নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি লেখক নই, মাঝে মাঝে নিজের মনের ভাবনাগুলো লিখতে ভাল লাগে। যা মনে আসে তাই লিখি,নিজের ভাললাগার জন্য লিখি। বর্তমানের এই ভাবনাগুলোর সাথে ভবিষ্যতের আমাকে মেলানোর জন্যই এই টুকটাক লেখালেখি।

তারেক_মাহমুদ

পৃথিবীর সব ভাল টিকে থাকুক শেষ দিন পর্যন্ত

তারেক_মাহমুদ › বিস্তারিত পোস্টঃ

সিনিয়র সিটিজেনদের জন্য ভালবাসা

২১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫৮

একজন বয়স্ক মানুষ শিশুর মতই অসহায়। সারাজীবন যিনি তার সন্তানদের জন্য পরিশ্রম করেছেন, যা উপার্জন করেছেন তা যক্ষের ধনের মতই আঁকড়ে ধরে রেখেছেন সন্তানদের ভবিষ্যতের কথা ভেবে সেই সন্তানই যদি তাকে বৃদ্ধাশ্রমে পাঠায় কিংবা কারণেঅকারণে অপমান করে তবে পিতা/মাতার জন্য সেই অপমান সহ্য করা অসম্ভব।

উপরের কথাগুলো যে প্রসঙ্গে আসলো তাহলে সেটাই বলি। কয়েকদিন অগে দৈনিক জনকণ্ঠ পত্রিকার খবর ছিল একজন ৯০ বছরের বৃদ্ধের আত্মহত্যা।যিনি জনতা ব্যাংকের একজন সাবেক জি এম। এত বৃদ্ধ একজন মানুষ কি কারণে আত্মহত্যা করতে পারেন?যতদুর জেনেছি তিনি সন্তানদের উপর অভিমান করেই আত্মহত্যা করেছেন। এই ভদ্রলোক উনার চাকুরী জীবনে উপার্জিত সকল অর্থ জমিজমা সারা জীবন যক্ষের ধনের মত আগলে রেখেছিলেন,শেষ বয়সে নিজের সব সম্পতি ব্যাংক ব্যালেন্স সন্তানদের মধ্যে ভাগ করে দেন। এরপর থেকে ভদ্রলোক সন্তানদের কাছে মুল্যহীন হয়ে পড়েন। তখন থেকেই উনার ভাগ্যে জোটে অবহেলা। মুলত: সন্তানদের উপর অভিমান করেই তিনি আত্মহত্যা করেন।

ঘটনাটি আমাকে ভিষনভাবে নাড়া দিয়েছে। তাই এইসব সিনিয়র সিটিজেনদের জন্য আমার কিছু কথা আছে(ভুল হলে ক্ষমাপ্রার্থী)।

১।নিজের সম্পদ মৃত্যুর আগে ছেলেমেয়েদের মধ্যে ভাগ করে দিবেন না(তবে মৌখিক বণ্টন হতে পারে যাতে ছেলেমেয়েদের মধ্য দ্বন্দ্ব তৈরি না হয়)

২।প্রথমেই ভাববেন এই সম্পদের মালিক আমি নই তাই সম্পদের প্রতি মায়া দেখাবেন না। সামর্থ্য অনুযায়ী খরচ করুন। শারিরিক সামর্থ্য থাকতে থাকতে দেশ বিদেশ ঘুরে দেখুন। হজ্জ করুণ গরিবদের মধ্যে দান করুণ।

৩। সন্তানের জন্য অঢেল সম্পদ রেখে যাওয়া আপনার দায়িত্ব নয়। সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করুণ। সামর্থ্য থাকলে বিদেশে পাঠিয়ে পড়াশুনা করান। সন্তানের জন্য ভাল খাবার,ভাল পোশাকের ব্যবস্থা করুণ।

