নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

আক্ষেপ - ব্লগ বনধ

০৫ ই জুলাই, ২০১৯ দুপুর ১:০৬




“আমরা অন্ধ নই তাই আমরা বন্ধ নই
আপনারা অনধ তাই আজ আমরা বনধ”


ব্লগে আমি কোনো গুণী ব্লগার নই বা বিশেষ পরিচিতও ছিলাম না কোনোকালে, আমার পোষ্টে দয়াকরে ১৫-২০ টি কমেন্ট পড়ে আমি সানন্দে তার জবাব দেই-দিতে চেষ্টা করি। আমি আমার নিজের কথা লিখি নিজের আনন্দের জন্য লিখি - পাঠক পড়ুন আর না পড়ুন কি আসে যায় তাতে। আমার লেখাগুলো সাধারণত সমসাময়িক, কারো পোষ্টে গিয়ে তৈলাক্তকরণ মন্তব্য বা বিরক্ত ও হতাশাজনক নয়।

আমি অনেক আগে থেকে সামহোয়্যারইন ব্লগে বলে আসছি, ব্লগে এই ধর্ম প্রচারকগন আর ধর্মবিরোধীগণ সহ নোংরা অশ্লিল কবিতার কবি সামহোয়্যারইন ব্লগকে একদিন ডুবাবে - কিন্তু ব্লগে অনেকদিন পর ব্লগারদের সমাগম আর এসিও হয়ে নতুন করে বিজ্ঞাপণের আগমণে ব্লগ কর্তৃপক্ষ একবারও ভাবেননি দেশটি মগের মুল্লুক এখানে অনেক কিছু হতে পারে - হয়েছেও তাই, ব্লগ বনধ !!!

এই বনধ করার পেছনে দায়ী কারা ? ব্লগে তর্ক যুদ্ধ হবে, বিতর্ক হবে, তর্কে ঢাল তালোয়ার তীর ধনুক বর্শা অলঙ্গা সবই ব্যাবহার হতে পারে তবে টিটকারী পিচকারী আর বর্তমান সময়রে ব-কলম পয়গম্বর ধর্মপ্রচারকগণ আর ব-কলম ধর্মবিদ্বেষী অবস্যই ব্লগে পরিত্যাজ্য তারা ব্লগের ময়লা নর্দমা।

দেশে অনেক অনলাইন মিডিয়ার লোক আছে যারা অনলাইনে আউটসোর্সিংয়ের আশায় নোংরা খারাপ পথ অবলম্বন করেছে তারা কখনো তাদের নিজের ওয়েবসাইট এসিও করে টাকার মুখ দেখেনি তাদের কাছে সামহোয়্যারইন ব্লগ এক চক্ষুশুল, তাছাড়া আছে নিম্নমানের ব্লগার যাদের লেখায় পাঠক নেই তারা পাঠক কালেকশনে ব্যার্থ তারাও উদ্দেশ্য প্রণোদিত হয়ে ব্লগে ভূয়া আইডি খোলে নোংরা অশালীন মন্তব্য করে গেছে দীর্ঘদিন - সামহোয়্যারইন ব্লগ পর্ণসাইট নয় কোনোকালে ছিলোও না, তবে ব্লগে পর্ণ ছবি কমেন্ট বক্সে পোষ্ট হয়েছে অবিরাম। দেশে আরো ব্লগসাইট আছে তাদের মাঝে আছে হতাশা কারণ তাদের জনপ্রিয়তা সামহোয়্যারইন ব্লগের ধারে কাছেও পৌছাতে পারেনি কোনোদিন।

