতে চিঠি পাঠাবে। আপনার স্পাউস যদি কোন কাজ না করেন (ডিপেনডেন্ট থাকেন) এবং কানাডিয়ান ইমিগ্র্যান্ট অথবা সিটিজেন হন, তাহলে ওসাপ থেকে আপনার জন্যে বরাদ্দকৃত টাকা বেশি হবার সম্ভাবনা রয়েছে। আপনরা স্পাউস কানাডিয়ান ইমিগ্র্যান্ট অথবা সিটিজেন না হলেও ওসাপের নির্ধারতি ফরমে তাঁর বৃত্তান্ত জানাতে হবে এবং বেশি লোন পাবার সম্ভাবনা নেই।
১২. আপনি যদি ওসাপ অ্যাপ্লিকেশনের পূর্বে Tax Payable আয় না করে থাকেন এবং ওসাপ অ্যাপ্লিকেশনের পর অথবা ওসাপের টাকা পাওয়ার পর Tax Payable আয় করেন, সেক্ষেত্রে আপনার ইনকাম স্ট্যাটাস ওসাপকে জানাতে হবে। ওসাপ-এ থাকা অবস্থায় প্রতি সপ্তাহে সর্বোচ্চ ১০০ ডলার (প্রতি মাসে সর্বোচ্চ ৪০০ ডলার) পর্যন্ত Tax Payable আয় থাকলে তা ওসাপে কোনরকম সমস্যা করেনা অর্থাৎ আপনার জন্যে ওসাপ থেকে বরাদ্দকৃত সম্পূর্ণ ডলার আপনি পাবেন।
১৩. যদি ওসাপে থাকা অবস্থায় আপনি গাড়ি ক্রয় করেন, তাহলে গাড়ির বুক ভ্যালু সর্বোচ্চ ৫০০০ ডলার পর্যন্ত ওসাপে সমস্যা করেনা। গাড়ি/বাড়ি কিনলে অবশ্যই ওসাপ-কে তা অবহিত করতে হবে।
১৪. পৃথিবীর কোন দেশে (যেমন আমেরিকাতে) আপনার কোন ব্যাংকে যদি সেভিংস অ্যাকাউন্ট থাকে, তাহলে তা ওসাপ'কে জানাতে হবে। চেকিং অ্যাকাউন্ট থাকলে জানাতে হবেনা।
১৫. কোন ব্যাক্তি যদি ওসাপ নিয়ে কোন বিশ্ববিদ্যালয় অথবা কলেজে পড়াশুনারত অবস্থায় যেকোন সময় সেই কোর্স বাদ দিয়ে দেন, তাহলে তার কোর্স শুরু থেকে সেই বাদ দেওয়ার সময় পর্যন্ত ওসাপ থেকে প্রাপ্ত নির্ধারিত লোন সেই ব্যাক্তিকে ওসাপ'কে ফেরত দিতে হবে।

কেস স্টাডি:
সিনিয়র এক ভাইয়ের অভিজ্ঞতা থেকে জানতে পারলাম, তিনি টরন্টোর একটি নামকরা কমিউনিটি কলেজে একটি কোর্সে ভর্তি হবার পর ওসাপ নিয়েছিলেন। কিন্তু প্রথম সেমিস্টারের পর তিনি সেই কোর্স ছেড়ে দেন এবং ওসাপের টাকাও ফেরত দেন। কিন্তু সেই কমিউনিটি কলেজ থেকে তাকে জানানো হয়, তিনি এই ছেড়ে দেওয়া কোর্সটি শেষ না করা পর্যন্ত আর কোন 'নর্থ আমেরিকান' কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ওসাপ নিয়ে ভর্তি হতে পারবেননা। পরবর্তীতে তিনি সেই কমিউনিটি কলেজে অনেকবার আপিল করেন এবং প্রমাণ করতে সক্ষম হন যে, সেই ছেড়ে দেওয়া কোর্সটি তার ক্যারিয়ারের জন্যে সঠিক সিদ্ধান্ত ছিলনা। পরবর্তীতে কলেজ কর্তৃপক্ষ তাকে উল্লেখিত নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেয় এবং জানায় যে, এটা তার প্রথমবার বলে তারা তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। সেই সিনিয়র ভাই পরে অন্য একটি বিশ্ববিদ্যালয়ে অন্য আরেকটি কোর্সে ওসাপ নিয়ে পড়াশুনা করছেন।

