নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

রাগ ইমন

রাগ ইমন।এক সময় দেশ নিয়ে, মানুষ নিয়ে লিখতাম। কবিতা লিখতাম। এখন কবিতা লিখতে বসলে দেশের সমস্যা গুলোর কথা লেখার কথা মনে পড়ে যায়। অনেক কিছু - যা নিয়ে কেউ লিখছে না। দুঃখ নেই। একটা সময় তো আজলা ভরে কাদামাটি , শীতলক্ষ্যার জল নিয়ে খেলেছি। সে খেলাও ছাড়তে হয়েছে। আছি । পেন্সিলে আঁকা ছবির মত।

রাগ ইমন › বিস্তারিত পোস্টঃ

অবশ অনুভূতি

০৮ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

ইংরেজিতে কথাটা হলো, ইগনোরেন্স ইজ ব্লিস- না জানাটাই শান্তি। করোনাকালে এর চেয়ে সত্যি কিছু নেই। ডিসেম্বরে যখন চায়নার খবর আসছে , তখন, একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে টের পেয়ে গেছি কি হতে চলেছে। আমি ডব্লিউ এইচ ও নই, আমি সিডিসি নই, মহামারীর প্রাতিষ্ঠানিক কোন হর্তাকর্তা নই যে বিশ্বকে সাবধান করার আগে প্রভুদের অনুমতি প্রয়োজন হবে। যদিও তখনও সার্স কোভিড ২ অচেনা , তবু আগের সার্স আর মার্স এর অভিজ্ঞতা থেকে বেশ দুই যুগ ধরেই আমার মত গবেষকরা সাবধান করে যাচ্ছিলেন - এইটা হবে কিনার প্রশ্ন নয়, কোন বছরে হবে, এইটা প্রশ্ন। আমি বলতে এবং লিখতে শুরু করলাম। পাগলের মত দিন রাত ২৪ ঘন্টা পড়ছি, লিখছি, বলছি । খাওয়া , ঘুম, বিশ্রাম বন্ধ। ৩ সপ্তাহ পর কি দেখলাম? একলা আমিই কষ্টে মৃতপ্রায়। যাদের রক্ষা করার জন্য ঘুম হারাম করে ফেলেছি, তাদের অনুভূতি হলো - কিছু হবে না। অথবা, আমাদের হবে না। এইগুলা চীনে টিনে হয়। ওরা তো পোকা টোকা খায়, বাদুর টাদুর ধরে স্যুপ করে। এরপর আমি বোধিপ্রাপ্ত হইলাম। এখন , সৃষ্টিকর্তার অসীম কৃপায় এই সব খারাপ কাজ করি না। হাসপাতালের মানুষ গুলো মরে গেলে অবাক হইনা। অসুস্থ , মৃতদের ফেলে গেলে কষ্ট পাই না। আক্রান্তরা লুকিয়ে পালিয়ে মরে গেলে, বেঁচে গেলে - চিন্তিত হইনা। ৯৫% মুসলমানের দেশে ৯৯% মানুষ দুর্নীতিগ্রস্ত দেখে অবাক হইনা। মহামারী নিয়ে ব্যবসা, প্রতারণা দেখে প্রতিবাদ করিনা। যে মানুষ নিজের প্রাণটাকেই মূল্য দেয় না, সে আর কি নিয়ে দ্বিধান্বিত হবে? বিবেক, নীতি, আদর্শ, পরের ক্ষতি না করা, আপনজনের সেবা- কোন কিছুই কি নিজের প্রাণের চেয়ে প্রিয় হয় আসলে? সেই প্রাণ্টাই তুচ্ছ হলে, বাকি সবই তুচ্ছ। অতএব, আর কিছু জানতেই চাই না। এই পৃথিবীতে যারা বোঝে, তারা হলো অভিশপ্ত মানুষ। অথবা অমানুষ। না জানাটাই - শান্তি!

