নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগের একদিনের প্রধানমন্ত্রী

৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:১৪



সুপ্রিয় ব্লগার ও ব্লগারবৃন্দ,
আসসালামু আলাইকুম, আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আপনাদের অভিযোগ আমি দেখেছি এবং প্রতিটি মন্তব্য ও প্রতি মন্তব্য খুবই আগ্রহ নিয়ে পড়েছি। অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি “ব্যক্তি আপনাদের” প্রতি আমার কোনো অভিযোগ নেই, কখনো ছিলোও না আর না কখনো থাকবে - নিশ্চিত থাকতে পারেন। সামহোয়্যারইনের পোস্টে যথাক্রমে মন্তব্য নং ০৩, ০৫, ১৫ ও ১৬ তে আমি পোস্টের উল্লেখিত স্যার ও স্যারদের বলেছি - গণহারে সবাইকে নয়। আর আমার মতামত সেখানেই সমাপ্ত ঘোষণা করেছি। আপনারা সম্ভবত কোনো কারণে মন্তব্য অর্থ বুঝতে পারেন নি, অথবা আমার মন্তব্য সম্ভবত হিব্রু ভাষা হয়ে থাকবে। বুঝতে পারছি হয়তো সেদিন আপনি/আপনারা কোনো কারণে মানসিকভাবে ক্লান্ত ছিলেন অথবা অবসাদগ্রস্ত। যাইহোক, আমার দ্বারা না কখনো কোনো জেনারেলাইজড মন্তব্য করা হয়েছে, আর না কোনোকালে কোনো প্রকার জাজ করা হয়েছে। তারপরও যারা অভিযোগ করেছেন আপনাদের অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা। আপনাদের অভিযোগে সত্যি সত্যি আমার মনে হয়েছে - আমি সম্ভবত “সামহোয়্যারইন ব্লগের একদিনের প্রধানমন্ত্রী” - কারণ, একমাত্র প্রধানমন্ত্রীর নামেই এভাবে অভিযোগ করা যায়। ছবিতে নায়ক আর ভিলেনের প্রতি দর্শকের অভিযোগ থাকে, পার্শ অভিনেতা অভিনেত্রীর প্রতি কারোও তেমন কোনো অভিযোগ থাকে না।

আমি আপনাদের কাছে কৃতজ্ঞ ও আমি অত্যন্ত আনন্দিত যে, আমার প্রতি আপনাদের এতো এতো অভিযোগ আছে। আমি এতোদিন ভেবেছি আমি অত্যন্ত সাধারণ একজন ব্লগার। আপনাদের অভিযোগে আজ প্রমাণ হয়েছে আমি সত্যি সত্যি একজন অসাধারণ ব্লগার - ধন্যবাদ, আমি গর্বিত।

***ব্লগ প্রায় থেমে পরেছিলো সে অবস্থায় আমার নামেই হোক আর সবার অভিযোগেই হোক, ব্লগ একদিনের জন্য হলেও অন্তত সরব হয়ে উঠেছিলো। ব্লগার চাঁদগাজী সাহেব প্রায়ই বলে থাকেন ব্লগার’রা কি একমত হতে পারবেন? - হ্যা, আমার মনে হয় একমত হওয়ার প্রমাণ আমরা পেয়েছি।

হয়তো অনেকেই লক্ষ্য করেছেন, অনেকের কথা বলা বা চেহারা এমন মনে হবে কান্না করছেন। আবার অনেকের কথা বলা চেহারা দেখে মনে হতে পারে - সব সময় হাসছেন - হাসি খুশি সারাক্ষণ। আমার মন্তব্য পড়ে হয়তো মনে হতে পারে আমি রেগে আছি, আমি দেখতেও রেগে থাকা মানুষের দলে পরি। আসলে আমি রাগ করছি না - আমার মন্তব্য আর আমি দেখতেই এমন। আপনাদের কারোও প্রতি আমার কোনো রাগ ক্ষোভ নেই। রাগ ক্ষোভ ঘৃণা হিংসা এসবের জন্য ব্যক্তিগতভাবে চেনাজানা ও ব্যক্তিগতভাবে পরিচিত হওয়ার প্রয়োজন পরে।

সামহোয়্যারইন ব্লগ আবার সরব হয়ে উঠুক, সবার সুন্দর সুন্দর পোস্ট, আলোচনায় ব্লগ সবার মন জয় করে থাকবে অনন্তকাল এই কামনা করে ও সবার কাছে দোয়া চেয়ে আজকের মতো আমি বিদায় নিচ্ছি। খোদা হাফেজ। সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।