ওসাপ লোন পাবার পর এবং ওসাপ থেকে আপনার ঠিকানায় আপনার লোন অ্যাকাউন্ট নম্বরসহ (৭ ডিজিটের) চিঠি আসার পর National Student Loans Service Centre (NSLSC) -এর ওয়েবসাইটে গিয়ে অবশ্যই ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে নতুন অ্যাকাউন্ট করুন। এই ওয়েবসাইটে আপনি আপনার স্টুডেন্ট লোনের বিস্তারিত জানতে পারবেন (কত টাকা লোন পেলেন, কবে নাগাদ লোন শোধ করতে হবে, কিভাবে লোন পরিশোধ করতে হবে ইত্যাদি)।

নতুন এই ট্রীটকারগুলো টরন্টোর রাস্তায় খুব শীঘ্রই নামতে যাচ্ছে

কানাডিয়ান পাসপোর্ট:
Citizenship and Immigration Canada -এর ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী কানাডার কোন নতুন ইমিগ্র্যান্ট ৫ বছরের মধ্যে নূন্যতম ১০৯৫ দিন (তিন বছর) কানাডাতে স্বশরীরে অবস্থান করলে তিনি কানাডিয়ান পাসপোর্টের জন্যে অ্যাপ্লিকেশনের যোগ্যতা লাভ করবেন। টরন্টোতে অবস্থানরত বিভিন্ন বাংলাদেশীদের সাথে কথা বলে একটি বিষয় পরিষ্কার হয়েছে, সেটি হলো, উল্লেখিত প্রথম ৩ বছরের মধ্যে কেউ যদি ঘন ঘন বাংলাদেশে যান অথবা এক কথায় কানাডার বর্ডার থেকে বাইরে যান (আমেরকিা, কিউবা, মেক্সিকো ইত্যাদি), তাহলে তার পাসপোর্ট অ্যাপ্লিকেশন এবং কানাডিয়ান পাসপোর্ট হাতে পেতে দীর্ঘ সময় লেগে যাবে। পক্ষান্তরে যারা একটু কষ্ট করে প্রথম ৩ বছর কানাডার বাইরে পা রাখবেননা, তারা ওই গ্রুপের থেকে অপেক্ষাকৃত দ্রুত পাসপোর্ট পেয়ে যাবেন। অতএব, কানাডা আসার আগে চিন্তা করে দেখুন, কোন ঝামেলা ছাড়া দ্রুত কানাডিয়ান পাসপোর্ট পাওয়াটা আপনার জন্যে কতটা জরুরী।
[img|https://s3.amazonaws.com/somewherein/assets/images/thumbs/splashk56_1383253165_3-DSC_0493__80

মন্তব্য ৫৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:০৪

নতুন বলেছেন: ভাই আমার বন্ধু পেশায় সেফ... কিছুদিন হইলো ২ বছরের ভিসায় গেছে.... এখন আমাকে বলতেছে চইলা আসো....

আমি হুটেলের কামলা... বত`মানে কামলা সরদারী করতেছি ৫তারা এক হোটেলে দুবাইতে....

আমাদের কি মাইগ্রেসন কইরা যাবার ব্যবস্হা আছে??

আর আসলে কি কামলা পাওয়া যাইবো?

সিদ্ধান্ত নিতে পারতেছিনা... মাইগ্রেসনের আবেদন করবো কি করবো না... :)

০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:১৩

পয়গম্বর বলেছেন: টরন্টোতে আসার পর পরিচিত মানুষজন থাকলে কাজের অভাব হবেনা। টরন্টোতে আসলে আপনাকে সবকিছুই শুরু থেকে শুরু করতে হবে। তাই আপনি যদি বর্তমানে ভালো ইনকাম করে থাকেন, তাহলে এখানে এসে জিরো থেকে শুরু করবেন কিনা, ভেবে দেখুন। তবে আমার বিশ্বাস, টরন্টোতে ধৈর্য্য ধরে কাজে লেগে থাকলে কয়েক বছর পর আপনি ভালো অবস্থানে যাবেন।

২| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:১২

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: আচ্ছা ভাই টরোন্টো শহড়ে পাব্লিক ট্রান্সপোর্টেশনের খরচ কেমন? সাপ্তাহিক, মাসিক পাশ সিষ্টেম এবং ট্যাক্সি ভাড়ার রেট ইত্যাদি!

