নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন শখের ব্লগার, ব্লগ লিখছি প্রায় বারো বছর হবে, তবে কোনো ব্লগে বেশীদিন থাকতে পারিনি, কেননা, লেখার কারণে হউক, বা ব্লগের নিয়ম কানুনের কারণে হউক, বার বার থেমে যেতে হয়েছে, ব্লগ লেখার বা হেল্প চাওয়ার কারণে সব কিছু হারিয়েছি।

সভ্য

আমি একজন ভালো মানুষ।

সভ্য › বিস্তারিত পোস্টঃ

ওম্মা.....এ দেখি গান শুনে না কেউই, তাহলে?

১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

গান ই যদি না শুনবে তাহলে আর শুনবে কি? গান শুনবে, পা দুলিয়ে নাচবে, গানের মাঝে নিজেকে হারিয়ে ফেলবে, এমনই তো হওয়া চাই, তবে কি বলবো সামু ব্লগার'রা বুড়ো হয়ে গেছে যে তারা রবি বাবুর গান ও শুনতে চাই না। দেখি এ গানটা যেন তেন ভাবে গেয়েছি, এটা কেমন সাড়া ফেলে, তবেই বুঝবো সত্তি ই সামুর ব্লগার ভাই বোনরা বুড়ো বুড়ি হয়ে গেছে নাকি মনের দিক থেকে এখনো তাগরা জোয়ান আছে। নীচে রইলো লিঙ্ক।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: শুনতে খারাপ শোনালেও বলতে হচ্ছে আপনার গাওয়া গান খুব একটা শ্রুতিমধুর হচ্ছে না। তাছাড়া সামুতে মন্তব্য পেতে হলে অন্যের ব্লগে মন্তব্য করতে হয়। আপনি দুই দিক থেকেই পিছিয়ে আছেন।

১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

সভ্য বলেছেন: মরুভূমির জলদস্যু আমার আন্দাজ ঠিকই আছে..বেসিকেলি আমার গান যে খুব শ্রুতি মধুর হচ্ছে, তাও কিন্তু না। হবে, আস্তে আস্তে হউক। একটা খোচা দিয়ে দেখলাম। মরুভূমির জলদস্যু ভাইয়ের লোগোটা বেশ (মাইরালা টাইপ)।

২| ১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৫

শায়মা বলেছেন: হা হা ভাইয়া......

কেউ গান শুনবে না কেনো???

সবাই গান শুনে কিন্তু তোমার গান শুনে না তাই বলো । :P

শুনো ভাইয়ামনি কিছু কিছু জিনিস মানুষ নিজের আনন্দে করে। তুমি যে নিজের আনন্দে গাচ্ছো তার উপরে আসলে আর কিচ্ছু নেই।

কেউ শুনলে বাড়তি না শুনলেই কি নিজের মনে গাবে।

আমি শুনলাম.........

শুনে শুনে কি ভাবলাম বলবো?

সত্যি বলবো না মিথ্যা বলবো বলো??

আমি নাকি অতি আহলাদী মিথ্যা কথন বলি এই কথা বলেছেন একজন । :(

কিন্তু সব সত্যি কি মিঠা বলো? সেসব বলে অন্যকে কষ্ট দেবো নাকি!!!

যাইহোক তুমি যদি বলো তো সত্যিটাই বলতে পারি। :)

১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪০

সভ্য বলেছেন: ওরে শায়মা আপুনি, আপনি মিথ্যাবাদী এটা মানি না। আপনি অনেক ভালো। আপনার লেখা আমি পড়ি। এটা ঠিক, আমি সবার লেখা পড়ি না। সবাইকে কমেন্ট করি না। তাই হয়তো তেমন লাইক কমেন্ট পাই না। আমি এমন বুঝি যে, আমি রাস্তায় হারমোনিয়াম নিয়ে দাড়িয়ে গান গাইলেও কিন্তু দর্শক স্রোতা জমে যাবে এটা ঠিক। এমন একবার করেছিলাম, গিন্নি বেশ বকেছিলো। এখানে সবার সাথে সখ্যতা গড়ে উঠেনি বলে মনে হচ্ছে, সামুর জনপ্রিয়তা আকাশ ছোয়া এটা বলার অপেক্ষা রাখে না। যাক, আপনি কমেন্ট করেছেন কিনা এটা ই অনেক গো।

