নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

সিন্ডিকেটের জাঁতাকলে পিষ্ট আমরা ।

১৯ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫৪

প্রাণী জগত মিলিয়ন বছর ধরে বিবর্তিত হচ্ছে এবং হবে। তবে অনুভূতি হচ্ছে এক সময় মানুষ লিখতে জানতোনা পড়তে জানতো না। মনে হয় সে দিন গুলোই ঠিক ছিল। আগে আমরা ডাইরিতে লিখতাম এখন ব্লগে লিখি। ফেসবুকে স্টেটাস দেই। একসময় বাংলিশ লিখতাম এখন শুদ্ধ বাংলায় লিখি। খেয়াল করে দেখবেন মানুষ যত শিক্ষিত হচ্ছে তত পশুতে রূপান্তরিত হচ্ছে। ঠক বাজী আর প্রতারণা চোখে পড়ার মতো। সিন্ডিকেটের জাঁতাকলে দ্রব্যমূল্যের তীব্র ঊর্ধ্বগতি। আজ থেকে ২ ঘণ্টা লোড শেডিং এর কথা কলে কয়েক ঘণ্টা পর পর লোড শেডিং হচ্ছে। এখন তো বাতাসও নেই। বর্ষা শেষের দিকে। শ্রাবণের আজ ৫ দিন চলে যাচ্ছে বৃষ্টির দেখা নাই।

তীব্র গরমে দ্বিগুণ রিক্সা-ভ্যান ভাড়া। সে সময়ের লিখতে পড়তে বুঝতে না পারা মানুষ গুলো কত সহজ সরল ছিল। কেউ কাউকে ঠকানোর, কষ্ট দেওয়ার মনোভাব পুষে রাখত না। সে সময় প্রেমিকাকে একনজর দেখে প্রেমিকের মন ভরে যেত। এখন প্রেম মানে রুম ডেট। কথায় কথায় ব্রেক আপ। সে সময় প্রেমে প্রতারণাকে ঘৃণার চোখে দেখা হতো। এখন সকালে প্রেম হয় বিকেলে ব্রেক আপ।

সে সময় কিশোর গ্যাং এর কথা আমরা কল্পনা করিনি কখনো। এখন বাচ্চারা জড়িয়ে অপরাধ প্রবণতায়। যুবকদের হাতে তুলে দেয়া হচ্ছে ইয়াবা মদ গাঁজা পেনসিডিল। এগুলো খাওয়াকে নাম দিয়েছে আধুনিকতা। আগে মাঠে ক্রিকেট খেলত সিন্ডিকেট করে মোবাইলে কি সব গেমস খেলে।

৬ ডিজিট সেলারি না হলে একটি সুন্দর মেয়ে একটা ছেলেকে বিয়ে করছেনা ফলে ছেলে জড়িয়ে যাচ্ছে ঘুষ আর দুর্নীতিতে। আগে ভালোবাসা দিলে ভালোবাসা পাওয়া যেত এখন ভালোবাসা বলে কিছুই নেই। সম্মান দিলে দুর্বল ভাবে। আগে মুরব্বীদের সামনে পোলাপান সিগারেট খেত না। এখন মুরব্বী দেখলে বলে হালায় দেহেনা আমরা আড্ডা দিতাছি। এই দিকে আহে ক্যান? আরও দেখাইয়া দেখাইয়া টান। সিন্ডিকেট করে জিম্মি করে রাখে মহল্লা।

আগে স্কুল ফিরে ফুটবল খেলতাম এখন মাঠই নেই। ফরমালিন কি চিনতাম না এখন জেনে শোনে ফলের বিষ খাই। আগে মানুষ প্রতারণা কম করতো এখন প্রতারণা এক স্বাভাবিক বিষয়। বর্তমানে চলছে আত্মকেন্দ্রিক জীবন-চর্যা । কারো ভাবার সময় নেই মনুষ্যত্ব দ্বারা একটি সুন্দর পৃথিবী ও সুন্দর সমাজ গড়ে না তুললে আমরা আমদের সন্তানদের চোখে অপরাধী হয়ে যাব।