০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:২৩

পয়গম্বর বলেছেন:

৩| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:১২

রামন বলেছেন:

একটি তথ্যমূলক ভাল পোস্ট। আমার দুই ভাই কানাডা প্রবাসী হওয়ার কারণে আমারও কানাডা প্রবাসী হওয়ার ইচ্ছা ছিল। কিন্তু ভীষণ ঠান্ডা ও বরফের কথা শুনে ভয়ে গিন্নী ও দিকটায় যেতে রাজি হয়নি ফলে আমারও যাওয়া হয়নি। তবে বেড়াতে যাওয়ার ইচ্ছা আছে। ধন্যবাদ।

০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:২৪

পয়গম্বর বলেছেন: ব্লগে সাথে থাকার জন্যে ধন্যবাদ। বেড়াতে আসলে আমার বাসায় দাওয়াত রইলো :)

৪| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:১৯

নতুন বলেছেন: ভাই এর যদি সময় থাকে তা হলে একটু আলাপ করতাম... কারন কানাডা যাবার চেস্টা করা ভাল হবে কিনা তা সিদ্ধান্ত নিতে পারছিনা...

যদি সময় হয় তবে... স্কাইপে অথবা ইয়াহু তে এড করবেন একটু পরামশ` নিতাম ফ্রী :)

স্কাইপ এবং ইয়াহু আইডি = neo21580

০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:২৮

পয়গম্বর বলেছেন: ভাই, অবশ্যই কথ হবে। তবে ব্লগের প্ল্যাটফর্মে আপনার প্রশ্নগুলো করলে সেক্ষেত্রে অনেক মানুষ উপকৃত হবে।

৫| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:৩১

নতুন বলেছেন: ঠিক আছে সময় নিয়ে কিছু প্রশ্ন করবো... :)

০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:৩৪

পয়গম্বর বলেছেন: আপনার প্রশ্নের অপেক্ষায় থাকলাম। ভালো থাকবেন :)

৬| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:৫৫

রামন বলেছেন:
ধন্যবাদ দাওয়াত দেবার জন্য, পয়গম্বর ভাই। আমার বড়ভাই ২১ বছর যবত কানাডায় বসবাস করছে। বর্তমানে সে আছে Albertaর Calgary তে। শুনেছি ওসব অঞ্চলে আরও অনেক বেশী ঠান্ডা। সেদিন ফোনে বলছিল এই বছরের শেষে পরিবারসহ তার টরন্টোতে শিফট হওয়ার সম্ভাবনা আছে। তখন সময় এবং সুযোগ বুঝে একটা টুর দেয়ার আশা রাখি।

০১ লা নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৭

পয়গম্বর বলেছেন: বড় ভাইয়াকে আমার সালাম জানাবেন। ভালো থাকবেন এই কামনা করছি।

৭| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৪:৫৭

নীল জানালা বলেছেন: ভাইজান/পয়গম্বর সাহেব, টরন্টোতে ম্যাকানিক্যাল সেক্টরে, অর্থাৎ লেদ মিলিং ইত্যাদির কাজ জানা লোকজনের চাহিদা কেমন? এই অধম বিগত ১০ বছর যাবৎ এইসব কাজ করে মোটামুটি একজন ভালোমাপের পারদর্শী কামলায় পরিনত হৈসে। বর্তমানে পশ্চিম ইওরোপের একটা শিল্পন্নত এলাকায় কামলা দিতাসে। অভিজ্ঞতা, কর্মদক্ষতা, ফিজিক্যাল ফিটনেস, ভাষাগত দক্ষতা সবি আছে। বয়সটা টানটান অবস্থায় আছে। কিছুদিন বাদে ইউরুপিয়ান পাসপোর্ট পাবার সম্ভাবনা আছে। আমার কি কোন আশা ভরসা আছে? আপনে কি ইমিগ্রেশন কনসাল্টেন্সি প্র্যাকটিস করেন?

