নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এখনো জোৎস্নাজলে- শিখিনি সাঁতার

‘অবিশ্বাস’ চিন্তার স্বাধীনতারই নামান্তর।

দ্বিজু

"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি মানুষ দেখি না।।" ভাবতাছি চান্দে যামুগা, হ আর থাকতাম না পিরথিবিত! কয়দিন আগে চানমিয়া যেই খেলাডা দেহাইলো! পুরা সুইয্যের মুখটাই ঢাইক্কা দিল! আবার হেই চান্দের জমি বেইচ্চা কোন বেডা নাকি কুডিপতি! আমি চান্দেই যামুগা।হুঞ্ছি আম্রিকা নাকি চান্দে গেছে ৪০ বছর পার হইয়া গেছে, এহনো লোকাল বাস অয় নাই! পাচফুট বিসা লাগবোনি!

দ্বিজু › বিস্তারিত পোস্টঃ

ফরহাদ মজহার সাহেবরা কি Hybrid ফসলের বিরোধীতা করছেন আমাদের স্বার্থে নাকি তাদের World Bank আশীর্বাদপুষ্ট NGOগুলোর স্বার্থে!

২০ শে এপ্রিল, ২০১০ সকাল ১১:৪৩

(ফেসবুক নোট এবং তৎসংলগ্ন আলোচনা)



আমি চাষার ছেলে, নিজের হাতে লাঙ্গল ধরে এক সময় জমি চাষ করেছি। চাষা থেকে বেতার যোগাযোগ এর গবেষক হয়েছি Hybrid ফসলের আশীর্বাদে, সুতরাং এখন কেউ যখন Hybrid ফসলের বিরোধীতা করে কিছু বলেন তাহলে আমাকে একটু ভেবে দেখতেই হয়।







গল্পটা বলার আগে কারণটা পরিষ্কার করে নেই- গতকাল bdnews এ ফরহাদ মজহার লিখিত Avatar সিনেমার একটা Review (http://arts.bdnews24.com/?p=2775) পড়তে গেলাম। পড়তে গিয়ে যা পেলাম তা হলো- সিনেমার রিভিও'র যে শিরোনাম তিনি দিয়েছেন তার সাথে ভিতরের কথাবার্তার কোনো মিলই নেই। তিনি Technology'র বিরোধীতা করে এবং হাইব্রিড ফসলের বিরোধীতা করে ভাসা ভাসা-মোটা মোটা কিছু বক্তব্য ঝেড়ে পরের কিস্তি লিখবেন বলে বিদায় নিলেন। তিনি যা বলতে চাইলেন তা হলো এরকম- "সার, বিষ ও মাটির তলার পানি তুলে চাষাবাদে লাভ হয় সার, বিষ, ট্রাক্টর, তেল ও হাইব্রিড ও জিএমও বীজ কম্পানির।" কৃষকের কোনো লাভ নেই। “রাজনৈতিক বা আর্থ-সামাজিক রূপান্তর নয়, দরকার টেকনলজির—এই চিন্তার বিপদ ভয়ানক। একে রুখে দেওয়া দরকার।” একবিংশ শতাব্দীতে কেউ যদি টেকনলজিকে বাদ দিয়ে আর্থ-সামাজিক উন্নয়নের গল্প বলে তাহলে এটা বিশাল ভাবনার বিষয়ই বটে!



এবার আমার গল্পটা শুনুন-

আমার দাদার নয় সন্তান, জমির পরিমান ছিল ১০ একর। ১০ একর জমিতে চাষ করে যা ফসল পেত মোটামোটি চলে যেত। দাদা মারা যাওয়ার পর বাবা ভাগে পেলেন মাত্র ১ একর জমি বাড়ি-পুকুর বাদ দিয়ে চাষযোগ্য জমি হয়তো আধা-একর। আমাদের হালের গরু ছিল, সেই গরুকে দিয়ে লাঙ্গল চালিয়ে জমি চাষ করার অভিজ্ঞতা আমার নিজেরই আছে।আমরা যখন দেখলাম, বছরে ২/৩ বার জমি চাষ করার জন্য ২টা গরু বছর ধরে পুষতে হচ্ছে এবং এরচে অনেক সহজে মাত্র ১০০টাকা দিলেই ট্রাক্টর এসে আমাদের জমি চাষ করে দিয়ে যাচ্ছে তখন আমরা গরু বিক্রি করে দিলাম। আমরা যখন দেখলাম দেশি মুলা'র চাষ করলে পুজি তুলতেই কষ্ট হচ্ছে তখন আমরা উন্নত জাতের জাপানী মুলার চাষ করতে শুরু করলাম। আমরা যখন দেখলাম সামান্য সার এবং কীটনাশক ব্যবহার করলেই ফসল উৎপাদন বাড়ছে এবং খাবার এর পাশাপাশি বাড়তি আয় দিয়ে আমরা পড়াশোনাও করতে পারছি তখন আমরা সার/কীটনাশক ব্যবহার করতে শুরু করলাম।







First world তাদের সুবিধা অনুসারে বৈজ্ঞানিক গবেষণার ফলাফল সাজায় এবং আমাদের উপর তা প্রয়োগ করে। সেটা কেমন আসুন দেখি- আলোর গতি নিরুপন নিয়ে একটা experiment করি আসুন। গ্যালিলিও পদ্ধতি তে Lab এ এক মিটার দুরত্বে আমরা ২টা প্লেট ফেললাম সেখানে এবার Light এর reflection থেকে একটা প্লেট থেকে আরেকটা প্লেট এর দুরত্ব দিয়ে আমরা আলোর গতি মাপবো- দেখা গেল ঐ এক মিটার দুরত্ব পার হতে আলো সময় নিচ্ছে .0000000033564 sec. এই অনুসারে আলোর গতি দাঁড়ায় প্রায় ৩লক্ষ কিলোমিটার প্রতি সেকেন্ডে। এখন আমাকে বলা হলো এরকম একটা ফলাফল দাও যেখানে দেখা যাবে পৃথিবী ধ্বংশের মুখে। আমি জানি কি করলে কি হয়, আমি এক মিটার দুরত্ব পার হওয়ার সময়টাকে approximate করে নিলাম। অর্থাৎ .0000000033564 প্রথম ৯টা ডিজিট নিলাম, অর্থাৎ .0000000033564=.000000003 ধরে নিলাম, ধরতেই পারি- দশমিক এর ৯ ঘর পরের সংখ্যার গুরত্বই বা কি! আসুন এবার ফলাফল দেখি- হায়! হায়! প্রতি সেকেন্ডে আলোর গতি ৩ লক্ষ থেকে ২.৬ লক্ষ হয়ে গেছে! পৃথিবী ধংশের মুখে।

First world এভাবেই Data manipulate করে একবার বলবে তোমরা ট্রাক্টর ব্যবহার করো, Hybrid বীজ লাগাও, আবার যখন দেখবে যে এক গাছে ৫ কেজি মরিচ আর ১০ কেজি টমেটো ধরিয়ে আমরা ওদের উপর নির্ভরশীলতা কমিয়ে ফেলছি তখন ফরহাদ মজহার দের NGO গুলোকে টাকা দিয়ে বলবে তোমরা পরিবেশ এর ক্ষতির কথা বলো স্বাস্থের ক্ষতির কথা বলো Hybrid বন্ধ করো, মাটির নিচ থেকে পানি তুলো না, আল্লাহ পানি দিলে চাষ করো, না খেয়ে মরো!







এখন কথা হলো আমরা এসব বুদ্ধিজীবি দের কথা শুনবো নাকি নিজেদের লাভ দেখবো! নাকি দেখবো যে উন্নত বিশ্বের ওরা নিজেরা কি করছে আর আমাদের কি করতে বলছে! আমাদের এখানে (অর্থাৎ কোরিয়াতে, জাপানে- ইউরোপে-আমেরিকায় ও ব্যতিক্রম নয়) যে হাইব্রিড মরিচ গাছ আছে তাতে একটা গাছে ৫ কেজি মরিচ ধরছে, একটা পেয়াজ ১ কেজি ওজনের, একটা মুলা ৩/৪ কেজি। এবং এই সকল হাইব্রিড ফসল খেয়ে খেয়েই তাদের গড় আয়ু ৭০ থেকে বেড়ে বেড়ে ৯০ ছাড়িয়ে যাচ্ছে। এদের পরিবেশ ও দিব্বি ঠিক আছে। গত বছরের চেয়ে এ বছরের তাপমাত্রা বাড়েনি, বরং শীত একটু বেশিই মনে হচ্ছে!

আমার প্রশ্ন হলো এ জায়গাতেই, উন্নত বিশ্ব যদি Hybrid ফসল ফলাতে পারে, আমরা কেন নয়! আমাদের কেন বাধা দেয়া হচ্ছে! নাকি আমাদের এক গাছে ১০ কেজি টমেটো ধরলে, এক শতক ধান ক্ষেতে ১০ মন ধান হলে, আমরা স্বনির্ভর হলে World Bank, ADB, IMF বন্ধ হয়ে যাবে বলে আমাদের বাধা দেয়া হচ্ছে! সেই সাথে ফরহাদ মজহার দের World Bank, ADB, IMF আশীর্বাদপুষ্ট NGO গুলো বন্ধ হয়ে যাবে বলেই কি তারা বলছেন না আমাদের Hybrid ফসল না ফলাতে! এ কারনেই কি আমাদের তারা Technology ছাড়া আর্থ-সামাজিক উন্নয়ন এর কথা বলছেন না!!



এ ব্যাপারে আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার এর একটি গল্পের কথা পাদটীকা হিসেবে জুড়ে দেয়া যায়ঃ গল্পটা অবশ্য ৯৮ সালের অর্থাৎ আজ থেকে ১২ বছর আগের, তবে মূলকথাগুলো চিরন্তন। সায়ীদ স্যার কুমিল্লা এসেছেন আমাদের বিশ্ব সাহিত্য কেন্দ্রের কাজে। আমরা কাজ শেষে স্যার কে নিয়ে বসেছি আমাদের এক বন্ধুর বাসায় স্যার এর গল্প শুনতে। স্যার আমাদের কে খরগোশ আর কচ্ছপ এর গল্প শোনালেন! হাজার বার শোনা গল্প, কিন্তু শোনার পর যা মনে হলো আরে তাইতো! এভাবে তো ভেবে দেখেনি কখনো! স্যার এর গল্পের মূল কথা ছিল খরগোশ আর কচ্ছপ এর গল্প শুনিয়ে কি করে পশ্চিমারা আমাদের slow হওয়ার শিক্ষা দিচ্ছে। এরপর থেকেই আমাকে কেউ slow হতে বললে আমি আগে ভাবতে শিখলাম যে, আসলেই slow হওয়ার কথা বলে আমাকে কেউ পিছনে হাটার কথা বলছেন নাতো! hybrid এর ভালো মন্দ বিচার নির্ধারন ছাড়াই কেউ যখন আমাদের green revolution এর নামে পিছিয়ে দিতে চাইছে, যেখানে তারা নিজেরাই green revolution টাকে নতুন ব্যবসা হিসেবেই শুরু করে আছে, এবং যেখানে তারা নিজেরাই hybrid ফসল উৎপাদন ও ব্যবহার করছে, সেখানে আমাদের ভেবে দেখতেই হচ্ছে এর কারন কি আসলে!



Written on Wednesday • Comment • Like

Sami Meadad Choudhury, Hasan Murshed, Arif Hasan and 9 otherslike this.



Himel Nag Rana

মামুন সাধারণত সমালোচনা টাইপের লেখা গুলি আমি এড়িয়ে চলি --- ভালো লাগে না। তোর এবারের লেখা টা আমার ভাল লাগলো। অনুমতি না নিয়ে শেয়ার করলাম - নিজের দায় কমানোর জন্যই মনে হয়।

Thu at 3:36pm •



Kazi Mamun

thanks দোস্ত, বৈজ্ঞানিওক গবেষণা ফাক-ফোকর এবং কারন তুইও ভালোই জানিস, আমি জানি।

Thu at 3:39pm •



Himel Nag Rana

সেটাই ............

Thu at 3:42pm •



Sharif A. Kafi

মামুন সাহেব, এই বিষয়ে মন্তব্য করাও কঠিন। ফরহাদ সাহেবদের কাজকর্ম, আচার আচরণ যেমন অনেকে বিতর্কিত মনে করেন, তেমনি হাই ব্রিডও বিতর্কিত। বৈজ্ঞানিক বিশ্লেষনে হাইব্রিডের ঝুকি অনেক এবং তা আন্তর্জাতিক ভাবে প্রমাণত। বিশেষ করে মনসান্তোস কোম্পাণী কর্তৃক বাজারজাতকৃত হাইব্রিডগুলি এতটা ক্ষতিকর যে, ২০০২ সালে আমেরিকার এনজিও কেয়ার তাদের কোন প্রকল্পের মাধ্যমে মনসান্তোস কোম্পাণীর হাইব্রিড সামগ্রী বিতরণ ও বিপণণ নিষিদ্ধ করেছে। যেখানে কেয়ার নিজেই পশ্চিমা বাণিজ্যিক সামগ্রী বাজারজাতের জন্য বিতরণ ও বিপণণ করে থাকে। তবে একটি বিষয় আমি আমার ৩৬ বৎসরের কর্মজীবনে বাস্তবে প্রত্যক্ষ করলাম। তা হ'ল, আগে আমাদের দেশের চাষীরা যে কোন ফসল ফলিয়ে সেখান থেকে বীজ সংরক্ষণ করে সেই বীজ আবার বুনতে পারতেন। কিন্তু হাই ব্রিড ফসলের বীজ সংরক্ষন করা যায়না। আবার বাজারে দামও বেশী। সেই সাথে পর্যাপ্ত সার ও কীটনাশক ব্যবহার না করলে হাই ব্রিড ফসলের ফলন পাওয়া যায়না। আমাদের দেশে তরমুজ দিয়ে এই ঘটনার শুরু। মাঝে ব্রাকের মাধ্যমে বাজারজাত করা সুফলা ধান বহু চাষীকে সর্বশান্ত করেছে। ঐ সময় ফেণীতে ব্রাক অফিসে হামলা ঠেকাতে ব্রাক জয়নাল হাজারীর সাহয্য নিয়েছিল। কুষকদের কেই সাহায্য করেনি।

এক সময় ব্রাক ৩টি হাই ব্রিড টমাটো বীজ একশ' টাকায় বিক্রি করে কৃষকদের বলেছিল এক গাছে ১০ কেজি টমাটো হবে। কিন্তু কোন কৃষক ১কেজি টমাটো পেয়েছেন তাও শুনি নাই।

Thu at 4:05pm •



Shathee Ruhunnabi

হুম...

Thu at 4:06pm •



Kazi Mamun

@Sharif A. Kafi- Hybrid ঝুকি কতোটা এবং কি, আদতেই কোনো ক্ষতি আছে কিনা এটা নিয়ে আমি এখাঙ্কার কিছু গবেষকদের সাথে কথা বলেছি।

আমার প্রশ্ন হলো আমরা বিজ্ঞানীদের গবেষনা লব্ধ ফলাফল কে দেখবো নাকি বাস্তবে কি দেখছি তা দেখবো! কোরিয়ান দের গাছে ১০ কেজি টোমেটো ধরলে আমাদের গাছে ধরতে সমস্যা কি! এটা খেয়ে যদি ওদের আয়ু না কমে বরং বেড়ে থাকে তাহলে সমস্যা কি!

আপনি কেয়ার এর কথা বললেন না! এটাই হলো সমস্যা একবার তারা আমাদের সার দেবে বীজ দেবে, এরপর আবার বলবে বন্ধ করো এসব।

Thu at 4:10pm •



নাফিউল হক Parvez

Mamun vi, Ker ki lav ace jani na, but deshi jat gulo haria jacce ai hybrid er karone....jihbar shad er katha vula sudhu gula khi....amra kintu nijader jat gulu ke unnoto korte pari....

Thu at 4:15pm •



Kazi Mamun

@নাফিউল হক Parvez- ভাই, মানুষ খেতে না পেলে স্বাদ এর কথা আর চিন্তা করে না। হুম এটা বলতে পারেন যে আমাদের দেশি জাত গুলো কে উন্নত করা যেতে পারে, মানে দেশের জাতগুলার হাইব্রিড বের করা যেতে পারে।কিন্তু হাইব্রিড বন্ধ করে এখন যদি আপনি হেক্টর প্রতি এক মন ধানের যুগে ফিরে যেতে চান সেটা তো সম্ভব না। আর আপনি পিউর এবং হাইব্রিড ২টাই একসাথে চাইলে তো পারবেন না--হাইব্রিড ধরন টা কেমন ধরেন, আপনি একটা উন্নত জাতের গোলাপ বের করতে চাচ্ছেন- এখন আপনি দেখলেন যে একটা গাছে ফুল বেশি হয়, একটা গাছের ফুল বড় হয়, আরেকটা wild গোলাপ অর্থাৎ ওটার টিকে থাকার ক্ষমতা ভালো। এখন আপনি ঐ ৩টা গাছের ৩টা বৈশিষ্ট-স্মপন্ন জীন নিয়ে একটা গাছে প্রবেশ করালেন, একই সাথে ফুল বড় হলো, বেশি হলো এবং গাছ ও সহজে মরে না। side effect হিসেবে যা হলো সেটা হলো- গোলাপের সুগন্ধ কমে গেল। এখন আমরা লাল-মোটা ধানের স্বাদ ভালো বলে হাইব্রিড বন্ধ করে দিলে তো ১৫ কোটি মানুষের কাহবার যোগান দিতে গিয়ে দাতাদের কাছে হাত পাততেই হবে!

