নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিরপেক্ষ নই, আমি মুক্তিযুদ্ধের পক্ষে।

রাফা

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।গালি সহ্য করার মানসিকতা শুণ্যের কোঠায়।রাজাকার,আলবদর ,আল সামস মোট কথা বাংলাদেশের বিরোধী যে কোন শক্তিকে প্রচন্ড রকম ঘৃণা করি। তার চাইতে বেশি ঘৃণা করি নব্য ছাগিয়তাবাদিদের। যারা আশ্রয় প্রশ্রয় দেয় যুদ্ধাপরাধীদের ।

রাফা › বিস্তারিত পোস্টঃ

মন খারাপের ঈদ-২০২০⁉️

২৫ শে মে, ২০২০ সকাল ৭:১২



বিগত ২০ বছরে কোন রোজা পার করতে পারিনি কাজ ছাড়া।সেদিক বিবেচনা করলে এবারের পুরো রোজার সময়টা ছিলো আমার জন্য একেবারেই ব্যতিক্রম।টানা প্রায় দুই মাসের গৃহ বন্দি থাকার ক্লান্তি,সংক্রমনের ভয় ,অনাগত ভবিষ্যতের দুশ্চিন্তা নিয়ে কেটেছে দিন গুলো।সবকিছুর পরে চলে এসেছে মুসলিমদের সর্বোচ্চ আনন্দের দু'টো দিনের একটি।ঈদ মানেই হলো উৎসবের দিন।বিশেষ করে রোজাদারদের জন্য যে কি আনন্দ তা ভাষায় প্রকাশ করার কোন শব্দই যেনো নেই অভিধানে।

চাঁদ রাতের সময় যখন " ও মোর রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ " এই গানটি বেজে উঠে বেতারে বা টেলিভশনের পর্দায়।ঠিক তখন থেকেই আনন্দের জোয়ারে ভাসতে থাকে প্রতিটি বাঙালীর হ্রদয়।শুরু হয় হিসেব নিকেশ কোন জামাতটা কোথায় গিয়ে পড়বো।আমার প্রেফারেন্স থাকে যে কোন ইদগাহ ।সেটা যত দুরেই হোক আর যত সকালেই হোক।পৃথিবির যে প্রান্তেই থাকিনা কেনো।এটা আমার জিবনের একটা খুব পরিকল্পিত বিষয়ের মত।অন্য কোন সময়ে আমার ছুটি না থাকলেও এই সময়ে আমাকে কোন কিছুর বিনিময়েই কাজে নিতে পারেনা।অথচ এবারের ঈদে ঘরের কোনে একা একা নামাজ পড়ে শুরু হলো আমার ঈদ।প্রতিদিন চার অংকের সংখ্যায় মৃত্যুবরণ করছে যে দেশে ।যে শহরে বাঙালীরা প্রাণ দিলো স্বদেশের পরেই।সেখানে অবস্থান করে ঈদের উৎসব করা আমার কাছে এক ধরনের অপরাধ বলে মনে হোচ্ছে। এমনকি টেলিফোনে বা সোস্যাল মিডিয়া অথবা ভিডিও কলে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে সংকোচ বোধ করছি।বিগত তিন মাসে অনেক মুখচেনা মানুষ চলে গেছে না ফেরার দেশে।তাদের কথা যখন ভাবনায় আসে তখন শুধুই শোকাবিভুত হয়ে পড়ি।

ঈদের দিনে স্বরণ করছি পৃথিবির যে প্রান্তেই হোকনা কেনো করোনার কাছে হেরে যাওয়া মানুষেরা যেনো ভালো থাকে.।আল্লাহ যেনো তাদের ক্ষমা করে দেন।আম্ফানে মৃত্যু বরণ করেছে যারা তাদের আত্মারও মাগফেরাত কামনা করছি।

যদিও জানি মৃত্যুটা জিবনেরই অংশ।এক সেকেন্ডের গ্যারান্টিও কেউ দিতে পারবেনা জিবনের।তবুও মনের কোনে খচ খচ ভাবটা উকিঝুকি দিতেই থাকে অনবরত।আমার ঈদটা না হয় তোলা রইলো করোনা মুক্ত সময়ের কাছে।কামনা করি সবাই যেনো খুব দ্রুতই ফিরে যেতে পারি বিগত ঈদের মত অনাগত ঈদ উৎসবে।

এবারের ঈদের প্রার্থণায় শুভ কামনা থাকলো সামনে থেকে যারা যুদ্ধ করে যাচ্ছে সেই প্রকৃত যোদ্ধাদের জন্য।সবাই মিলে এই যুদ্ধটা জয় করুক। ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো ।ঈদের শুভেচ্ছা বিনিময় করতে অপারগতার জন্য।কি লিখবো, শব্দগুলোও খুজে পাচ্ছিনা । ধন্যবাদ।