০১ লা নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৩

পয়গম্বর বলেছেন: আমি ইমিগ্রেশন কনসালটেন্সি প্র্যাকটিস করিনা। তবে এ সম্পর্কে সামান্য কিছু ধারণা আছে। মেকানিক্যাল / ইনঞ্জিনিয়ারিং সেক্টর সম্পর্কে আমার আইডিয়া খুবই কম। তবে এখানে যারা ইনঞ্জিনিয়ারিং বিষয়ক পড়ালেখা বা জব করছেন, তাদের সাথে কথা বলে আপনার প্রশ্নের উত্তর জানাতে পারবো আশা করছি। কানাডার ইমিগ্রেশনের জন্যে অ্যাপ্লাই করবেন কিনা - এ প্রশ্নের উত্তরে আমার ব্যাক্তিগত মতামত জানতে চাইলে বলবো, দেরী না করে দ্রুত অ্যাপ্লাই করে ফেলুন, ইমিগ্রেশন হেয়ে গেলে তারপর না হয় সিদ্ধান্ত নেওয়া যাবে আসবেন কি আসবেননা, তাইনা? :)

৮| ০১ লা নভেম্বর, ২০১৩ ভোর ৬:০৭

মাহবু১৫৪ বলেছেন: খুবই উপকারি পোস্ট যারা ইমিগ্রেশন নিয়ে কানাডা আসতে চাচ্ছেন।

+++++

ভাল থাকবেন

০১ লা নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৩

পয়গম্বর বলেছেন: ব্লগে সাথে থাকার জন্যে ধন্যবাদ।

৯| ০১ লা নভেম্বর, ২০১৩ সকাল ৭:৪৬

েবনিটগ বলেছেন: :)

০১ লা নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৪

পয়গম্বর বলেছেন: থ্যাঙ্কস :)

১০| ০৬ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১১

হািসব্ের্ জা বলেছেন: উপকারী পোস্ট।ধন্যবাদ এত কষ্ট করে লিখে শেয়ার করার জন্য।

০৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:০৬

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই।

১১| ১৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৮

জাফর সাদিক রুমী বলেছেন: পয়গম্বর লোকটা এত ভাল কেন :)

১৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৭

পয়গম্বর বলেছেন: :-& বস্, এইডা কি কইলেন?

১২| ১৮ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৫০

রিভানুলো বলেছেন: উপকারী পোস্ট।ধন্যবাদ শেয়ার করার জন্য।

১৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৭

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। :)

১৩| ২৯ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

ভাঙ্গা হৃদয় বলেছেন: ভাই পেট্রোলিয়াম ইন্জি: এর চাহিদা কি রকম? আমি একটা রিস্ক নিয়ে চলে আসতাম যদই চাহিদা ভালো হয়।

২৯ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৪

পয়গম্বর বলেছেন: আমার ব্যাক্তিগত মতামত হলো, এখানে ইমিগ্রেশন নিয়ে আসার পর আপনাকে আপনার পূর্ববর্তী পড়াশুনার ক্ষেত্র অনুযায়ী কানাডার কোন কলেজ/ বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেশন কোর্স/ ব্যাচেলর/ মাস্টার্স/ পি.এইচ.ডি প্রোগ্রামে ভর্তি হয়ে পড়াশুনা করতে হবে। আপনি এখানে আসার পরপরই আপনার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী মনমতো চাকুরী পাবেন, এমনটা ভাবা 'আকাশ-কুসুম' কল্পনা করার মতোই। অবশ্য যদি আপনি এখানে আসার আগে থেকেই চাকুরী ঠিক করে আসেন অথবা, আপনার শিক্ষাগত যোগ্যতা+ চাকুরীর অভিজ্ঞতা ইত্যাদি কানাডার কোন প্রতিষ্ঠানে চাকুরী পাবার ক্ষেত্রে সহায়ক হয়, তাহলে সেটা অন্য ব্যাপার। সুতরাং, কানাডার সিস্টেমে পড়াশুনা না করে পেট্রোলিয়াম ইন্জি: -এ চাকুরী পাওয়া যাবে কিনা, সেটা আমি বলতে পারছিনা। সবশেষে বলবো, এখানে অনেক ইমিগ্র্যান্ট অথবা সিটিজেন আমার পরিচিত, যারা এখানে আসার পর পড়াশুনা করে বা না করে বছরের পর বছর প্রফেশনাল ফুল টাইম জব পাচ্ছেননা এবং 'অড জব' করে দিনের পর দিন কষ্ট করে যাচ্ছেন। অতএব, 'পারমানেন্টলি' কানাডা আসতে চাইলে খুব ভালো করে চিন্তা-ভাবনা করে আসাটাই বুদ্ধিমানের কাজ।