৪। নিজের এবং নিজের স্ত্রীর জন্যও ভাল পোশাক এবং সুচিকিৎসার ব্যবস্থা করুণ।

৫।ছেলেমেয়ে,ছেলের বউ,জামাই, নাতিনাতনি, সবাইকে প্রচুর গিফট দিন।

এভাবে দুইহাতে টাকা খরচ করার কারণটা এবার বলি। আপনার মৃত্যু পর এমনিতেই এই সম্পাতির মালিক হবে আপনার সন্তানেরা। তাই আপনার সম্পদ নিজ হাতে খরচ করুণ, যদি আপনি কৃপণতা করেন তবে আপনার মৃত্যুর পর সন্তানরা বলবে বাবা আমাদের কোন শখই পুরণ করেননি। মৃত্যুর পরও আপনি কৃপণই রয়ে যাবেন। অথচ আপনার সব সম্পদ সন্তানদেরই দিয়ে গেছেন। আর যদি আপনি সন্তানদের চাহিদাগুলো পুরন করে যান তবে ফ্যামিলির সদস্যরা ওগুলো সারাজীবন মনে রাখবে। বিভিন্ন প্রসঙ্গ আসলেই বলবে বাবা আমাকে এটা দিয়েছিল ওটা দিয়েছিল। এখানে ওখানে বেড়াতে নিয়ে গিয়েছিল। আপনার মৃত্যুর পর সন্তান ভুলেও একবার বলবে না এই সম্পদের মালিক আমার বাবা।

সব সন্তানই যে একরকম হবে তা নয়, তবে সমাজে খারাপ দৃষ্টান্তও কম নয়।

সিনিয়র সিটিজেনদের জন্য অনেক ভালবাসা রইলো।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: গুরুত্বপূর্ণ বিষয়ে লিখেছেন ভাই। আপনার কথায় সহমত।

মা-বাবারা ভালো থাকুক।

২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৩৪

তারেক_মাহমুদ বলেছেন: সুন্দর কথা বলেছেন নিজাম ভাই, মা-বাবারা ভাল থাকুক। আমাদের মা বাবাদের সমস্যা হচ্ছে ওনারা নিজেদের কথা ভাবেন না, সারাজীবন সন্তানদের কথা ভাবতে ভাবতে একদিন অবহেলা অনাদরে মারা যান। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২৮

তারেক ফাহিম বলেছেন: আমাদের দেশের প্রবিনদের বয়স বাড়ার সাথে সাথে সম্পত্তির প্রতি মায়াও বেড়ে যায় :(

২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৪০

তারেক_মাহমুদ বলেছেন: কেন যে এটা করেন বুঝিনা, সন্তানককে সুশিক্ষিত করাই বাবা মায়ের প্রধান দায়িত্ব কৃপণতা করে অঢেল সম্পদ রেখে যাওয়া নয়। মন্তব্যের জন্য ধন্যবাদ ফাহিম ভাই।

৩| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৪৫

মোস্তফা সোহেল বলেছেন: সবার আগে সন্তানকে আত্বিক শিক্ষায় শিক্ষিত করার চেষ্টা করতে হবে।

২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৫৩

তারেক_মাহমুদ বলেছেন: আমারো তাই কথা সন্তানকে সুশিক্ষিত করাই বাবামায়ের প্রধান দায়িত্ব, সন্তান সুশিক্ষিত হলে তার ভবিষ্যৎ নিয়ে না ভাবলেও চলবে।

৪| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৫৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: কৃলাঙ্গারদের মনে রাখতে হবে যে, তারাও একদিন বৃদ্ধ হবে।



এজন্যই প্রয়োজন নৈতীক শিক্ষা; এখানে একটা কথা মনে রাখতে হবে বৃদ্ধাশ্রমের এই পিতা-মাতারা তাদের সন্তানকে নৈতীক শিক্ষায় শিক্ষিত করতে পারেননি!

২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৮

তারেক_মাহমুদ বলেছেন: ঠিকই বলেছেন দায়িত্বশীল ভাই, সন্তানকে নৈতিক শিক্ষা দেওয়া বাবা মায়ের দায়িত্ব, সন্তানের জন্য বেশি ভাবনার জন্য আজ তাদের আত্মহত্যার মত মহাপাপ করতে হয়। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০২

শাহরিয়ার কবীর বলেছেন: বৃদ্ধ বয়সে বাবা-মা সন্তানদের কাছে কিছুই চায় না; শুধু চায় সন্তানের ভালবাসা..!!