সামহোয়্যারইন ব্লগ কেনো বনধ হবে? “যারা নর্দমা ছুড়েছে তাদের বিচার হওয়া উচিত নাকি - যার উপর নর্দমা নিক্ষেপ হয়েছে বিনা বিচারে তার সাজা হবে”? উপরের ছবির মতো সামহোয়্যারইন ব্লগের একটি একটি করে সাজানো গোছানো ভবন ভেঙ্গে পড়ছে তাতে যারা খুশী হবার তারা রঙশালায় বসে তামাশা দেখছে! সামহোয়্যারইন ব্লগের আমরা সাধারণ লেখক মাত্র - কি লিখি ছাইপাশ, আসলে কি আর ব্লগ - সবই আমাদের মনের কথা। সামহোয়্যারইন ব্লগের সুদিন আর দুর্দিনের যাত্রী আমরা তাকিয়ে আছি ব্লগ এ্যাডমিনের দিকে “কাল্পনিক ভালোবাসা” ভাই আছেন যিনি শক্ত দৃঢ় লড়াকু নাবিকের মতো লড়ে যাচ্ছেন অথৈ সাগরে, তিনি ব্লগ নিরাপদে নিয়ে আসবেন এই আশায় ব্লগে আমরা সাধারণ ব্লগাররা অপেক্ষায় আছি - অপেক্ষায় থাকবো।

***সরকার ও আইনপ্রোয়াগকারী সংস্থা পক্ষের কাছে অনুরোধ “আপনারা সারাজীবন শুনাকথায় কান দিয়েছেন নিজের চোখে নিজে ব্লগে একদিন এক ঘন্টা, মাত্র এক ঘন্টা ব্যায় করুন, হয়তো আপনিও ব্লগার হবেন অথবা পাঠক”। তাতেও যদি কাজ না হয় তাহলে বলবো আপনাদের বোঝানো কোনোকালে আমার পক্ষে সম্ভব ছিলো না - আজো নেই। - আপনারা আমাকে চেনেন জানেন।

বিশেষ দ্রষ্টব্য: পিঠ পিছে আক্রমণ করা কাপুরুষের কাজ, যারা ব্লগে নোংরা কাজ করেছেন তারা নিজ নামে নিজ পরিচয়ে একদিন নিজের জীবনের সবচেয়ে শ্রেষ্ট পোষ্টটি করতেন - হয়তো তার সুফল বা কুফল দুটোই নিজে অবলোকন করতে সক্ষম হতেন।




কৃতজ্ঞতা: ব্লগ এ্যাডমিন “কাল্পনিক ভালোবাসা” ভাই
ছবি: গুগল সার্চ ইঞ্জিন







মন্তব্য ৩৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৯ দুপুর ১:২৯

জুন বলেছেন: আমার জানামতে অনেক সরকারী চাকুরে ব্লগিং করে ঠাকুর সাহেব #:-S
গত কয়েকদিন সত্যি আমি খুব আপসেট ছিলাম ।

০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: আমিও ব্লগিং করেছি তবে আমি কোনোদিন কোনো রাজনৈতিক ছত্রছায়ায় পালিত ছিলামনা, দলছুট হয়ে একদিন নিজেই নিজের পথ আবিস্কার করেছি - সরকারী চাকুরী আমার জন্য না, পারিবারিকভাবে রাজনৈতিক খেলা আমরা অনেক দেখেছি, পাশার দান যেকোনো সময় পাল্টে যায়। বয়ষ হয়েছে অর্ধশতক বছরে চলার পথ কখনো সমতল পাইনি তাই হতাশা কাকে বলে জানিনা।

২| ০৫ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৩২

ভুয়া মফিজ বলেছেন: সবই ঠিক আছে....তবে আস্তিক/নাস্তিক যুদ্ধ না থাকলে ব্লগ পানসে হয়ে যাবে! :P

আর বাজে ছবি পোষ্ট করা নিয়ে বলতে বলতে টায়ার্ড। কতবার বললাম, ব্লগে নাম রেজিষ্ট্রি করেই ছবি পোষ্ট করতে দেয়ার অপশান বন্ধ করার জন্য......কেউ শোনেই না! :(

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মফিজ ভাই, আস্তিক নাস্তিক এক ব্যাপার আর ব-কলম পয়গম্বর ধর্মপ্রচারক আর ধর্মবিদ্বেষী অন্য ব্যাপার - তারা ব্লগে গালাগালী আর উভয় দলের পরাজয়ের পর শুরু হয় তাদের ভূয়া আইডি দিয়ে নোংরা কমেন্ট নোংরা ছবি সহ ব্লগের পাতা নষ্ট করণ কুকর্ম।