----- ৮ই জুলাই ২০২০
একজন অভিশপ্ত অ-মানুষ
(সারাজীবন মানুষ পড়া, মানুষ লিখা আমি এখন ভিড় দেখলে আতংক লাগে। সামুর নির্জনতা ভালো লাগছে। ফিরতে ইচ্ছে করছে।)

মন্তব্য ৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২০ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: বুঝতে পারছি রাগ আর ক্ষোভ থেকেই এরকম পোষ্ট দিলেন।
আপনি শুধু লিখতে থাকুন। যে পর্যন্ত মানুষ সচেতন না হবে আপনি লিখে যান।

২| ০৮ ই জুলাই, ২০২০ রাত ৯:২৮

জে.এস. সাব্বির বলেছেন: আপনার কাজটা আপনি চালিয়ে যান। সবাই আমলে না নিলেও কেউ কেউ নিবে, সচেতন হবে। আর যদি কেউ না বুঝে তাহলে অন্তত নিজেকে বলতে পারবেন যে- আপনি চেষ্টা করেছিলেন।

৩| ০৮ ই জুলাই, ২০২০ রাত ৯:৩৫

নেওয়াজ আলি বলেছেন: এই করোনাকালেও লুটেরা লুট করছে জনগণের টাকা

৪| ০৮ ই জুলাই, ২০২০ রাত ১১:৩৮

অপু তানভীর বলেছেন: যারা বোঝে আর জানে তাদের থেকে অভিশপ্ত মানুষ আর নেই । সত্যিই নেই ।
না জানার ভেতরে শান্তি আছে অনেক ।

অনেক দিন পরে আপনার লেখা পড়লাম । সামুতে ফিরে আসুন আবার ! এই অনুরোধ রইলো !
আর এই পেশার সাথে যেহেতু যুক্ত, সাবধানে থাকুন । এই দেশে নিজের নিরাপত্তা নিজের কাছে । নিজেকেই দেখতে হবে !

৫| ১০ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: কি করার আছে বলুন; কিছু সময় থাকে যখন হাত গুটিয়ে বসে থাকা ছাড়া উপায় নেই। ঈশ্বর সবকিছু দ্রুত স্বাভাবিকে ফিরিয়ে আনুন, তা-ই কামনা।

৬| ১৩ ই জুলাই, ২০২০ দুপুর ১:০৭

হাসান মাহবুব বলেছেন: আরে ইমন যে! কেমন আছেন বলেন।

৭| ১৩ ই জুলাই, ২০২০ দুপুর ১:২০

ডি মুন বলেছেন:
সত্যি এক অসহায় অবস্থার মধ্যে সবার দিন যাচ্ছে।
আর এটাকে পূঁজি করে চলছে কতো সরকারী বেসরকারি নাটক সিনেমা।
এদেশের মানুষের বুদ্ধিবৃত্তিক বিকাশ না হওয়াতে আজ এই অবস্থা। এত অসৎ মানুষের সমাহার আর কোনো দেশে আছে কিনা সন্দেহ। লুটেপুটে খাওয়ার মনোবৃত্তি চারিদিকে। নাহলে মৃত্যু নিয়ে এমন রমরমা ব্যবসা ফেঁদে বসে কেউ। এ দেশের কোনো ভবিষ্যত নেই। নিউজ দেখাও বন্ধ করে দিয়েছি। কি হবে অযথা মানসিক চাপ বাড়িয়ে।

৮| ১৮ ই জুলাই, ২০২০ রাত ৯:৫১

আমি তুমি আমরা বলেছেন: মার্চ মাসে জরুরী প্রয়োজনে গ্রামে যেতে হয়েছিল। সেখানে এক আত্মীয় কোলাকুলি করতে চাইলে তাকে মানা করলাম, বললাম কোভিড-১৯ এর কথা। জবাবে তিনি বললেন, এগুলা শহরের অসুখ, গ্রামে আসবে না!!!

সত্যিই খুব কিউট জাতি আমরা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.