শুভ ব্লগিং। বিনিত নিবেদক।



ঠাকুরমাহমুদ
একদিনের প্রধানমন্ত্রী (কাল্পনিক)
সামহোয়্যারইন ব্লগ


কৃতজ্ঞতা স্বীকারঃ সামহোয়্যারইন ব্লগ।
ছবিঃ রিও ডি, ব্রাজিল



মন্তব্য ৫৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৬

রাজীব নুর বলেছেন: একদিনের প্রধানমন্ত্রীকে অভিনন্দন।
আমার আন্তরিক ভালোবাসা গ্রহন করুন।

৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



সর্বপ্রথম অভিনন্দনের জন্য আপনাকেও আমার আন্তরিক ধন্যবাদ ভালোবাসা। শুভ কামনা রইলো।

২| ৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৪২

মোহামমদ কামরুজজামান বলেছেন: একদিন (২৪ ঘন্টা),অনেক সময় গুরুতর রোগীদের জন্য কিন্তু প্রধানমন্ত্রীর জন্য তা খুব অল্প সময়। কারন ,ক্ষমতা গ্রহনের পর প্রধানমন্ত্রীকে অগ্রাধিকার ভিত্তিক কাজের পরিকল্পনা করতে হয়।আর তার জন্য সময় দরকার যা এই অল্প সময়ে ( ২৪ ঘন্টা)
সম্ভব না।

তারপরেও একদিনের প্রধানমন্ত্রীকে শুভেচছা ।আর প্রধানমন্ত্রীকে অনুরাগ-বিরাগের উপরে থেকে দায়িত্ব পালন করতে হয়।দায়িত্বের চাপে হাসি না আসলেও কৃত্রিম হাসি হাসতে নয় জনগনের মন রাখার জন্য।

৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:




নাটকে চোখ বড় বড় করে অভিনেতা মোশারফ করিম একটি কথা বলেছিলেন - “যে পারে, সে পারে”। আপনি ভারতীয় সিনেমা অনিল কাপুরের নায়ক দেখবেন বলে আশা রাখছি, একদিনে আসলেই অনেক কাজ করা সম্ভব। শুধু কাজ করার মন মানসিকতা থাকতে হবে।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রতিটি মানুষের জীবনে যদি এমন সুযোগ আসতো একদিনের প্রধানমন্ত্রী হওয়ার। তবে অনেক সমস্যার সমাধান হতো পলে পলে।

৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমার জীবনে প্রধানমন্ত্রী হবার সুযোগ পেয়েছি - এতেই আমি ধন্য। হতে পারে কাল্পনিক তবে কল্পনাও যথেষ্ট মজাদার যথেষ্ট রঙিন ছিলো। সবাইকে ধন্যবাদ।


৪| ৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:১৩

নেওয়াজ আলি বলেছেন: আপনার এই লেখা পড়ে অনিল কাপুরের ছবি নায়ক এর কথা মনে পড়লো । বাস্তবে যদি এমন হতো কতনা উপকার হতো দেশের এবং দশের

৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

আমাকে বাস্তবে প্রধানমন্ত্রী করে দিন - তারপর দেখুন কি হয়? পোস্টে লাইক দিতে আঙ্গুলে ব্যাথা করে মিঞা? আপনি আমার পুরান দিনের সবুজ সাথি। বুঝতে পেরেছি আপনাকে লাল মোরগের ঝাল মাংসের তরকারি দিয়ে গরম গরম চালের রুটি খাওয়াতে হবে।




৫| ৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৮

রামিসা রোজা বলেছেন:
আপনাদের কারোও প্রতি আমার কোনো রাগ ক্ষোভ নেই।
রাগ ক্ষোভ ঘৃণা হিংসা এসবের জন্য ব্যক্তিগতভাবে চেনাজানা
ও ব্যক্তিগতভাবে পরিচিত হওয়ার প্রয়োজন পরে। ---
চমৎকার ভারসাম্যের সম্পর্কিত একটি কথা বলেছেন ।
ইংরেজিতে একটি কথা আছে না ,
Learn to let go .

আপনার সুন্দর স্বপ্ন একদিনের জন্য হলেও পূরণ হোক।
শুভকামনা ।

৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

আপনার জন্য আমাদের গ্রামের ঐতিহ্যবাহী ও অত্যন্ত সম্মানিত পিঠা। গ্রামে অত্যন্ত সম্মানী মেহমানদের এই পিঠা আর লাল রঙা রাতা মোরাগের ঝাল তরকারি দিয়ে আপ্যায়ন করা হয়ে থাকে। আপনি আমার লেখা ও লেখার অর্থ বুঝতে পেরেছেন জেনে আমি ঋণী।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা।