সমাজের ধর্মীয় দল গুলো হয়ে গেছে ভণ্ড। কুরান বলছে- তোমরা (হে মুসলমানগণ! বিবাদ পরিহার কর এবং) কল্যাণে অগ্রগামী হও। দিন দিন এই ধর্মীয় দল গুলো এমন হিংসাত্মক হয়ে উঠছে যে অন্য ধর্মের লোক ইসলাম ধর্মকে খারাপ ধর্ম-ব্যবস্থা মনে করছে। আগে মানুষ চোর ডাকাতদের ভয় করত এখন ভয় করে ধার্মিকদের। ধর্মের কথা বললে ভণ্ড কিনা ১০ বার ভাবে। ধর্ম নিয়ে গড়ে উঠেছে শত শত সিন্ডিকেট। যেমনঃ কেউ জামাত কেউ হেফাজত কেউ পীর ব্যবসা কেউ সুন্নী আরও কতো দল। ওয়াজে হুজুরদের জন্য গুননতে হচ্ছে লাখ টাকা। ভাড়া করতে হচ্ছে হেলিকপ্টার। এ ওয়াজিরা ভেতরে ভেতরে সিন্ডিকেট করে ধর্ম প্রচারের নামে হাতিয়ে নিচ্ছে লাখ থেকে কোটি টাকা। লাখ টাকা দাও নাহলে ভালো বক্তা জুটবেনা। এখানেও সিন্ডিকেট।


সিন্ডিকেটের জাঁতাকলে পিষ্ট আমরা ।

মন্তব্য ৩৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৪

শায়মা বলেছেন: ভাইয়ু
আজকে তো মনে হচ্ছে তোমার পোস্ট সত্যি হয়ে গেলো সবাই মিলে পোস্ট দিচ্ছে।

তোমার পোস্টু যে সত্যি হলো হলো আজ!!
শুনো সিন্ডিকেট হোক আর যাহাই হোক সবাই কেমন লোডশেডিং নিয়ে পোস্টু লিখছে বলো ? :)

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমার কোন পোস্ট? আগের পোস্টে আপনাকে ব্লগে একটিভ হতে অনুরুধ জানিয়েছিলাম আপনি এসেছেন, অনেকে পোস্ট দিয়েছেন, এই দৃশ্য দেখে আসলেই পুলকিত।

২| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সেকাল আর একালের মধ্যে একটা ভালো তুলনামূলক চিত্র এঁকেছেন।

টেকনোলজিতে পৃথিবী অনেকদূর এগিয়েছে। এর খারাপ দিক তো কিছু আছেই, কিন্তু ভালো দিকগুলোই বেশি। তবে, পরিতাপের বিষয় হলো, খারাপ দিকগুলোর চর্চা বেশি হচ্ছে। ফলে, বিজ্ঞান আমাদের যতখানি কল্যাণ আর সুখ দিতে পারতো, আমরা ততখানি নিতে পারি নি, বা পাই নি।

লাস্ট লাইনে সিন্ডিকেটের কথা লিখেছেন, কিন্তু এ কথাটায় আসার জন্য এ আর্টিকেলটি লজিক্যালি ডেভেলপ করা দরকার ছিল। নাকি এ বিষয়ে পরের পোস্টে লিখবেন?

শুভেচ্ছা রইল।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: লাস্ট লাইনে কিঞ্চিৎ পরিবর্তন এনেছি আপনার মন্তব্যখানি পড়ে,
আমরা খারাপ্টা দিকটাপ্রাকটিস বেশী করি যে? রাশিয়া ইউক্রেন যুদ্ধে আজ আমরা ক্ষতিগ্রস্ত। এই যুদ্ধের কোন দরকারই তো ছিলনা।

৩| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৮

সোনাগাজী বলেছেন:



আপনি বলছেন, যেই সময় মানুষ পড়তে ও লিখতে জানতো না, সেই সময়টা ভালো ছিলো; আপনার ভুল ধারণপুর্ণ লেখা ও ভুল বিশ্লষণ দেখে মনে হচ্ছে, আপনার কথাটা আপনার বেলায় প্রয়োজ্য।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনি লেখাটির গভীরতা অনুভব করেন নি। একসময় লিখতে-পড়তে বুঝতে না পারা সহজ-সরল মানুষ গুলো ভালো ছিল এটা একটা আক্ষেপ মাত্র। আপনার মত জ্ঞানী লোক পোস্টের ভাবার্থ বুঝতে ব্যর্থ হয়েছেন দেখে খারাপ লাগলো।