৩| ০৫ ই জুলাই, ২০১৯ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: দুষ্ট লোক দিয়ে দেশ ভরে গেছে।
ক্ষমতাবানরা তাদের ক্ষমতা দেখাতে শুরু করেছে।

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ক্ষমতাবান ফখরুদ্দিন মউনুদ্দিনও ছিলেন এখন যুক্তরাষ্ট্রে এ্যাসাইলাম ভিসাতে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।




“ক্ষমতা জোয়ার ভাটার মতো
সকালবেলা রাজারে তুই সন্ধাবেলা ফকির”

৪| ০৫ ই জুলাই, ২০১৯ দুপুর ২:১৪

করুণাধারা বলেছেন: আপনার পোস্টে লাইক দিলাম।

ভুয়া মফিজের মন্তব্যের শেষের অংশে একমত। এমন ছবি ব্লগে এসে যাবার পর মুছে দেবার চাইতে ব্লগে আসার পথ বন্ধ করাটাই বেশি জরুরী।

আশা করি আমাদের ব্লগের সুদিন আবার ফিরে আসবে।

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ পোষ্টে লাইক দিয়ে পোষ্টকে সম্মানীত করেছেন। ভূয়া মফিজ ভাই যথার্থ বলেছেন।

৫| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় গুরুজি,

আশা করি ভাল আছেন। আমরাও ব্লগের ফিরে আসাতে যেন পুনর্জন্ম পেলাম। অত্যন্ত তৎপরতার সঙ্গে কাভা ভাইয়েরা সমস্যা মেটাতে ধন্যবাদ জানানোর ভাষা নেই। আপনিও খুব সুন্দর ভাবে বিষয়টি তুলে ধরেছেন। তবে শ্রদ্ধেয় চাঁদগাজী সাহেবের পোস্টের মন্তব্যের পরিপেক্ষিতে যে এই পোস্ট তা ইতিপূর্বে ওনার পোস্টে আপনার কমেন্ট থেকে জেনে এলাম। দুজনকে ধন্যবাদ। ব্লগ সরগমেরও দরকার। সেই যুক্তিতে মফিজ ভাইয়ের মন্তব্যটি বিবেচনার দাবি রাখে।

ছবি প্রসঙ্গে আমার মনে হয়, সরাসরি আমাদের ছবি পাবলিশ করার সুযোগ না দিয়ে যদি এডমিনের বিবেচনাধীন রেখে একটু সময় নিয়ে ধীরে ধীরে পোস্ট করার ব্যবস্থা করা হয়, তাহলে নিন্দুকদের অপচেষ্টা ব্যর্থ করা যেত কি না- একবার ভাবতে বলবো।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় গুরুজিকে।

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরি ভাই, ব্লগে তর্ক বিতর্ক করার জন্য উভয়ের বাস্তব বর্তমান ভবিষ্যত ও অতীত সম্পর্কে সাম্যক জ্ঞান থাকা জরুরী, ধর্মীয় বিষয়ে যারা ব্লগে ধর্ম প্রচার করছেন তারা যথাযথ উত্তর দিতে না পেরে ফেতনা ছড়াচ্ছেন আরেকদল ধর্মবিদ্বেষী যথাযথ প্রশ্নোত্তর খোচার ঠিক পরের দিন শুরু করে ভুয়া আইডি দিয়ে নোংরা কমেন্ট।

ব্লগে বিতর্কের ঝড় তোলার মতো বিষয়বস্তু অনেক আছে তবে ধর্ম একমাত্র বিষয় হতে পারেনা। আপনার মুল্যবান কমেন্ট আশা করি এ্যাডমিনের নজরে পড়বে তারা যথাযথ ব্যাবস্থা নেবেন-এটা জরুরী।

শুভকামনা ও এক দিগন্ত ভালোবাসা নিবেন।

৬| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোস্ট

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার ছবির হাত অনেক ভালো। ছবি তুলুন - নিজের জন্য আগামী প্রজন্মের জন্য।

৭| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৪০

নীলপরি বলেছেন: ব্লগারদের মনের কথা বলেছেন । আশাবাদী ! সব ঠিক হোক ।

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্লগের নিজস্ব একটা গতি আছে সেই গতির সাথে টাইমলাইনে চার লাইন পোষ্ট দেওয়া ফেসবুকার বাঙ্গালী পরিচিত না। সাথে থাকুন - সময়েরও জোয়ার ভাটা আছে।