Thu at 4:25pm •



নাফিউল হক Parvez

hmm...unnoto kore bonshanugotik dhara ta bojay rakhle valo hobe......krishok tahole dependent hobe na.....

Thu at 4:30pm •



Nuvan Masum Jujuly 주주리

এই বিষয়ে আমারও কিছু বলার ছিলো। একটু অন্য প্রসঙ্গের অবতারনা করছি প্রথমেইঃ

আমাদের দেশের লোকজনের কেমিফোবিয়া আছে। তারা কেমিক্যালসের নাম শুনলেই নাক কুঁচকে ফেলে জিনিসটাকে অচ্ছ্যুৎ মনে করে। একটু সহজ করে বলি,

প্রতিটা জিনিসেরই ভালো প্রয়োগ ও মন্দ প্রয়োগ রয়েছে। যেমন, কেউ যদি শুনে ফসলে কেমিক্যালস দেয়া হয়, তাহলে বাজার থেকে সেটা সে কিনবেনা, কিন্তু যদি বলা হয় সার দেয়া হয়েছে, তাহলে কিনতে আপত্তি নাই। জুস থেকে শুরু করে সব খাবারেই প্রিজার্ভেটিভ দেয়া হয়, ওইটা বললে সমস্যা নেই, কিন্তু যদি বলা হয় কেমিক্যালস দেয়া হয়েছে, তবে সবাই ডরায়। কেন ডারায়? কোন কিছু না জেনে এমনি এমনি ডরায়।

জ্বরের ঔষধ প্যারাসিটামলও ড্রাগস, আবার নেশার বস্তু কোকেইনও ড্রাগস। কিন্তু ড্রাগসের নাম শুনলেই ভয় পাবার কিছু নাই। তেমনি প্রিজার্ভেটিভ-ও কেমিক্যালস আবার ফরমালডিহাইড-ও কেমিক্যালস কিন্তু একটি ভালো অপরটি মন্দ, এটি বুঝানোর কেউ আমাদের নাই।

এবার আসি জেনেটিক মডিফায়েড ফুড নিয়ে, হাইব্রিড বা জেনম মানেই খারাপ এই যুক্তি কোন উর্বর মস্তিস্কের কল্পনা থেকে বের হয়েছে তা কে জানে? আমরা যে চাল খাই ইরি (IRRI) এটাও হাইব্রিড চাউল, হয়তো হাইব্রিড চালের ভাত খেয়েই এর সমালোচনাকারীগণ এর বিরুদ্ধে কলাম লিখতে বসেন! কিন্তু হ্যাঁ সব হাইব্রিড বা জেনম কি ভালো। উত্তর না। কারন কিছু কিছু জেনম এর জিন এমন ভাবে মডিফায়েড করা হয়, সে শস্য একবার কোন ক্ষেতে লাগালে পরেরবার আর অন্য কোন শস্য সে ক্ষেতে লাগানো যাবেনা (মার্কিন একটা কম্পানী ব্রাজিলে ডিজেল বানানোর জন্য ভুট্টার চাষ করেছিলো এভাবে, এখন ওই বিস্তির্ন ক্ষেত বিরান); আর তাই আমাদের খেয়াল রাখতে হবে জেনেটিক মডিফায়েড কোন ফসলটি ভালো আর কোনটি খারাপ। আর সেতা নির্ণয়ের জন্য বিশ্ববিদ্যালয় গুলোর বা জেনেটিক বা বায়োটেক অনুষদের গবেষকদের সাহায্য নেয়া যেতে পারে। নব্য প্রযুক্তির বিমুখতা যে আত্মহত্যার শামিল তা অনেকেই বুঝেও না বুঝার ভান করে কেন, এটাই বুঝতে পারিনা।



কিছুদিন আগে বাংলাদেশের পারমানবিক বিদ্যুৎ শক্তির প্রয়োজনিয়তা নিয়ে সামুতে একটা ব্লগ লিখেছিলাম। বেশীরভাগ মানুষই স্বাগত জানিয়েছিলো, কিন্তু কিছু কিছু মানুষ অযৌক্তিকভাবে বিরোধীতা করেছিলো। তারাই যদি পরবর্তিতে দেশের বুদ্ধিজীবি পর্যায়ে যায়, তবে দেশের জন্য তা একটা অশনি সংকেত। ধন্যবাদ।

Thu at 4:31pm •



Nazmul Hasan Rahat

Karo kache kono solution ache? Amra to desh'r "educated" class...jara ucchoshikkha nicche...Will they come up with a idea or will they come back to make it better and to find a way out? If possible, plz then u guyz should continue....otherwise, to me, this discussion ends no where...nothing differ then these "so called BUDDHIJIBI"...sorry to say that...bt I need to find a solution...as u guys seems so aware of this agenda...I think u can help me out..isn't it?

Thu at 4:48pm •



Kazi Mamun

@Nuvan Masum Jujuly 주주리- চমৎকার মন্তব্য। সমস্যা হচ্ছে আমাদের গবেষনাগারগুলো হচ্ছে-অথর্ব।বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার ক্ষেত্রের পরিবর্তে হয়ে গেছে কেরানী তৈরীর খামার যে কারনে আমার NGOঅলারা হয়ে গেছেন parallel government. কোনো কোনো ক্ষেত্রে তাদের ক্ষমতা government এর চেয়ে বেশি কারন government এর হাত অতদূর পর্যন্ত যায় না। যাই হোক এটা রাজনৈতিক আলাপ-ঐ দিকে না যাই। ব্রাজিল এর মতো উদহারন আমাদের দেশেও আছে। পাহাড়পুর-মহস্থানগড় এর মতো ঐতিহাসিক স্থাপনাগুলোর চারপাশে বিদেশী সহয়তায় লাগানো হয়েছে ইউক্যেলিপ্টাস। যে গাছের শিকড় অনেকদূর পর্যন্ত ছড়ায়, পানি শুষে নিয়ে আশেপাশের স্থাপনাগুলোও ধংশ করে দেয়ার ক্ষমতা এ গাছের।কারা করেছে? খুজে দেখো বিদেশী সাহায্য পুষ্ট কোনো NGO'ই করেছে!

কোনটা ভালো কোনটা খারাপ সেটা নির্ধারনের জন্য আমাদের কিন্তু বিদেশী সাহায্যপুষ্ট NGO'র দরকার নেই, বরং সেটা করতে গেলেই বিপদ।বরং আমাদের গবেষনাগারগুলো যদি উন্নত করা হয়, আমাদের গবেষকদের যদি নিজের দেশে বসে কাজ করার সুযোগ দেয়া হয়, তারা কি যাবে না? তোমাকে যদি বাংলাদেশে একটা ক্যামিক্যাল ল্যাব করে দেয় হয়, কোরিয়ার অর্ধেক বেতনে হলেও কি তুমি যাবে না? এমন অনেকেই যাবে। কিন্তু এটা হতে দেয়া যাবে না কারন এতে world bank, IMF এর উপর নির্ভরশীলতা কমে যাবে।



পারমানবিক বিদ্যুৎ এর পাশাপাশি আমাদের NGO গুলো যদি আজ গ্রামে গ্রামে solar panel, bio gas- promote করতো তাহলে এদের সদিচ্ছার কথা বোঝা যেত!

Thu at 4:48pm •



Kazi Mamun

@Nazmul Hasan Rahat- এ প্রসঙ্গে একটা উদহারন দেই- আমাদের এখান থেকে PhD শেষ করে এক ভাইয়া USA থেকে ২টা post Doc শেষ করে দেশে গিয়েছেন প্রায় ৬ মাস আগে। দেশের জন্য কাজ করবেন এই উদ্দেশ্যে। ২টা সম্ভবপর বিশ্ববিদ্যালয় তাকে ফিরিয়ে দিয়েছে সে over-qualified এ কথা বলে। সে ফিরে যাচ্ছে।মূল কথা হলো তার রাজনৈতিক সাপর্ট নেই।

এই নোট এই ট্যাগ করেছি আমার এক ভাই plant genetics researcher, কোরিয়াতে researcher হিসেবে কাজ করছেন PhD শেষ করে...গাছ দিয়ে মাটির আর্সেনিক সরানোর কি জানি কি গবেষনা আছে তার, আমি ওসব ভালো বুঝি না।PhD শেষ করার পর তাকে জিজ্ঞেস করেছিলাম- দেশে যাবেন না? তার উলটো প্রশ্ন ছিল- দেশে গিয়ে কাজ করার সুযোগ কই? খাবো কি??

আমি যানি উপরের chemical engineer Jujuly'র মতো এই ভাইয়া কেও যদি একটা ল্যাবে কাজ করার সুযোগ দেয়া হয়, জীবন ধারনের জন্য যদি সামান্যতম ভাতার ব্যবস্থা করা হয় তিনিও ফিরে যাবেন। এমন আরও অনেকে আছেন।

Thu at 4:59pm •



Nazmul Hasan Rahat

Mamun.....tahole eibar bol...tor ager ekta montobbe chilo....Rajnitibid'der chaite Buddhijibira beshi khoti korche.... :)



Tor ai jukti mene nile'to desh'r political system'tai problematic.....in that case...tor ager montobbota okarjokor hoye pore...



R...Jibondharoner samannotomo vatata asholey kototuku "samannotomo"? Bangladesh'r economic condition mathay rakhle j salary paben tara...tate sontusto thakben? Mone hoy na...Fole "samannotomo" bishoyta diye kichui mean kore na...karon eta definitely "apekkhik"...

Thu at 5:08pm •



Nazmul Hasan Rahat

juljuli valo bolechen...ami shudhu ai proshonge ekta kothai bolte chai....FM'der bolchal baad din...j keu boluk...bd'te hybrid'gulo ki valo maner? amar ektu sondeho ache...prothom dofay j hybrid gulo desh'a esheche....jure boseche...tar karone krishok'ra 3 bochor por onek vugeche...sar sonkot ebong sorkari obebosthapona'e banglar krishok'ra ki valo ache? Ektu ai diktao sondhan korle valo hoy na?

Thu at 5:15pm •



Kazi Mamun

political system er somossa tu achei, er pashapashi buddhijibi der somossa jeta seta holo tara jatike proper direction deyar poriborte borong bibbhranto kore choleche. oh uporer montobber sathe etao jure deya jai- dhor, jodi tar political power na theke jodi buddhijibi der satheo atat thakto taholeo hoyto chakri peye jeto.



samannotomo bolte jodi ekhon take tui bosti te giye thakte bolis tahole tu se thakte parbe na! md jafar iqbal k sust er cse chair na korle tini bell lab chere bd te bostite thakte jaben e chinta hassokor. e jonno ekhane samannotomo bolte ja bujhai ta holo ekjon gobeshok er standard life lead korte parar odhikar. samannotomo bolte ja bojhai ta holo ekhon ami scholarship hisebe j taka pai, j facilities pai, er ordhek hole ami kalkei deshe chole jabo.

Thu at 5:15pm •



Omi Rahman Pial

lungi mozharer....

Thu at 5:25pm •



Nazmul Hasan Rahat

Jei desh'a ekjon college principal teacher or uni teacher'r salary not more than 20K...shei desh'a standard life lead kora mane monthly 20-25-30K...er beshi na...kono vabei na...j "baire" theke degree niye ashe...tar prottasha o prapti kintu kono vabei milbena...so...oi chinta kore luv nai...lab problem thakbe...facility problem thakbe..aro onek problem'e thakbe....karon ai problem gulo na thakle to desh'r ai obosthai hoto na...so...jara desh'a firey eshe kaj korte chay...tara oi prostutita niye na ashle vuli korbe...karon BD'r ai high standard facility debar khomota nai....ecomically and politically for sure. Ami bolchi j ai hybrid bishoyok alochonar ki kono somadhan ache? thakle ta ber koratai joruri...FM'der niye alochonar chaite...

Thu at 5:26pm •



Nuvan Masum Jujuly 주주리

নাজমূল ভাইয়ের মন্তব্যের প্রেক্ষিতে বলতে চাই,

টাকা আর ক্ষমতা হল সবকিছুর মূলে, শুধু মনুষ্যত্ব ছাড়া। দেশের রাজনীতিবীদদের টাকা আর ক্ষমতা দুটোই আছে। আর তার জন্যই তারা বুদ্ধিজীবিদের একের পর এক কিনে ফেলতে পারছেন। একদল কিনছে একজনকে অপরদল কিনছে অপরজনকে। এতে করে বুদ্ধিজীবিরা তাদের স্বকীয়তা হারিয়ে দেশের স্বার্থে কথা না বলে নির্দিষ্ট একটা দলের স্বার্থ তথা ব্যাক্তি স্বার্থ নিয়ে বিবৃতি প্রদান করছেন। তাহলে কি দেখলাম আমরা? টাকাওয়ালা মূর্খ মনুষ্যত্ব বিহীন রাজনীতিবীদ আর শিক্ষিত জ্ঞানপাপী বুদ্ধিজীবিরা একে অপরের পরিপূরক। একজন রাজনীতিবীদের কথা বিদগ্ধ মধ্যবিত্ত মহলে প্রভাবিত হয় না কিন্তু একজন বুদ্ধিজীবির বক্তব্য সাদরে গৃহীত হয়, আর ভেবে দেখুন, যদি সে যদি বায়াসড বিবৃতী দেয়, তাহলে আমাদের মধ্যবিত্ত পুরো সমাজ-ই কিন্তু তাদের সেই বায়াসড কথায় নিজেরাও বায়াসড হয়ে যাব। এদিক থেকে চিন্তা করলে বুদ্ধিজীবি, যারা কিনা দলীয় লেজুরবৃত্তি করেন, তারা অনেক বেশী ভয়ঙ্কর একজন রাজনীতিবীদ থেকেও।

Thu at 5:26pm •



Kazi Mamun

Pial bhai- lungi charao onar hijbut tahrir er sathe somporko jamat er sathe somporker kimba haoa vobon er sathe ghonishtota emon onek bishoy e amader prosno biddho kore tobe amra osob alochonai apatoto na jai..borong oni hybrid niye amader ki gyan deyar chesta korchen seta bojhar chesta kori.

Thu at 5:28pm •



Ashraf Shishir

Kazi Mamun, Oh my gosssssssssss!

Thu at 5:29pm •



Kazi Mamun

@Rahat- high standard facility'r kotha kintu ami bolchi na, bolchi accept e korche na se kotha. j bhai fire giyechilo se bhaia kintu salary koto dibe na dibe osob niye kono kotha bolen ni! prosno koren ni!

r takar hiseb tu pore sobar aage kaaj korar sujog e tu nei!

Thu at 5:31pm •



Kazi Mamun

Shishir bhai ki hoilo!!! bhul korlam naki kichu!!!

Thu at 5:33pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

রাহাত এর কথার সাথে পুরাপুরি একমত।

কি আছে কি নাই সেটা নিয়ে কথা বলে লাভ নাই। সমাধান কি সেটা হোল কথা!! FM দের কথা নিয়ে লাফায়া পরলে আমার থেকে ওই FM ই লাভবান বেশী হল!!

Thu at 5:35pm •



Ashraf Shishir

Kazi Mamun, Hybrid er kahini jaani, kintu Hybrid tul-e diye deshi shak-shobji korar mohot uddeshsho er pechon-e je eto boro ashot uddeshsho thakte par-e eta kokhono bhabini ! shotti-y ki taai ? I m thundered !!!

Thu at 5:36pm •



Kazi Mamun

@Ashraf Shishir- bhai, ektu kheyal korlei dekhte parben. kara jhara hybrid niye kotha bolchen. tarai bolchen jader hybrid somnporke kono dharona nai othoba NGO sartho songslishto.