১৪| ৩০ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৯

ভাঙ্গা হৃদয় বলেছেন: আমি পেট্রোলিয়ামের উপর মাস্টার্স কমপ্লিট করলাম ইউরোপ থেকে কিন্তু এখানে জব মার্কেট ভালো না। তাই কানাডাতে আসার ট্রাই করতেছি। আমার প্ল্যান হলো আরেকটা মাস্টার্স অথবা পিএইচডি তে এ্যডমিশন নিয়ে আশা। এতে করে আশাটা সুবিধাজনক হবে আমার জন্য। আর রিস্ক এর ব্যপারটা বললাম কারন এতে খুব ভাল ইনভেস্ট করতে হবে আমাকে ইনিশিয়ালি। ধন্যবাদ।

০৩ রা ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৩

পয়গম্বর বলেছেন: মাস্টার্স অথবা পিএইচডি তে এ্যডমিশন নিয়ে আশার চিন্তাটা খুবই ভালো উদ্যোগ বলে আমি মনে করি। এতে পড়াশুনা পরবর্তী চাকুরী পাওয়াটা সহজতর হবে এবং ভবিষ্যতে যদি কানাডায় পারমানেন্টলি থেকে যেতে চান, সেটাও সম্ভব হবে।

১৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:০৯

িশক্ষাথী বলেছেন: Thanks

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৯

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১৬| ০২ রা মে, ২০১৪ রাত ১২:১৭

দেবরুপা বলেছেন: ভাই লিখাটা পড়ে ভালো লাগলো.। আমি ৪ বছর আগে apply করেছিলাম পারমানেন্টলি visar জন্য কিন্তু হলো না ৪ বছরের সব visa বাতিল হলো...যখন apply করেছিলাম তখন আমি জাপানে phd করছিলাম.. আবার Apply করার ইচ্ছা আছে কিভাবে করলে সঠিক হবে তা বুঝতে পারছি না...।

০৬ ই মে, ২০১৪ সকাল ৭:২৩

পয়গম্বর বলেছেন: খুব শীঘ্রই কানাডায় ইমিগ্রেশন বিষয়ক একটা লেখা পোস্ট করার ইচ্ছে আছে। ব্লগে সাথেই থাকবেন আশা করি।

১৭| ০৭ ই মে, ২০১৪ বিকাল ৪:০৭

জাফর সাদিক রুমী বলেছেন: কানাডায় ইমিগ্রেশন লেখাটার আশায় আছি । আপনি যেরকম ডিটেইলসে লেখেন, আশা করি কনসালট্যান্টের ফাঁদে পা দিতে হবেনা, আপনার লেখা দেখেই সব করতে পারবো :) একমাস পর আইয়েল্টস দিচ্ছি- দোয়া রাইখেন :)

০৯ ই মে, ২০১৪ রাত ১২:০৩

পয়গম্বর বলেছেন: পরীক্ষা শুভ হোক - এই কামনা রইলো। ব্লগে সাথে থাকার জন্যে ধন্যবাদ :)