৬| ৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪৭

জুন বলেছেন: আপনি কি এখনো প্রধানমন্ত্রী আছেন? আমার একটা অভিযোগ ছিল সেটা এই যে আমি গতকাল থেকে অনেক বার চেষ্টা করেও করোনা টিকার এপে রেজিষ্ট্রেশন করতে পারছি না। আপনি একটু সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বলে দিয়েন তো সময় পেলে। আপনার নির্দেশনা ছাড়া দেশের কোন কাজ হয় না সেটা আপনি নিশ্চয়ই ভালো জানেন ঠাকুর মাহমুদ ;)

৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

আমি এখন প্রধানমন্ত্রী নই। তবে সিংহ বেঁচে থাকলেও সিংহ মরে গেলেও সিংহ। প্রধানমন্ত্রীত্ব না থকলেও আমার স্পোশল লাল টেলিফোন সেটটি আছে, আমি এক্ষনি কল করছি। ততক্ষণ আপনি প্রাক্তন প্রধানমন্ত্রীর নিজ হাতে তৈরি কাপাচিনো খান।



৭| ৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনার পোষ্ট পড়ার পর, ব্লগার কামরুননাহার কলি'র পোষ্টে গেলাম; অনেক কথা হয়েছে, অনেক আলোচনা হয়েছে; আপনার কমেন্টগুলোও পড়লাম; ভালো, আমাদের পড়ালেখা, দেশ থেকে চলে যাওয়া, দেশের প্রতি ভালোবাসা, দেশের মানুষদের জীবন ও ধারণা নিয়ে অনেক কথা হয়েছে।

তবে, সব সময় আমার মনে হতো, কামরুননাহার কলি স্কুলে পড়েন।

৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




জীবন ও জীবিকার প্রয়োজনে আমি দেশ বিদেশ কম দৌড়াইনি। আমার পরিবার পরিজনে আত্মীয় স্বজনে প্রায় অর্ধেক দেশের বাইরে! প্রবাসে যারা থাকেন তাদের প্রতি আমার কোনো আক্ষেপ নেই। দুঃখ নেই। রাগ নেই। ক্ষোভ নেই।

দুঃখ লাগে তাদের নিয়ে যারা প্রবাসে থেকে দেশের বদনাম করেন, এমনকি ঢাকা বিমান বন্দর থেকে প্লেনে চড়েই দেশের বদনাম শুরু করে দেন। এতোই বদনাম করেন যে দেশে ছাত্রছাত্রী আর মন বসাতে পারেন না। তারা ধরেই নেন এই দেশ জাহান্নাম হয়ে আছে, এখানে থাকলে শেষ। - এখন কথা হচ্ছে এভাবে প্ররোচিত হয়ে সবাই দেশের বাইরে চলে গেলে দেশে কে থাকবেন? কারা দেশের প্রশাসন আইন সংসদে থাকবেন?

আমাদের দেশে ছাত্রছাত্রী এমনকি চাকরীজীবি থেকে শুরু করে ব্যবসায়ী যার মাথায় একবার বিদেশ যাবার ভুত চেপেছে সে বিদেশ গিয়ে মরেছেন / সফল হয়েছেন / দেশে থেকে থেকে বিদেশের পেছনে দৌড়ে বরবাদ হয়ে গেছেন। - তাকে দিয়ে দেশে আর কিছুই হবে না।



৮| ৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৪

জুন বলেছেন: মাননীয়,
কফি মগ আর চায়ের কাপ নিয়ে আমার একটু শুচিবায়ু আছে সেটা হলো কাপ/ মগ অবশ্যই সাদা হতে হবে, কখনোই সবুজ না এমন কি স্টারবাক্সেরটাও না ;)

যেমন এই রকম

৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:

তথাস্তু। আপনার জন্য অবশ্যই অবশ্যই সাদা কাপে কফি পরিবেশন করা হবে।

৯| ৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাষ্ট্রপতি কাকে বানালেন। উনি কিন্তু যে কোন সময় জরুরী অবস্থা জারী করতে পারে।

৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি এখন আর প্রধানমন্ত্রী নই। একদিনের সময় শেষ হয়েছে। এখন আমি আর সবার মতো আম জাম কাঁঠাল টাইপ একজন সাধারণ মানুষ।

১০| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: স্বপ্নটা বাস্তবে হলে ভাল হতো।

৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বপ্ন হলেও ঝকঝকে রঙিন ছিলো। ভাবছি ভারতীয় সিরিয়াল দেখবো - কিছু না কিছু হয়তো শিক্ষনীয় আছে।

১১| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:১৫

নীল আকাশ বলেছেন: আমার কাছে পুরো বিষয়টা অড লেগেছে।
দেশের প্রতি ভালোবাসা থাকার জন্য দেশে থেকে কিংবা বিদেশে চলে যাওয়া কোনটারই কোন সর্ম্পক নেই।
মূল বিষয়টা হলো দেশপ্র্বম। আর এটা সবার মাঝে থাকে না।
মীরজাফর কিংবা মোস্তাক এইদেশে জন্ম নিয়েছিলেন। বিদেশেও যান নি।
ধন্যবাদ।