Thu at 5:40pm •



Nazmul Hasan Rahat

Jujuly: দেখুন আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এই শহুরে শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণী...যারা প্রতিনিয়তই চেষ্টা করে চলছে উচ্চবিত্তে কিংবা উচ্চ মধ্যবিত্ত শ্রেনীতে প্রবেশ করতে...এই শ্রেণীর একজন প্রতিনিধি আমিও....এই শ্রেণীর বৈশিষ্ট্য কি জানেন?...এরা প্রচুর কথা বলে...প্রচুর সমালোচনা করে..প্রচুর জ্ঞানগর্ভ বক্তব্য দেয়...কিন্তু যদি আন্দোলনে পথে নামতে হয়...এদের পাওয়া যায় না...তখন এরা নিজেদের পছন্দমতো দল বা গোষ্ঠীকে চিহ্নিত করে...এবং একটা নিরাপদ অবস্থান নেয়...সবসময়ই...ফলে এই গোষ্ঠীর টানাপোড়েন নিয়ে আমার আসলেই কোন মাথা ব্যথা নেই...এবং এরা যেকেোন পরিবর্তন নিয়ে আসবে তা ভাবাটা অবশ্যই অযেৌক্তিক....কারণ এই শিক্ষিত মধ্যবিত্ত গোষ্ঠী রবীন্দ্র সরোবরে গান শুনতে যাবে...কিন্তু কোন শিল্পী না খেয়ে মারা যাবে...তার খেয়াল রাখবে না...এই গোষ্ঠী বৈশাখে দলবল নিয়ে চারুকলা কিংবা আজিজ মার্কেটে যাবে....রাস্তার পাশে একটি ঝুড়িেত শুয়ে থাকা পরিবার দেখে আফসোস করবে...তারপর মাথা নেড়ে চলে যাবে...ক্থনো মন বেশি ভালো থাকলে হয়তো রাস্তার পাশে কোন ভিখারীকে ১০টি টাকা দেবে...গ্যাস-বিদ্যুত-পানির জন্য পত্রিকায় কলামের পর কলাম লিখবে..কিন্তু দেশের সম্পদ চুরি হয়ে যাচ্ছে তাতে কোন মাথা গলাবে না...রাস্তায় নামাতো দূরের ব্যাপার...এরাই কিন্তু বুদ্ধিজীবী গোষ্ঠীর অন্তর্গত..কোন কোন সময় এরা প্রচলিত বুদ্ধিজীবীদের সমালোচনা করে নিজেরাও ঐ অবস্থানে্ আসতে চায়...



দেশের বেশির ভাগ মানুষ ফ.মজহারকে চেনে না...বেশিরভাগ উৎপাদন কিন্তু জানেনা উবিনিগ কি জিনিস...ফলে তার কথায় বেশিরভাগ কৃষকের কিছুই যায় আসে না...আসে সরকারের সার কিংবা বীজ বন্টন হিসেবে..প্রতিবছর সারের দাবিতে কৃষক গুলিবিদ্ধ হয়...আমরা চুপ থাকি...প্রতিবছর নতুন নতুন সম্পদ ধ্বঙস হয়...আমরা চুপ থাকি...শুধুমাত্র যখন মধ্যবিত্তের আতে ঘা লাগে...আমরা সচকিত হই...নিউজ..মিডিয়া...পত্রিকা'র কলাম...ভাসিয়ে ফেলি...



এই চর্চা বন্ধ না হলে অন্য আলাপে লাভ নাই.।



ধন্যবাদ।

Thu at 5:41pm •



Nuvan Masum Jujuly 주주리

@Nazmul Hasan Rahat...See More

Thu at 5:41pm •



Kazi Mamun

@Eraesh জ়োনায়েদ Rayhan - সমস্যা নিয়ে চিন্তা ছাড়া সমাধান অসম্ভব। কথা কাউকে না কাউকে বলতেই হবে, না হলে আমাদের বুদ্ধিজীবিরা আমাদের কেমন দিক নির্দেশনা দিচ্ছেন তা বুঝবো কেমন করে! আর ঐ যে Jujuly তো বললোই আমাদের বাঙালী মধ্যবিত্তের স্বভাবই হলো হুজুগে ঝাপাইয়া পড়া।

আর সমাধান কথা তো বললামই-এখানে অনেক চিন্তাবিদ আছেন--যারা বিভিন্নভাবে সমাজ ও মিডিয়ার গুরত্বপূর্ন পদে আসীন, তারাও এটা আবার ভাববেন আশা করতেই পারি।

Thu at 5:45pm •



Nazmul Hasan Rahat

নুভান...আমি আপনার এই অংশের সাথে অবশ্যই একমত...কিন্তু আমি এর সাথে আরো পারিপার্শ্বিক কিছু বিষয়ও মাথায় রাখতে বলছি...আমার আগের কমেন্টটা কিন্তু সে জন্যই....যার জন্য করা...সে কি জানে কোনটা তার ভালো? কোনটা তার খারাপ? নাকি আমরা তাকে বাধ্য করছি? অথবা তাকে ভুল বোঝাচ্ছি? নাকি তাকে "ব্ল্যাকমেইল" করছি? ভেবে দেখা উচিত...কোন বিষয়ই একাঙ্গিক নয়...এর চারপাশটাও দেখা উচিত।



ধন্যবাদ।

Thu at 5:45pm •



Ashraf Shishir

Kazi Mamun, 5yrs aage jenechilam INDIA theke kon company ei desh-e Hybrid Seed diyechilo..por-e khet noshto hoye jaay!! jodiO amar kaache temon kono record nei.... tob-e haa, apnar katha jodi hoy, rukhe darate hob-e.... amader-i...keno na lorai er khetre dariye jodhdha kawke khoma kore naa....

Thu at 5:48pm •



Kazi Mamun

@Ashraf Shishir-ভাই, সমস্যাতো এখানেই--NGO এবং NGO সংশ্লিষ্ট বুদ্ধিজীবীরাই আমাদের একবার বলছে হাইব্রিড ব্যবহার করতে, সেখানে আমাদের ভালো মন্দ যাচাই বাছাই এর কোনো সুযোগ নেই, আবার নিজেদের স্বার্থে আবার বলছে বন্ধ করতে।

Thu at 5:53pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

আমরা এই ফেসবুকে জোড় আলোচনা করছি কোনটা ভাল আর কোনটা খারাপ তাই নিয়ে! কৃষক এর কিছুই জানতে পারছে না।জানতে পারবেও না!!!

একটা উদাহরন দেই, এই বছর সিলেটে, রাজশাহীতে হাইব্রীড টমেটো চাষ করে বাম্পার ফলন হয়েছে। কিন্তু কৃষকের কি লাভ হয়েছে!! তারা ৫০ পয়সা /কেজি বিক্রি করতে না পেরে সে টমেটো তুলে নি আর!!

কিন্তু সাধারন জনগন ১০/১৫ টাকা/কেজি করে টমেটো কিনেছে! এটা গেল সামান্য একটা উদাহারন।

বেশী উৎপাদনে কৃষকের লাভ কোথায়??!!! মধ্যস্বত্তাভোগীরাই আরামে আছে!!

(যে লোকটা জানে না সে কতটুক উৎপাদন করলে এই বছর তার সংসার চলবে তাকে হাইব্রীড এর সুফল/ কুফল বুঝিয়ে লাভ নেই। )

Thu at 5:58pm •



Kazi Mamun

@Eraesh জ়োনায়েদ Rayhan- এরকম অনেক কিছুই তো আমরা করছি--বিদ্যুত নিয়ে প্রধানমন্ত্রী কে চিঠিও লিখছি, এর চে অনেক সহজ এটা কিভাবে আমি বলি- আমরা আমাদের যুক্তিগুলো এখানে তুলে ধরছি- সেই আলোচনা ফরহাদ সাহেব এর মনে ধরলে তিনি হয়তো হাইব্রিড বিষয়ে তার চিন্তা পুনর্বিবেচনা করতেও পারেন। আর আমি দেখেছি তিনি সরাসরি কৃষকদের নিয়ে কাজ করেন। অবশ্য আনিসুল হক সাহেব এর মতো আমাকে block করে পালিয়ে গেলে কিছু করার নেই।কিন্তু বিষয়টা আরও ১০ জন জানলো-ভাবলো। এদের মধ্যেই কারো না কারো কোনো না কোনো কৃষক এর সাথে যোগাযোগ অবশ্যই আছে। ভালো মনে করলে সেও হয়তো বলতে পারে কোনো কৃষককে যে তুমি NGO'র কথা শুনে ঝাপিয়ে পড়ে হাইব্রিড লাগিও না বা বন্ধ করো না, যাচাই করে দেখো।



আর উৎপাদন-বিপনন ব্যবস্থার লাভ ক্ষতি ভিন্ন আলোচনা। বেশি উৎপাদনে লাভ খুব বেশি লাভ না হলেও ক্ষতি খুব বেশি নয়! শুধুমাত্র কাচামালই কিন্তু পচনশীল, ধান-গম বেশি উৎপাদন করলে বিপনন এর পাশাপাশি বছরজুড়ে তার খাবার নিশ্চয়তাও তৈরী হয়...সব ফসলইতো পচনশীল না। উৎপাদন-বিপনন-মধ্যাস্বত্তাভোগ-কৃষকের অধিকার নিয়েও আলোচনা করা যেতে পারে। উৎপাদনের পাশাপাশি এটাও অনেক গুরত্বপূর্ন।

Thu at 6:09pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

আমরা সবই করি সুধু নিজেদের মত পরিবর্তন ছাড়া! এসব পড়ে ফ.মা সাহেব কি করবেন জানি না তবে তার মত পরিবর্তন হবে শেষ কাজ!!(এটা আমার মতামত, তবে ব্যাতিক্রম হলে ভাল।)

যাচাই করার কাজটা যদি কৃষক কেই করতে হয় তাহলে সে সীদ্ধান্ত নিবে কখন? কৃষকের কাজ যাচাই করা না। সে যাচাই করে বুঝবে না!! কৃষি গবেষনায় উচ্চ ডিগ্রি নিয়ে সে কৃষক হয় নি!!

যাছাই করে যাদের দেবার কথা তারা কৃষক বা দেশের লাভ দেখেনা তারা নিজের স্বার্থটাই দেখে বেশী।

সব খাদ্যশস্য পচনশীল নয় তবে অধিকাংশই পচনশীল।

ধান/গম বেশি উৎপাদন করেও তাদের কম দামে বিক্রি করে দিতে হয় অন্যান্য চাহীদা পুরনের জন্য!

আলোচনা অনেক কিছু নিয়েই করা যায় কিন্তু আলোচনাটা কাজে লাগানোটাই ব্যাপার।

আমরা এই আলোচনা করেও কি ওই রাজনীতিবিদ বা বুদ্ধিজীবিদের মতই করছি না যারা খালি কথাই বলে কিন্তু কাজ কিছু করে না!!! (যাদের গালি দিতে আমরা আরামবোধ করি!!)

Thu at 6:29pm •



Kazi Mamun

@Eraesh জ়োনায়েদ Rayhan- ফরহাদ মজহার এখনো প্রগতিশীল দের কাতারের একজন, এজন্যই আসলে কতাহ বলা, কারন প্রগতিশীলদের সাথে মৌলবাদীদের পার্থক্য এ জায়গাতেই যে প্রগতিশীলরা পরিবর্তিত হবেন কিন্তু মৌলবাদীরা হবেন না।



আচ্ছা বুঝলাম, তোর ব্যাখ্যা অনুসারে এই সমস্ত লেখা, সমস্ত আলোচনার ফলাফল শূন্য। তাহলে তোর পরামর্শ কি? আমাদের কি করা উচিত?



আমি যা জানি, আমি যা বিশ্বাস করি তা আরোও ১০ জন এর সাথে শেয়ার করায়, যাচাই করে নেয়ার মধ্যে লাভ বৈ ক্ষতি কিছু আমি দেখি না!

Thu at 6:38pm •



Kazi Mamun

আর ফরহাদ মজহার মত পরিবর্তন করেন, একবার নয় বার বারই করেন- এ সম্পর্কিত লেখাঃ

Click This Link



Click This Link

Thu at 6:41pm •



Nuvan Masum Jujuly 주주리

জোনায়েদ ভাইঃ আপনি যে উদাহরনটা দিলেন ঠিক সেটাই কিন্তু একটা দেশের বুদ্ধিজীবির আদর্শ কর্ম। তার কাজ কিন্তু শুধু পত্রিকায় কলাম লেখা নয়, তার কাজ হচ্ছে গণমানুষের বিবিধ সমস্যা সরকারের নীতি নির্ধারকের কাছে তুলে ধরা; কারন আমরা এই সুবিধাবাদী মধ্যবিত্ত শ্রেণী-র একটা বাক্য-ও কিন্তু সরকারের নীতি নির্ধারকদের কর্ণগোচরীভূত হবেনা। দেশের কৃষকদের কি সমস্যা, সমুদ্রে শত-শত জেলে কেন মারা যায় তার ব্যাবস্থা...এগুলো নিয়েই কিন্তু তাদের কলম ধরবার কথা। কিন্তু তারা তাদের সেই আদর্শ থেকে পুরোপুরি বিচ্যুত এখন।

আমাদের এই আলোচনার দৌড় সরকার পর্যন্ত পৌছুবেনা, আমরা জানি, কিন্তু অন্তত বুদ্ধিজীবি মহল পর্যন্ত পৌছুলেই হল। আমরা কি চাই তা যদি তারা জানে আর তারা যদি সেটা সরকারী মহলকে অবহিত করে, তখনই এই আলোচনার পূর্ণতা। তাই, আমরা বলে যাব, লিখে যাব, সম্ভব হলে কিছু করে যাব। আমাদের কোন সমালোচনায় যদি দেশের সিকিভাগ উন্নতিও হয়, সেটাই আমাদের প্রাপ্তি, আর কিছুই চাইনা।

Thu at 6:50pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

আমার মত হল যদি কিছু করার ইচ্ছা থাকে তাহলে অন্তত একজনকে হলেও সেই প্রগতিশীল চিন্তা করতে শেখা যে সেটাকে কাজে লাগাতে পারবে।

যেমন তোর গ্রামের কোন এক কৃষক কে সেখাতে পারিস হাইব্রীড এর সুফল, কুফল। তাকে যাচাই বাছাই এর কাজও সেখান সম্ভব যদিও সেটা সময় সাপেক্ষ।

Thu at 6:51pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

ফ.মা রা কতবার মত পরিবর্তন করেন বা কেন করেন সেটা তারা ভাল বলতে পারবেন। আমরা সুধু ধারনা করতে পারি!!

আর মত বদলানোর ধরন দেখে অনুমান করতে পারি কি চলে পেছনে!...

(মাছের পচঁন ধরে মাথায়!! একটা জাতির কোথায় ধরে?!!! )

Thu at 7:01pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

@জুজুলি

আমার সেই আলোচনা করে নব্য বুদ্ধিজীবিদের কাতারে নাম লেখাব!!! এটাই কি বলতে চাও!!

Thu at 7:03pm •



Kazi Mamun

তুই কিভাবে নিশ্চিত হলি যে অন্ততঃ ২০০/৩০০ পাঠকের এই আলোচনা থেকে কেউ একজন উৎসাহিত হবে না কোনো কৃষককে " হাইব্রীড এর সুফল, কুফল" বোঝাতে? কিভাবে নিশ্চিত হলি কেউ একজন উৎসাহিত হবে না এটা নিয়ে পত্রিকায় লিখতে? এবং নিশ্চিত হলি যে পত্রিকায় লেখা পড়ে আরও কেউ একজন উৎসাহিত হবে না কৃষককে বলতে?

শুধুমাত্র মন্তব্যকারীদের মধ্যেই দেখ একজন আছে যে এই প্রথম হাইব্রিড বন্ধের ভিন্ন কারনের কথা শুনলো, সে একজন সিনেমা নির্মাতা- কিভাবে নিশ্চিত হলি যে তার কোনো সিনেমায় এটা কোনো effect ফেলবে না!

এজন্য নিজের ভাবনা কে হিমায়িত না রেখে আলোচনায় নিয়ে আসা ভালো--কোথাও না কোথাও কিছু না কিছু effect তো আছেই!

একেবারেই কিছু না করার চেয়ে কিছু না কিছু তো করছি!

Thu at 7:04pm •



Nuvan Masum Jujuly 주주리

@জোনায়েদ ভাইঃ বুদ্ধিজীবি হওয়াতে দোষ নেই, দোষ হল, ঐ যে আপনি বললেন পচঁন ধরায়, তাতে। আমরা ভবিষ্যতে বুদ্ধিজীবি হই বা না হই, পচেঁ যাতে না যাই সে বিষয়ে লক্ষ্য রাখাটা জরুরি।

Thu at 7:06pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

@জুজুলি

একি পথে একই ভাবে হাটলে গন্তব্য একই হবে ভাই!! একটু ভিন্ন ভাবে হাটতে শিখতে হবে আমাদের!

Thu at 7:14pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

@মামুন

এই আশা!! এই আশাই আমরা করে যাচ্ছি। কোথাও না কোথাও কেউ একজন কোন একটা কিছু করবে!!!! কিন্তু সেই একজনও অন্য কারও পথ চেয়ে বসে আছে!!! বসে থাকে, আর থাকবে!!!

আমরা আলোচনা করে যাব!!! শ'খানের টাকার তামাক আর চা শেষ হবে কিন্তু "কিছু"টা অন্য কারও করার জন্য রেখে দিব!!

তার থেকে যদি কিচু করতে চাস তবে আমার idea তা ভেবে দেখিস! ভাল না লাগলে ফেলে দে! লাগলে দেশে গেলে ৭টা দিন সময় দিস ওই লোক গুলকে!!