১৮| ২২ শে জুন, ২০১৪ রাত ৯:৫৩

অবিবাহিত ছেলে বলেছেন: আমি MBA করে একটা সরকারি ব্যাংকে চাকরী করছি প্রায় ৩ বছর । অনেক দিনের স্বপ্ন কানাডায় স্থায়ীভাবে চলে যাবো । বর্তমানে আমার কি কি বিষয়ে প্রস্তুতি নেয়া দরকার আর আদৌ আমি আবেদনের যোগ্য কিনা সংক্ষেপে জানালে বড়ই উপকার হয় ।

০৮ ই জুলাই, ২০১৪ রাত ৩:১৮

পয়গম্বর বলেছেন: ব্লগে সাথে থাকার জন্যে ধন্যবাদ। আমার ব্লগে আমি বেশ ক'জায়গায় উল্লেখ করেছি যে, আমি কোন ইমিগ্রেশন বিশেষজ্ঞ নই। যদিও আমার নিজের অভিজ্ঞতার আলোকে কানাডায় ইমিগ্রেশন বিষয়ক একটি ব্লগ পোস্ট করার ইচ্ছা পোষণ করি। তবে আপনার প্রতি অনুরোধ রইলো http://www.cic.gc.ca -এই ওয়েবসাইটে গিয়ে কানাডিয়ান ইমিগ্রেশনের বিস্তারিত জানার জন্যে অথবা কোন ইমিগ্রেশন বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করতে।

১৯| ২২ শে জুন, ২০১৪ রাত ১০:৩৪

কেএসরথি বলেছেন: @অবিবাহিত ছেলে:

এটা পুরোপুরি নির্ভর করে কিছু বিষয়ের উপর। ১০০ পয়েন্টে ৬৭ পয়েন্ট পেতে হবে। যদি ৬৭ পান তবে ধরে নিতে পারেন - হয়ে যাবে।

- কোন পদে কাজ করছেন?
- ৩ বছর কি একই পদে ছিলেন?
- এমবিএ/বিবিএ কোন ইউনিভার্সিটী থেকে? আশ্চর্য হলেও সত্যি ভার্সিটির উপর নির্ভর করে কত পয়েন্ট পাবেন।
- বয়স ১৮-৩৫ এর মাঝে হলে পূর্ন ১২ পয়েন্ট পাবেন।
- নিজের ইংরেজী/ফ্রেন্চ যত ভালো, তত বেশী পরেন্ট।
- আপনি বিবাহিত হলে, স্ত্রীর ইংরেজী/ফ্রেন্চ বলার উপর পয়েন্ট পাবেন। (যদি বৌ থাকে :) )
- কানাডাতে আত্মীয় থাকলে সেটার জন্য পয়েন্ট পাবেন।
- আগে থেকে কানাডাতে চাকুরী ঠিক করা থাকলে, ওটার জন্য পয়েন্ট পাবেন।

এসবের উপরে নির্ভর করে কানাডার ইমিগ্রেশন।

০৮ ই জুলাই, ২০১৪ রাত ৩:২০

পয়গম্বর বলেছেন: এই লেখাটির শেষে নতুন আপডেট যোগ করা হয়েছে। আশা করি সময় করে পড়বেন এবং আপনার মূল্যবান মতামত জানাবেন। ভালো থাকবেন।

২০| ১৩ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১১

সোহানী বলেছেন: আরে পয়গম্বর ভাই .. আপনারেই তো আমি খুজঁছি। আগামী মার্চ/এপ্রিলে যাওয়ার ইচ্ছা আছে.... আপনার পরামর্শ একান্ত দরকার।

১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:১৩

পয়গম্বর বলেছেন: আমাকেই খুঁজছে বাংলাদেশ? B:-) :-&

এনি টাইম যে কোন প্রশ্ন থাকলে অবশ্যই করবেন। আমি আমার সাধ্য মতো চেষ্টা করবো সেগুলোর উত্তর দিতে। যদিও কানাডার নতুন ইমিগ্র্যান্টদের জন্যে আমার ধারাবাহিক ৫ টি পর্বেই বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরার চেষ্টা করেছি যেগুলো আশাকরি নতুন ইমিগ্র্যান্টদের কিছুটা হলেও কাজে আসবে।

২১| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৫৮

সোহানী বলেছেন: হুম, অলরেডি সব প্রিন্ট করে একসেট আমার বরকে দিয়েছি, আরেক সেট আমি রেখেছি। আর ওকে বলেছি সব মুখস্থ করো... পড়া না পারলে খবর আছে !!!! হাহাহা...