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি শিক্ষিত মানুষ আপনি বিজ্ঞানের ছাত্র আপনি জানেন আয়োডিনের অভাবে মানুষের মস্তিস্কে কতো ধরনের সমস্যা হয়।
আয়োডিনের অভাবে আমার লেখা বুঝতে ভুল করে আমাকে একদিনের প্রধানমন্ত্রী করে দেওয়াতে আমি তাদের ধন্যবাদ দিচ্ছি। তাদের খুশি হওয়া উচিত।

অহংকার আার খালি কলস সমান বরাবর যেমন - কাকের পিছনে ময়ূরের পেখম লাগালে কাক কখনো ময়ূর হয়না। দুঃখিনী বাংলাদেশে এ ধরনে কাক প্রচুর।

বঙ্গবন্ধু হত্যাকারীরা প্রবাসে পলাতক ছিলো। গোলাম আযম, দেলোয়ার হোসেন সাইদি, মতিউর রহমান নিজামী এই দেশের সন্তান! ক্ষুদিরাম বসু ও সূর্য সেন বাংলার সন্তান। - পোস্টে দেশ প্রেম নিয়ে কথা হয়নি। কথা হয়েছে কারা দেশের বদনাম করেন তাদের নিয়ে। - উক্ত পোস্টের স্যার ও সেই স্যারের মতো যারা আছেন তাদের নিয়ে। নিজ দেশের পরিচয় দিতেও যাদের সমস্যা এ সকল লোক কোন দেশের নাগরিক!? চিন্তার বিষয়।

আপনার বই প্রকাশ হলে জানাবেন। ধন্যবাদ।

১২| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:২৮

ব্লগ সার্চম্যান বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাই।

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাদের অভিনন্দন ও ভালোবাসাতে সত্যি সত্যি আমি কৃতজ্ঞ ও ঋণী। শুভ কামনা রইলো।

১৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: হুম ভালো লাগচ্ছে। :)

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



এমন সুযোগ ব্লগিং জীবনে খুব সম্ভব কম মানুষই পেয়েছেন। শুভ কামনা রইলো।

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে। চা কফি থেকে শুরু করে নানান রকম খানাপিনা। বিবিখানা পিঠার ব্যবস্থা কি আছে?

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

খেজুরের গুড়/তালের রসে তৈরি কেকের নাম বিবিখানা পিঠা। পোলাও চালের গুড়ি বা ময়দা দিয়ে তৈরি হয়ে থাকে এই কেক/বিবিখানা পিঠা। বিবিখানা পিঠা খেতে মজা মিষ্টি দই দিয়ে। মিষ্টি দই দিয়ে বিবিখানা পিঠা যিনি একবার খেয়েছেন তাঁর দীর্ঘ দিন এই পিঠার নাম মনে থাকবে।

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: হাই ক্যালোরি খানাদানার সাথে হাই অকটেন মন্তব্য চলছে - চলুক !

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি তো অকটেনের বাপ জেট ফুয়েল দিয়ে মন্তব্য করতে পারতেন। যাক আপনার হাজিরাতেও আমি আনন্দিত। শুভ কামনা রইলো।

১৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪১

ইসিয়াক বলেছেন: ওয়াও! অভিনন্দন ।

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:




এমন সুযোগ ব্লগিং জীবনে খুব সম্ভব কম মানুষই পেয়েছেন। আপনাদের অভিনন্দন ও ভালোবাসাতে সত্যি সত্যি আমি কৃতজ্ঞ ও ঋণী। শুভ কামনা রইলো।

১৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৫৬

তারেক ফাহিম বলেছেন: বাহ, বেশতো।

অভিনন্দন।

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন:








এমন সুযোগ ব্লগিং জীবনে খুব সম্ভব কম মানুষই পেয়েছেন। আপনাদের অভিনন্দন ও ভালোবাসাতে সত্যি সত্যি আমি কৃতজ্ঞ ও ঋণী। শুভ কামনা রইলো।

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রী প্রশ্ন আপনি কয়টি অধ্যাদেশে স্বাক্ষর করেন
বাইডেন শপথ নিয়ে ১৫টি অধ্যাদেশ জারি করে ছিলেন ।
.................................................................................

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




টপ সিক্রেট বিষয়। লাল ফাইল লাল ফিতায় বন্দি। কিভাবে বলি? তবে কানে কানে বলে রাখি আপনার আমার জন্য একটি ফাইল আছে। এখানে পেনশন স্কিম করা আছে - বৃদ্ধ বয়সে কাউকে যেনো আর না ভাবতে হয়। - কি ঠিক আছে?

১৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৩

করুণাধারা বলেছেন: দশদিন প্রধানমন্ত্রী থাকলে বেশ কিছু আর্জি পেশ করতাম। তা আর হলো না; :( আপাতত একদিনের প্রধানমন্ত্রীকে সালাম জানিয়ে গেলাম।

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমার মনে হয় আমার মতো এমন সুযোগ ব্লগে স্মরণকালের ইতিহাস। এমন সুযোগ সচরাচর সবার হবার কথা না। আমি মাথা পেতে আপনার সালাম গ্রহণ করছি। আপনিও আমার সালাম গ্রহণ করুন।

পোস্টে যারা যারা অভিনন্দন জানিয়েছেন সবার কাছে আমি ঋণী হয়ে রইলাম।

২০| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: প্রথমেই এক দিনের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাই। দ্বিতীয়ত,আপনি তো ইতোমধ্যে সাবেক প্রধানমন্ত্রী হয়ে গেছেন,কোনো মামলা হয় নি এখনো??

০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে একটি সূত্র দিচ্ছি: - চলবেন গুন্ডার মতো কিন্তু থাকবেন অনেস্ট। - আপনাকে যমদূতও ভয় পাবে। বীর সে যে সামনে এসে মোকাবেলা করার প্রস্তাব দেয়।

সবাই অভিনন্দন জানাতে পারেন না, অভিনন্দন জানাতে অনেক বড় হৃদয়ের প্রয়োজন। আাপনি নিঃসন্দেহে একজন হৃদয়বান মানুষ। আমার পক্ষ থেকেও আপনার জন্য রইলো অভিনন্দন।

২১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:৫৪

ডঃ এম এ আলী বলেছেন:



দুর্ভাগ্য আমার মাননীয় প্রধানমন্ত্রীকে সময়মত অভিনন্দন জানাতে পারলাম না।
প্রাক্তন প্রধানমন্ত্রী হলেও আপনার কাছে রেড টেলিফোনটিতো রয়েই গেছে ,
সেটার প্রভাব একেবারেই কমনা বর্ং এটার আওয়াজ বেশী করে বাজবে ।
আপাতত আমার তেমন কোন অভিযোগ নেই থাকলে পেশ করে দিতাম।
দিন বদলের পালার অপেক্ষায় রইলাম আবার সেদিনটি আসুক ফিরে।
জাতি দৃঢ় ভাবে সেই সুদিনের অপেক্ষায় রইল সমুখ পানে চেয়ে ।
এখন আধারঘন তিমির রাত্রি, মাতৃমন্ত্রী সান্ত্রীরা হোক সাবধান
যুগযুগান্ত সঞ্চিত ব্যথা ঘোষিয়াছে হবে জোড়ালো অভিযান।
ফেনাইয়া উঠবে বঞ্চিত বুকে পুঞ্জিত যত সব অভিমান,
এদের নিতে হবে সাথে দিতে বাচার মত অধিকার ।
অসহায় জাতি হেলায় আজ ভুলে গেছে আন্দোলন
প্রাক্তন প্রধানমন্ত্রী আজ হতেই হোক অভিযান।
অলক্ষ্যে দাঁড়াবে সবে, আর দিবে বলিদান
আজি পরীক্ষা, জাতির অথবা জাতের
কিভাবে পাবে তারা পরিত্রাণ ?
সোনার বাংলা ফিরে আসুক
এইহোক অমর একুশের
চিরায়িত স্লোগান ।
ভাল থাকার
শুভকামনা
র্‌ইল।


০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভাই সাহেব,
মহামান্য প্রেসিডেন্ট লেফট্যানেন্ট জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদ একটি কথা বলতেন ওয়ান্স আপন আ টাইম ইন প্রেসিডেন্ট হিজ এক্সেলেন্সি অলওয়েজ প্রেসিডেন্ট। কথাটি আমি মনে প্রাণে বিশ্বাস করি। আপনি গ্রাম এলাকায় দেখেছেন এক ব্যক্তি একবার চেয়ারম্যান পদে নির্বাচিত হলে আজীবনের জন্য তাঁর নাম চেয়ারম্যান সাহেব আর তাঁর বাড়ি হয়ে যায় চেয়ারম্যানবাড়ি। তাই আপনার মোটেও দুর্ভাগ্য নয়। আপনি অবশ্যই সঠিক সময়েই অভিনন্দন জানিয়েছেন - আর আমি আপনার অভিনন্দন মাথা পেতে গ্রহণও করেছি।