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০২০ সকাল ৮:১৩

রাবেয়া রাহীম বলেছেন: আপনাকে ঈদের শুভেচ্ছা । ঈদ মোবারক

ঘর বন্দী জীবনের এবারের ঈদ মনে থাকবে যতদিন বেঁচে থাকবো। তবে মন্দের ভালো হলো এবারের রোজার বেশ মন ভরে এবাদত করেছি যা আগে করতে সমস্যা হতো।

২৫ শে মে, ২০২০ সকাল ৮:৩৯

রাফা বলেছেন: আপনাকেও ঈদের শুভেচ্ছা। শতভাগ সত্য , রোজা রাখা ও নামাজ পড়াটা সহজ হয়েছে।

ধন্যবাদ,রা রাহীম।

২| ২৫ শে মে, ২০২০ সকাল ৯:৩৩

রাকু হাসান বলেছেন:

এখন বেঁচে থাকাটাই বড় ঈদ উপহার আমাদের জন্য। থাক না এই পোস্ট এভাবে। আমারও খারাপ লাগে উযযাপনের । এমন অবস্থায় । যেখানেই থাকি ঈদ পরিবারের সাথে করা হয় আমারও । কিন্তু এবার ব্যতিক্রম । এই ঈদে ,মা'র মায়ের গরুর মাংসের ঝোলের সাথে রুটি মিস করছি। সবার ঈদ ভাল কাটুক। কেমন একটি ঈদ ! আজই হয়তো হাজরো মানুষ প্রাণ হারাবে। তাঁরা লড়ছে জীবন-মরণের সন্ধিকণে। আহ ! ভাবতেই পারছি না । |-)

২৭ শে মে, ২০২০ সকাল ১০:৫৫

রাফা বলেছেন: এই ব্যাতিক্রমের ঈদ যেনো করোনাকে বিদায় দিয়ে নতুন দিনের সূচনা করে ।

ধন্যবাদ,রা.হাসান । বিলম্বিত উত্তরের জন্য দুঃখিত।

৩| ২৫ শে মে, ২০২০ সকাল ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঈদ মোবারক।

৪| ২৫ শে মে, ২০২০ সকাল ১১:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঈদ মোবারক।

৫| ২৫ শে মে, ২০২০ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: ঈদের শুভেচ্ছা।

৬| ২৫ শে মে, ২০২০ দুপুর ২:০৩

নেওয়াজ আলি বলেছেন: ভিন্ন পরিবেশে ঈদ । আনন্দ প্রিয় মানুষকে বন্দি করেছে প্রকৃতি ।

৭| ২৬ শে মে, ২০২০ রাত ২:০২

ভ্রমরের ডানা বলেছেন: ঈদ মোবারক!

৮| ০৩ রা জুন, ২০২০ দুপুর ১২:৩১

সাহাদাত উদরাজী বলেছেন: আনন্দে জীবন ভরে উঠুক।

৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১৬

নান্দনিক নন্দিনী বলেছেন: কী অবস্থা রাফা, অনেকদিন বাদে ব্লগে আসলেন। সব ঠিকঠাক?

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:১৭

রাফা বলেছেন: একটু সমস্যার ভেতর দিয়ে যাচ্ছে সময়টা।
ধন্যবাদ,না.নন্দিনী।

১০| ১৪ ই অক্টোবর, ২০২০ রাত ১২:৩০

নান্দনিক নন্দিনী বলেছেন: সাম্প্রতিক ব্লগ ভিজিটরের তালিকায় আপনার নাম দেখলাম, ভালো আছেন তো রাফা?

১১| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৪

খায়রুল আহসান বলেছেন: আপনার এ লেখাটা মন ছুঁয়ে গেল!

আমেরিকার খবর এখন আর রাখা হয় না সেভাবে। আমার একজন ঘনিষ্ঠ বন্ধু সেখানে চিরনিদ্রায় শায়িত, করোনার আক্রমনে। আমার আপন ছোট ভাই ও ভাতিজাও আক্রান্ত হয়েছিল, সৌভাগ্যক্রমে অল্পের উপর দিয়ে ফিরে এসেছে। তবে এবারে বাংলাদেশের অবস্থা ভয়ানক খারাপ! আজ দিনের হিসেবে ১১২ জন চিরবিদায় নিয়েছেন, এ সংখ্যাটা এ পর্যন্ত সর্বোচ্চ। আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব এবং তাদের স্পাউস, প্রাক্তন সহকর্মী মিলিয়ে প্রায় পঞ্চাশজন প্রিয়ব্যক্তিকে হারিয়েছি করোনার মারণ ছোবলে, গত একটি বছরে।

জীবনে গতবারই প্রথম ঘরের বারান্দায় পরিবারের সদস্যদের নিয়ে ঈদের নামায পড়েছিলাম। এবারেও বুঝি তাই করতে হবে। দিনে দিনে এ চাপ স্নায়ুকে দুর্বল করে দিচ্ছে।

শিরোনামটা ঠিক, এটা মন খারাপের ঈদ। তবে শিরোনামের সুন্দর ছবিটা এর মাঝেও মন ভাল করে দিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.