৩| ১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫২

খায়রুল আহসান বলেছেন: গানটা শুনলাম। আমার কাছে শ্রুতিমধুর মনে হলো না। এটা আমার অনেস্ট অপিনিয়ন।
তাই বলে আপনি যেন আবার পিছপা না হন। চর্চা চালিয়ে যান, ইউটিউবে প্রখ্যাত শিল্পীদের গানের সাথে মিলিয়ে শুনে নিজের ভুলগুলো চিহ্নিত করতে থাকুন এবং শোধরাতে থাকুন। নিশ্চয়ই এভাবে আপনি উন্নতি সাধন করতে পারবেন।

১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৬

সভ্য বলেছেন: খায়রুল আহসান ভাইয়া, না না, আমি পিছপা কেনো হবো, আমার চেষ্টা চলবে। ভুল শোধরানোর পালা এখনো চলছে, একদিন নিশ্চয় নিজের গান নিয়ে আসতে পারবো, নিজের মতো করে মিউজিক ট্রেক না বানানো পর্যন্ত এই খেলা থামবে না।

৪| ১৮ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

শায়মা বলেছেন: ভাইয়া শুনো তুমি রাস্তায় দাঁড়িয়ে গান গেলে যে সবাই শুনবে মানে অনেকেই সে আমি দিব্য চোখেই দেখতে পাচ্ছি।

কেনো হিরো আলম দেখেও কি আমরা কিছুই শিখবো না বলো??


যাইহোক আমি একটা কথা বলি-
সঙ্গীত এক গুরুমুখী বিদ্যা। এর কিছু নিয়ম কানুন আছে। আমি যখন ছায়ানটে রাগ সঙ্গীত শেখার ট্রাই করেছিলাম তখন ওস্তাদ রবিউল আলম উনি আমাদেরকে কোনো স্বরলিপি লিখতে দেখলেই তেড়ে মারতে আসতেন। শুধু নাকি শুনে শুনে শিখতে হবে। গুরু যা গাইবেন তাই রপ্ত করতে হবে। কাজেই সঙ্গীতের প্রথম শর্ত শোনা। কান মন ও ব্রেইন দিয়ে। ছোট ছোট খুঁটিনাটি মন কান ও ব্রেইন দিয়ে শোনো তারপর ছোট্ট ছোট্ট অংশ প্রাকটিস করো। যা শুনলাম গেয়ে ফেললাম ভাবলে অনেক ভুল হয়ে যায় আসলে।

ভাইয়া আরও একটা কথা তাল এবং লয়। এই দুুইটা তো মনে হচ্ছে তোমার জন্মেও শেখা হবেনা তার জন্য পরজন্ম লাগবে। হা হা হা

লাভ এন্ড গুড উইশ।

১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:২১

সভ্য বলেছেন: আপুনি দেখি ছায়ানটে নক করেছিলেন, বেশ শিখেছেন দেখছি আপু, ওখানে নাকি কান মন এবং শর্ত পুরণ করত পর ফাইনাল রেজাল্ট দিয়ে যারা বের হয় তারায় হয় সঙ্গীত বিশারদ। আমি ছোট মানুষ, ছোট করে গান গাইতে চাই। আপুনি তোমার আর্শীবাদ থাকলে নিশ্চয় একদিন হবে।

৫| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৩

শায়মা বলেছেন: তুমি বুড়া মানুষ হয়েও ছোট হয়ে ছায়ানটে এখনও ভর্তি হতে পারো। তাইলেই মন আর কান দিয়ে কেমনে সঙ্গীত হৃদয়ে ধারণ করিতে হয় শিখিবেক।

১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৫৪

সভ্য বলেছেন: হুমম, আপুনি, শরীরে উঠেছে কাপুনি, এই শীতে দেখি মন কান লাগিয়ে যদি পারি তারে ধারণ করিতে হৃদয়ে, তা তো খারাপ হইবেক না।