Thu at 7:15pm •



Kazi Mamun

বুদ্ধিজীবী কাউকে না কাউকে হতেই হবে, বুদ্ধিজীবী ছাড়া দেশ চালানোর চিন্তা processor ছাড়া computer চালানোর চিন্তার মতো। আর নব্য-বুদ্ধিজীবি না, তোর যদি ট্যাগ-লিষ্টের নামগুলোর সাথে পরিচয় থাকে তাহলে জানবি যে আমরা বুদ্ধিজীবী দের সাথেই কথা বলছি। হতেই পারে কোনো কৃচ্ছসাধন, না হলেও বিশেষ ক্ষতি তো নেই।



আর যদি সরাসরি প্রশ্ন করিস যে আমি কেন লিখছি? আমি লিখি একান্তই আমার নিজের জন্য- আমার কাছে যেটা ঠিক মনে হয় ঠিক আর বেঠিক টা বেঠক বলতে না পারলে আমার রাতে ঘুম ভালো হয় না। তাই আপাতত লেখালেখিটা হলো ঘুমের ঔষধ।

Thu at 7:20pm •



Shafiullah Bhuiyan Ani

aj k somoyer obhabe kisui share korte parchi na, amar onek logical motamot ache, ami janabo, tar agey amader sobai k bujte hobe, hybrid, inbreed and GMO er tofat ta kothay? hopefully I will be back tomorrow with my.....

Thu at 7:22pm •



Kazi Mamun

আচ্ছা দিলাম না হয় ৭টা দিন, কিন্তু এই ৭ দিনে আমি যদি ৭ জন কে ৭ দিন করে দেয়ার জন্য convince করতে পারি, বিষয়টা বোঝাতে পারি, তাহলে কোনটা বেশি লাভজনক?

Thu at 7:24pm •



নাফিউল হক Parvez

they got the Nobel and SIR title......?



kicu din age tv te akjon krishi gobeshok bolcilen, unara lobonakto pani r jonno abong bonna r panite besh kichu din bacha thakar upojugi kore dhan er akta jat unnoto korecen. kintu ta amader somudrer panir lobonaktota abong bonnar birgho sthytto r tulonay khub beshi unnoto na. Tini akhon proyojonio obokathamor opekkhay acen, jate aro gobeshona kore unnoto korte paren.......proshno hole sata ki tini paben?

Thu at 7:25pm •



Kazi Mamun

@Shafiullah Bhuiyan Ani- হুম অনি ভাই সময় করে বললেই খুশি হবো- "hybrid, inbreed and GMO " বিষয়ে আপনাদের মতামত সরাসরি পেলেই ভালো হবে। কেন আপনারা এত এত সময় এবং শ্রম দিয়ে "hybrid, inbreed and GMO" আবিষ্কার করছেন?

Thu at 7:28pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

আগে ৭ দিন দে তারপর ৭ জনকে ৭ দিন দেয়ার জন্য convince করিস! সবাই যদি তোর মত চিন্তা করে তবে সবাই convince করতে নামবে কাজে না! তাই কাজ টা করে তারপর convince করিস।

Thu at 7:30pm •



Eraesh জ়োনায়েদ Rayhan

@অনি ভাই

অপেক্ষায় রইলাম। এবার hybrid,inbrid, GMO শিখে তবেই যাব!

Thu at 7:32pm •



Kazi Mamun

এইতো 'লাইনে' আসছিস- সবাই যদি convince করতে নামে তাহলে তো কৃষক পর্যন্ত পৌছাতে খুব বেশি দিন লাগবে না! আর সেটাই তো আমরা চাচ্ছি। কেউ Air Crash Investigation দেখে দেশ উদ্ধার এর স্বপ্ন দেখে অথবা মজা পায়, আর কেউ বন্ধুদের সাথে আলোচনা করে :D

Thu at 7:36pm •



Shamset Tabrejee

apni farhad mazhar bishoei bolesen, apnar gyan kathamor bhitor mul torke jan nai, dunia jurei chemical farming er birudhdhe lorai cholse. kibhabe bollen FH world Bank er poisa niche? apne krishoker pola boilai je apnar somudoi krishi chinta juktisongoto, ta kibhabe bolen? aar technology manei je progoti, ta ke koilo? kaar jonno kon technology, seida se kibhabe pai, bebohar kore eigular rajniti ase na? sei torke jaben na aage?

Thu at 7:37pm •



নাফিউল হক Parvez

alochona ta Hybrid thake dure sore jacce keno? onno onek proshongo ashbe jani, but sober akta topic "Hybrid" ar upor alokpat kora uchit...

Thu at

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১০ সকাল ১১:৪৭

দ্বিজু বলেছেন: বাকী আলোচনাঃ


নাফিউল হক Parvez
alochona ta Hybrid thake dure sore jacce keno? onno onek proshongo ashbe jani, but sober akta topic "Hybrid" ar upor alokpat kora uchit...
Thu at 7:42pm •

Mahfuzur Rahman Kochi
I think Mr. Mazhar is on the right track.bortomaner lav dekhe vobishoter khoti ta jeno amra na kori.
Thu at 7:44pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
হমম... সবাই ই চিন্তা করে ওই ৭ জনকে convince করার TSC তে বসে কিন্তু দাদার বাড়ির বর্গাচাষীকে বোঝানোর সময় কারও হয় না!!!
এটাই নিয়ম!!
Thu at 7:46pm •

Shamset Tabrejee
amar sob bishoei alochona sonar ichcha ase, kintu jini bolben tar gyan kathamo jana darkar.
Thu at 7:47pm •

Kazi Mamun
@Shamset Tabrejee- আপনি মন্তব্যের আলোচনাগুলো পরে নিলে প্রশ্নগুলো আপনার মাথায় হয়তো আসতো না-
"apni farhad mazhar bishoei bolesen, apnar gyan kathamor bhitor mul torke jan nai, dunia jurei chemical farming er birudhdhe lorai cholse."
---এই প্রসঙ্গে জুজুলি বলেছেন- "আমাদের দেশের লোকজনের কেমিফোবিয়া আছে। তারা কেমিক্যালসের নাম শুনলেই নাক কুঁচকে ফেলে জিনিসটাকে অচ্ছ্যুৎ মনে করে। একটু সহজ করে বলি,
প্রতিটা জিনিসেরই ভালো প্রয়োগ ও মন্দ প্রয়োগ রয়েছে। যেমন, কেউ যদি শুনে ফসলে কেমিক্যালস দেয়া হয়, তাহলে বাজার থেকে সেটা সে কিনবেনা, কিন্তু যদি বলা হয় সার দেয়া হয়েছে, তাহলে কিনতে আপত্তি নাই। জুস থেকে শুরু করে সব খাবারেই প্রিজার্ভেটিভ দেয়া হয়, ওইটা বললে সমস্যা নেই, কিন্তু যদি বলা হয় কেমিক্যালস দেয়া হয়েছে, তবে সবাই ডরায়। কেন ডারায়? কোন কিছু না জেনে এমনি এমনি ডরায়।
জ্বরের ঔষধ প্যারাসিটামলও ড্রাগস, আবার নেশার বস্তু কোকেইনও ড্রাগস। কিন্তু ড্রাগসের নাম শুনলেই ভয় পাবার কিছু নাই। তেমনি প্রিজার্ভেটিভ-ও কেমিক্যালস আবার ফরমালডিহাইড-ও কেমিক্যালস কিন্তু একটি ভালো অপরটি মন্দ, এটি বুঝানোর কেউ আমাদের নাই।...See More
Thu at 7:47pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- TSC জায়গাটা আমার ও পছন্দ না, আড্ডা মাইরাও মজা নাই। এজন্য ফেসবুকে আড্ডা মারি।

আআম্র দাদার বাড়িতে এখন আর কেউ কৃষিকাজ করে না, জমিই নাই চাষ করবো কি! চল তোর দাদার বাড়িতে যাই।
Thu at 7:51pm •

Kazi Mamun
@Shamset Tabrejee- আপনার দ্বিতীয় মন্তব্য'র পর প্রথম মন্তব্য'র কারন/উদ্দেশ্য বুঝতে পারছি। নাহ ভাই আমি ফরহাদ মজহার এর মতো বুদ্ধিজীবি স্রেনীর কেউ না।
Thu at 7:54pm •

Kazi Mamun
@Mahfuzur Rahman Kochi- বর্তমানের লাভ আমাদের তৃতীয় বিশ্বের মানুষকেই কেন দেখতে হচ্ছে? প্রথম বিশ্বের বাজারে আমি হাইব্রিড ছাড়া কোনো পেয়াজ পাই না কেন?
Thu at 7:56pm •

Shamset Tabrejee
je dhoroner tulonai giesen, okhanei bipod, sekaronei bolsilam je gyaner je kathamo ase, seta bojha darkar, ekhon seta bojha gelo.
Thu at 7:56pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
আমাদের বাড়িতেও আর চাষ হয় না! যদি ইচ্ছা থাকে তবে যাবার জায়গা অনেক পাওয়া যাবে।কাজ করতে চাইলে কাজের জায়গার অভাব হয় না!!
Thu at 7:57pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
যাহোক আলোচনাতে অনেকে চলে আসছেন তাদের বক্তব্য দেখি!!
Thu at 7:57pm •

Kazi Mamun
@Shamset Tabrejee- gyaner je kathamo আছে তাঁর আড়ালে যারা মূল বক্তব্যই হারিয়ে ফেলেন তাদের মতো করে ভাড়ামো করতে পারি না, যা বলতে চাই স্পষ্ট করেই বলার চেষ্টা করি।
Thu at 8:00pm •

Kazi Mamun
অবশ্য আপনার যদি specialist ছাড়া কথা বলতে আপত্তি থাকে, তাহলে আগামী কাল আসতে পারেন, উপরের আলোচনায় একজন plant genetic গবেষক কথা দিয়ে গেছেন তিনি hybrid, inbreed and GMO নিয়ে বলবেন, কেন এটা এত খারাপ(আপনাদের মতে) স্বত্তেও উন্নত বিশ্ব এটা ব্যবহার করছে এটা নিয়ে আমরা শুনতে পারবো।
Thu at 8:03pm •

Koronik Akhtar
হাইব্রিড, --আশির্বাদ নাকি অভিশাপ, -এ নিয়ে কেউ আলোচনায় বসতে চাইলে মাথাপিছু জমির পরিমাণ (আমাদের জনসংখ্যা দিয়ে আটান্ন হাজার বর্গমাইলকে ভাগ করলে যা হয়) তার জানা থাকা জরুরি। কোনো ত্রাণখোর অভিজাত ভিখারি বা ভিখারির পুত আলোচনায় যোগ দিলে ঐ আলোচনা ভণ্ডুল হতে বাধ্য।
Thu at 8:04pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- কেউ কাজ করে শরীর দিয়ে কেউ মাথা দিয়ে করতে উৎসাহিত করে। শরীরের কাজের চেয়ে মাথার কাজটাই আমার বেশি পছন্দ বলেই চাষ-বাষ ছেড়ে বেতার গবেষনায় এসেছি!
Thu at 8:05pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
প্রথম বিশ্বের বাজারে হাইব্রিড ছাড়া অন্য পেয়াজ/সব্জী পাওয়া যায়না সেটা ভুল। সারা পৃথিবীতে এখন organic food নিয়ে আলোচনা চলছে! একটা খাদ্য যখন বেশি পথ পাড়ি দিয়ে অথবা বেশি রাসায়নিক দ্রব্য ব্যাবহার করে বাজারে আসে প্রথম বিশ্বের বাজারে তার দাম কম। কিন্তু যদি তা কম রাসায়নিক পদার্থ বা কম পথ পাড়ি দিয়া আসে তাহলে সেটা উচ্চ মুল্যে বিক্রি করা হচ্ছে কৃষককে লাভবান করার জন্য।
প্রথম বিশ্বের বাজারে তাই সব ধরনের পন্যই আছে! কে কোনটা কিনবে সেটা ক্রেতার উপর। তবে টাকা থাকলে কেউ জেনে শুনে বিষ খাবে না!
Thu at 8:06pm •

Kazi Mamun
@Koronik Akhtar-

"হাইব্রিড, --আশির্বাদ নাকি অভিশাপ, -এ নিয়ে কেউ আলোচনায় বসতে চাইলে মাথাপিছু জমির পরিমাণ (আমাদের জনসংখ্যা দিয়ে আটান্ন হাজার বর্গমাইলকে ভাগ করলে যা হয়) তার জানা থাকা জরুরি। কোনো ত্রাণখোর অভিজাত ভিখারি বা ভিখারির পুত আলোচনায় যোগ দিলে ঐ আলোচনা ভণ্ডুল হতে বাধ্য।"

hats off!!
Thu at 8:07pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- টাকা থাকলে বাঘের চোখ ও মেলে। প্রথম বিশ্বের যেহেতু টাকা আছে সেখানে organic কেন? সব ধরনের foodই পাওয়া যায়। (যদিও আমরা organic দোকানে hybrid পেয়াজই দেখি)।
যাই হোক এবার অভজ্ঞতার কথা বল- তুই কি organic খাস নাকি hybrid? hybrid খেলে কি কি ক্ষতি হয়েছে?
Thu at 8:13pm •

Shamset Tabrejee
kazi mamuner golar sor sune mone holo unar cultural hybridization bhaloi hoise. munafar prosne uni sar diben kano, tai na? bhikirir put to dekhi ei desher krishokrai, tader tobe ei alochonai jog dear right nai!
Thu at 8:29pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
আমি কি খাই বা কি করি সেটা ব্যক্তিগত ব্যাপার হয়ে যায়। আলোচনাটা ব্যক্তিগত না বলে আমি ব্যক্তিগত ব্যাপার গুলোকে বাইরে রেখেছিলাম।
আমি কি খাই তা লেবেল দেখে বুঝি না!(ভাষা জটিলতার কারনে!) তবে হাইব্রীড হতে পারে! আর কি ক্ষতি হয়েছে!! সেটা এখনো অজানা!!
তবে একটা পরিসংখ্যান দেই,১৯৬০ থেকে ২০০২ এর মধ্যে ২০ থেকে ৭৪ বছর বয়সিদের গড় ওজন বেরেছে ২৪.৭ পাউন্ড। (১৯৬০ থেকে KFC বেশ পপুলার হতে শুরু করে আর তারা মুরগিকে নিজেদের মত করে তৈরী করে।)
Thu at 8:35pm •

Kazi Mamun
@Shamset Tabrejee- 'ত্রানখোর ভিখিরির পুত' আর 'ভিখিরির পুত' এর মধ্যে পার্থক্যটা কি 'gyaner je kathamo' আছে তাতে নেই নাকি? ত্রানখোররা ত্রান খাওয়ার স্বার্থে কৃষকদের ভিখিরি করে দিলেই কৃষকদের ত্রানখোর ভিখিরির পুত বলা যাবে না!
খামোকা ভক্তি থেকে তর্ক না করে, Hybrid পুরোপুরি বন্ধ করার পক্ষে যুক্তি থাকলে তা বলতে পারেন। কি জানি হয়তো আমাদের মতামতও পাল্টাবে!
Thu at 8:38pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- আলোচনাটা মূলত আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকেই ছিল তাই ব্যক্তিগত প্রসঙ্গের অবতারনা।
hybrid বের না হলে কত মানুষ না খেয়ে শুকিয়ে কঙ্কাল হয়ে মরতো সেটা পরিসংখ্যান এর প্রয়োজন পড়তো না!
Jujuly, IRRI ধান এর কথা বলছিল না! IRRI ধান দেশে আসার আগে আমাদের ধানের হেক্টর প্রতি উৎপাদন কত ছিল আর আমাদের দেশের বর্তমান জনসংখ্যার ধানের চাহিদা কত এই হিসেবটা করলেই কিন্তু আর বিতর্কের বা পরিসংখ্যানের প্রয়োজন পড়ে না!
Thu at 8:44pm •

Shamset Tabrejee
trankhor aar beboshyee mohol dueri gaye world banker sap mara ase. paner torko ba hybrid discourse tai suru korte hoibo, amader bigian kon srenir jonno bigyan, seita thika. tatkhonik subdhar dike na takaia bhobishshote eitar socioeconomic impact ki seta bibechonai ante hoibo, technologyr somajtotto sara technology sposto na
Thu at 8:47pm •

Kazi Mamun
@Shamset Tabrejee- Technology'র সমাজতত্ত্ব বা Technology কোন শ্রেনীর জন্য এতদ তাত্ত্বিক আলোচনার আগে মানুষের মৌলিক চাহিদার প্রথম হলো খাদ্য, দুপুরের খাবারটা পেট ভরে খাবার কারনেই আমি এখন আলোচনা করতে পারছি।
এখন বলুন ১৫ কোটি মানুষের খাবারের চাহিদা কিভাবে সীমিত জমি দিয়ে সম্ভব। আমার পরামর্শ আগে যেহেতু খেয়ে বাচতে হবে তাই Hybrid IRRI ধানেরই চাষ হোক। আপনার পরামর্শ কি না খেয়ে মরা?
আগে পেট ভরুক এর পর নাহয় আমরা মার্ক্সীয় বস্তুবাদ দিয়ে ভাবতে পারবো, বস্তু আগে না ভাব আগে তা ভাবতে পারবো।কার ভাগে কতোটা পড়লো তা নিয়ে ভাবতে পারবো।
আপনি শুরুতেই ১০ জন মানুষের জন্য এক পোয়া চালের কথা বললে, সেটা নিয়ে ভাগ বাটোয়ারার চিন্তা করেই বা লাভ কি!
Thu at 8:59pm •