৮| ০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ যেভাবে চলে, আমাদের জাতি যেভাবে চলে, আমাদের মানুষ যেভাবে চলে, আমাদের ব্লগ, সাহিত্য, শিক্ষা, সব কিছু একইভাবে চলে, একই প্যাটার্ণ অনুসরণ করে।

০৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: সময়েরও জোয়ার ভাটা আছে - এই ব্লগেই আমরা আহা উহু আফসোস করে পোষ্ট দিবো। কোথায় ক্ষমতাধর ফখরুদ্দিন কোথায় ক্ষমতাধর মইনুদ্দিন - কে কার খোজ রাখে কয়াশায় অন্ধকার।

৯| ০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


@ভুয়া মফিজ ,

"মন্তব্যে ছবি" যোগ করার সুযোগ না থাকলে, পর্ণ ছবি যোগ করা বন্ধ হয়ে যাবে।

০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: মন্তব্যে ছবি যোগ করার সুবিধাটুকু পুরোনো ব্লগাররা পেতে পারেন তবে অবস্যই নতুনরা না, তাতে করে আজে বাজে ছবি কমেন্ট বক্সে আসছে এটি বিপদজনক পর্যায়ে নিয়ে গেছে।

১০| ০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগে কিছু লোক ফ্লাডিং করেছে বলে ব্লগটা পর্ণ হয়ে গেছে ,অতএব ব্লগটা বন্ধ করে দিতে হবে--এটা আহাম্মকি চিন্তা ভাবনা। কিছু লোক তো খাবারে ভেজাল দেয়। তাহলে বাজারে খাবার বিক্রি বন্ধ করে দিতে হবে? কিছু লোক তো রডের বদলে বাঁশ দিয়ে ঢালাই করে। তাই বলে কী কনস্ট্রাকশন ওয়ার্ক বন্ধ করে দিতে হবে? কিছু শিক্ষক তাদের ছাত্রীদের ধর্ষণ করে। তাই বলে কী মেয়েদের স্কুল কলেজ মাদ্রাসায় পড়া বন্ধ করে দিতে হবে? এটা হলো মাথা ব্যথা হয়েছে, অতএব মাথা কেটে ফেল--এরকম সমাধান।

সামু আদৌ পর্ণ ব্লগ নয়। ব্যক্তি বিশেষের আক্রোশের শিকার হয়ে আজ আমাদের হয়রানী হতে হচ্ছে। কিন্তু ক্ষমতা কারো চিরস্থায়ী নয়।

০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: কান নিয়েছে চিলে এই মহান বাণীর জের ধরে সামহোইয়ারইনব্লগ আজকে ব্লক।




“ক্ষমতা জোয়ার ভাটার মতো
সকালবেলা রাজারে তুই সন্ধাবেলা ফকির”

১১| ০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
শুভেচ্ছা রইলো। চমৎকার একটি লিখনীর জন্য ধন্যবাদ। ব্লগে আপনি অবশ্যই একজন গুণী ব্লগার। কমেন্ট আর লাইক বেশি পড়া মানে গুণী ব্লগার বুঝায় না। আপনি আমার কাছে ব্লগের অন্যতম যুক্তিবাদী, গুণী মানুষ। যার শিক্ষার সাথে বোধশক্তি আছে শতভাগ।

ব্লগে ধর্ম নিয়ে/ধর্মহীনতা নিয়ে প্রচুর পোস্ট আসে। ব্লগ একটি উম্মুক্ত প্লাটফর্ম হওয়ায় এখানে এসব পোস্ট নিয়ে আলোচনা সমালোচনা হয়। কিন্তু এসব অধিকাংশ পোস্টের মান নিয়ে কথা থেকেই যায়। আপনি ধর্ম নিয়ে ব্লগে লিখলে যে বিষয়টি নিয়ে লিখছেন তা নিজে ভালোভাবে বুঝতে পারাটা আসল। এই সুযোগে কেউ কেউ মাল্টি নিক নিয়ে ঝাপিয়ে পড়েন! এগুলোর মূল উদ্দেশ্য হিংসা ছড়ানো। এতো আলোচনা-সমালচনার পরিবর্তে ঘৃণার ছড়াছড়ি হয়। আমি এসব পোস্টে ভুলেও কমেন্ট করি না।