শীতের দিনের কিছু আনন্দ আছে, ভোর সকালে ঘুম থেকে উঠে রোদের তাপে চুলার পাড়ে বসে গরম গরম ভাত আর ডিম ভাজি অথবা আটার রুটি দিয়ে লাউ আলু শিম টমেটো নিরামিষ। আমাদের সময়ে শীতের দিনের অধিকাংশ দিন আমরা ভোর সকালে ভাপ উঠা গরম গরম ভাত খেতাম। তখন মা চাচিরা এতো এতো নাস্তা তৈরি করতেন না একমাত্র বিশেষ দিন ব্যতিত। এই ভাত খেয়েই শুরু হতো আমাদের দিন।

ভাই সাহেব জীবনে আপনি আমি যা দেখেছি মাঝে মাঝে মনে হয় আমরা সম্ভবত কালের আর্কাইভ। আপনার জন্য অনেক অনেক দোয়া রইলো, ভালো থাকুন, সুস্থ থাকুন, ব্যস্ত থাকুন। আমার জন্যও দোয়া করবেন প্লিজ। ফি আমানিল্লাহ।



২২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:২৭

সোহানী বলেছেন: ওওওও দেরীতে হলেও শুভেচ্ছা। তবে ওই ক্যাচাল নিয়ে কিছু বলবো না কারন আমিও কিঞ্চিত দু:খিত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি প্রবাসে থেকে দেশের বদনাম করেন? যদি দেশের বদনাম করে থাকেন, যদি প্রবাসে থেকে নিজের দেশকে অস্বীকার করে থাকেন তাহলে দুঃখিত হওয়ার অবশ্যই কারণ আছে। আর যদি আপনার দেশ আপনার দেশ হয়ে থাকে তাহলে আপনি চাঁদের দেশে মঙ্গল গ্রহে গেলেও সবার ভালোবাসা পাবার যোগ্যতা রাখেন।

কে কি বলেছে তা না শোনে আপনার ভাই কি লিখেছেন তা পড়বেন না? ভাইয়ের প্রতি বোনের এই আস্থা?

আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা।

২৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৫৫

খায়রুল আহসান বলেছেন: সামহোয়্যারইন ব্লগের একদিনের প্রধানমন্ত্রীকে কেবল একদিনের নয়, বরং সারাজীবনের জন্য অভিনন্দন জানাচ্ছি। প্রধানমন্ত্রী তো প্রধানমন্ত্রীই, সেটা একদিনের জন্য হোক, আর এক যুগের বা কয়েক যুগের! :)

শুধু বিদেশে কেন, দেশে বসেও দেশের বদনাম করা অনুচিত। দেশ মায়ের মতন। মায়ের দোষ থাকলেও প্রকাশ্যে বদনাম করা যায় না। তবে দেশচালকদের, সমাজপতিদের, শাসন ব্যবস্থার, প্রশাসনের সমালোচনা অবশ্যই করা যেতে পারে। সমালোচনা করেই তাদের ভুলগুলো তাদেরকে দেখিয়ে দেয়া যেতে পারে।

@রামিসা রোজা, - ৫ নং মন্তব্যে আপনার 'ইংরেজিতে একটি কথা আছে না , Learn to let go' কথাটি পড়ে আমার একটা পছন্দের ইংরেজী কবিতা এখানে উদ্ধৃত করছিঃ

Letting Go

Whatever we cling on to,
However strongly-
A hand of support,
A heart of love,
A strong passion,
A fading memory,
A feeling of warmth,
A word of inspiration,
A long longing, continually
Cherished but unfulfilled...
All we have to let go,
Oh yes, we have to let go!

Like the trees part with
The ripened fruits,
Like the branches and boughs
Shed their leaves,
Like the tired lips of a child,
Fallen asleep, slowly
Releases his mom's teat,
We too have to let go quietly
Everything we hold close
To our bosom, and
Silently fall on the cold,
Waiting lap of Mortality!



০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




খায়রুল আহসান ভাই,
আপনাকেও সালাম ও অভিনন্দন। আপনার পুরো মন্তব্যকে আমি ১০০ তে ১০০ ভাগ সমর্থন করছি। আমি, আন্তরিকভাবে দুঃখিত আপনার মন্তব্য উত্তর সঠিক সময়ে দেওয়া হয়নি। আমি গ্রামের বাড়িতে ছিলাম। গ্রামের বাড়িতে কম্পিউটার চালানোর মতো আসলে পর্যাপ্ত পরিমান সময় পাওয়া যায় না। আর বাড়িতে অলসতাও লাগে প্রচুর। আজ ঢাকায় ফিরেছি।

মহান নেতা চে গেভারার একটি উক্তি আছে -
i love myself but not more than my country

শুভ কামনা রইলো।

২৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:১৫

বলেছেন: নেতাজী !!!