Kulada Roy
শামসেত তাবরেজি কি ধরনের জ্ঞান কাঠামো যাচাই করতে চান--এটা খোলাসা করে বললে আলোচনায় অংশ নিতে ভাল লাগত। এবং সঙ্গে যদি উনার জ্ঞান কাঠামোর একটা চিত্র এখানে দিয়ে রাখতেন, তাহলে উনাকে বিবেচনা করা যেত --উনি এ ধরনের প্রশ্ন করতে পারেন কিনা। এই শামসেত তাবরেজি কবিতা লেখেন আবার কবিতাও যে বোঝেন না, সেটা টের পেলাম--কবি তুষার গায়েনের 'বোতলে বন্দি জল কবিতা' পড়ে উনার উপমন্তব্য পড়ে। মনে হয়েছে, ওনার কবিতা লেখার চেয়ে কাঠাল গাছ চাষের দিকে মগ্ন হওয়া দরকার।
এখন কাজী মামুনকে ধন্যবাদ এরকম একটি বিষয়কে তুলে দেয়ার জন্য। বিষয়টি নিয়ে আমি অনেক ভেবেছি এক সময়।
কয়েকটি প্রশ্ন এসেছে,
১. উচ্চফলনশীল জাত, ২. হাইব্রিড জাত, ৩. সার, কীটনাশক, পানিসেচ ব্যবহার, ৪. আধুনিক চাষ পদ্ধতি, ৫. বহুজাতিক কোম্পানী/এনজিওগুলোর বানিজ্যিক অভিমুখ, ৬. ফরহাদ মজহারের নয়াকৃষি আন্দোলন ( এইখানে শামসেত তাবরেজিকে একটা প্রশ্ন, কৃষিবিদ্যায় কোন জ্ঞান নিয়ে এই কবি-নবি নিয়ে কৃষিতে এসেছেন) ইত্যাদি।
Thu at 9:10pm •

Kazi Mamun
@Kulada Roy- ধন্যবাদ দাদা, ঠিক এ কারনেই এই নোটে আমি আমার পরিচিত ২/১ জন কৃষিবিজ্ঞানীকে ট্যাগ করেছি। অবশ্য আমার এ নোট এর অবতারনা জন্য তাদের কাছ থেকে জ্ঞান এর জন্য ও কৃতজ্ঞতা জানাতে হচ্ছে, কারন আমি আগেই বিচ্ছিন্ন ভাবে তাদের সাথে কথা বলেছি।

Shamset Tabrejee- আসলে কি বলতে চান, আমি এখনো বোঝে উঠতে পারছি না, উনি এসেই এক গাদা প্রশ্ন করলেন, আমি উত্তর লিখতে না লিখতেই তিনি জ্ঞান এর কাঠামো নিয়ে প্রশ্ন করলেন। মূল আলোচনার বাইরে থেকে আমার cultural hybridization এর কথা বলে ফেললেন- হুম আমার cultural hybridization হয়েছে। বিদেশে এসে আমি অনেক কিছু শিখেছি, শেখার জন্যই এসেছি...পরিবর্তিত হওয়াটাই নিয়ম, না হওয়াটাই মৌলবাদিতা তাই।
Thu at 9:20pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
Kulada Roy এর সাথে আমি ও জানতে চাই!
Thu at 9:20pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
হাসালি!!! IRRI যেমন হাইব্রীড তেমনি ব্রাজিলের corn গুলোও!! তাই না!! আমার কথা হচ্ছে কোনটা ভাল সেটা বুঝাতে হবে!
গাছ লাগানো ভাল তাই বলে ইউক্যালিপটাস লাগাবো!! ভাল/ মন্দ বুঝে কাজ করাটা কি ভাল না!! ঢালাও ভাবে বললাম এটা ভাল বা খারাপ তাতে তো লাভ কারও হচ্ছেনা!
তোর মাথা খাটাতে ভাল লাগে, সেটা খাটিয়ে দেখ! সব হাইব্রীড কি ভাল!! অথবা আমাদের কি উচিত যা কিছু হাইব্রীড তারই চাষ করা!!
আমি কি বোঝাতে চেয়েছি আশা করি বুঝতে পেরেছিস!
Thu at 9:21pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
কি ভাল বা খারাপ তা তোর আমার থেকে যারা বিশেষজ্ঞ তারা ভাল বলতে পারবেন। তবে আমার কথা হল মানুষের খাদ্যের যেমন দরকার তেমনি আগামীর চিন্তাও করা দরকার। তাই কিভাবে চাষাবাদ করলে খাদ্য সমস্যা মিটবে আর ভবিষ্যতেও ক্ষতি কম হবে সেটা কৃষকদের কাছে পৌছে দেয়া হোক যেকোন মূল্যে!
Thu at 9:25pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- আনি ভাই কথা দিয়ে গেছেন প্রশ্নগুলোর উত্তর এর ব্যপারে তাই অনি ভাইই উত্তর দেবেন।

" IRRI যেমন হাইব্রীড তেমনি ব্রাজিলের corn গুলোও!! তাই না!! আমার কথা হচ্ছে কোনটা ভাল সেটা বুঝাতে হবে! ..."

তুই মনে হয় আমার কিছু মন্তব্য miss করেছিস, ঠিক এ কতাহগুলো কিন্তু আমি বলে এসেছি আলোচনার শুরুর দিকে--এবং লেখার শেষ দিকেও। বলেছি যে এই NGO গুলোই আমাদের ট্রাক্টর দিয়েছে, hybrid দিয়েছে, এখন এরাই আবার বলছে hybrid ছাড়ার কথা। বলেছি ভালো-মন্দ বিবেচনার কথাও।
একই ভাবে উল্লেখ করেছি ইউক্যালিপ্টাস দিয়ে কি করে আমাদের ঐতিহাসিক স্থাপনাগুলো ধংশ করার ষড়যন্ত্র হচ্ছে সে কথাও।
Thu at 9:28pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan-
"কি ভাল বা খারাপ তা তোর আমার থেকে যারা বিশেষজ্ঞ তারা ভাল বলতে পারবেন। তবে আমার কথা হল মানুষের খাদ্যের যেমন দরকার তেমনি আগামীর চিন্তাও করা দরকার। তাই কিভাবে চাষাবাদ করলে খাদ্য সমস্যা মিটবে আর ভবিষ্যতেও ক্ষতি কম হবে সেটা কৃষকদের কাছে পৌছে দেয়া হোক যেকোন মূল্যে!"

এ কথায় কোনো দ্বিমত নেই। এখন আমি দেশ থেকে কয়েক হাজার মাইল দূরে বসে আমার পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি আমার এই চিন্তার কথা কৃষকের কাছে পৌছে দেয়ার জন্য আপাতত আমার ফেসবুক এর বন্ধুদের সাথে শেয়ার করা ছাড়া আর কোনো মাধ্যম পাচ্ছি না। এ কারনেই এই লেখার অবতারনা।
Thu at 9:33pm •

Kulada Roy
দেখুন কৃষক সব সময়ই লাভ ক্ষতি বিবেচনা করেই প্রযুক্তি গ্রহণ করে। সুতরাং আমি বা ফরহাদ মজহার কি বলব বা বলেছি--তাতে কৃষকের কিছু আসে যায় না।
ধরা যাক পঞ্চাশ সালের কথা। তখন লোক সংখ্যা ছিল মাত্র চার কোটির মত। তখনও আমাদের খাদ্য ঘাটতি ছিল। ১৯৭১ সালে আমাদের লোক সংখ্যা সাড়ে সাত কোটি হল। তখনও প্রায় একই পরিমান খাদ্য ঘাটতি ছিল। কিন্তু লোক সংখ্যা বেড়েছে। কিন্তু জমি কমেছে। সেক্ষেত্রে বিদেশ থেকে খাদ্য আমদানীর পরিমাণ পঞ্চাশ সালের সমান ছিল। তার মানে উৎপাদন ডাবল হয়ে গেছে। আবার ২০০০ সালে লোকসংখ্যা তের কোটির দিকে হল। তখন কিন্তু খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছিল। এই যে দিন দিন জমি কমছে, কিন্তু খাদ্য উৎপাদন দুইগুন, চারগুণ বেড়েছে আরও বাড়বে বা বাড়ানোর প্রয়োজন হবে তখন দেখা দরকার কি প্রকারে এটা বেড়েছে। এই বাড়াটা কি অন্যায়? না প্রাণ বাঁচানোর জন্য জরুরী ছিল?
ধরা যাক বরিশালের বাঁশফুল চিকন একটি জনপ্রিয় ধান। এই ধানটি মাঝারি উঁচু জমিতে চাষ হত। ফলন একরে ১৫/১৬ মন হত। এই জাতটির বাজারমূল্য ভালই ছিল। কিন্তু জাতটি এখন কৃষকের পছন্দ নয়। কারণ এই জাত চাষ করে তার চাহিদা মিটছে না। তার বদলে মন্তেশ্বর ধানটির চাষ কিন্তু বেড়ে গেছে অনেকগুন। কারণ মন্তেশ্বরের উৎপাদন একর প্রতি ৪০-৪৫ মন। তাছাড়া মন্তেশ্বর শুধু মাঝারি উফু নয়- কিছুটা মাঝারি নিচু জমিতেও চাষ করা যায়। এইভাবে মানুষের প্রয়োজনের কাছে পুরণো অনেক কিছুই বদলে যায়। এতো গেল, আমন ধানের কথা। বোরো ধানের বেলা দেখুন, সোনা গাইয়া যাতের ফলন মাত্র ২০ মন একর প্রতি। কিন্তু ব্রিধান ২৯ এর ফলন একরে একশ মন। তাহলে কৃষক কেন এই সোনাগাইয়া চাষ করবে? কেন তাকে বলা হবে--তুমি বাপু উচ্চফলনশীল জাতের চাষ করো না? এই উচ্চফলনশীল ধান চাষ করেই কৃষকগণ এখন পায়ে স্যাণ্ডেল পরছেন। নতুন শার্ট পরতে পারেছেন।
Thu at 10:19pm •

Kazi Mamun
মূল লেখার সাথে সংযুক্তি হিসেবে পাদটিকার আকারে ১২ বছর আগে আব্দুল্লাহ আবু সায়ীদ স্যার এর কাছ থেকে শোনা একটি গল্পের প্রসঙ্গ জুড়ে দিলাম। গল্পটা প্রাসঙ্গিক। দেখবেন।
Thu at 10:53pm •

Kulada Roy
ধরা যাক একটা কুমড়া গাছ থেকে আপনি কুমড়া আবাদ করতে চান। যদি বড় কুমড়া চান তাহলে গাছে একটি মাত্র কুমড়া রেখে বাকিগুলো ছিড়ে ফেলতে হবে। আর যদি এক গাছ থেকে অনেকগুলো কুমড়ো চান তাহলে অনেকগুলো কুমড়া গাছে রেখে দিতে হবে। সেক্ষেত্রে খুমড়োগুলো ছোট হয়ে যাবে। এখন আপনি যদি আরও কুমড়ো, আরও বড়ো কুমড়া চান তাহলে? তখনতো আপনাকে গাছের জন্য বেশি বেশি খাবার দিতে হবে। উন্নত জাতের চিন্তা করতে হবে। প্রশ্ন হল এই উন্নত জাত কি আকাশ থেকে আসবে? যদি আসে তবে অসুবিধা কি?
পাজাম নামে একটি ধান এক সময় বিদেশ থেকে এসেছিল। উত্তর বঙ্গে ভালই চাষ হয়। পাজামের ফলন এবং বাজার দর এবং মানুষের চাহিদা বেশি হওয়ার কারনেই পাজাম জাতটি মানুষের সমাদর পেয়েছে।
বিনা এই পাজাম জাতটার মধ্যে একটি পরিবর্তন আনল। ধানে সাধারণত ৮% আমিষ থাকে। বিনার বিজ্ঞানীগণ এই আমিষের পরিমাণ বাড়িয়ে ১২%এ নিয়ে গেলেন। জাতটির নাম দিলেন বিনাশাইল। জাতটির আরেকটি গুণ হল, পানি সহ্য করার ক্ষমতাও আছে। এখন প্রশ্ন হল--এই যে জাতে যে নতুন বৈশিষ্ট্য বিনার বিজ্ঞানীরা প্রযুক্ত করলেন তা কিভাবে? এটা নাম হল- মিউটেশন। জিনের মধ্যে একটি পরিবর্তন ঘটিয়ে দিয়েছেন যাকে ওনারা বলছেন মিউটেশন।
এইটা কি ক্ষতিকর? আমাদের স্বাস্থ্যের উপর কোনো ক্ষতি করছে? এই প্রশ্নটার জবাব হল, প্রকৃতিতে এই ধরনের মিউটেশন স্বাভাবিক ঘটনা। যেমন বজ্রপাত হলে, বা বিদ্যুৎ চমকালে যে ধরনের রেডিয়েশন প্রক্ষিপ্ত হয়--তাতে অনেক ফসলের মধ্যে, প্রাণীর মধ্যেও ক্রিয়া প্রক্রিয়া ঘটে। মিউটেশন ঘটে যায়। যেমন হরি ধান নামে একটি উন্নত জাত নিয়ে শাইখ সিরাজ খুব হৈ চে করলেন। এই হরিধানও হয়তো এরকম মিউটেশনের ঘটনা হবে হয়তো। হরিবাবু ধানটির উচ্চ ফলনশীলতা খেয়াল করে তা গ্রহণ বা নির্বাচন করেছেন।
যে কাজটি প্রকৃতি করে উন্মুক্ত মাঠে সে কাজটি বিজ্ঞানীরা করছেন তার সংরক্ষিত ল্যাবে। এটা বললাম এ কারণে যে, আমরা যদি এই কায়দাটি সম্পর্কে ধারণা না রাখি, তাহলে মরহাদ মজহার বলবেন যে, না না, এই সব উচ্চ ফলনশীল ধান আমাদের জৈব বৈচিত্রকে নষ্ট করছে। এবং তিনি এই প্রচারটিই করছেন। এটার একটা উদ্দেশ্য আছে।
Yesterday at 12:14am •

Ashraf Shishir
Kazi Mamun, Jokhon manush-er taka hoy aar khyati hoy tokhon taar toshamodkari kichu bekub-er shonkhya baarte thaake.... amra jaani ei chinhito bektigulo kara!!!... Kuloda shudhu ekjon krishi-biggani-y non ekjon katha-shahittik-O bot-e... Amra ei lekhay oi shob zahiri-dalal-der baad diye Kuloda`r moto kichu krishi-biggani`r matamat jaante chaai..jaante chaai aashol shotto taa ki !
Yesterday at 12:19am •

Kazi Mamun
Kulada apnio j ekjon agricultural scientist seta jana chilo na, bhaloi holo ei lekhar obotarona kore, bektigoto vabe ami onek upokrito hoschi, onek kichu jante parchi. apnar sathe bektigoto kono porichoy amar nei, erpor o koshto kore porchen montobbo korchen jotno sohokare, ejonno onek dhonnobaad.
amader desher somossa eta- kono prokar raajnoitik ...See More
Yesterday at 1:28am •

Kazi Mamun
@Ashraf Shishir- thanks bhai!
Yesterday at 1:30am •

Kulada Roy
ধন্যবাদ। এখন
আমি একটু ম্যানহাটানে যাচ্ছি। ফিরে বাকিটা কন্টিনিউ করার ইচ্ছে রাখি।
Yesterday at 1:34am •

Khondakar Ashraf Hossain
খুব প্রাসঙ্গিক বিষয়ের অবতারণা হয়েছে। একেবারে ঞ্জীবন-মরনের। যারা ভাল জানেন, এগিয়ে আসুন।
Yesterday at 2:34am •

Azizul Hoque
চমতকার লেখা! বিদেশী টাকায় চলা NGO গুলো মাঝে মধ্যে field experiment হবার আগেই তাদের মনমতো field result দিয়ে দেয়-আর তা implement korte bole. emon udahoron hajar hajar.
Yesterday at 3:02am •

Koronik Akhtar
কেউ বিজ্ঞান নিয়ে পড়াশুনা করেছে জন্যেই সে জ্ঞানজগৎটাকে কিনে নিয়েছে, এমন ভাবাচরণ যাদের, তারা যেমন আহাম্মক, তাদের চেয়েও উচুস্তরের অধম আমরা যারা 'বৈজ্ঞানিক কল্পকাহিনি'(Science Fiction)-কে বিজ্ঞানের চে' বড় বিজ্ঞান মনে করি। একটা মজার ব্যাপার লক্ষণীয়, -যারা দর্শন নিয়ে পড়াশুনা করেছেন আর যারা বিজ্ঞান নিয়ে পড়াশুনা করেছেন, তারা পরস্পরকে শ্রদ্ধা করতে কার্পণ্য করে না। কিন্তু 'Science Fiction' পড়ুয়াদের মধ্যে যাঁরা Science নিয়ে পড়েন নি, তেনারা স্ব-স্বীকৃত মহাজ্ঞানী, Fiction-কে Science হিসেবে প্রতিষ্ঠিত করবার জন্যে সদাব্যস্ত, --এবং তেনাদের যেমন দর্শন গোত্রের কারো সাথে চিন্তার লেনদেন নাই, তেমনি বিজ্ঞান গোত্রের কারো সাথেও যোগাযোগ থাকতো না, যদি বিজ্ঞানীদের দখলে বস্তুজাগতিক প্রয়োজনীয় প্রযুক্তিগুলো না-থাকতো। 'Science Fiction'-বাদীদের যুক্তির তীব্রতা এতোই ঝাঁজালো যে বিজ্ঞান পড়ুয়ারা এনাদের সঙ্গে কোনো তর্কে যায় না, বরং এনাদেরকে দূর থেকে দেখামাত্রই নিজেদের মধ্যে সতর্কতামূলক ইশারা বিনিময় করে, --sssss.. Be Aware Of ……..
Yesterday at 6:31am •