৪| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২০

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও পুরো আফ্রিকায় একশ্রেণীর লোকজন দেশের সরকার ও শৃংখলা বাহিনীর ছায়ায় থেকে সবকিছু থেকে অন্যায়ভাবে আয় করে, দেশের সিষ্টেমকে বিকল করে দেয়; ইহা সম্ভব হচ্ছে, কারণ এসব দেশের লোকজন কম-শিক্ষিত ও মানহীন শিক্ষার কারণে অদক্ষ।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ আমি আপনার সাথে একমত নই। ৫০ বছর আগে এতো দুর্নীতি ছিলোনা লোক ঠকানো ছিলনা। এখন রাস্তা দিয়ে হাটার সময় পকেট চেপে ধরে রাখতে হয়।

৫| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনার লেখা ও পর্যবেক্ষণ ভুল ধারণায় ভরা, লেখাপড়া যারা জানতো না, তারা সরল ছিলো না, তারা ছিলো কমবুদ্ধিমান; কমবুদ্ধিমানদের সমাজ দু:খকষ্টে ভরা ছিলো; আপনার ভাবনাগুলো ভুল।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: বর্তমানের বুদ্ধি মান ঠক বাজ প্রতারকের চেয়ে কম বুদ্ধিমান ও কম শিক্ষিত আপনার ভাষায় বোকা আমার ভাষায় বোকা হলেও সরল মানুষ গুলোর সময়ের পৃথিবী বর্তমানের চেয়ে বেশী সুন্দর ছিল বলে মনে হয় আমার কাছে। আপনি আমার সাথে সহ মত নাই হতে পারেন, তাই একমত না হলে পোস্ট এড়িয়ে যাওয়ার নিবেদন রইল।

৬| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:



৫০ বছর আগে দারিদ্রতার হার কত ছিলো, আজকে কত? ইহা আপনাকে সাহায্য করে কিনা দেখেন।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এখানে দারিদ্র নিয়ে কথা হচ্ছেনা, এখানে কথা হচ্ছে সেকাল একালের মানুষের অপরাধ প্রবণতা নিয়ে। আগে অপরাধ কম ছিল এখন বেশী। অথচ মানুষ আগের চেয়ে বেশী শিক্ষিত। তাহলে কি কম শিক্ষাটাই ভালো ছিল ! এটা আক্ষেপ আপনি কেন বুঝতে পারছেন না বুঝলাম না।

৭| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৭

জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই।

৮| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:




আপনি বলেছেন, "তাহলে কি কম শিক্ষাটাই ভালো ছিল ! এটা আক্ষেপ আপনি কেন বুঝতে পারছেন না বুঝলাম না। "

-আপনার আক্ষেপটি ভুল; ৫০ বছর আগের সমস্যা আজকে অনেক কমে এসেছে; আজকের অর্থনীতি, সামাজিক অবস্হা, রাষ্ট্রীয় অবস্হা নতুন ধরণের সমস্যার সৃষ্টি করেছে, উহাকে সঠিকভাবে তুলে ধরতে আপনি সক্ষম না'হওয়ায়, ভুল আক্ষেপ করে, লেখার মান কমায়েছেন।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ৫০ বছর আগে দেশে ধর্ষণের হার কতো এখন কতো ?
আগের বাংলা সিনেমার মাণ কেমন ছিল এখন কেমন?
আগে মন্ত্রীরা কেমন ছিলেন এখন কেমন?

আপনি ২০ বছর আগের বাংলাদেশের চেয়ে বর্তমানের বাংলাদেশের মিলান। সামাজিক ভ্রাতৃত্ববোধ কৈ?
সামাজিক বন্ধন বলে কিছু আছে?
কেউ কাউকে মানছে ?
ছোট বড়কে সম্মান করছে ?
আগে কতজন শিক্ষক লাঞ্ছিত হয়েছিলেন ছাত্রের দ্বারা এখন কত।
হত্যা, মাস্তানি ও চাঁদাবাজির কারণে সমাজের হা-হুতাশ শুরু হয়েছে। আগে এর বেশি ছিল?
ব্যক্তি ও জাতীয় চরিত্রের অধঃপতন আগে কেমন ছিল ?
পারিবারিক অবকাঠামোর এমন ভাঙন আগে ছিল?
সামাজিক ও রাজনৈতিক অসহিষ্ণুতা দেশকে অগ্নিগর্ভে রূপান্তরিত করেছে আগে?

