নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা নিয়ে বসে আছি ।

রানার ব্লগ

দুরে থাকুন তারা যারা ধর্ম কে পুজি করে জীবিকা নির্বাহ করেন। দূরে থাকুন তারা যারা ১৯৭১ থেকে অদ্যাবদি বাংলাদেশ বিরধী কর্মকাণ্ডে লিপ্ত এবং সকল পাকিস্থানী প্রেমী গন।

রানার ব্লগ › বিস্তারিত পোস্টঃ

ময়লার স্তূপে আগুনের ধোঁয়া থেকে মুক্তির কি কোন পথ আছে ?

০৯ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:২৭




ব্যাপারখানা নিয়ে অনেকদিন ধরে লিখব ভাবছি, লেখা হচ্ছে না, কিন্তু অন্য কেউই লিখছেও না। ভাবলাম কেউ না কেউ হয়ত লিখবে, গুছিয়ে লেখা আমার কম্ম নয় তাই যা মাথায় আসে তা মুখে বা লেখায় আসতে অনেক সময় নেয়। কিন্তু আজ লিখেই ফেলব, কারন প্রতিদিন আমি ভুক্তভুগি। মানুষের অবশ্য এটা একটা দোষ, যতক্ষণে সে নিজে না ভুগবে ততক্ষণে সে কোন হেলদোল করবে না, যেই নিজে আক্রান্ত হবে ওমনি চেচিয়ে পাড়া মাথায় উঠাবে। আজি না গত কয়েক বছর ধরে ভুক্তভুগি তাই আজ নিজেকে নিজেই ধাক্কা মেরে মেরে লেখা বের করার অপচেষ্টা করছি।

সমস্যা হল, আপনারা সকলেই জানেন ঢাকা শহরের বিভিন্ন প্রান্তে ময়লা রাখার বা ফেলার জন্য কিছু নিদৃষ্ট যায়গা আছে, সেই যায়গা গুল দুভাগ্য বসতো সব আবাসিক এলাকার মধ্যে বেশি আছে, অবশ্য পুড় ঢাকাই এখন আবাসিক এলাকা। তো ময়লা ফেলার স্থান গুল থেকে মোটা মুটি ২০ গজ থেকেই নাকে রুমাল দিয়ে চলতে হয় তবে বুঝুন যার বাসা ওই ডাস্টবিনের আসে পাসে তাদের কি অবস্থা।

আমার বক্তব্য এইবার শুরু। বিকাল হলেই দেখা যায় কিছু লোক (তারা পরিচ্ছন্ন কর্মী কি না জানি না) ময়লার স্তূপে আগুন ধড়িয়ে দেয়। যাতে মোটা মূটি ৫ -১০ কিলোমিটার এলাকা ধোঁয়ায় ভরে যায় এবং ধোঁয়ার সাথে বিকট গন্ধ। যা সহ্য করা প্রপ্তবয়স্কদের জন্যই ভয়ানক ব্যাপার হয়ে দাড়ায়। সেখানে আবাসিক এলাকায় বাচ্চা ও বৃধ্য মিলিয়ে অনেকেই বাস করে তাদের কি অবস্থা একবার ভাবুন। প্রতিদিন সন্ধায় বাসায় ফিরতে ফিরতে এই উৎকট গন্ধ নাক দিয়ে মাথায় ঢুকে যে পরিস্থিতি তৈরি তা নাই বা বললাম।

আমি একবার নিজেই স্থানীয় পরিচ্ছন্ন কর্মীদের জিজ্ঞাসা করেছিলাম ময়লার স্তূপে আগুন কে দিতে বলে। এরা এর সঠিক কোন উত্তর দিতে পারেনি, এক এক জন এক এক কোথা বলে। আমি তাদের সবিনয় হাতজোড় করে বলেছিলাম ভাই ময়লা গুলোর জন্য অন্য ব্যবস্থা করুন দয়া করে আবাসিক এলাকা বা অন্য কোথাও পুরিয়েন না এতে আমাদের কষ্ট হয়, জবাবে তারা হাসি বা ভেংচি জাতিয় কিছু দিয়ে আমাকে বিদায় করে।

সব শেষে আমি এটাই বলতে চাই আমি এই ধোয়া নামক যন্ত্রণা থেকে মুক্তি চাই।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:০৬

সামস সুমন কি? বলেছেন: ভাই ঠিক আছে মনে কিছু নিবেন না।ময়লা গুলোর অন্য বেবস্থা নিতে হবে কিন্তু সেগুলো আবাসিক জায়গায় না পুড়িয়ে অনাবাসিক জায়গায় পুড়ালে কি গন্ধটা কম হবে না সেখানকার মানুস এগুলোতে অভ্যস্ত হয়ে গেছে। ভাই এসব না বলে একটা ভাল উপায় যদি থাকে সেটা ব্যবহার করার ব্যবস্থা নিন তাহলে অনেক ভাল হবে,

০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪৪

রানার ব্লগ বলেছেন: ব্যবস্থা নেয়ার জন্য সিটি কর্পোরেশন এর সকল কর্মকর্তা আছেন। সাধারণ নাগরিক যদি উপায় বাতলায় তবে তাদের পোষার দরকারটা কি ? আর কোন গন্ধেই মানুষ অভ্যস্ত হয় না সে বাধ্য হয় সহ্য করতে।

২| ০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১২

কল্লোল আবেদীন বলেছেন:





সব শেষে আমি এটাই বলতে চাই আমি এই ধোয়া নামক যন্ত্রণা থেকে মুক্তি চাই।

০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪৮

রানার ব্লগ বলেছেন: হা মুক্তি চাই ।

৩| ০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪৯

খোলা মনের কথা বলেছেন: সিটি কর্পোরেশন ও স্থানীয় সরকারের যথাযথ উদ্দ্যেগ ছাড়া এমন সমস্যা সমধান হবে বলে মনে হয় না।

০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৫৩

রানার ব্লগ বলেছেন: ভাই ধোঁয়ার গন্ধে বেসাইজ অবস্থা।

৪| ০৯ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:৫৩

অঘ্রান প্রান্তরে বলেছেন:


পারেন না সইতে, না পারেন কইতে, তবু সে ব্যক্ত আশা...... ধোঁয়া ধোঁয়া ধোঁয়াআআআআ... ধোঁয়া ধোঁয়া ধোঁয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.