Kazi Mamun
@Kulada Roy- দাদা, এই অবস্থা, আপনি ও মার্কিনিদের দেশে থাকেন।যাই হোক তাতে আরও ভালো হলো, ফার্স্ট ওয়ার্ল্ড এর ফার্স্ট কান্ট্রির লোকেরা হাইব্রিড খায় কিনা নাকি সবাই organic খাওয়া শুরু করেছে এ খবরটা দিতে পারবেন তাহলে।হা হা হা। শুনেছি ফ ম ও নাকি মার্কিনবিরোধী হওয়ার আগে ১০ বছর মার্কিন দেশে ছিল। নাহ মার্কিনবিরোধী হওয়া কোনো দোষের বিষয় না, কিন্তু মার্কিনবিরোধীতা এখন এক প্রকার বুদ্ধিবৃত্তিক ফ্যাশান হয়ে দাড়িয়েছে।
আপনার গল্প শুনবো। বিশেষ করে এই হাইব্রিড এর ভালো মন্দ নিয়ে আপনার একটা পোস্ট পেলে খুবই ভালো হতো। হাইব্রিড বন্ধ করার কথা ফ ম বলবে কেন! বলবেনতো আপনারাই।
Yesterday at 11:08am •

Kazi Mamun
@Khondakar Ashraf Hossain- ধন্যবাদ দাদা!
Yesterday at 11:08am •

Kazi Mamun
@Azizul Hoque- এই প্রসঙ্গে একটা গল্প আছে, আমার এক নৃবিজ্ঞানী বন্ধু(বর্তমানে আমেরিকা প্রবাসী)এক নামী NGO'র স্যানিটেশন প্রকল্পে কাজ করতে গেছে গ্রামে। সে ঐ গ্রামে গিয়ে দেখলো পুরো গ্রামে প্রায় সবারই স্যানিটেশন ব্যবস্থা খুব ভালো, এমন কি ওদের টয়লেট এর সামনে একটা করে সাবান ও একজোড়া স্যান্ডেলও রাখা আছে। যাইহোক ২/১ দিন ঘুরে ফিরে কাজ করে সে ঢাকায় আসার পর তাকে আবার ফেরত পাঠানো হলো---কারন ঐ ডাটায় চলবে না। Directly না হলেও indirectly তাকে বুঝিয়ে দেয়া হলো এই ডাটা দিলে project টিকবে না সুতরাং তুমি আবার যাও ডাটা ম্যানিপুলেশন করে নিয়ে আসো।
Yesterday at 11:14am •

Eraesh জ়োনায়েদ Rayhan
@Kulada Roy
বাকীটুকোর অপেক্ষায় রইলাম!
Yesterday at 11:15am •

Kazi Mamun
@Koronik Akhtar- দাদা তাত্ত্বিক আলোচনায় আমি বরাবরই দুর্বল, খুব গুছিয়ে লিখতে পারি না। আমি নিশ্চিত এ বিষয় নিয়ে আপনারা লিখলে আমরা আরও অনেক বেশি উপকৃত হতাম।
Yesterday at 11:20am •

Eraesh জ়োনায়েদ Rayhan
@মামুন
ভাল বলেসিস। কিন্তু আমরাই সেই ডাটা ম্যানিপুলেট করলাম! আমরা নিজেরা বিক্রি হই খুব দ্রুত!!! তাই অন্যরা কেনার সুজোগটা পায়!!
Yesterday at 12:01pm •

Kazi Mamun
@Eraesh জ়োনায়েদ Rayhan- তোর Idea টা আমার পছন্দ হয়েছে। কাল যদিও বুদ্ধিবৃত্তিক আলোচনার গুরত্ত্ব'র কথা বারবার তোকে বলছিলাম, তবে এটা সত্য যারা আলোচনার পাশাপাশি কাজ করে না তাদের বুদ্ধিবৃত্তিক উন্নয়নও হয় না।
যারা শুধু ভাবে আর লিখে কিন্তু কোনো কাজ করে না, আমি যে তাদের দলে নই এটা তোর জানার কথা ছিল, হয়তো কোনো কারনে জানিস না।ভরা মজলিশে নিজের কাজের ফিরিস্তি দিতে গেলে কেমন আত্মভরিতার মতো শোনায় তবে অনেকে আমাকে ভুল বুঝতে পারে তাই বলি।
ঢাকার বাইরে নিজের শহরে যখন ছিলাম সাংগঠনিক ভাবে কাজ করার সুযোগ ছিল, তখন দর্শন পাঠচক্রে দর্শন আলোচনার পাশাপাশি আমরা সামাজিক-সাংস্কৃতিক ২/৩টি সংগঠনে কাজ করেছি।
ঢাকায় কাজ করার সুযোগ কম ছিল, তবুও করেছি।
শেয়ার করছি এখনো হয়তো কারো সুযোগ আছে Idea কাজে লাগানোর।
আলোচনার প্রয়োজন আছে, এমনি এক আলোচনার আড্ডা থেকেই আমাদের মাথায় Idea আসে ক্যান্টিন বয় দের জন্য একটা স্কুল করার। বন্ধুদের চাঁদা দিয়ে বই পত্র কিনে ১২/১৩ জন ছোট বড় ক্যান্টিন বয় দের নিয়ে আমরা প্রতিদিন কার আড্ডার পাশাপাশি একটা স্কুল শুরু করি। ২/৩ মাস ভালোই চলে, বর্ষা আসার পর IBA কতৃপক্ষের অসহযোগীতায় আমাদের আড্ডার স্কুল থমকে যায়। এরপর কিছুদিন পর তো বিদেশেই চলে আসি।
তবে একেবারে যে বৃথা যায়নি আমাদের শ্রম এটার প্রমান এবার দেশে গিয়ে দেখেছি। ওদের কে যে স্বপ্ন দেখিয়ে আমরা স্কুক্ল শুরু করেছিলাম, যে পড়ালেখা করলে--লিখতে পড়তে জানলে সামান্য অংক জানলে চাকুরী পাবি। তাই হয়েছে- এবার গিয়ে দেখি আমাদের ছাত্রদের মধ্যে একজন IBA তে স্টাফ, আরেকজন ক্যান্টিন বয় থেকে ম্যানেজার।

হিমায়িত ভাবনা ছেড়ে আলোচনার দরকার আছে, এই য তুই একটা Idea দিলি, দেশে গিয়ে কৃষকদের বোঝাতে। Next time দেশে গেলে নিশ্চয়ই করবো। আমার মতো এখানকার আরও কেউ কেউ হয়তো করবে, এটাতো আলোচনারই ফসল!
Yesterday at 12:04pm •

Eraesh জ়োনায়েদ Rayhan
@মামুন
তুই কোন দলে সেটা আমি জানতাম কিন্তু এটা তোর বা আমার ব্যক্তিগত আলোচনা না! তুই একটা কিছু লিখেছিস এবং তা পাবলিক প্লেসে পোস্ট করেছিস। এটার মানে হোল অনেকে দেখছে। তাই এখানে তোকে কিছু বলা মানে যে অন্যদেরও সেটা বলা।তোকে করতে বলা মানে অন্যদেরও বলা।
আশা করি আমার উদ্দেশ্যটাও বুঝেছিস!
(সে সব লোক চায় আমরা গরিব আর মূর্খ থাকি তারা জানে ২ বেলা পেট ভরে খেতে পারলে আর একটু শিক্ষা পেলে তাদের মাতব্বরী বন্ধ হয়ে যাবে! )
Yesterday at 12:29pm •

Kazi Mamun
তুই লিখিস না কেন আমি এটাই বুঝি না, তোর যুক্তি জোড়ালো গুছিয়ে বলতেও পারিস, লিখতে সমস্যা কোথায়!
11 hours ago •

Eraesh জ়োনায়েদ Rayhan
দুইটা কারনে, একঃ তোর লেখার পেছনে যেমন একটা গুরুত্ত্বপূর্ন কারন আছে আমি আমার লেখার পেছনে সেই রকম কোন কারন খুজে পাই না!
আর দুইঃ আমার বানানভুল অমার্জনীয় পর্যায়ে!

(বি.দ্র. তুই আমার ঘুম সম্পর্কে ভাল-ই জানিস।)
10 hours ago •

Azizul Hoque
alochona'r pashapashi kaj e lege jawa- i strongly support.
thats why, i'ha a name in BD-"Kormobir". nijer proti goprbo hoy-shomosha hoilo -ami tattik alochona ke eriye choli-karon, kichu khetre "alochona jai houk- Tal gach ta amar"-monovab er karone bitorke jete icha kore na.
Tobe non consevative free thinker- der shathe adda diye moja ase.
mojar aro bepar hoilo- era Kormobir hoy.
unfortunately, desh e Farhad majhar gotrio bekti der kormobirotto field e khub ekta nai.
amar GURU, Dhaka University professor Dr A.H.M Ahmed(proyato)- was such an ideal in this issue.
mone pore, je kono manob sheba jatio activities e shamne theke shudu netrittoi diten na, shathe shathe saririk kaj e neme porten.

amader tothakothito tattik buddijibi ra ar jai houk, maathe neme amader shathe field work korte gele dui muhurto tikte parbe kina shondeho.
Jodio AC batashe boshe unara 3-4 ghonta alochona korte besh potu.
9 hours ago •

Kazi Mamun
@Aziz- Thik karonei bolte hoy j, mathe neme kaaj na korle totte onek fak-fokor theke jai. FM obosso mathe kaaj o koren tobe koren aage hypothesis ready kore ota niyei. amader NGO gulo ja kore r ki! aage porikolpona pore kaaj. 2ta ek hoy na kokhono. r unader oto somoy e ba koi totto bikri korei tu kulaye uthte paren na.
9 hours ago •

Azizul Hoque
kichu kormobir er kotha na bollei na- ahmed sofa, shilpi S M sultan, Abdulla abu saeed.
Unara shudu tokkei nijeder rakten na-kormeo chilen vishon potu.
Hats off for them.
9 hours ago •

Koronik Akhtar
আমাদের মনে রাখা উচিৎ, --বাস্তবের খরগোশগুলো কুম্ভকর্ণ নয় এবং তারা লক্ষ্যে না-পৌঁছে মাঝপথে ঘুমিয়ে পড়বে, এমন কোনো আভাস পাওয়া যায়নি আজও। একই জগতে যদি কেউ টিকে থাকতে চায় তো, যে যা-ই বলুক, বিজ্ঞান এবং প্রযুক্তির ব্যবহার, -খরগোশদের চে' বরং কচ্ছপদের জন্যেই বেশি জরুরি। অবশ্য ভিখারিদের বিষয়টি আলাদা, --দয়া বা করুণা নিয়ে টিকে থাকার জন্যে কোনো যোগ্যতার প্রয়োজন হয় না। ঝুলি মেলে ধরে বসে থাকা অথবা সম্পদশালীদের পদলেহন করাকে যদি ভিখারিরা কোনো মর্যাদাপূর্ণ কাজের সমতুল্য ভেবে নিজেদেরকে দক্ষতর হিসেবে গণ্য করতে চায় তো, --(কারো চাওয়ার স্বাধীনতায় কেউ বাধা দিতে পারে না), --চাইতেও পারে,--তবে সেটা হবে ভিন্ন প্রসঙ্গ।
5 hours ago •

Hasan Murshed
জরুরী আলোচনা। এ বিষয়ে নিজের কোন জ্ঞান নেই তাই দু পয়সা যোগ না করে বরং অর্জন করলাম।
তাব্রেজি কি কারনে অহেতুক ঝামেলা পাকালেন, আমার বোধে এলোনা। বরবাদ মাজহারের প্রতি অন্ধ প্রেম ছাড়া আর কিছুই প্রতিফলিত হলোনা তার মন্তব্যে।
4 hours ago •

Kulada Roy
তাবরেজী একটা ফালতু বুড়া ভাম। এবং চামচা। অকবি। ওকে অগন্য করাই উত্তম। এই আলোচনাটি আমি কন্টিনিউ করার ইচ্ছে রাখচি। অন্যরাও আসবেন আশা করছি।
2 hours ago •

Sami Meadad Choudhury
হাসান মোরশেদ ভাইয়ের লিংক শেয়ারের মাধ্যমের জানতে পারলাম। পড়লাম। পশ্চিমারা আমাদের গিনিপিগ হিসেবে ব্যবহার করে। তবে আমাদের ভালোটা আমাদেরই বুঝতে হবে। এটাইতো মূল কথা।
about an hour ago •

Arif Jebtik
হাসান মোরশেদের দেয়া লিংক পেয়ে এখানে এসে একটি উপভোগ্য আলোচনা পড়লাম। তবে ফেসবুকের সমস্যা হচ্ছে এসব নোট একটা সময় প্রথমদিককার কমেন্টগুলো খেয়ে ফেলে। এসব আলোচনা ব্লগ সাইটগুলোতে হলে সংরক্ষনের সুবিধা হয়, আলোচনাও বিস্তৃত হয়। যাক সে কথা।

একটা জিনিস ইদানীং লক্ষ্য করি আমাদের প্রজন্মের মাঝে ( নাকি সব প্রজন্মেই এসব ছিল ? ) নবুওতি প্রদানের এক ধরনের তরিকা শুরু হয়েছে। এখানে প্রশ্ন করা, আলোচনার সুত্রপাত করাটা অনেকটাই যেন মূর্খ আচরন হিসেবে গণ্য হয়।
এই যে তথাকথিত বুদ্ধিবৃত্তিক চর্চার চল, আমি সেটা নিয়ে শংকিত।
-
মূল নোটে কিছু যোগ করার নেই। সুন্দর আলোচনা।
34 minutes ago •

Kazi Mamun
@Kulada Roy:
আপনার কাছ অনুরোধঃ কিছু বিষয় পরিষ্কার ভাবে শুনতে চাই-hybrid, inbreed and GMO এগুলো কি? এগুলো কি শুধুই ক্ষতিকারক? যদি ক্ষতিকারকই হবে তাহলে কেন এত এত রিসার্স?
এ সম্পর্কে ব্যক্তিগত ভাবে আমার ধারনা ভাসা ভাসা, সুতরাং আপনাদের মতো কৃষি বিজ্ঞানীরা আমাদের সহায়তা করতে পারেন এ ব্যাপারে এবং Koronik Akhtar দাদা'র ভাষায় ত্রানখোর দের হাত থেকে রক্ষা করতে।
34 minutes ago •

Kazi Mamun
@Hasan Murshed- এবং Sami Meadad Choudhury মন্তব্য করে আলোচনায় অংশগ্রহনের জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমিও ঠিক Agricultural Scientist নই। আমার গবেষণার বিষয় wireless communication, তবুও এ বিষয়ে লিখলাম নিতান্তই ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে। আপনারাও আপনাদের অভিজ্ঞতার কথা শেয়ার করতে পারেন।
30 minutes ago •

Sami Meadad Choudhury
আসলে এ বিষয়ে খুব অভিজ্ঞতা নেই। তাই হাসান মোরশেদ ভাইয়ের মতো শুধু অর্জনই করলাম। আপনাকে ধন্যবাদ এমন লেখার জন্য।

আরিফ ভাইয়ের কথাটাও ভেবে দেখার বিষয়। ব্লগে এসব নিয়ে আলোচনা হলে আরো উপভোগ্য হয়।
26 minutes ago •

Kazi Mamun
@Koronik Akhtar- সায়ীদ স্যার এর প্রতি আমার বিশ্বাস বরাবরই একটু বেশি, স্যার এর কথা কিম্বা আলোচনার গুরত্বও তাই অনেক আমার কাছে। বললাম তো স্যার এর গল্পটা আমাকে আজও প্রভাবিত করে। এটা শুধুমাত্র তাঁর সংগঠনে কাজ করার কারনে নয় বরং ভালো লাগে যে তিনি ফ ম দের মতো ভনিতা করেন না। মনে আছে একবার স্যার এর সাথে কেন্দ্র'র এক আড্ডায় স্যারকে জিজ্ঞেস করেছিলাম, "সব সরকারের সাথে আপনার ভালো সম্পর্ক কেন?" উত্তরটা আআমকে আশান্বিত করেছিল। স্যার বলেছিলেন তাঁর উদ্দেশ্যের সততার কথা, বলেছিলেন সম্পর্ক ভালো রাখা এই কারনেই যে, কেন্দ্রের কার্যক্রম যেন থমকে না পড়ে, আরও বিস্তৃত ও কার্যকর হয়।
কোনো মানুষ কি বলেন আর কি করেন এর চাইতে আমার কাছে তাই গুরত্বপূর্ন কেন বলেন বা কেন করেন! আরো শুনতে চাই আপনার কাছ থেকে।
21 minutes ago •

Kazi Mamun
@Arif Jebtik- আপনার কথাটা আমি বুঝতে পারছি।
'view previous comments' এ click করলে পূর্ববর্তী মন্তব্যগুলো দেখা যায়। ফেসবুক যেন খেয়ে না ফেলে এরজন্য আমি মন্তব্য copy করে রাখছি, পরবর্তীতে সারসংক্ষেপ করে ব্লগে বা অন্য কোথাও দেয়ার প্রত্যাশা রাখি।

