নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি ।

ঠ্যঠা মফিজ

ঠ্যঠা মফিজ › বিস্তারিত পোস্টঃ

পৌরাণিক দাসী কন্যা আনারকলি জন্মসুত্রে তার নাম নাদিরা বেগম অথবা শার্ফ-উন-নিসা

১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৫২

আনারকলি ছিলেন একজন পৌরাণিক দাসী কন্যা। জন্মসুত্রে তার নাম নাদিরা বেগম অথবা শার্ফ-উন-নিসা। ধারণা করা হয় যে, আনারকলি কোন এক বণিক বহরের সাথে ইরান থেকে পাঞ্জাব অঞ্চলের লাহোরে বর্তমান পাকিস্তান অভিবাসিত হয়েছিলেন। বলিউডের চলচ্চিত্র মুঘল-ই-আজমে আনারকলিকে মুঘল আমলে শাহজাদা সেলিমের সাথে যিনি পরবর্তিতে জাহাঙ্গীর হয়েছিলেন অবৈধ সম্পর্ক স্থাপনের অপরাধে মোগল সম্রাট আকবরের নির্দেশে দুটি ইটের দালানের মধ্যখানে জীবন্ত কবরস্থ করা হয়েছিল। তবে কোন বিশেষ প্রমাণ বা তথ্যসূত্র না থাকায় এবং আনারকলির কোন কবরের সন্ধান না পাওয়াতে এই ঘটনা অধিকাংশের নিকট মিথ্যা প্রতীয়মান হয়। এছাড়া আনারকলি উপাখ্যান আকবরনামা অথবা তুজক-ই-জাহাঙ্গীরী কোথাও উল্লেখিত হয়নি। আনারকলির সম্বন্ধে প্রথম জানা যায় ইংরেজ পর্যটক ও বণিক উইলিয়াম ফিঞ্চের সাময়িকী থেকে, যিনি আগস্ট ২৪, ১৬০৮ সালে ভারত ভ্রমণ করেছিলেন।প্রথম সার্থক আনারকলি গল্প লেখেন ভারতীয় লেখক আব্দুল হালিম শারার, যিনি তার বইয়ের প্রথম পাতায় পরিস্কারভাবে একে কথাসাহিত্য হিসেবে উল্লেখ করেছেন। তার গল্পই পরবর্তিতে সাহিত্যে, চিত্রকলায় ও চলচ্চিত্রে বিভিন্ন সময় অভিযোজিত হয়েছে।
১৯২২ সালে প্রকাশিত তাজের আনারকলি শিরোনামের বইয়ের চিত্র
সৈয়দ ইমতিয়াজ আলি তাজ তিনি ছিলেন একজন উর্দু ভাষার নাট্যকার। ১৯২২ সালে আনারকলির জীবনের গল্প অবলম্বনে তার রচিত আনারকলি নাটকের জন্য তিনি সবচেয়ে বেশি আলোচিত হয়েছেন। রোমান্টিক, ট্র্যাজিক এই মহাকাব্যটি সহস্রবার যেমন মঞ্চায়িত হয়েছে তেমনি ভারত আর পাকিস্তানের ফিচার চলচ্চিত্রে এর উপস্থিতি দেখা গেছে, ভারতের ঐতিহাসিক চলচ্চিত্র মুঘল-ই-আজম এর একটি উতকৃষ্ট দৃষ্টান্ত।সৈয়দ ইমতিয়াজ আলি ১৯০০ সালের অক্টোবর মাসের ১৩ তারিখে লাহোরে জন্মগ্রহণ করেন তার বাবা ছিলেন মৌলভি মুমতাজ আলি, যিনি শামস-আল-ওলেমা বা জ্ঞানের সূর্য উপাধি লাভ করেছিলেন উর্দু নাটকে উল্লেখযোগ্য অবদানের জন্য।তার পিতামহ ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের সময় দিল্লী ছেড়ে লাহোরে পাড়ি জমান। ইমতিয়াজ আলি লেখালেখি জীবনের শুরুতে তাজ নাম ধারণ করেন, শিক্ষা জীবনেই তিনি বিভিন্ন ইংরেজি নাটক অনুবাদ এবং মঞ্চে নারী চরিত্রে অভিনয় করে ছাত্র জীবনে নিজের প্রতিভার সাক্ষর রাখেন।লাহোরে পড়াশুনা শেষ করে তিনি বাবার প্রকাশনা সংস্থা দার-উল-ইশাত পাঞ্জাবে নিজের কর্মজীবনের আরম্ভ করেন।সেই সময় তিনি ছোটদের সাময়িকী ফুল এবং নারীদের তাহযীব-ই-নিশান এ অবদান রাখতেন, এখানে তিনি ফুলে গোলাম আব্বাস আহ্মদ এবং আহমদ নাদীম কাসিমী এর সাথে যৌথভাবে কাজ করতেন।১৯২২ সালে ইমতিয়াজ আলি রচনা করেন ঐতিহাসিক মহাকাব্য আনারকলি এই গল্পে দেখা যায় আনারকলি একজন রাজপ্রাসাদের নর্তকি, দাসী কন্যা যে শাহজাদা সেলিমের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে, এবং শেষ মুহূর্তে এই পরিণয়ের দরুন তার মর্মান্তিক মৃত্যু হয়। তার এই রচনাকে বলা হয়, উর্দু নাটক কাহিনীর ইতিহাসে একটি মাইলফলক।হয়েছে, এর উপর ভিত্তি করে ভারত ও পাকিস্তানে চলচ্চিত্র নির্মিত হয়েছে।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:০৭