আসলে আপনার লিখাগুলো এতোটাই গুছানো ও ভালো যে যেকোন ঝামেলা মনে হয় এড়াতে পারবো আপনার লিখা পড়েই। অনেক অনেক ধন্যবাদ।

অবশ্যই প্রয়োজনে আপনার দ্বারস্থ হবো...............

১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

পয়গম্বর বলেছেন: খুব শীঘ্রই বাংলাদেশ থেকে আমার খুব কাছের এক সিনিয়র বড়ভাই তাঁর ওয়াইফ এবং তিন বছরের ছোট বাচ্চাকে নিয়ে টরন্টোর নিউ ইমিগ্র্যান্ট হয়ে আসবেন। তাঁদের সাথে নিয়মিত যোগাযোগ হচ্ছে আমার এবং টরন্টোতে আসার আগে ও পরে আরও কিছু খুঁটিনাটি 'রিয়েল টাইম' তথ্য (ব্লগের ৫ টি পর্বের বাইরের কিছু তথ্য) দিয়ে তাঁদেরকে আমি সহায়তা করার চেষ্টা করছি। আপনি চাইলে সেই মেইলগুলো আপনাকেও ফরওয়ার্ড করতে পারি।

২২| ১৫ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:০১

সোহানী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা।

আমি আপনাকে মেইল করেছি.... অবশ্যই চাই আপনার পরামর্শ ও গাইডলাইন। মেইল ফরওয়ার্ড এর অপেক্ষায়।

১৫ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:৩০

পয়গম্বর বলেছেন: আপনার মেইল পেয়েছি। ধন্যবাদ। আপনার নিজের যদি কোন প্রশ্নমালা থাকে (ফ্রিকোয়েন্টলি আসক্ড কোয়েশচেনস) তাহলে সেটা ব্লগের এই প্ল্যাটফরমটিতে শেয়ার করলে অনেকেই হয়তো উপকৃত হবে।

২৩| ১৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:১৯

বিশ্বস্ত যোদ্ধা বলেছেন: পয়গম্বর সাহেব আপনাকে ধন্যবাদ দিয়ে ছোটো করবো না। পোস্ট গুলা এতটাই ভাল যে কি আর বলবো। যাই হোক ,প্রথমত আপনার বড় ভাইয়ের মেইল গুলা দরকার তাই - [email protected].
আর যেহেতু মে মাস থেকে FSWP ভিসা চালু করেছে।তাই FSWP ভিসার আদ্যোপান্ত জানা দরকার।তাই আপনার দ্বারস্থ হওয়া।FSWP ভিসার কিছু কিছু বিষয়গুলা পরিস্কার না। আপনি যদি FSWP ভিসার A-Z নিয়া একটা পোস্ট করতেন তাহলে জাতি উপকৃত হত। প্রক্রিয়াসমূহ নিজে নিজে করতে পারবো কিনা,কত খরচ হবে, যোগ্যতা কি কি? ইত্যাদি।

২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:১২

পয়গম্বর বলেছেন: লেখক বলেছেন: সংক্ষিপ্ত ভাবে দুটি কথা বলবোঃ

এক ় টরন্টোতে খুব শীঘ্রই আসবেন এমন এক সিনিয়র ভাইয়ের সাথে আমার ইমেইল-এর কথোপকথন এই পোস্টটির শেষে যোগ করে দিলাম। আশাকরি সেই কথাগুলো সকলের কাজে আসবে। খুব শীঘ্রই এই সিরিজের ছয় নম্বর পর্বটি আসছে যেখানে আরও জরুরী কিছু বিষয় নিয়ে আলোচনা করবো আশা করি। সুতরাং ব্লগে সাথে থাকলে খুশী হবো ।