৬| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৯

জটিল ভাই বলেছেন:
@শ্যামাপি

৭| ১৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১:০২

শায়মা বলেছেন: জটিলভাইয়া

খুব খুব মন খারাপ করা একটা ভিডিও।

কিন্তু স্বপ্ন আছে বলেই মানুষ বাঁচে। আমাদের ছোটবেলায় কেউ কখনও বলে দেয়নি আমি ছোট আমাকে মেরোনা। তোমার স্বপ্ন দিয়ে জীবনটা কেড়োনা। আমরা কিন্তু মা বাবা বড়দের স্বপ্নের উপরেই বড় হয়েছি কিছুটা। এই প্রতিযোগীতার জীবনের পাল্লাটা তারাই কিছুটা শিখিয়েছেন। সেই আমলেও কেউ পেরেছে কেউ পারেনি আর এই আমলে এসে আমরা শিখেছি জোর করে মার ধোর দিয়ে বাচ্চাকে কিছু শেখানো যায় না। আসলে জোর করে মার ধোর দিয়েও কিছুটা শেখানো যায় হয়ত তবে পজিটিভ লার্নিং এনকারেজমেন্টে যা হয় তা ঐ মারধোরের শিক্ষার চাইতেও অনেক বেশি।

তবে আমরা সেইসব মারধোর বা না পারার কারণে তিরষ্কারের কথা মনে রাখিনি আমরা ঐ তিরষ্কার থেকে পুরষ্কার পাবো কেমনে সেই সম্পর্কে ডিটারমাইন্ড হয়েছি। দেখিয়ে দিয়েছি । আজকালকার বাচ্চাদের কিছু বকা দিলেও তারা বলে বিদেশে হলে মা বাবার বিরুদ্ধে পুলিশে বলে দিত। তাদেরকে কিছু বলা যাবে না এটা তারা তাদের রাইট মনে করে। এই কারণে আনন্দের সাথে যা খুশি তাই করে কিছু বাচ্চা চরম বেয়াদপও হয়ে ওঠে।


আনন্দের সাথে কিছু শেখা আর ভীতির মাঝে শেখার তো অবশ্যই পার্থক্য থাকবে। তবুও সব শেখাই শেখা যার ফল সাফল্য।

কিন্তু বয়সন্ধিক্ষনের ছেলেমেয়েদের কিছু শাররিক মানসিক ও হরমোনাল চেইঞ্জের জন্য কিছু সমস্যা হতে থাকে। আমাদের সমস্যাটা আসলে সেখানে আমরা বাবা মায়েরা সে সনয়টাতেই আসলে ভুল করি। তাদেরকে বুঝতে না পেরে নিজেরাই অবুঝ হয়ে উঠি।

আহারে বাচ্চাটাকে দেখে আমার কলিজা ফেটে যাচ্ছে। তুমি আমার মন খারাপ করালে।

আর সভ্যভাইয়াও কিছুটা ঐ বাচ্চার মতই বয়সন্ধিক্ষনের বাচ্চাই। তাই তার জন্য রইলো ভালোবাসা আর ভাইয়া আজ থেকে আরও প্রাকটিস করবে। প্রাকটিস মেকস দ্যা ম্যান পারফেক্ট। :)

৮| ১৯ শে জানুয়ারি, ২০২২ ভোর ৪:৪৫

নেওয়াজ আলি বলেছেন: আফসোস করেন কেনো ভাই। চালিয়ে যান। প্রিয় বোন শায়মা আপু সব বলেছে।

১৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সভ্য বলেছেন: আগেই বলেছি শায়মা আপু মিথ্যা বলেন না। আমি চালিয়ে যাচ্ছি, কোন একদিন স্বপ্ন যদি বাস্তবে ধরা দেয় সেই দিনের অপেক্ষায়।

৯| ১৯ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২২

ইসিয়াক বলেছেন: গান গাই আমার মনরে বুঝাই
মন থাকে পাগলপারা
আর কিছু চায়না মনে গান ছাড়া ।।
গানে বন্ধুরে ডাকি গানে প্রেমের ছবি আঁকি
পাব বলে আশা রাখি না পাইলে যাব মারা
আর কিছু চায়না মনে গান ছাড়া ।।
গান আমার জপমালা গানে খুলে প্রেমের তালা
প্রাণ বন্ধু চিকন কালা অন্তরে দেয় ইশারা
আর কিছু চায়না মনে গান ছাড়া ।।
ভাবে করিম দ্বীনহীন আসবে কি আর শুভদিন
জল ছাড়া কি বাঁচিবে মীন ডুবলে কি ভাসে মরা
আর কিছু চায়না মনে গান ছাড়া ।।



চলুক আপনার প্রচেষ্টা একদিন সফলতা আসবেই
শুভ কামনা রইলো।

১৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩১

সভ্য বলেছেন: ইসিয়াক ভাই এইটা কিন্তু কথা এক্কেরে ঠিক। গা্ন গাই আমার মন রে বুঝায়.।///

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.