প্রামানিক বলেছেন: আনার কলি নাটকটি দেখেছিলাম সম্ভাবত ৭৩ সালের দিকে। যাত্রা পালায় এই নাটকটি দেখে বেশিরভাগ মানুষই চোখের পানি ছেড়ে কেঁদেছিল। সেই থেকে কাহিনীটি হৃদয়ে গেঁথে আছে। আনার কলি প্রকৃত তথ্য জানা ছিল না, আপনার পোষ্ট পড়ে অনেক কিছু জানা হলো। ধন্যবাদ মফিজ ভাই

২১ শে মে, ২০১৮ রাত ৩:৪৩

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই

২| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:০৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইতিহাসের এক অনন্য চরিত্র আনারকলি!
প্রেমোখ্যান হিসেবে কালোত্তীর্ণ ;)

ভাল লাগল

++

২১ শে মে, ২০১৮ রাত ৩:৪৩

ঠ্যঠা মফিজ বলেছেন: ;)

৩| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৪

কাওসার চৌধুরী বলেছেন:

আনারকলি সম্বন্ধে জানতাম না। ভাল লাগল।

২১ শে মে, ২০১৮ রাত ৩:৪৪

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ কাওসার ভাই

৪| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:১৬

নায়না নাসরিন বলেছেন: উনার সম্বন্ধে কিছু জানতাম না। লিখা ভাল লাগল।

২১ শে মে, ২০১৮ রাত ৩:৪৫

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ নাসরিন আপা।

৫| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৩০

মনিরা সুলতানা বলেছেন: বাহ !! লেখায় ভাললাগা।

২১ শে মে, ২০১৮ রাত ৩:৪৮

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ মনিরা বুবু। অনেকদিন পর আপনার মন্তব্য পেলাম।

৬| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: আনারকলি মুভিটি দেখেছি।
আপনি বেশ সুন্দর করে গুছিয়ে লিখেছেন।

২১ শে মে, ২০১৮ রাত ৩:৪৮

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই ।

৭| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:০৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ছোট আমাদের এলাকায় যাত্রাপালাতে দেখেছিলাম চোঁখে জল এসেছিল।

২১ শে মে, ২০১৮ রাত ৩:৫০

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ।

৮| ১৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:১৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:


আনার কলিঃ সেলিমমমমমমমমমমমমমমমমমমম

২১ শে মে, ২০১৮ রাত ৩:৫১

ঠ্যঠা মফিজ বলেছেন: ;) এখন কবি হয়ে গেছে । :P

৯| ২০ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৩৮

নোয়াখাইল্ল্যা বলেছেন: হেরেমে অন্যদের চাইতে উনি নাচ ও রুপে দক্ষ ছিলেন। আনারকলি একইসাথে সম্রাট আকবর ও শাহাজাদা সেলিমের সাথে সম্পর্ক চালিয়ে গেছেন।। এ কারনে সম্রাট রুষ্ট হন এবং শাহাজাদাকে কাবুলে নির্বাসনে পাঠান।

২১ শে মে, ২০১৮ রাত ৩:৫১

ঠ্যঠা মফিজ বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.