সকল বাবা-মা ভাল থাকুন।

২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২০

তারেক_মাহমুদ বলেছেন: ভাল থাকুক সব বাবা মা, এটাই হোক আমাদের সবার চাওয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ শাহরিয়ার কবীর ভাই।

৬| ২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টটির সাথে আমি সম্পূর্ণ সহমত।

২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:০৩

তারেক_মাহমুদ বলেছেন: সহমত প্রকাশের জন্য ধন্যবাদ রাজীব ভাই।

৭| ২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৩৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পোস্টটির সাথে একম জনাব। সবাই যেনো প্রত্যেকটি সিনিয়র সিটিজেনের প্রতি শ্রদ্ধা জানাতে পারি।

২১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৪০

তারেক_মাহমুদ বলেছেন: ধন্যবাদ সুজন ভাই,বৃদ্ধ বাবা মারা কখনোই নিজের সুখের কথা ভাবেন না, সন্তানরা সেই সুযোগটাই গ্রহণ করেন। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ২১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩০

দ্যা ফয়েজ ভাই বলেছেন: গুরুত্ববহ লেখা।তবে,১নাম্বার পয়েন্ট এ একটু ঝামেলা মনে হচ্ছে।
কারণ,কোন বাবা মা চায় সন্তানদের মাঝে বিরোধ সৃষ্টি হোক।আর প্রায় নিশ্চিত থাকতে পারেন,সম্পদ ভাগ করে না দিলে বিরোধ অনিবার্য।এই ব্যাপারে কি বলবেন?
:-)

২১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩৯

তারেক_মাহমুদ বলেছেন: আমি বলতে চাইছি বণ্টন হতে পারে তবে, তা কার্যকর হবে বাবা মায়ের মৃত্যুর পরে। মন্তব্যের জন্য ধন্যবাদ ফয়েজ ভাই।

৯| ২১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:০৩

ঢাবিয়ান বলেছেন: যে মা বাবা সর্বোচ্চ উজার করে কোন সম্পদ না গড়ে কেবল সন্তান্দের মানুষ করেছে , দেখা যায় সেই মা বাবার বৃ্দ্ধ বয়সে কারো ঘরে ঠাই হয় না। আবার যে মাবাবা ওঢেল সম্পদ গড়েছে, সেই সন্তানেরা দিন গোনে কবে মা বাবার মৃত্যু হবে আর সম্পদের মালিক হবে। আজিব এই দুনিয়ায় মাঝে মাঝে মনে হয় যাদের সন্তান নাই তারাই সৌভাগ্যবান, অন্তত সন্তানের কাছ থেকে কঠিন আঘাত তাদের পেতে হয় না।

২১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:২২

তারেক_মাহমুদ বলেছেন: যাদের সন্তান নেই তারাও সুখী নয় আবার যাদের সন্তান আছে তাদের যেতে হয় বৃদ্ধাশ্রমে, এ কারণে যে সব বাবা মায়ের সম্পদ আছে তাদের উচিৎ সম্পদ ভোগ করা। মন্তব্যের জন্য ধন্যবাদ ঢাবিয়ান ভাই।

১০| ২১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৫

ওমেরা বলেছেন: মনে হয় তার মানুষিক প্রবলেম হয়েছিল।

যে মহিলা আত্বহত্যা করে সে যত বড় শিক্ষিতই হোক সে নৈতিক জ্ঞানশূন্য, তার সন্তানকে সে আর কি শিক্ষা দিবে!!
তবে আপনার শেষের কথাগুলোর সাথে একমত।

২১ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৮

তারেক_মাহমুদ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ওমেরা আপু, আমার মনে বাবামাদের শেষ জীবনে ছেলেমেয়েদের নিয়ে না ভেবে নিজেদের নিয়ে একটু ভাবা উচিৎ।

১১| ২১ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে নিষঙ্গ পিতামাতা দিন দিন বেড়েই চলেছে, যা ভাবনার বিষয়। আপনার পোষ্টে যে সমস্ত বাবার পর্যাপ্ত সম্পদ নেই তাদের সম্পর্কে তেমন কোন নির্দেশনা নেই।

২১ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৯

তারেক_মাহমুদ বলেছেন: পোষ্টটি ৯০ বছর বয়সের যে ভদ্রলোক আত্মহত্যা করেছেন উনাকে ভেবেই। তাই এখানে পর্যাপ্ত সম্পদ যাদের নেই তাদের সম্পর্কে নির্দেশনা নেই। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ শাহাদাৎ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.