ব্লগে আসলে আমার অভিজ্ঞতা তিক্ত, আমার যেটা মনে হয় ব্লগে কেউ আলোচনার জন্য আসেন না আসেন নিছক সময় কাটাতে অথবা সস্তা আনন্দ নিতে। এরকম আরো কিছু আলোচনা আমি ব্লগে উত্থাপনের চেষ্টা করেছি---কিছুদূর যাওয়ার পর দেখা যায় আজে বাজে মন্তব্যে আসল বিষয় হারিয়ে গিয়ে খামোকা একটা তিক্ততার সৃষ্টি হয়। যা এখানে তেমন কেউ করছেন না, আর ব্লগের মতো লিঙ্ক পেলে যে কেউ যেন পরতে পারেন এজন্য আমি 'open note' করে রেখেছি।

এরপরও আপনার পরামর্শে আমি চেষ্টা করবো একটা সার সংক্ষেপ তৈরী করে ব্লগে দিতে। অনেক ধন্যবাদ পরামর্শের জন্য।
3 minutes ago •
April 10 at 1:41am •

Arif Jebtik
হু, এটা একটা সমস্যা। ব্লগে ইদানীং আলোচনা কমে "লাইক" দেয়ার মাত্রা বেড়ে যাচ্ছে।
April 10 at 2:00am •

Koronik Akhtar
Click This Link
April 10 at 8:16am •

Subrata Augustine Gomes
Otyonto dorkari alochona... Kazi Mamun & others, please carry on...
April 11 at 2:28pm •

Kulada Roy
পাঁচসিকার ছাগলে লাখ টাকার বাগান খাওয়ার উপক্রম করছে। এ রকম ছাগল তাড়ানোতে ব্যস্ত ছিলাম। যে জন্য এই দরকারী নোটিটতে কথা বলার সময় পাই নি।

হাইব্রডাইজেশন বা সংকরায়ন প্রকৃতির স্বাভাবিক ঘটনা। সাধারণত পরপরাগয়ন হয় এটার মধ্যে দিয়ে। একটি ফুলের রেণু আরেকটি ফুলের স্ত্রী ফূলের সঙ্গে মিলিত হয়। এই যে পরাগায়ন এর মধ্যে মধ্যে দিয়ে দুইটি জাতের মধ্যে বিশিষ্ট্য বিনিময় হয়। প্রকট বৈশিষ্ট্যগুলি এসে পড়ে। যদি একটু ভাল বৈশিষ্ট্য সম্পন্ন গাছ নির্বাচন করে তার সঙ্গে পরাগায়ন করা হয় তবে এটা হয়ে হাইব্রিডাইজেশন বা সংকরায়ন। মানুষের সমাজে এটা খুব পরিচিতি ঘটনা। সাধারণত ছেলে বা মেয়েদের বিয়ে দেওয়ার জন্য পাত্রপাত্রী দেখা হয়। তাদের বংশের খোজ খবর নেওয়া হয়। খাটো ছেলের জন্য লম্বা মেয়ে খোঁজা হয়। সৎ বংশ খোঁজা হয়। যাতে খাটো ছেলের বংশে পরবর্তী প্রজন্ম লম্ব হয় অথবা অন্য ক্ষেত্রে সৎ প্রজন্ম পাওয়া যায়। এটা তো কোনো অন্যায় নয় বা ক্ষতিকর নয়। তাহলে গাছপালার জন্য ক্ষতিকর কেন হবে?
গাছপালা হেটে যেতে পারে না। তার জন্য এই পাত্র/পাত্রীর মিলন ঘটিয়ে দেয় পোকা মাকড়, পাখি, হাওয়া। উন্নত বৈশিষ্ট্য প্রযুক্ত করা বীজই হাইব্রিডবীজ। তার থেকে উৎপাদিত ফসল হাইব্রিড ফসল।
আমাদের দেশে অনেক আগে থেকেই হাইব্রিড বীজ এসেছে। বিশেষ করে তরমুজ, কপিজাতীয় ফসল। এখন অন্যান্য বীজও আসছে।
হাইব্রিড বীজের প্রধান উদ্দেশ্য থাকে উচ্চ ফলন। কোনো কোনো ক্ষেত্রে দশগুণ বেশি ফলনও পাওয়া যায়। এভাবে কিন্তু খাদ্য চাহিদা মেটানো হচ্ছে।
ফুল দুধরনের । স্বপরাগায়ী ফুল। আর পরপরাগায়ী ফুল। পরপরাগায়ী ফুলের জন্য সংকরাগায়ন তেমন কঠিন নয়। কিন্তু স্বপরাগায়ী ফুলের জন্য সংকরায়ন কঠিন কাজ। যেমন ধান স্বপরাগায়ী। ধানের ফুলের মধ্যে স্ত্রী কেশরচক্র আর পুকেশরচক্র একই সঙ্গে থাকে। একটি গর্ভাশয় আর সঙ্গে দুটি স্টংগমা, ছয়টি পুদণ্ড। এরা একই সঙ্গে বালেগ বা পরিণত হয়ে ওঠে। সেদিন ভোর বেলা সূর্য ওঠার সঙ্গে সঙ্গে গর্ভাশয়ের নীচে দুপাশের শুকনো কিসমিসের মতো দুটো থলি 'লডিকুল' পানি সংগ্রহ করে ফুলে ফেপে ওঠে ধানের খোসা দুটি খুলে যায়। এই খোসা দুটির নাম--লেমা আর পেলিয়া। এ সময়ে ছয়টি পুদণ্ড শক্তি পেয়ে উঠে দাড়ায়। তার মাথার উপরে থাকা পরাগধানীতে থাকা পরাগরেণুগুলি এই সময় গর্ভাশয়ের স্টিগমার উপর পড়ে। আঠার উপরে আটকে যায়। এবং পরাগায়নটি ঘটে। পরাগায়ন ঘটার পর পরই ধানের খোসা দুটি বন্ধ হয়ে যায়। বাইরে শু

২| ২০ শে এপ্রিল, ২০১০ সকাল ১১:৪৯

দ্বিজু বলেছেন:

Kulada Roy
পাঁচসিকার ছাগলে লাখ টাকার বাগান খাওয়ার উপক্রম করছে। এ রকম ছাগল তাড়ানোতে ব্যস্ত ছিলাম। যে জন্য এই দরকারী নোটিটতে কথা বলার সময় পাই নি।

হাইব্রডাইজেশন বা সংকরায়ন প্রকৃতির স্বাভাবিক ঘটনা। সাধারণত পরপরাগয়ন হয় এটার মধ্যে দিয়ে। একটি ফুলের রেণু আরেকটি ফুলের স্ত্রী ফূলের সঙ্গে মিলিত হয়। এই যে পরাগায়ন এর মধ্যে মধ্যে দিয়ে দুইটি জাতের মধ্যে বিশিষ্ট্য বিনিময় হয়। প্রকট বৈশিষ্ট্যগুলি এসে পড়ে। যদি একটু ভাল বৈশিষ্ট্য সম্পন্ন গাছ নির্বাচন করে তার সঙ্গে পরাগায়ন করা হয় তবে এটা হয়ে হাইব্রিডাইজেশন বা সংকরায়ন। মানুষের সমাজে এটা খুব পরিচিতি ঘটনা। সাধারণত ছেলে বা মেয়েদের বিয়ে দেওয়ার জন্য পাত্রপাত্রী দেখা হয়। তাদের বংশের খোজ খবর নেওয়া হয়। খাটো ছেলের জন্য লম্বা মেয়ে খোঁজা হয়। সৎ বংশ খোঁজা হয়। যাতে খাটো ছেলের বংশে পরবর্তী প্রজন্ম লম্ব হয় অথবা অন্য ক্ষেত্রে সৎ প্রজন্ম পাওয়া যায়। এটা তো কোনো অন্যায় নয় বা ক্ষতিকর নয়। তাহলে গাছপালার জন্য ক্ষতিকর কেন হবে?
গাছপালা হেটে যেতে পারে না। তার জন্য এই পাত্র/পাত্রীর মিলন ঘটিয়ে দেয় পোকা মাকড়, পাখি, হাওয়া। উন্নত বৈশিষ্ট্য প্রযুক্ত করা বীজই হাইব্রিডবীজ। তার থেকে উৎপাদিত ফসল হাইব্রিড ফসল।
আমাদের দেশে অনেক আগে থেকেই হাইব্রিড বীজ এসেছে। বিশেষ করে তরমুজ, কপিজাতীয় ফসল। এখন অন্যান্য বীজও আসছে।
হাইব্রিড বীজের প্রধান উদ্দেশ্য থাকে উচ্চ ফলন। কোনো কোনো ক্ষেত্রে দশগুণ বেশি ফলনও পাওয়া যায়। এভাবে কিন্তু খাদ্য চাহিদা মেটানো হচ্ছে।
ফুল দুধরনের । স্বপরাগায়ী ফুল। আর পরপরাগায়ী ফুল। পরপরাগায়ী ফুলের জন্য সংকরাগায়ন তেমন কঠিন নয়। কিন্তু স্বপরাগায়ী ফুলের জন্য সংকরায়ন কঠিন কাজ। যেমন ধান স্বপরাগায়ী। ধানের ফুলের মধ্যে স্ত্রী কেশরচক্র আর পুকেশরচক্র একই সঙ্গে থাকে। একটি গর্ভাশয় আর সঙ্গে দুটি স্টংগমা, ছয়টি পুদণ্ড। এরা একই সঙ্গে বালেগ বা পরিণত হয়ে ওঠে। সেদিন ভোর বেলা সূর্য ওঠার সঙ্গে সঙ্গে গর্ভাশয়ের নীচে দুপাশের শুকনো কিসমিসের মতো দুটো থলি 'লডিকুল' পানি সংগ্রহ করে ফুলে ফেপে ওঠে ধানের খোসা দুটি খুলে যায়। এই খোসা দুটির নাম--লেমা আর পেলিয়া। এ সময়ে ছয়টি পুদণ্ড শক্তি পেয়ে উঠে দাড়ায়। তার মাথার উপরে থাকা পরাগধানীতে থাকা পরাগরেণুগুলি এই সময় গর্ভাশয়ের স্টিগমার উপর পড়ে। আঠার উপরে আটকে যায়। এবং পরাগায়নটি ঘটে। পরাগায়ন ঘটার পর পরই ধানের খোসা দুটি বন্ধ হয়ে যায়। বাইরে শুকিয়ে ঝুলতে থাকে পরাগধানী বা পুদণ্ড চয়টি। এখানে পরপরাগায়ন ঘটার সম্ভাবনা খুবই কম। যদি কোনো কারণে পুদণ্ডটি দুর্বল হয় বা একই সময়ে পরিণত না হয় সেক্ষেত্রে পরপরাগয়ন হতে পারে। সাধারণত এই স্বপরাগায়ন যদি চলতেই থাকে-- তবে প্রকট বৈশিষ্ট্যগুলো এক সময় দুর্বল হয়ে যায়। প্রচ্ছন্ন বৈশিষ্টগুলো প্রকটে পরিণত হয়। তখন পূর্বের গুণাবলী বা বৈশিষ্ট্য আর থাকে না। এই কারণে উচ্চফলনশীল ফসলের বীজ বারবার উদ্ভাবন করতে হয়।
April 12 at 12:15am •

Kazi Mamun
দাদা, আপনার এবারকার মন্তব্য পড়ে আর কোনো সন্দেহ থাকলো না যে, যারা hybrid এর বিরোধীতা করছে, তারা নিতান্তই না জেনে করছে অথবা করছে বিশেষ কোনো উদ্দেশ্য থেকেই করছে। চমৎকার, সহজ এবং সুন্দর ভাবে বলেছেন- যে কারো বুঝতে সহজ হবে বিষয় টা। আমার ইচ্ছে আছে এই নোটের আলোচনা কে সংক্ষেপিত করে পরবর্তীতে অন্য কোথাও প্রকাশ করবো, আপনার আলোচনাগুলো অনেক কাজে লাগবে।
April 12 at 12:23am •

Kulada Roy
একবার চিনের এক বিজ্ঞানী ধানক্ষেতে খুঁজে পেলেন অদ্ভুত কিছু ধানের ফুল। দেখলেন এইসব ধানের পুরুষ অঙ্গটি নেই। তিনি এটাকে নাম দিলেন মেল-স্টেরাইল। এটা তো হওয়ার কথা নয়। তিনি কৌতুহল বশত ঐ ফুলের গর্ভমুণ্ডে (স্টিগমা) অন্য ধান গাছের ফুল থেকে পরাগরেণু সংগ্রহ করে মিলন ঘটিয়ে দিলেন। দেখলেন, এই মিলনটি সফল হয়েছে। এই পুরুষ অঙ্গ না থাকায় এখানে পরপরাগায়ন ১০০% নিশ্চিত করা সম্ভব। প্রকৃতি থেকে এই কৌশলটি পেয়ে এই বিজ্ঞানী হাইব্রিড ধান বীজ উৎপাদন কৌশলটি ব্যবহার করলেন। এর জন্য মেল-স্টেরাইল ধানগাছের চাষ করতে হয় মূল ক্ষেতে। তার চারিদিকে আকাঙিক্ষত বৈশিষ্ট্যের পুরুষ ধান গাছ লাগানো হয। তবে দু জাতটিকে এমন সময়ে লাগানো হয় যে পুরুষ ফুল আর স্ত্রী ফুল একই সময়ে পুরণত বা বালেগ হয়ে ওঠে। তারপর পুরুষ ফুলের রেণু স্ত্রী ফুলে এসে পড়ে। পরাগায়ন ঘটে এবং উন্নত ফলনশীল বীজ পাওয়া যায়। এর মধ্যে অশুভ কোনটি? এটা তো একটি প্রাকৃতিক কৌশল--এ কৌশলটিকে বিজ্ঞানীরা আয়ত্ব করে ব্যবহার করছেন মাত্র।

হাইব্রিড বীজ খুব কম লাগে। সাধারণত এক একর জমির জন্য ২০ কেজি বীজ ব্যবহার করে থাকেন কৃষকগণ। আর হাইব্রিড বীজ প্রয়োজন মাত্র ৫ কেজি। দেশী চারা এক গোছায় ১৫-২০টি করে লাগানো হয়। হাইব্রিড চারা মাত্র একটি লাগালেই চলে। একটি চারা থেকেই প্রয়োজনীয় সংখ্যক কার্যকরী কুশি বের হয়। সুতরাং কম বীজ লাগে বলে গড় বীজের দামের বেশি হেরফের হয় না।
হাইব্রিড ধানগাছের জন্য সমন্বিত বালাই ব্যবস্থাপনা গ্রহণ করা হয়। ফলে পরিবেশকে কম ক্ষতি করে সবোর্চ্চ উৎপাদন নিশ্চিত করা সম্ভব হয়।
সাধারণ জমিতে একই ফসল বারবার চাষ করলে মাটি থেকে একই ধরনের পুষ্টি উপাদান (সার) কমে যায়। সে জন্য শস্যক্রম অনুসরণ করার দরকার। ধরা যাক আমন মৌসুমে ধান করা হল। তার বোরো মৌসুমে ডাল করা গেল। আউশ মৌসুমে ধৈঞ্চা। এভাবে যদি করা যায় তাহলে মাটির স্বাস্থ্য ভাল থাকে। আর সুষম মাত্রায় রাসায়নিক সার প্রয়োগ করা হলেও মাটির স্বাস্থ্য স্বাভাবিক থাকে। সমন্তিত বালাই দমনের মধ্যে কি আছে দেখুন--
১) রোগ বালাই সহনশীল জাত ব্যবহার।
২) উপকারী পোকা মাকড় ও প্রাণী সংরক্ষণ।
৩) আধুনিক চাষাবাদ পদ্ধতি
* সুস্থ বীজ ব্যবহার।
*সুষম মাত্রায় সার ব্যবহার।
*পরিস্কার-পরিচ্ছন্ন ও আধুনিক চাষাবাদ অনুসরণ।
*পানি ব্যবস্থাপনা।
*সঠিক দূরত্বে চারা রোপণ।
৪) যান্ত্রিক দমন--আক্রান্ত পাতা কেটে ফেলা, হাতজাল ব্যবহার করা, ক্ষেতে ডাল পুঁতে দেওয়া, ইঁদুরের ফাদ ব্যবহার করা।
৫) সর্বশেষ ব্যবস্থা হিসাবে সঠিক বালাইনাশক ওষধ, সঠিক মাত্রায়, সঠিক পদ্ধতিতে ও সঠিক সঠিত সময়ে ব্যবহার কর।