গুরু, ব্লগে সবাই ভালো লিখবেন তা আমি প্রত্যাশা করি না। তবে যারা দীর্ঘদিন থেকে লিখছেন তাদের লেখার বিষয়, লেখার মান, লেখার উদ্দেশ্য উন্নত করার চেষ্টা না থাকলে শুধু শুধু নামের সাথে ব্লগার যোগ করার কোন কারণ নেই। ব্লগের মান উন্নত করার দায়িত্ব আৃমাদের। এজন্য কোন বিষয়ে লেখার আগে নিজেই এর মূল্যায়ন করতে হবে। সবাই সচেতন হলে ব্লগে ভালো লেখকরা নিয়মিত লিখবেন, নতুনরা যুক্ত হবেন। নতুন পাঠকও আগ্রহ নিয়ে ব্লগ পড়বেন।

আপনার জন্য শুভকামনা রইলো।

০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: কাউসার ভাই,
ব্লগে ধর্ম নিয়ে লেখা হবেনা তা কিন্তু না। লিখুক তবে যিনি লিখবেন তার জানা উচিত কি লিখছেন যে কোনো বিষয়ে অতি রঞ্জিত লেখা বিতর্কের মুখে শুধু নয় তোপের মুখে পড়তে বাধ্য। তখন সেই ধর্মপ্রচারক আর ধর্মবিদ্ধেষীর মধ্যে শুরু হয় বাজে তর্ক যার কারণে ঠিক পরের দিন আমরা দেখেছি ভুয়া আইডিতে আজে বাজে পোষ্ট চলে এসেছে কমেন্ট বক্সে। আমরা যথেষ্ট চেষ্টা করেছি একে রোধ করতে কিন্তু সম্ভব হয়নি কারণ ধর্ম প্রচারকগণ ব্লগে ধর্ম প্রচার নিজভাবে প্রচার করছেন কারণ তিনি নিজেকে পয়গম্বরের তালিকায় নিয়ে গেছেন (হয়তোবা) বিতর্কিত ধর্ম প্রচার ব্লগকে আঘাত করেছে বারবার।

কিছু কবি আছেন ব্লগে যাদের কবিতা পড়ে মনে হতে পারে নারী লিপ্সায় তিনি ক্ষুদার্থ এক নরকের কীট কারণ তার কবিতায় - নারী নারী আর নারী।

সামহোইয়ারইনব্লগ শুধু বাংলাদেশে কেনো সমগ্র বাংলাভাষায় তুঙ্গস্পর্শী ব্লগ - অন্যান্য ব্লগ ও আউটসোর্সিংয়ে জড়িতরা হিংসা করবে না - তা ভাবা যায় না, তারা তাদের সর্বস্ব দিয়ে চেষ্টা করেছে সামহোইয়ারইনব্লগের ক্ষতি করার।

সরকার ও আইনপ্রয়োগকারী সংস্থা এখানে কান নিয়েছে চিলে ভুমিকা পালন করেছে মাত্র। “কান নিয়েছে চিলে” এই মহান বানী মাইকিং হয়েছে অন্য কোথাও।

আপনার জন্যও রইলো শুভকামনা ও এক দিগন্ত ভালোবাসা।


১২| ০৫ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ ,




"আমি অনেক আগে থেকে সামহোইয়ারইনব্লগে বলে আসছি, ব্লগে এই ধর্ম প্রচারকগন আর ধর্মবিরোধীগণ সহ নোংরা অশ্লিল কবিতার কবি সামহোইয়ারইনব্লগকে একদিন ডুবাবে - কিন্তু ব্লগে অনেকদিন পর ব্লগারদের সমাগম আর এসিও হয়ে নতুন করে বিজ্ঞাপণের আগমণে ব্লগ কর্তৃপক্ষ একবারও ভাবেননি দেশটি মগের মুল্লুক এখানে অনেক কিছু হতে পারে - হয়েছেও তাই, ব্লগ বনধ !!!" ----------------- অনেকটাই ঠিক বলেছেন আপনি।