আমি ঠিক আছি আপনি নিজেকে সংশোধন করুন।

৯| ১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৮

ভুয়া মফিজ বলেছেন: মানুষ যত শিক্ষিত হচ্ছে তত পশুতে রূপান্তরিত হচ্ছে। সার্বিক অর্থে আপনার কথা ঠিক। তবে, শিক্ষিত আর পশু হওয়া সমানুপাতিক না। আসলে মানুষ যতো আধুনিক হচ্ছে, জীবন ধারন ততো জটিল হচ্ছে। আর এই জটিলতার আবর্তে পড়ে মানুষকে প্রতিনিয়ত টিকে থাকার জন্য লড়াই করতে হচ্ছে। বর্তমান জমানায় যেহেতু সৎভাবে লড়াই করে টিকে থাকা কষ্টসাধ্য, তাই মানুষ ধান্ধাবাজির দিকে বেশী ঝুকছে।

এই ধান্ধাবাজিটাই সমাজের সব ক্ষেত্রে ছড়িয়ে পড়ছে।

আগে মানুষ ছিল কম, প্রতিযোগিতা ছিল কম আর মানুষের চাহিদাও ছিল কম। তাই তাদের দু'নম্বরী কাজ-কারবারের দিকে ঝুকে পড়ার প্রবনতাও ছিল কম।

তবে এই বিষয়গুলো আমাদের দেশের ক্ষেত্রেই বেশী প্রযোজ্য, উন্নত বিশ্বে তেমনটা না। এর জন্য দায়ী আমাদের অসৎ নেতারা। তারাই সমাজের প্রতিটা ক্ষেত্রে বিষ ছড়িয়ে দিচ্ছে। একজন ভালো, যোগ্য নেতা পরিস্থিতি বদলে দিতে পারে যে কোনও সময়ে।

১৯ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৫১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ভুয়া মফিজ আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্যটি সুন্দর হয়েছে।

আসলে আমাদের ভেততে একটি নফস রয়েছে। এটির তাড়নায় আমাদের মধ্যে কামনা বাসনা সৃষ্টি হতে থাকে। এসব কামনা বাসনা থেকে মানুষ অপরাধে জড়িয়ে যায়। বিসর্জন দিতে হয় বিবেব। এই বিবেকের কারণে কিন্তু মানুষ পশু থেকে আলাদা হয়ে থাকে। বিবেক নামক মানবীয় পাণশক্তি হীণ মানুষ পশুর কাতারে নেমে আসে। আমার আক্ষেপ টা হইল দিন দিন শিক্ষত ও আধুনিক হওয়ার কারোনে আমি আপরাধ থেকে দূরে সরে যাব। আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়েও এমন অপরাধ যদি আমি করি যে অপরাধ ২০ আগে দেশে হতো না তাহলে খুব বেশি কি অন্যায় হবে?

অসৎ রাজনৈতিক নেতারা সিন্ডিকেটে নির্বাচন । সৎ নেতা নমিনেশন পাবেন না।

১০| ১৯ শে জুলাই, ২০২২ রাত ৮:২৬

কামাল৮০ বলেছেন: আমরা কুশিক্ষায় শিক্ষিত হই।স্কুল থেকে মাদ্রাসা বেশি।স্কুলের শিক্ষা আধুনিক না।বিশ্ব এগিয়ে যাচ্ছে আমরা পিছিয়ে।

১৯ শে জুলাই, ২০২২ রাত ৮:২৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কামাল৮০ সাহেব। আপনি তো পোস্ট দেয়ার পরপরই মন্তব্য করে থাকেন এত দেরি হল আছে? ধন্যবাদ আপনাকে।

১১| ২০ শে জুলাই, ২০২২ সকাল ৯:২২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমরা সিন্ডিকেটের জাঁতাকলে পিষ্ট, ধর্ম ব্যবসায়ীরেদ সিন্ডিকেট, নিত্যপণ্য বাবসায়েদের সিন্ডিকেট এমনকি সামুতেও সিন্ডিকেট। সিন্ডিকেটের কারণে ম্যাঙ্গো পিপলের মরার অবস্থা।