এই সমন্বিত বালাই ব্যবস্থাপনা বা আইপিএম অনুসরণ করলে পরিবেশের সুরক্ষা ১০০% নিশ্চিত এবং কম খরচে অধিক ফলন পাওয়া যায়। ভিয়েতনামে, চিনে কিন্তু এই পদ্ধতিই চাষাবাদ চলছে এবং হাইব্রিড বীজ ব্যবহার করে ধান ফসলের উৎপাদনের ক্ষেত্রে রীতিমত একটি বিপ্লব ঘটিয়ে দিয়েছেন।
এখন প্রশ্ন হল, ফরহাদ মজহার এই হাইব্রিড বা উন্নত ফসল চাষের বিরোধীরা করে ওনার যে চাষ পদ্ধতির কল্পকাহিনী শোনাচ্ছেন তা কি এর চেয়ে উন্নত? জাপান ও চীনে তো ধানক্ষেতের পাশে কনসার্ট বাজানো হয় ধান গাছের মন ভাল করার জন্য। বাংলাদেশে না হয় লালনগীতি শোনালাম। সমস্যা কোথায়?
April 12 at 12:57am •

Kulada Roy
বিজ্ঞানতো স্থবির কিছু নয় সময়ের সঙ্গে সঙ্গে , প্রয়োজনের সঙ্গে সঙ্গে বিজ্ঞান পরিবর্তন করে ভাবনায়, কর্মে--প্রযুক্তিতে। প্রযুক্তিগুলোও সহজসাধ্য হয়ে ওঠে। সহজেই ব্যবহারকারী এবং ভোক্তারা আয়ত্ব করে ফেলে। সুতরাং প্রথম প্রথম চিন দেশেই হাইব্রিড বীজের উৎপাদন সীমাবদ্ধ হলেও তা এখন অনেক দেশে ছড়িয়ে পড়েছে। আমাদের দেশেও হচ্ছে। একটি দুটি কোম্পানী নয়--অসংখ্য কোম্পানীও নেমে পড়েছে এর উৎপাদনে। অচিরেই কুষক পর্যায়েও এসে যাবে।

ফরহাদ মজহারের সাক্ষাৎকার পড়ে হাসি এল। মনে পড়ল, জাপানী রবীন্দ্রপ্রেমী কৃষিবিজ্ঞানী মাসানবু ফুকুয়োকার কথা। তিনি একটি বই লিখেছিলেন--নাম, এক খড়ে বিপ্লব--One straw Revolution. তিনি একপ্রকার চাষাবাদের প্রচলন করেছিলেন তার দেশে--তিনি মিশ্র বীজ ছড়িয়ে দিতেন ঘাসের মধ্যে। জমিতে লাঙ্গল দেওয়ার কথা বলেন নাই। বীজগুলো ক্লোভার ঘাসের মধ্যে পর্যায়ক্রমে জন্মাত। যে ফসলটি জন্মাত তার ফসল কেটে নিতেন, তার পরেই আরেকটি ফসল হত। এর গাছগুলো পচে সার হত। তিনি কোন রাসায়নিক সার ব্যবহার করতে না। ওষূধ ব্যবহার করতেন না। এই পদ্ধতিটিই ফরহাদ মজহার একটু এদিক সেদিক করে তার এনজিওতে ব্যবহার করছেন এবং মুলত বিদেশী ফান্ড আনার জন্য এই ডিসপ্লে কর্মটি করছেন। একে সোজা কথা কথায় চুরি এবং ধাপ্পাবাজি বলা যেতে পারে। চুরিটা হল--ফুকুওয়ার কৌশলটা নিয়েছেন--কিন্তু তার ঋণ স্বীকার করছেন না। ওটা তার ভাবান্দোলনের মত একটি ফরহাদীয় চলচ্চিত্র মার্কা মতো ঘটনা। আর ধাপ্পাবাজিটা হল--তিনি যে উপাত্ত টুপাত্ত দিয়েছেন--তাতো বিস্তারিতভাবে দেন নি, আর কোনো বিজ্ঞান বিষয় বিষয়ক জার্নালেও তা প্রকাশিত হয়নি, পরীক্ষিত সত্য বলে প্রমাণিতও হয়নি, কারণ তার মতে বিজ্ঞানীরা হল কুফরী, তিনি আমাদের মতো নাদান পাবলিককে বোঝাচ্ছেন তিনি শুধু নবি-কবি-সুফি-দার্শনিকই নন বটে মহাজ্ঞানী কৃষি বিশেষজ্ঞও বটে। প্রযুক্তি স্থান কাল প্রয়োজন ভিত্তিক। ধরা যাক--আমাদের দেশের বিল অঞ্চলের কথা। সেখানে মাসানবুর এক খড়ে বিপ।ব করে ফসল চাষ করা সম্ভব? সেখানে জলের মধ্যে বীজ ফেলেই দেখুন না, কি হয়? আর সৌখিনভাবে টবে তা ছাদে চাষ করার পদ্ধতি কৃষকের জমিতে চাষ এক কথা নয়। সুতরাং মাসানবু চরাঞ্চলের জন্য যে প্রযুক্তি বের করেছিলেন, তার মাঝারি উচু জমিতে অচল। সবোর্পরি মাসানবু দাবী করেন নি যে তার এই চাষ পদ্ধতিই সর্বোত্তম এবং সবোর্চ্চ ফলন নিশ্চিত করে। ওটা একটা ধনী কৃষকের জন্য হতে পারে, কিন্তু যে দেশের কৃষকদের হাতে হেরিকেন অবস্থা, তারা কেন এই সব বিলাসী কম উৎপাদনশীল প্রযুক্তি গ্রহণ করবে? ধাপ্পাটা হল--মিথ্যে তথ্যকে ফুলিয়ে ফাঁপিয়ে প্রচারের আলোতে নিয়ে আসা। তিনি স্রেফ একটা ঠক, প্রতারক এবং ধাপ্পাবাজ।
April 12 at 1:41am •

Kulada Roy
এবার একটু এনজিও অভিজ্ঞতা বলি। আমি দীর্ঘদিন বরিশালে কৃষি বিষয়ে কাজ করেছি। বরিশালে সুপারি একটি অর্থকরী ফসল। কিন্তু গত ১৫-২০ বছর সুপারির উৎপাদন করে গেছে। কারণ, সুপারি গাছের পরিচর্চা হয় না, শুকনো মৌসুমে পানির স্তর নেমে যাওয়া, সময়মত বৃষ্টিপাত না হওয়া এবং সারের ঘাটতি। সুপারি গাছে গোড়ায় নালার মাটি তুলে দিয়ে, সপ্তাহে একবার পানি দিয়েও এই অবস্থার উন্নতি করাযায়। এই জন্য একটি প্রজেক্ট তৈরি করলাম। 'সুপারি গাছের পরিচর্যা'। প্রজেক্টটি পাশ হল। প্রকল্পের শর্তানুসারী একটি স্থানীয় এনজিওকে নিতে হবে। ফরহাদ মজহারের এক শিষ্য উবিনিগ থেকে এসে একটি স্থানীয় এনজিও করেছেন। তাকে নিলাম। তিনি খুব বড়ো বড়ো কথা বললেন। এবং প্রজেক্টটির পুরো টাকাগুলো মেরে দিলেন। আর একটি ভালো দেখে বাগানের গাছগুলোর গোড়াটোড়া পরিস্কার টরিস্কার করে কয়েকটি ছবিটবি তুললেন। একটি সুন্দর রিপোর্ট বই বানালেন। আর প্রকল্পের মনিটরদের অই একটি বাগান দেখালেন। খাওয়া-দিলেন। ফিনিস। দক্ষিণাঞ্চলের সুপারিগাছের ফলন বেড়ে গেল। কদিন আমাকেও খাওয়া দাওয়ার কোসেস করলেন। ফেইল হলে পরে ধাওয়াও দিলেন। পরে শুনি উনি এই অত্যন্ত ফলপ্রসু প্রকল্পটি দেখিয়ে বিদেশ থেকে আরও অনেক ফান্ড টান্ড যোগাড় করে ফেলেছেন। তিনি তার টিনের ঘরটি ভেঙে এখন পাঁচতলা বিলিাডং হাকিয়েঁছেন। তিনি একবার ফরহাদ মজহারকে নিয়ে এসেছিলেন পিরোজপুরে। ফরহাদ মজহার সেখানে গানটান গেয়ে নয়াকৃষির বানী প্রচার করেছিলের এইসব চোর বাটপাড়দের সামনে। এই তো ঘটনা এনজিওদের।
April 12 at 1:58am •

Kulada Roy
এই ফরহাদ মজহার কিন্তু সারা দেশে শয়নে স্বপনে ঘুমে জাগরণে সাম্রাজ্যাবাদের আছর আবষ্কিার করছেন-- শ্যামরী সুরক্ষিত প্রাসাদে বসে, প্রাজরো গাড়িতে ঘুরে, এনজির নামে কোটি কোটি ডলার মেরে দিয়ে কিন্তু তার সহাগামী একটি এনজিওর বিরুদ্ধে টু শব্দ করেন না। এই তার সাম্রাজ্যবাদিবিরোদী বিপ্লাবীপনা?
আমাদের দেশে সত্যিকারের বিপ্লব যদি কোনো সেকটরে হয়ে থাকে তা হল, কৃষি সেকটরটি। ক্রমবর্ধমান বিপুল মানুষের জন্য কৃষি উৎপাদন বাড়ানোর জন্য আমাদের বিজ্ঞানীরা অসংখ্য উন্নত জানের ফসলের বিশেষ করে ধান ফসলের বীজ উদ্ভাবন করেছেন। বিভিন্ন এলাকা উপযোগী ফসল উৎাপাদন প্রযুক্তি বের করছেন। কৃষি সম্প্রসারণ কর্মীরা তা কৃষকদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন। কৃষক সেখান থেকে তার জন্য উপযোগী এবং লাভজনক প্রযুক্তিটি বেছে নিচ্ছেন। দেশের রাজনীতির হাল না ফিরলেও কৃষি ব্যবস্থার হাল ফিরছে। ফরহাদ মজহার এই নিবেদিত প্রাণ কৃষি বিজ্ঞানীদের এই অবদানকে স্বীকার করেন না। তাদের নামে গীবত করেন। উদ্দেশ্য কি? তিনি দেশকে কৃষি প্রযুক্তিতে প্রাগ্রসর দেখতে চান না। যেমন দেখতে চান না দেশের সকল মানুষের সম্প্রীতি। রাজনীতে-দর্শনে যেমন তিনি মৌলবাদি পেছনের স্থবির ধারার দিকে যাওয়ার কথা প্রচার করছেন, জঙ্গীদের তাত্ত্বিক নেতার ভূমিকায় নেমে পড়েছেন, যুদ্ধাপরাধীদের রক্ষক হয়ে যাচ্ছেন--দেশকে পাকিস্তানীদের, তালেবানী জঙ্গীদের উপনিবেশের ধারায় নিয়ে যেতে চাইছেন--ঠিক কৃষির ক্ষেত্রেও যে কথাবার্তা বলছেন-- নয়াকৃষির নামে যে সব আষাড়ে গল্প বলছেন, তা কিন্তু দেশকে কৃষিক্ষেত্রে মৌলবাদী হওয়ার কথাই বলে। তার কথা শুনলে এদেশের কৃষকের বারোটা নয়--তেরটা বেজে যাবে। দেশটিতে ফসলে চৌদ্দটা বেজে যাবে। অনাহারে অর্ধাহারে যে কজন লোক জীবিত থাকবে, তারা ভাই পরাশ্রয়ী হয়েই বেঁচে থাকবে। নিজের পায়ে দাঁড়ানোর যোগ্যতা হারাবে। এটাও কিন্তু একটা সাম্রাজ্যবাদি কৌশলল। এই অপকৌশলেরই প্রচারক জনাব ফরহাদ মজহার। তিনি আমাদের দেশের জন্য একজন বিপদজনক ব্যক্তি।
April 12 at 2:18am •

Eraesh জোনায়েদ Rayhan
@Kulada Roy দাদা
অনেক বিষয়ে জানতে পারলাম যা সম্পর্কে খুব ভাল ধারনা ছিল না। internet ঘেটে আরও জানলাম যে এখনও আমাদের অনেক সুজোগ আছে উন্নতি করার (অনেক জায়গায় ধান ৯.৫মে.ট /হেক্টর বা তারও বেশী ফলন সম্ভব, বাংলাদেশে সে তুলনায় অনেক কম হয় এখনও)
তবে একটি ছোট প্রশ্ন, সব হাইব্রীড বা জেনেটিক মডিফাইড ফসলই কি ভাল? যদি না হয় তবে বুঝব কি করে কোনটা ভাল বা খারাপ?
আর যদি হয় তবে কেন হঠাৎ করে বিশ্বে এই জেনেটিক/ অরগানিক বিতর্ক?
অনেক ধন্যবাদ সময় দেবার জন্য।
April 12 at 12:35pm •

Didarul S. M. Abedin
@মামুনঃ ওদের তো পেটে ভাতে বাচতে হবে...ওরাই তো আমাদের তথাকথিত বুদ্ধিজীবি...তারা আসলেই বুদ্ধি বেচে খায় আর সেটা হলো পা-চাটা বুদ্ধি...
April 12 at 2:18pm •

Kulada Roy
আমি হাইব্রিড সম্পর্কে আলোচনা করেছি। জেনেটিক্যালি মডিফাইড বা জিএম সম্পর্কে কিছুই বলি নি। এই জিএম নিয়ে কিছু বিতর্ক রয়েছে। সেগুলো নিয়ে আলোচনা হতে পারে। তবে হাইব্রিড বা উচ্চফলনমীল ফসল সম্পর্কে আমার আলোচনার সারাংশ হল--এটা একটি প্রাকৃতিক কৌশলেরই অংশ। এটা নিয়ে বিতর্ক সৃষ্টি করার উদ্দেশ্যও ব্যবসায়ীক। তবে আমরা কিন্তু জিএম ফসলে অনেক আগ থেকেই অভ্যস্থ। আমাদের দেশে যে সোয়াবিন তেল খাই--তা কিন্তু জিএম ফসলেরই প্রোডাক্ট।
April 12 at 9:08pm •

Subrata Augustine Gomes
আমার আগাগোড়া বিশ্বাস ছিল যে "নয়া কৃষি"-র যে-প্রেসক্রিপশন (বা তার যেটুকু আমি বুঝতে পেরেছি) তা দেশের কোটি-কোটি মানুষকে না-খাইয়ে মারার প্রেসক্রিপশন। এসব বিলাসিতা গ্রিনহাউসে বা ধনীর বাগানে চর্চিত হতে পারে, গোটা দেশ জুড়ে করতে গেলে কেয়ামত হয়ে যেতে পারে। আমি এ নিয়ে কখনও কিছু বলি নি অবশ্য, এবং তার মূল কারণ আমি কৃষিবিদ্ নই; তবে মনে মনে প্রার্থনা করতাম দেশের কৃষিবিদ্গণ এসব নিয়ে মুখ খুলবেন... তাঁরা যে খুব বেশি সেটা করেছেন তা মনে হয় না; আমার মনে হয়, তাঁদেরকে এ-ব্যাপারে ওয়াকিবহাল করা, এবং সোচ্চার করবার প্রয়োজন আছে।
April 13 at 4:29am •

৩| ২০ শে এপ্রিল, ২০১০ দুপুর ১২:৩৯

নুভান বলেছেন: খাইছে! সেই বিশাল আলোচনা দিয়া দিছেন! হেহে ভালা :D

২৭ শে এপ্রিল, ২০১০ বিকাল ৪:৪৬

দ্বিজু বলেছেন: হ, একজন কইলো ব্লগে দেইনাই ক্যান? এ জন্য দিলাম, সংরক্ষনে থাকুক।

৪| ২৭ শে এপ্রিল, ২০১০ রাত ১:৪৫

যমজজীবন বলেছেন: পড়লাম।

২৭ শে এপ্রিল, ২০১০ বিকাল ৪:২৭

দ্বিজু বলেছেন: অনেক ধন্যবাদ!

৫| ২৭ শে এপ্রিল, ২০১০ রাত ১:৫০

নাজমুল হক রাসেল বলেছেন: ইন্টেরেস্টিং কিন্তু ক্লান্তিকর। পড়া শেষ করতে পারলাম্না

২৭ শে এপ্রিল, ২০১০ বিকাল ৪:২৬

দ্বিজু বলেছেন: হুম একটু ক্লান্তিকর বটে, ধন্যবাদ।

৬| ০৫ ই মে, ২০১০ রাত ২:১০

আশেক ইব্রাহীম বলেছেন: এ এক আজব দেশ।
এখানে সবাই চিল্লায়।
যখন জিজ্ঞাসা করা হয়: কেন চিল্লাও?
উত্তর: সবাই চিল্লায় তাই।
কেউ আবার এমনি এমনি চিল্লায়।

আর কিছু কিছু মগজ আছে যা বিক্রি হতে চায় না। কিন্তু কবে কার কাছে বিক্রি হয়ে বসে আছে সে নিজেই জানে না।

তবে একটা প্রবাদ তো সবারই জানা-

‍‍‌"অল্প বিদ্যা ভয়ঙ্করী।"

০৬ ই মে, ২০১০ সকাল ৯:৪৪

দ্বিজু বলেছেন: হুম! ভালো বলেছেন!

৭| ১৫ ই জুন, ২০১০ সকাল ১০:১৫

একলব্যের পুনর্জন্ম বলেছেন: অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য ।

১৫ ই জুন, ২০১০ দুপুর ১২:১৭

দ্বিজু বলেছেন: ধন্যবাদ আপনাকেও পাঠের জন্যে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.