নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

জামাইকাঃ এক ভালবাসার দেশ!

০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

যারা আমার লেখার সাথে পরিচিত, অনেকে জানেন যে, আমার প্রিয় দেশ কলাম্বিয়া। সাথে আজকে আরো একটা দেশের নাম বলি, সেটা হচ্ছে জামাইকা/Jamaica/জ্যামাইকা, ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জের এই দেশ আমার ছোট বেলা থেকেই ভাল লাগে! এই সব দেশ কেন ভাল লাগে তার নানান কারন আছে, সব লেখা গেলে বিরাট উপন্যাস হয়ে যাবে, সেটা পড়ার এখন আর কেহ নাই বাংলাদেশে! তাই এই লেখাটা সংক্ষেপে!

জামাইকা ভাল লাগে সেই দেশের মানুষের জন্য, কালো ফিট শরীরের জটলা চুলের লোকদের দেখেই আমি পছন্দ করি এবং সাথে এই সুপুরুষেরা সব সময়েই গাঞ্জা বা গাঁজা টানে, ফলে সব পুরুষেরাই এক রকমের দার্শনিক! অনেকে সারা জীবন গাঁজা টেনে এবং সাথে দুনিয়া দেখে জীবন পার করে দেয়, এর চেয়ে এক জনমে আর কি হতে পারে! জামাইকার আরেক সৌন্দর্য্য হচ্ছে পাহাড় ঝর্না জঙ্গল, যা আমাকে টানে আর টানে! জামাইকার পাথুরে পাহাড়ের ফাঁকে ফাঁকে গাছ পালার সৌন্দর্য্য বর্ননা আমি দিতে পারবো না, খুব কঠিন কাজ!

জামাইকার বেশ কিছু আইন কানুন অদ্ভুত, নিজের স্থানে গাঁজা গাছ চাষ করতে পারবে কিন্তু ১০ গ্রামের বেশি গাঁজা বহন করতে পারবে না! মানে নিজে চাষ করো, নিজে প্রসেস করো, নিজে টানো, অদ্ভুত! জামাইকার আমি শত শত ভিডিও দেখেছি, জামাইকার রাস্তার খাবার দাবার থেকে উন্নত প্রায় জীবন আমার দেখা হয়েছে!


সম্প্রতি একজন গাঁজা চাষীর সাথে দেখা হল, উনাকে আমি এই দুনিয়ার সেরা গাঁজা সেবক, চাষী হিসাবে ধরে নিব! তিনি জামাইকাতে জন্ম নিলেও পরে কানাডাতে পড়াশুনা করেন এবং এক সময়ে কানাডার জীবন ছেড়ে জামাইকা ফিরে যান এবং সেখানে গাঁজার সেরা কতগুলো জাত নিয়ে কাজ করে খুব সুন্দর আবাদ করেছেন এবং তার কিছু কথা হৃদয় ছুয়ে যায়! তিনি প্রমান করে দিয়েছেন যে, প্রত্যেক জামাইকানদের গাঁজা চাষ করা উচিত এবং সেই গাঁজা সারা বিশ্বে রাপ্তানী করে জামাইকা এমনিতেই ধনী হয়ে যেতে পারে!

তিনি আরো জানালেন, গাঁজা এই দুনিয়ার সেরা বৃক্ষ! গাঁজা গাছ যে শুধু মানুষ চিনে তা নয়, জগতের প্রায় পশু পাখিও এই গাছ চিনে এবং তাদের প্রয়োজনে নিজেরাই এই গাছের পাতা খায়, বিড়ালকে আপনারা হয়ত অনেকে দেখেছেন, বাড়ির পাশে মাঠে ছাড়া পেলে ঘাস খায়, নানান পাতা ইচ্ছা করেই চিবায়, তবে গাঁজা গাছ যেহেতু আমাদের দেশে নেই, ফলে নাও দেখতে পারেন! বিড়াল গাঁজা পেলেই তার পাতা খায়, এমনকি এই যে আমাদের গরু মহোদয়েরা, এই গরু মহোদয় নাকি নিজ থেকেই গাঁজা গাছ চিনতে পারে এবং পেলেই নাকি সাবাড় করে ফেলে, এক নিমিষে! ছাগল সম্প্রদায়কে নিজেরা কল্পনা করতে পারেন!

যাই হোক, দেশ ছেড়ে গাঁজা নিয়েই বেশি কথা বলে ফেলছি, এটা ঠিক হচ্ছে না! জামাইকা আসলে বৃটিশ, আমেরিকা, ইউরোপের অনেক দেশের শোষনের স্বীকার হয়েছে শত বছর ধরে। বৃটিশরা আমাদের এই অঞ্চলের মত জামাইকাকে শোষন করেছে অনেক বছর, ইংলিশ গুলো নিজেরা পাইরেট সেজে জামাইকান কালোদের নিয়ে অনেক আকাম কুকাম করেছে এই বিশ্বে! মিঃ মারকুস গারভিকে এই দেশের জাতির পিতা বলা হয়, তিনি প্রথম কালোদের পক্ষে কথা বলা শুরু করেন এবং ৬ আগষ্ট ১৯৬২ সালে চুড়ান্ত স্বাধীনতা লাভ করে দেশটি, যদিও এখনো কমনওয়েলথ সদস্য।

পরিশেষে আর কি, সেই জামাইকান মেয়েদের কথা, এরা আফ্রিকান অন্যান্য দেশের মেয়েদের মত নয়, আরো বেশী পরিশ্রমী, আরো বেশী কঠোর, তবে অন্যান্য আফ্রিকানদের মত এতটা সুন্দর নয়, একেকজন বিশাল বটে! আপাতত এখানেই, উৎসাহ পেলে আবারো লিখবো!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ওদের ইংরেজী এ্যাকসেন্ট বেশ ইউনিক। আমেরিকায় আমার এক অধ্যাপক ক্যারিবিয়ান ছিলেন, খুবই বন্ধু বৎসল লোক। তার সাথে আজও যোগাযোগ আছে। মজার বিষয় তিনি আমাকে সব সময় "ব্রাদার ইফতি" বলে ডাকতেন যদিও আমি তার ছাত্র ছিলাম। তাদের "রেগে" মিউজিক আমার বেশ ভালোই লাগে। হেয়ার কামস দ্যা হটস্টেপার গানটা আমার পছন্দের শীর্ষে থাকা একটি গান। গানটিতে উল্লেখি "কুইন্স" বরোতেই আমি থাকি তাই গানটা আরো প্রিয়। ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৩৯

সাহাদাত উদরাজী বলেছেন: ামাইকার অনেক গান সারা বিশ্বে জনপ্রিয়।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: শুনেছি জামাইকাতে অনেক বাঙ্গালী আছে?

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৩৮

সাহাদাত উদরাজী বলেছেন: তেমন নেই, তবে অনেকে যাচ্ছে। জামাইকাতে ইন্ডিয়ান বেশি, এরা গ্রোসারী বিজনেস করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.