০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ম্যান ফ্রম নো ম্যানস ল্যান্ড,
কেমন আছেন? অনেক দিন হলো আপনার লেখা পাই না। আমি নিজেও বেশ কিছু ঝামেলাতে আছি। বাড়ির কিছু কাজ চলছে। সম্ভবত এ জীবনে আর অবসর নেওয়া হবে না। আপনি ফিরে এসছেন এতেই খুশি। আপনি যখন ছিলেন না প্রায় প্রতি সপ্তাহে আপনার ব্লগে গিয়ে একবার খোঁজ করেছি মানুষটা গেলো কোথায়? আপনি কি জানেন আপনার বাড়িতে যেতে আমাদের বাড়ি ক্রস করে যেতে হয় সেটা বাই রোড হোক আর বাই ট্রেন এমনকি বাই এয়ার!

শুভ কামনা রইলো, আমার জন্য দোয়া করবেন ভাই, আপনার জন্যও দোয়া রইলো।

২৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:১১

অন্তরন্তর বলেছেন: ঠাকুর ভাই অভিনন্দন। এখন আপনি প্রাক্তন মহামান্য প্রধানমন্ত্রী। দেশের যারা বদনাম করেন তারা হতভাগা, সে যে দেশেই থাকুক না কেন। আমরা দেশে বসেই নিজ দেশকে গালিগালাজ করছি এবং এটার সংখ্যা অনেক অনেক। আসলে দেশপ্রেম শিখতে হয় সেই জন্মের পর থেকেই এবং সেটা শিক্ষা দিতে হবে বাবা মা, গুরুজন তারপর শিক্ষকদের থেকে। এ ব্যাপারে পাতার পর পাতা লিখা যাবে কিন্তু লিখতে চাচ্ছি না। বিদেশে বসে যারা দেশের বদনাম করছেন তারা সেই আওয়ামীলীগ বিএনপি জামাত দলভুক্ত কিন্তু যারা এসব দলের দলান্ধ না তারা সরকারের খারাপ কাজের সমালোচনা করে বলেই আমার বিশ্বাস। ঠাকুর ভাই আমি বিদেশ থাকি বলে কি বাংলাদেশ আমার না? আমি মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত বাংলাদেশী থাকতে চাই, একটা পাসপোর্ট আমার মন মানসিকতাকে পরিবর্তন করতে পারবে না। অফটপিক - শনিবার Covid ভেক্সিণ দিয়ে আসলাম ( Astrazaneca Oxford.

০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




অন্তরন্তর ভাই,
আমরা দেশের সরকার রাজনীতি নেতা নেত্রীকে গালাগাল করতে পারি তাদের দোষ ধরতে পারি কিন্তু দুঃখিনি মা বাংলাদেশের কোনো দোষ ধরা যায় না। এই দুঃখিনি মায়ের কোনো দোষ নেই, দোষ থাকতে পারে না। ইয়াজিদ এর জন্য মুয়াবিয়া ইবনে আবু সুফিয়ান দায়ী নন।

অন্তরন্তর ভাই, আমি খুবই দুঃখ নিয়ে লক্ষ্য করেছি প্রবাসে থাকা অনেক বাংলাদেশী নিজের পরিচয় দেন ইন্ডিয়ান বলে! কিছু মানুষ আছে যারা নিজ দেশকে ছোট করে তুচ্ছ তাচ্ছিল্য করে আনন্দ পায়। অন্তরন্তর ভাই আমাদের শিকড় বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে। এই গ্রামের মাটি পানি বাতাসের সাথে মিশে আছে আমাদের আত্মা। আমরা যতো দুরেই থাকি না কেনো মন পরে থাকে সেই অন্ধগ্রামে।

এখনও পুকুর পাড়ে দাড়ালে আমার বয়স কমে যায়, আমার মনে হয় আমি সেই ১০ বছর বয়সে ফিরে গিয়েছি ছিপ দিয়ে মাছ ধরছি পুঁটি বাইল্লা কৈ। আহারে শৈশব। বেলা বেলা দিন চলে যায় অথচ মনে হয় এই তো মাত্র সেদিনের কথা।

আমারও ভেকসিনের সময় হয়ে আসছে। রেজিস্ট্রি করেছি। দেখা যাক আল্লাহ ভরসা। দোয়া রইলো, আমার জন্যও দোয়া করবেন।

২৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

বলেছেন: আপনি যখন ছিলেন না প্রায় প্রতি সপ্তাহে আপনার ব্লগে গিয়ে একবার খোঁজ করেছি মানুষটা গেলো কোথায়? —- মনডা সত্যি জুড়িয়ে গেলো ——লাভ ইভ গুরুজী

০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আই লাভ ইউ ম্যান।

ল ভাই,
অতীত বদলানো সম্ভব নয়, কিন্তু ভবিষ্যত অবশ্যই বদলানো সম্ভব। যদি কখনো মনে করেন আমার দ্বারা আপনার উপকার হবে জানাবেন। আমি আমার সাধ্যাতীত চেষ্টা আপনার জন্য করবো।




২৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:০২

আমি সাজিদ বলেছেন: বাহ চমৎকার পোস্ট। তবে আপনি একদিনের প্রধানমন্ত্রী হলে যে কি হবে সে বিষয়ে আমি সন্দিহান। ভালো কিছু হতে পারে। আবার কবিরাজিও হতে পারে। লাইক জানিয়ে গেলাম।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




জ্বী আমি ভালো কবিরাজ। একদিনের প্রধানমন্ত্রী হয়েই আপনাকে দিয়ে কাজ শুরু করবো। আমার পূর্ব অভিজ্ঞতা খুবই ভালো, যে কয়জনের কবিরাজি করেছি সবাই পটল নামক সবজি তোলার কাজ পেয়েছেন। আমি বিশ্বাস করি আপনিও আমার কবিরাজিতে পটল নামক সবজি তোলার কাজ পেয়ে যাবেন। পোস্টে লাইক পাইনি, লাইক না দিয়ে লাইক দিয়ে গেলাম এটি কেমন কথা - বাকিতে কবিরাজি দাওয়া নিবেন? যাইহোক আমি আপনার মন্তব্যে টুপ করে লাইক দিয়ে দিলাম।

আবার আসতে ভুলবেন না।

২৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৩৭

আমি সাজিদ বলেছেন: হাহা। ঠাকুর ভাই, ভীষন মজার মানুষ তো আপনি। বয়সে বড় হলেও মানসিকভাবে এখনও বিশ বাইশ তেইশ বছরের তারুণ্য ধরে রেখেছেন! ভুল করেছি, এবার সত্যি সত্যি লাইক দিয়ে যাচ্ছি। যেহেতু আপনার সাধ একদিনের প্রধানমন্ত্রী হবেন, আমিও চাই সাধারণ মানুষ অসাধারণ প্রধানমন্ত্রী হোক। তবে প্রধানমন্ত্রী হয়ে আমার মতো নগন্য মানুষের পেছনে লাগতে গিয়ে কেন সময় অপচয় করবেন সেটা বুঝতে পারছি না। যাই হোক, ব্লগে টুকটাক কবিরাজি করতে থাকেন আর এমন দারুন দারুন পোস্ট দিতে থাকেন। প্রকাশ্যে করলে আইনের ফাঁদে পড়ে আবার না জেলে বসে আপনার কবিরাজি করতে হয়!

ভালোবাসা নিবেন ঠাকুর ভাই। ব্যস্ততা থেকেও সময় বের করে এই কমেন্টটি করতে লগ ইন করলাম।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:





আপনার জন্যও দহরম মহরম ভালোবাসা রইলো। ইন্ধনদাতা আওয়াল আসামি হিসেবে আপনাকেও জেলে যেতে হবে আমার সাথে। আমি চিন্তা করছি খাবার সিরাপ আপনাকে ইঞ্জেক্ট করা যায় কিনা? তাতে করে নোবেল পাওয়ার সম্ভবনা আছে আর আপনি নোবেল পাবেন বাহক হিসেবে। আপনাকে মুক্তি দিচ্ছি না। ভালোবাসার মূল্য দিতে হয়! আপাতত খাবার সিরাপ ইঞ্জেকশানটা নিয়ে নিন।

২৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:১৮

রক বেনন বলেছেন: ইস আসতে দেরি হয়ে গেল। তারপরও অনেক অনেক শুভেচ্ছা ঠাকুর ভাই। এক দিন = ২৪ ঘণ্টা = ১৪৪০ মিনিট= ৮৬,৪০০ সেকেন্ড!! মন্দ না!! :)

ভালো থাকবেন ভাই। আপনার ও আপনার পরিবারের সকলের জন্যে অনেক অনেক শুভকামনা রইল।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আগে গেলে বাঘে খায় এমন একটি কথা আছে না! তাছাড়া বাংলাদেশী ও ভারতীয় সিনেমাতে দেখবেন সবার শেষে আসেন পুলিশ! আমার জানা অতি প্রচলিত একটি কথা আছে “খাবারের আগে যেতে হয়, আর দরবারের শেষে” তাই আপনি মোটেও দেড়ি করেননি বলা যায়।

আপনার জন্য মজাদার একটি খাবারের রেসিপি দিচ্ছি। ভর দুপুর আপনি যথেষ্ট ক্ষুধার্ত - সামনে ভাপ উঠা গরম সাদা ভাত আর টক বড়ই দিয়ে টেংরা মাছের ঝোল। আমার মনে হয় আর কোনো তরকারির প্রয়োজন হবে না।

আপনিও ভালো থাকবেন ভাই, আর আপনার ও আপনার পরিবারের প্রতি রইলো অনেক অনেক দোয়া ও মঙ্গল কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.