নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমবুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি ।

ঠ্যঠা মফিজ

ঠ্যঠা মফিজ › বিস্তারিত পোস্টঃ

চিকিৎসকদের মতে গাঁজা সেবনে অনেক উপকার আছে

০৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:২৫


আগে লোক মুখে শোনা যেত গাঁজা খায় রাজা ! আবার এমনও শোনা যেত সিদ্ধির টাণে নাকি বুদ্ধির প্রশান্তি আনে মনে । আর আজকাল
আধুনিক ও বৈজ্ঞানিক যুগে এসব কথার আরো কদর বাড়িয়ে দিচ্ছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। আজ একটা ম্যাগাজিনে পড়লাম এখন গাঁজা পরিমাণ মতো সেবন করলে অনেক রোগে উপকার হয়।গাঁজায় নাকি মৃগীরোগ থেকে শুরু করে স্ট্রোক ঝুঁকি পযন্ত কমায় ।

(*)নির্দিষ্ট পরিমাণে গাঁজা নিলে মৃগী জাতীয় স্নায়ু রোগ থেকে দূরে থাকা যায়। এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ২০১৩ সালেই তাদের এই গবেষণা নিয়ে ফার্মাকোলজি এন্ড এক্সপেরিমেন্টাল থেরাপিউটিক্স জার্নালে একটা প্রতিবেদন বের করা হয়েছিল।
(*)প্রায় ১০ বছর আগে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আই ইন্সটিটিউট জানিয়েছেন গ্লুকোমা চোখের এমন এক রোগ যাতে অন্ধত্ব আনে। কিন্তু গাঁজা গ্লুকোমা রোধেও অনেক সাহায্য করে।
(*)গাঁজা মস্তিস্ককে দ্রুত নিষ্ক্রিয় হয়ে পড়া থেকে রক্ষা করে। এমনটাই জানিয়েছেন দ্য জার্নাল অব অ্যালঝাইমার ডিজিজ।
(*)২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ক্যানসার বিষয়ক ওয়েবসাইট ক্যানসার অর্গ-এতে জানানো হয় গাঁজা অনেক সময় টিউমারের ঝুঁকি কমিয়ে প্রতিরোধকের ভূমিকা পালন করে।
(*) ইউএস এজেন্সি ফর ড্রাগ জানিয়েছেন,ক্যানসার রোগীদের অনেক ক্ষেত্রে কেমোথেরাপি নিতে হয়। আর সেইক্ষেত্রে গাঁজা কেমোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া কমায়। তাছাড়া কেমোথেরাপির অনেক ক্ষতি লাঘব করে।
(*) অন্যদিকে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নটিংহাম জানিয়েছেন গাঁজা মস্তিষ্ক সুস্থ রাখতেও সহায়তা করে। ফলে স্ট্রোকের ঝুঁকি পযন্ত অনেক সময় কমে যায়। তবে গাঁজা অতিরিক্ত সেবনে শাররীক কিছু প্রভাবও রয়েছে,যেমন গাঁজা সেবনের সাইকোঅ্যাক্টিভ এবং শারীরবৃত্তীয় নানান প্রভাব রয়েছে। গাঁজার তাৎক্ষণিক গ্রাসকারী প্রভাবের মধ্যে শিথিলায়ন এবং হালকা রমরমা মেজাজ অন্তর্ভুক্ত "উচ্চ" বা "স্টোন্ড" অনুভূতি, কিছু তাৎক্ষণিক অবাঞ্ছিত পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে স্বল্পমেয়াদী স্মৃতি হ্রাস, মুখগহ্বর শুষ্কতা, অনভিজ্ঞ করে তোলা, চোখ লাল হওয়া প্রভৃতি।পাশাপাশি বোধ এবং মেজাজ বা মানসিক অবস্থার বিষয়ী পরিবর্তন, সর্বাধিক সাধারণ স্বল্পমেয়াদী শারীরিক এবং স্নায়বিক প্রভাবের মধ্যে হৃদস্পন্দন বৃদ্ধি, ক্ষুধা বৃদ্ধি ও অতিরিক্ত খাদ্য গ্রহণ, নিম্ম রক্তচাপ, স্বল্পমেয়াদী এবং কর্ম স্তৃতির অবনতি, মানসিক সমন্বয় এবং একাগ্রতা অর্ন্তভূক্ত ।
তথ্যসূত্রঃ