দুই ় আমি ইমিগ্রেশন বিশেষজ্ঞ নই। তারপরও আমার নিজস্ব অভিজ্ঞতার আলোকে এ বিষয়ক একটি বিস্তারিত লেখায় হাত দিয়েছি যা কিছুটা সময় সাপেক্ষ ব্যাপার । আপনার কাছে অনুরোধ থাকবে সবার সুবিধার কথা বিবেচনা করে আপনি যদি নিজের প্রশ্নমালা ব্লগের প্ল্যাটফরমে প্রকাশ করেন তাহলে আমি চেষ্টা করবো সেই প্রশ্নগুলোর সঠিক উত্তর দেওয়ার।

শুভেচ্ছা রইলো।

২৪| ১১ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:০৩

আলমাস১৭ বলেছেন: কানাডিয়ান পোলা মাইয়ারা সময় কাটায় কেমনে? ওদের কি আমাদের মত কোন ব্লগ বা অন্য কিছু আছে। যদি থাকে তাহলে দেন দেখি দুই একটার লগে প্রেম ট্রেম করতে পারি কিনা। কানাডায় যাওনে ইচ্ছা বহু দিনে কিন্তু টাকা পয়সা নেই। :( :( :(

১১ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:০৮

পয়গম্বর বলেছেন: ভাইজান বললেন, কানাডিয়ান পোলা মাইয়া দুই একটার লগে প্রেম ট্রেম করতে চান। আমি কনফিউজড্। আসলে সত্য করে বলেন প্লিজ, কার সাথে প্রেম করতে চান? পোলা? নাকি মাইয়া? :-&

২৫| ১২ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:১৬

আলমাস১৭ বলেছেন: আরে মাইয়া > আমি কি গে নাকি B:-) B:-) >> পোলার সাথে ফ্রেন্ডশীপ হইতে পারে। এজন্য কইছি।

২৬| ২৩ শে নভেম্বর, ২০১৪ রাত ৮:১১

আলমাস১৭ বলেছেন: কোন মেয়ের স্কাইপি আইডি থাকলে দিয়েন। যদি প্রেম ট্রেম করে যদি কানাডা যেতে পারি। কোন ব্লগ কি আছে নাকি?

১৬ ই মার্চ, ২০১৭ রাত ১২:৩৩

পয়গম্বর বলেছেন:

http://www.immigrationandsettlement.org/

https://www.facebook.com/immigrationandsettlement/

২৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

ইশ্বর বলেছেন: ভাই আমি পিপিয়ার পাইসি। আপনার সাথে যোগাযোগ করব কিভাবে ? আপনার ইমেইল অর স্কাইপি লাগবে। প্লিজ [email protected] একটু পাঠান।

১৬ ই মার্চ, ২০১৭ রাত ১২:৩২

পয়গম্বর বলেছেন:

http://www.immigrationandsettlement.org/

https://www.facebook.com/immigrationandsettlement/

২৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩৫

সুমন্ত বলেছেন: 1. Is there waiting period for getting OSAP support after arrival in canada?
2. What type of course i, e, diploma, masters, etc has more prospective for job market in canada?

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৩

পয়গম্বর বলেছেন: ১. আমার জানা মতে ওন্টারিও প্রভিন্সে নতুন ইমিগ্র্যান্টদের জন্যে ওসাপর এরকম কোন ওয়েটিং সময় নেই। ওসাপের নিয়ম কানুন মেনে আবেদন করলে সাধারণত লোন পেতে কোন সমস্যা হয়না। ওসাপের ব্যাপারে বিস্তারিত আমার ব্লগে বলা হয়েছে।
২. এই প্রশ্নটির উত্তর দেয়া কঠিন। কারণ এটা নির্ভর করছে কোন ধরণের কোর্স করছেন, তার জব অ্যাভেইলেবিলিটি এই মুহূর্তে কেমন ইত্যাদির ওপরে। সার্বিকভাবে বলতে গেলে, কানাডা আসার পর আপনার নিজস্ব পড়াশুনা/কাজ এর ফিল্ড-এ আপনাকে নিজেকেই এক্সপ্লোর করতে হবে। আপনি যদি আমাকে আপনার 'ফিল্ড' সম্পর্কে ধারণা দেন, তাহলে আমি চেষ্টা করবো সে বিষয়ে তথ্য প্রদান করতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.