সবচেয়ে সত্যাটাই বলেছেন এখানে ------------
"দেশে অনেক অনলাইন মিডিয়ার লোক আছে যারা অনলাইনে আউটসোর্সিংয়ের আশায় নোংরা খারাপ পথ অবলম্বন করেছে তারা কখনো তাদের নিজের ওয়েবসাইট এসিও করে টাকার মুখ দেখেনি তাদের কাছে সামহোইয়ারইনব্লগ এক চক্ষুশুল, তাছাড়া আছে নিম্নমানের ব্লগার যাদের লেখায় পাঠক নেই তারা পাঠক কালেকশনে ব্যার্থ তারাও উদ্দেশ্য প্রণোদিত হয়ে ব্লগে ভূয়া আইডি খোলে নোংরা অশালীন মন্তব্য করে গেছে দীর্ঘদিন - সামহোইয়ারইনব্লগ পর্ণসাইট নয় কোনোকালে ছিলোও না, তবে ব্লগে পর্ণ ছবি কমেন্ট বক্সে পোষ্ট হয়েছে অবিরাম। দেশে আরো ব্লগসাইট আছে তাদের মাঝে আছে হতাশা কারণ তাদের জনপ্রিয়তা সামহোইয়ারইনব্লগের ধারে কাছেও পৌছাতে পারেনি কোনোদিন।"

"সামহোইয়ারইনব্লগ কেনো বনধ হবে? “যারা নর্দমা ছুড়েছে তাদের বিচার হওয়া উচিত নাকি - যার উপর নর্দমা নিক্ষেপ হয়েছে বিনা বিচারে তার সাজা হবে”? " ---------------- ভেবে দেখার মতো।

***সরকার ও আইনপ্রোয়াগকারী সংস্থা পক্ষের কাছে অনুরোধ “আপনারা সারাজীবন শুনাকথায় কান দিয়েছেন নিজের চোখে নিজে ব্লগে একদিন এক ঘন্টা, মাত্র এক ঘন্টা ব্যায় করুন, হয়তো আপনিও ব্লগার হবেন অথবা পাঠক”।
------------ এটা হা-হুতাশ । তবে একবার ওনারা এখানে এলে সামুর প্রেমে পড়ে যেতেন যদি তারা "আকলমন্দ" হন।

পিঠ পিছে আক্রমণ করা কাপুরুষের কাজ, যারা ব্লগে নোংরা কাজ করেছেন তারা নিজ নামে নিজ পরিচয়ে একদিন নিজের জীবনের সবচেয়ে শ্রেষ্ট পোষ্টটি করতেন - ---------------আসলে যাদের নিজস্ব কোনও গুন নেই কদর্য্যতা ছাড়া, খানিকটা প্রতিভা ছাড়াই যারা নাম কামানোর চেষ্টা করেন তাদের অধিকাংশই বেনামে লিখে থাকেন যাতে তাদের ধরা না যায়। এমনকি তাদের কাছের লোকেরাও যেন তাদের চিনতে না পারেন।

কাওসার চৌধুরী র মন্তব্যটি যথার্থ। সহমত।
ভয় পাওয়ার কিছু নেই। কলমযোদ্ধারা ডরায়না কিছুতেই.....................

০৫ ই জুলাই, ২০১৯ রাত ১০:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:





“ক্ষমতা জোয়ার ভাটার মতো
সকালবেলা রাজারে তুই সন্ধাবেলা ফকির”

১৩| ০৫ ই জুলাই, ২০১৯ রাত ৮:২৩

ভুয়া মফিজ বলেছেন: চাঁদগাজী বলেছেন: "মন্তব্যে ছবি" যোগ করার সুযোগ না থাকলে, পর্ণ ছবি যোগ করা বন্ধ হয়ে যাবে।