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার কাছে ব্যাপারটি হতে পারে বলেই মনে হয়।
সেদিন কোথায় যেন দেখলাম, 'দুধের চেয়ে মদ বেশি উপকারী' ।

০৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৪

ঠ্যঠা মফিজ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই নয়ন।

২| ০৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৫

সোহাগ তানভীর সাকিব বলেছেন: নিউটনের তৃতীয় সূত্রানুসারে: "প্রত্যেক ক্রিয়ার-ই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে।" এ ক্ষেত্রেও হয়তো তাই হতে পারে।
আপনার লেখায় যুক্তি আছে। তবে উপকারের চেয়ে যদি ক্ষতির পরিমাণ বেশি হয় তাহলে সেটা তো আর গ্রহণ করা যায় না।

০৫ ই মার্চ, ২০১৯ রাত ১০:৪৯

ঠ্যঠা মফিজ বলেছেন: ভাই তানভীর অনেক ধন্যবাদ। তবে আপনিও কিন্ত কম যুক্তি জানেননা। কথা ও লেখার মারপেচ কিছুটা বুঝতে ধরতে পেরেছেন এজন্য অসংখ্য ধন্যবাদ।

৩| ০৬ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৩

এম এ কাশেম বলেছেন: এতই যদি উপকারী - আসুন সবাই গাঁজা খাই ।

৪| ০৬ ই মার্চ, ২০১৯ রাত ৩:২১

এম এ কাশেম বলেছেন: যাদের উপরে উল্লেখিত রোগ আছে তাদের জন্য গাঁজা উপকারী হতে পারে, মানে গাঁজা একটি ঔষধ।
অর্থাৎ রোগীর জন্য ঔষধ দরকারী বা উপকারী, ভাল লোকের জন্য নয়।

৫| ০৬ ই মার্চ, ২০১৯ ভোর ৬:৪৫

নাহিদ০৯ বলেছেন: তা জানা নাই। তবে মনে হয় ই্য়াবা হেরোইন এর মতো রাসায়নিক নেশা’র থেকে প্রাকৃতিক গাঁজা ভালো হতে পারে। তবে এরকম পোস্ট না করাই ভালো। অনেকে আগ্রহী হয়ে নেশাগ্রস্থ হয়ে যেতে পারে।

৬| ০৬ ই মার্চ, ২০১৯ সকাল ৭:৪৪

রাজীব নুর বলেছেন: তবুও আমি এই জিনিস খাবো না। নো নেভার।

৭| ০৬ ই মার্চ, ২০১৯ সকাল ৮:০৮

তারেক_মাহমুদ বলেছেন: গত কয়েকদিন ধরে এ ধরনের ফালতু নিউজ অনলাইনে দেখছি, যারা এসব বলছে তাদেরকেই ধরে পরিমাণমত গাজা খাইয়ে দেওয়া দরকার।

৮| ০৬ ই মার্চ, ২০১৯ সকাল ১০:২১

নয়া পাঠক বলেছেন: কিছু কিছু ড্রাগস নির্দিষ্ট পরিমাণে অষুধের কাজ করে এটা তো বহুল প্রচারিত একটি মতবাদ। যেমন হোমিওপ্যাথির সকল রেমিডিই নাকি এ্যালকোহল এর বিভিন্ন মাত্রার ক্ষুদ্র ক্ষুদ্র পরিমাণ।

৯| ০৬ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:২২

রায়হান চৌঃ বলেছেন: আমি বলি কি....
বাংলাদেশী রা নেশা যখন করবেই তবে, বিড়ি সিগারেট, মদ, ফেন্সিডিল, ইয়াবা, হেরোইন যত্ত আছে সব কম্পিলিটলি বন্দ করে গাঁজা উম্মক্ত করে দেয়া উচিৎ। এতে মাদক আমদানি খরচ বেচে যাবে। আর গাঁজা সে তো ন্যচারাল- কৃষক চাষ করবে সরকার বিক্রয় করবে। আর এ তে কোন নিকটিন নাই বলে সিগারেট থেকে গাঁজা ই ভাল।

তবে আমার মনে হয় না কোন সরকার এটা করবে.... কারণ তাদের ভাগে কম পড়ে যাবে যে..