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সামুর সিন্ডিকেটের বলি হচ্ছে নিরীর ব্লগাররা। ২ মাসে সামু ছেড়ে চলে গেসে বা এখন সামুতে নেই যারা ২ মাস আগে খুব একটিভ ছিলেন এরকম ব্লগারের সংখ্যা ১৫ জন। সামুকে বিষটার দিকে নজর দিতে হবে। ধর্মান্ধতা থেকে সৃষ্ট সিন্ডিকেট ব্লগের জন্য ক্ষতিকারক।

১২| ২০ শে জুলাই, ২০২২ সকাল ১০:১৭

ফয়সাল রকি বলেছেন: মন খারাপ না করে কোনো একটা সিন্ডিকেটে যোগ দিন, যুগের সাথে তাল মিলান!

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সিন্ডিকেট যারা করে তাদের সম্মান কমে যায়।

১৩| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১২:১৮

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,



সিন্ডিকেটের সম্পর্কে যা বললেন সবটাই সত্যি। এ থেকে আমাদের ছাড় নেই।
সিন্ডিকেট নিয়ে আমার এ লেখাটি দেখতে পারেন - মহাবেকুব জাতক কথন - নয়।

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় আহমেদ জী এস । সময় করে পড়ে নিব পোস্টটি।

১৪| ২০ শে জুলাই, ২০২২ দুপুর ১:৫১

মনিরা সুলতানা বলেছেন: সবচাইতে ভয়ংকর ধর্মীয় সিন্ডিকেট- আমরা সত্যি ই পিষ্ট।

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধর্মীয় সিন্ডিকেট ব্লগের জন্য বেশি ক্ষতি কারক।

১৫| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:২১

ফয়সাল রকি বলেছেন: সিন্ডিকেট যারা করে তাদের সম্মান কমে যায়।
হতে পারে। তবে যারা সিন্ডিকেটে থাকে তারা মান সম্মান নিয়ে মোটেও ভাবে না।
যাইহোক, সিন্ডিকেট সব সময়ই খারাপ একটা ব্যাপার, কিন্তু এড়িয়ে চলাটাও কঠিন।
ধরুন, প্রতিদিন যে পথটুকু রিকশায় যাচ্ছেন কুড়ি টাকা ভাড়ায়, একদিন সকালে উঠে জানলেন- আজ থেকে ভাড়া ত্রিশ টাকা!
রিকশাচালকদের সিন্ডিকেটের ফল!
করণীয় কী? মন-মেজাজ খারাপ করা ছাড়া?

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সিন্ডিকেটে থাকে তারা মান সম্মান নিয়ে মোটেও ভাবে না একদম সত্য বলেছেন ধন্য সুন্দর মন্তব্যের জন্য। সিন্ডিকেট সব সময়ই খারাপ সাথে ক্ষতিকারকও বটে। রিক্সা অলাদের ১০/২০ টাকা মেনে নেয়া যায় বড় বড় সিন্ডিকেটের কথা বলছি। এজন্য শিরোনাম সিন্ডিকেটের জাঁতাকলে পিষ্ট আমরা ।

১৬| ২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:১০

জুন বলেছেন: আমাদের মন মানসিকতা রুচি সব কিছুতেই আদর্শের কোন বালাই নেই। এই মাত্র আনন্দবাজার পত্রিকায় পড়লাম নরওয়েতে অনেকে চারটে লাঞ্চ প্যাক অর্ডার দিয়ে দুটো প্যাক নিয়ে যায় আর বাকি দুটো রেখে যায় অজানা কোন গ্রহীতার জন্য যার পয়সা দিয়ে কিনে খাওয়ার ক্ষমতা নেই। এমন করে কফি স্ন্যাক্স রাখে সবাই। এমন ধারা কি আমরা কল্পনার জগতে চিন্তা করতে পারি! বা আমরা রাখলেও সেই দোকানী কি অতটা সৎ বা বিবেকবান হবে!

২০ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: বাংলাদেশের মানুষের কাছে নরওয়েনদের মতো আচরণ শুধু কল্পনা বাস্তবে কখনো নয়। শতে ৯৫ জন অসৎ । একে অপরের উপর দোষ চাপায় নিজেকে পরিশোধিত করেনা।

১৭| ২০ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: সত্য কথা বলেছেন আপনি। অস্বীকার করার উপায় নাই।

২০ শে জুলাই, ২০২২ রাত ৮:৪১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর সহমত এর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.