কথা ঠিক বলেছেন। তবে, মন্তব্যে ছবি যোগ করার সুযোগ থাকাও দরকার। মাঝে-মধ্যে ছবি যোগ করলে অনেক মন্তব্য পূর্ণতা পায়। তাই এই সুবিধা শুধুমাত্র পরীক্ষিত ব্লগারদের মাঝেই সীমাবদ্ধ থাকা জরুরী। ব্লগে নাম রেজিস্ট্রী করেই মন্তব্যে ছবি আপলোড করার সুযোগ থাকলে ফ্লাডিং হবেই। ঠেকানোর কোন উপায় নাই।

০৫ ই জুলাই, ২০১৯ রাত ১০:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনারা দুজনের মন্তব্যে আমার লেখা পূর্ণ হয়েছে। ধন্যবাদ নেবেন।

১৪| ০৫ ই জুলাই, ২০১৯ রাত ৯:২৩

বলেছেন: গুরুজি,

"আমি অনেক আগে থেকে সামহোইয়ারইনব্লগে বলে আসছি, ব্লগে এই ধর্ম প্রচারকগন আর ধর্মবিরোধীগণ সহ নোংরা অশ্লিল কবিতার কবি সামহোইয়ারইনব্লগকে একদিন ডুবাবে - কিন্তু ব্লগে অনেকদিন পর ব্লগারদের সমাগম আর এসিও হয়ে নতুন করে বিজ্ঞাপণের আগমণে ব্লগ কর্তৃপক্ষ একবারও ভাবেননি দেশটি মগের মুল্লুক এখানে অনেক কিছু হতে পারে - হয়েছেও তাই, ব্লগ বনধ !!!" ----------------- অনেকটাই ঠিক বলেছেন আপনি।

০৫ ই জুলাই, ২০১৯ রাত ১০:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: ল ভাই, আপনারা আছেন তাই লিখি, ব্লগকে মনে হয় নিজের ডায়েরী। কেউতো আছেন লেকা পড়ার মন্তব্য করার ভালো মন্দ জানাবার।

১৫| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১২:২৬

নীল আকাশ বলেছেন: ব্লগে ছবি যোগ করা বন্ধ করা ঠিক হবে না। একটা পোস্টে অনেক সময় ছবি যোগ করা দরকার হয়ে পরে। one picture exresses thousand words।
এই ব্লগে যা ঘটছে সেটা একান্তই ব্যক্তিগত ব্যাপার। উনি কতদিন কাছিমের মতো কামড় দিয়ে পরে থাকতে পারে সেটার উপরই অনেককিছু নির্ভর করছে। আপাতত এইভাবে হলেও চলুক। আমরা হাল না ছেড়ে দিলেই হলো!
চমৎকার সময়পোযুগী পোস্টের জন্য ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং শুভ কামনা রইল।

০৬ ই জুলাই, ২০১৯ সকাল ১০:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মন্তব্যে ছবি যোগ করার সুবিধাটুকু পুরোনো ব্লগাররা পেতে পারেন তবে অবস্যই নতুনরা না, তাতে করে আজে বাজে ছবি কমেন্ট বক্সে এসেছে যা পরবর্তিতে বিপদজনক পর্যায়ে নিয়ে গেছে। সামহোয়্যারইন ব্লগ ছাড়া আর কোথাও লিখালিখি করছেন ? আমার আর লিখার ধর্য্য নেই লেখা সামহোয়্যারইন ব্লগ থেকেই শেষ করবো। আর কোথাও নতুন করে লেখার ইচ্ছা নেই।

আপনার প্রতিও রইলো এক দিগন্ত কৃতজ্ঞতা ও শুভ কামনা।

১৬| ০৬ ই জুলাই, ২০১৯ সকাল ৯:১০

মোগল সম্রাট বলেছেন: কবিতার নামে বাল-ছাল লেইখা পাতা ভরাইয়া রাখে কিছু আবাল! ধর্ম নিয়া লেখে অধিকাংশ ভন্ড, আগেরমত ভালো গঠনমুলক লেখা যারা লিখতেন তারা এখন এদিকে আসেন না। আচ্ছা ঠাকুর ভাই গত সপ্তাহে ব্লগে একদম ডুকতেই পারিনি, কি হইছিল? মোবাইলে Puffin ব্রাউজার দিয়াও পারিনি আজকে পারতেছি
শুভ কামনা

