নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জোছনায় ভুবনের ছবি

উড়ুউড়ু

আমি কখনই লটারী করি না কিন্তু মনে প্রানে বিশ্বাস করি যে আমার জীবনটাই একটা বড় লটারী।

উড়ুউড়ু › বিস্তারিত পোস্টঃ

জ্বলে উঠুন আপন শক্তিতে

১২ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৯

কথাটা শুনতে অনেক চমৎকার শোনালেও বিষয়টি বাস্তবে পরিনিত করা খুব জটিল। নিজের শক্তিকে কাজে লাগানো বা নিজেকে নিয়ন্ত্রণ করা সার্থক ও সফল মানুষদের অন্যতম বৈশিষ্ট্য। আপন শক্তি সবার ভিতরেই থাকে কিন্তু তার সদ্ব্যবহার করে অর্থবহ করে তোলা অনেক বড় চ্যালেঞ্জ। নিজেকে নিজে পরিচালিত করা সহসজ কাজ নয়। কথাটি শোনার পর আপাতভাবে মনে হবে, এ আবার কেমন কথা! আমাকে আমি ছাড়া আর কে চালায়। কিন্তু আমাদের অবচেতন মন যে কতভাবে, কতকিছুর দ্বারা পরিচালিত হয় তার খোঁজ বের করা দুরূহ। চারপাশ, পরিবেশ, মানুষ, সমাজ, সংস্কৃতি সবকিছুরই প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব থাকে আমাদের দৈনন্দিন জীবনে। সেই পাথর কঠিন বলয় থেকে মুক্ত করে, স্বতন্ত্রভাবে নিজেকে পরিচালিত করা যুদ্ধ জয়ের চেয়ে কোন অংশ কম নয়। যুগে যুগে যে কিছু সংখ্যক মহামানুষ তা করতে পেরেছেন তারাই পেয়েছেন জীবনের সার্থকতা।

রাহাতের কথা ধরা যাক, সে একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া টগবগে যুবক। অনেক আলসেমি ভরা জীবন থেকে বের হয়ে সে নতুন বছরের প্রথম দিন থেকে প্রতিদিন সকাল ৬টায় ঘুম থেকে জেগে উঠার পণ করলো। প্রথম কয়েকদিন ভালভাবে নিয়ম মেনে উঠলেও, একরাতে দেরিতে ঘুমানোর জন্য পরের দিন সকালে ঘুম ভাঙ্গতে দেরি হল। অথচ সকাল ৬টায় তার এলার্ম ঘড়ি ঠিকভাবেই বেজে উঠেছিল, রাহাত ভাবলো একদিন দেরিতে উঠলে কিছু হয় না। আবার কাল থেকে ঠিক সময় উঠলেই হবে।

অপরদিকে, ১০০০ জন্য সৈন্যের একটি প্রশিক্ষিত চৌকশ ব্যাটেলিয়নের কথা চিন্তা করুন। একজন দক্ষ ক্যাপ্টেনের তদারকিতে তারা প্রতিদিন সকাল ৬ টায় ঘুম থেকে উঠে প্রশিক্ষণে যায়। পুরো চাকরী জীবনে তাদের কখনও সকাল ৬টার ব্যত্যয় করতে দেখা যায় না। যুদ্ধের ময়দানে তারা তাদের কমান্ডারের কথা অক্ষরে অক্ষরে পালান করে। তারা জানে কাজে অবহেলা করলে আছে ভয়াবহ শাস্তি। কিন্তু হঠাৎ যদি তাদের কোন ক্যাপ্টেন না থাকে তখন কি হবে? কোন জবাদিহিতা যদি না করতে হয় তবেও কি প্রতিটি সৈন্য সকাল ৬টায় ঘুম থেকে উঠবে?

এই পরিচালকের আসনটি সেজন্যই এত গুরুত্বপূর্ণ। আর মানুষ যখন নিজেই নিজের পরিচালক হয় তখন সুশৃংখলভাবে কাজটি সম্পন্ন করা ততই কঠিন হয়ে পড়ে। নিজের কাছে নিজের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। রাহাত বা আমরা নিজের কাছে, নিজের কাজে নিজেকে ফাকি দেই। আপন শক্তিকে কাজে লাগিয়ে আপনাকে বিকশিত করতে হবে। সময় হেলায় হারালে তা আর কখনই ফিরে আসবে না। সেরা হতে চাইলে, আত্মনিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি সেরা ছাত্র হতেন চান, সেরা শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, খেলোয়াড়, আইনজীবি, শিল্পী, অভিনেতা, রাজনীতিবিদ সবারই আত্মনিয়ন্ত্রন প্রতিষ্টা করতে হবে। তাই সত্যিকার অর্থে প্রত্যাশা করি, জ্বলে উঠুন আপন শক্তিতে..

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৩

ব্লগ মাস্টার বলেছেন: গ্যাস আর তেল নাই ভাই কেমনে জ্বলে উঠমু বলেন আপন শক্তিতে ? ;)

১২ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৪

উড়ুউড়ু বলেছেন: জীবনে হাসি-আনন্দ আর সম্পূর্নতার অনুভূতির মত জ্বালানী আর কিছু হতে পারে না।
কঠিন পরাজয়, বুক ভাঙ্গা ব্যাথাও কারো গ্যাস-তেলের কাজ করে। জেদ, ক্রোধ, ঘৃনাও হতে পারে।
তবে নিজেকে ভালোবাসা, নিজেকে সম্মান দেয়ার মত ফুয়েল আর কিছু নাই।

ভাই খুঁজে দেখেন নিজের ভিতর, হৃদয়ের কোন লুকানো প্রকোষ্টে কিছু না কিছু এখনও অবশিষ্ট আছে। শুভ কামনা।

২| ১২ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: সবাই জ্বলে উঠতে পারে না।

১২ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২১

উড়ুউড়ু বলেছেন: হুম, কথা সত্য। তবু চেষ্টা তো করতে হবে ভাই। ব্যর্থ হই সমস্যা নাই, কিন্তু সময় চলে যাবার পর যেন আক্ষেপ না থাকে যে চেষ্টাও করি নাই।

৩| ১২ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


কিভাবে এত বিরক্তিকর কথা আপনার মাথায় আসে?

১২ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

উড়ুউড়ু বলেছেন: তাহলে নিশ্চিত আমি বড় বিরক্তিকর মানুষ। কোন না কোন মানুষকে তো এই বিরক্তিকর কথাগুলো বলার দায়িত্ব নিতে হবে। কি বলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.