১০| ০৬ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:৩১

বোকা পুরুষ বলেছেন: গাজা একটা ড্রাগ, ঠিক যেমন নাপা একটা ড্রাগ, দুটাই উপকারি কিন্তু লিমিটেড ডোজ...আপনি যদি ওভার লিমিট নেন সেটা গাজা হউক বা নাপা হউক তাহলে কোনটাই উপকারি না। আমাদের দেশে যারা গাজা খায় এরা সবাই ওভার লিমিট খায়, যা কখনো উপকারি হতে পারেনা। আর যারা এটা প্রমান করার চেষ্টা করবে যে গাজা ওভার লিমিট ও উপকারি তারাও ঐ গাজা খোরের দলে।

১১| ০৬ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:৪৪

রায়হান চৌঃ বলেছেন: সরকারী ভাবে গাঁজা বিক্রয় .... এটা তে ও একটা মজা... জেলা, উপজেলা তে সরকারী কর্মকর্তা যারা আছেন তাদের দিয়ে এ শুভ কর্ম হবে না এরা বেশিরভাগ ই কোয়ালিফাইড। তবে হাঁ একটা প্রক্রিয়া হলো বাংলাদেশ সাংসদ সদস্য যারা আছেন তাদের কে দিয়ে রাস্তায় রাস্তায়, মোড়ে মোড়ে ব্যন্ডিং ম্যসিন দিয়ে বসিয়ে দেয়া হবে.... :P রাস্তার মোড়ে মোড়ে সাংসদ সদস্যরা দোকান খুলবে (যেমন টা এখনকার ফাষ্টফুড এর দোকান) তারা সেখানে গাঁজার সুপ, গাঁজার জুস, গাঁজার পেয়াজু, এখানকার সব কিছুই গাঁজা দিয়ে তৈরি হবে :)
আমার বিশ্বাস আগামি ২ বছরে বাংলাদেশ শুধু মাত্র মাদক আমদানির টাকা দিয়ে কম করে হলেও ১০০ টি পদ্মা সেতু তৈরি করতে পিছু হবে না :| :|

১২| ০৬ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:৩৮

আঁধার রাত বলেছেন: বর্তমান কালের মাদকের ভয়াবহতা শিবঠাকুরের সিদ্ধি তথা গাঁজার অভিসাপ বৈ অন্য কিছুই না। অনাদিকাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত গাঁজা বৈধ ছিল। একটি ১০০% অর্গানিক ঔষুধি গাছের গায়ে মাদক অপবাদ দেওয়া হয়েছে যে আমেরিকার পরামর্শে সেই আমেরিকার ২৭টি অঙ্গরাজ্যে এখন নানা রকম ভাবে বৈধ।
গাঁজার লিথাল ডোজ ৮২৪ কেজি। তার মানে এক বসায় ৮২৪ কেজি গাজা খেলেই শুধু আপনি মারা যাবেন। সেটা তো সম্ভব হবে না তবে দশ তলার উপর থেকে গাঁজার বস্তা নিচে দাঁড়ানো মানুষের মাথায় পড়লে গাঁজার কারনে মানুষ মরতে পারে।
তিনটি ধর্মগ্রন্থে ইহাকে পবিত্র বৃক্ষ হিসাবে উল্লেখ করা হয়েছে। গাঁজার গায়ের মাদক অপবাদ মুছে দেওয়ায় শিবঠাকুর খুশি হয়েছেন বলে ইউরোপের কয়েকটি দেশে অনান্য মাদক সেবন ৩৫% পর্যন্ত কমে গেছে।
https://roar.media/bangla/main/history/americas-war-on-drug-little-success-huge-failure/

১৩| ০৬ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৫

মাহমুদুর রহমান বলেছেন: এটা হারাম।

১৪| ০৬ ই মার্চ, ২০১৯ রাত ৯:১১

মোঃ নুরেআলম সিদ্দিকী বলেছেন: আহা! কি সুন্দর কথা বললেন- এই প্রথম শুনলাম।। হা হা হা ।।

১৫| ০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪১

ব্লগ সার্চম্যান বলেছেন: মফিজ ভাই পোস্টে পেলাচ।

১৬| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১২:১৬

নতুন-আলো বলেছেন: আসলেই কি?

১৭| ০৭ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:০০

আঁধার রাত বলেছেন: মাহমুদুর রহমান বলেছেন: এটা হারাম।
এ কলি যুগে হারাম হালালের বাদবিচার শুধুমাত্র শুকুরের গোশতে

১৮| ০৭ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: গাজা খেয়ে তাহলে দেখতে হবে ভাই । ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.