০৬ ই জুলাই, ২০১৯ সকাল ১০:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন: সম্ভবত বাংলাদেশের সকল আইএসপি ও সার্ভার থেকে ভিপিএন ও প্রক্সি বন্ধ করার একটা চেষ্টা চালিয়েছিলো বা শুধুমাত্র সামহোয়্যারইন ব্লগের জন্য - (এটা আমার ব্যাক্তিগত ধারণা)

আপনার জন্য ও শুভ কামনা।

১৭| ০৬ ই জুলাই, ২০১৯ সকাল ১১:১২

নতুন নকিব বলেছেন:



ব্লগে ধর্ম নিয়ে লেখা হবেনা তা কিন্তু না। লিখুক তবে যিনি লিখবেন তার জানা উচিত কি লিখছেন যে কোনো বিষয়ে অতি রঞ্জিত লেখা বিতর্কের মুখে শুধু নয় তোপের মুখে পড়তে বাধ্য। তখন সেই ধর্মপ্রচারক আর ধর্মবিদ্ধেষীর মধ্যে শুরু হয় বাজে তর্ক যার কারণে ঠিক পরের দিন আমরা দেখেছি ভুয়া আইডিতে আজে বাজে পোষ্ট চলে এসেছে কমেন্ট বক্সে। আমরা যথেষ্ট চেষ্টা করেছি একে রোধ করতে কিন্তু সম্ভব হয়নি কারণ ধর্ম প্রচারকগণ ব্লগে ধর্ম প্রচার নিজভাবে প্রচার করছেন কারণ তিনি নিজেকে পয়গম্বরের তালিকায় নিয়ে গেছেন (হয়তোবা) বিতর্কিত ধর্ম প্রচার ব্লগকে আঘাত করেছে বারবার।

কিছু কবি আছেন ব্লগে যাদের কবিতা পড়ে মনে হতে পারে নারী লিপ্সায় তিনি ক্ষুদার্থ এক নরকের কীট কারণ তার কবিতায় - নারী নারী আর নারী।

সামহোইয়ারইনব্লগ শুধু বাংলাদেশে কেনো সমগ্র বাংলাভাষায় তুঙ্গস্পর্শী ব্লগ - অন্যান্য ব্লগ ও আউটসোর্সিংয়ে জড়িতরা হিংসা করবে না - তা ভাবা যায় না, তারা তাদের সর্বস্ব দিয়ে চেষ্টা করেছে সামহোইয়ারইনব্লগের ক্ষতি করার।

সরকার ও আইনপ্রয়োগকারী সংস্থা এখানে কান নিয়েছে চিলে ভুমিকা পালন করেছে মাত্র। “কান নিয়েছে চিলে” এই মহান বানী মাইকিং হয়েছে অন্য কোথাও।


গুরুত্বপূর্ণ এবং সুন্দর একটি পোস্ট। কাওসার ভাইকে দেয়া আপনার এই প্রত্যুত্তরটাও ভালো লেগেছে। পোস্ট এবং এই উত্তরটির পয়েন্টগুলোতে তিক্ত কিছু সত্য উঠে এসেছে। অন্যান্য অনেকের কমেন্টস দেখেছি। ভালো লেগেছে।

ব্লগের অমানিশা কেটে গিয়ে স্বাভাবিক হোক আমাদের পথচলা। শুভকামনা সকল ব্লগারদের জন্য। শুভকামনা আপনার জন্য।

০৯ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: নতুন নকিব ভাই, ধন্যবাদ। শুভ কামনা রইলো।

১৮| ০৬ ই জুলাই, ২০১৯ রাত ১১:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মডারেশন আরো কঠোর হওয়া দরকার ‌ । মন্তব্যের ঘরে অরুচিশীল ছবি পোস্ট করার ব্যাপারে আমার মন্তব্য হলো- এখানে মাইনাস বাটন দেওয়া দরকার। খারাপ ছবি পোস্ট করা হলে আমরা মাইনাস পয়েন্ট দেব। মডারেটর সাহেব ছবি মুছে দিবেন।

সবারই উচিত রুচিসম্মত পোস্ট দেওয়া।

সামহোয়্যারইন ব্লগ দীর্ঘজীবী হোক।

০৯ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই ধন্যবাদ, শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.