নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

আমাদের দেশের চিকিৎসায় কেন এত অভিযোগ

১২ ই মার্চ, ২০১৬ সকাল ৭:৫১

আমাদের দেশের চিকিৎসায় কেন এত অভিযোগ ?

চিকিৎসায় কেন এত হাহাকার ! চিকিৎসক আর রোগীর মাঝে কেন এত দূরত্ব ! এর সবচেয়ে বড় কারন হল চিকিৎসক সংখ্যা প্রয়োজনের তুলনায় খুব কম । দেশে বর্তমানে রেজিস্টার্ড ফিজিশিয়ান ৬৪৪৩৪ , ডেন্টিস্ট ৬০৩৪ , ফিজিওথেরাপিস্ট ১৫০০, রেজিস্টার্ড নার্স ৩০৫১৬ ( MOHFW ২০১৩) ।

দেশের জনসংখ্যা যদি আপনি নূন্যতমও ১৬ কোটি ধরেন, তাহলে আমাদের দেশে ১০ হাজার রোগীর জন্য জন্য ৪ জন ফিজিশিয়ান (এমবিবিএস ) আর ১ লক্ষ রোগীর জন্য ১ জন ফিজিওথেরাপিস্ট (বিএসসি ইন ফিজিওথেরাপি) আছেন । যেখানে কিউবায় ১ হাজার মানুষের জন ৮ জন , যুক্তরাষ্ট্রে ২.৫ জন , যুক্তরাজ্যে ২.৭ জন চিকিৎসক আছেন (বিবিসি)।

আমাদের দেশে একজন মানুষের গড় বাংসরিক চিকিৎসা খরচ ১২৭৬ টাকা (১৬.২০ মার্কিন ডলার) ( MOHFW ২০১০) । যার মধ্যে ৬৪% আসে মানুষের নিজস্ব পকেট থেকে , বাকিটা সরকার আর দেশি বিদেশী বিভিন্ন ফান্ড থেকে আসে । আর মার্কিনিরা মাথা প্রতি খরচ করে সাড়ে ৮ হাজার ডলার , কিউবা অবশ্যই মাথাপ্রতি ৪৩১ মার্কিন ডলার খরচ করেই আমেরিকার চেয়েও ভাল চিকিৎসা দেয় ( বিবিসি ) ।

গত কয়েক বছরে আমাদের দেশে মা ও শিশু মৃত্যু হার অনেক কমেছে । চিকিৎসার অবস্থা আস্তে আস্তে অনেক উন্নতি হয়েছে । অনেক ভাল ভাল বিশেজ্ঞ চিকিৎসকও তৈরি হয়েছে । অনেক নতুন ভাল ভাল গবেষনাও হয়েছে ! তবে দুঃখ জনক হলেও সত্যি , ফিজিওথেরাপির মত গুরুত্বপূর্ন চিকিৎসা এখনও আমাদের দেশে অবহেলিত রয়ে গেছে। মানুষ ব্যথা যন্ত্রনায় আর প্যারালাইসিসে দিনের পর দিন কষ্ট পাচ্ছে । অথচ এইসব সমস্যার সমাধানে সঠিক ফিজিওথেরাপির কোন বিকল্প নেই ।

তবে যাই হোক আমাদের দেশের চিকিৎসায় হয়রানি দিন দিন বেড়েই চলছে । অনেক বড় বড় রোগের চিকিৎসা টাকার উপর নির্ভরশীল হয়ে পড়ছে । যেমন একটা বাইপাস সার্জারির জন্য সরকারী বেসরকারি যেখানেই যান না কেন ? কোথাও দুই লাখ টাকার কম নাই ।এখন ধরুন , একজন রিকসা চালক বা দিনজুরের বাইপাস লাগলে , সে কি করবে ? তাকে নিশ্চয় বিনা চিকিৎসায় মরতে হবে ! বিশেষায়িত হাসপাতাল গুলোতে রোগীদের ভিড় লেগেই থাকতেছে । গ্রাম থেকে কোন গরীব রোগী যখন চিকিৎসার জন্য ঢাকায় আসে , তখন অবর্ননীয় দুঃখ দুর্দশার সম্মুখীন হতে হয় । চিকিৎসার কাছে গরীব মানুষ এখনও খুব খুব অসহায় । তাদের নুন্যতম সম্ভলটুকুও চিকিৎসার জন্য ব্যয় হয়ে যাচ্ছে । অথচ সেটা আমাদের রাষ্ট্রেরই দেওয়ার কথা ছিল । কারন চিকিৎসা মানুষের অন্যতম মৌলিক প্রয়োজনীয় একটি জিনিস । সেটাই অবশ্যই তার জন্মসূত্রেই পাওয়ার কথা ছিল । কিন্তু সেটা আমরা দিতে পারছি না । নিশ্চয় সেটা আমাদের রাষ্ট্রের ব্যর্থতা !

চিকিৎসকরাও এত মানুষকে চিকিৎসা দিতে দিতে হাপিয়ে উঠছে । বিশেজ্ঞ চিকিৎসকদের জন্য রোগীদের বিশাল সিরিয়াল , চিকিৎসকরাও বাধ্য হচ্ছে তাড়াহুড়া করতে । আর তাড়াহুড়ায় ভুলও হচ্ছে অনেক। অনেক চিকিৎসক বিরক্ত হয়ে রোগীদের সাথে খারাপ ব্যবহার করছে । রোগীরাও একইভাবে চিকিৎসকের সাথে খারাপ ব্যবহার করতেছে । এছাড়া কিছু অসৎ চিকিৎসকরাও মানুষের সাথে চিকিৎসা নিয়ে প্রতারনা করতেছে । ফলে এই মহান পেশায় চিকিওসক আর রোগীদের মাঝে শ্রদ্ধার সম্পর্ক নষ্ট হয়ে যাচ্ছে । আর হাসপাতালগুলো তো আছেই , পারলে রোগীর শার্ট প্যান্ট খুলে বিল আদায় করে!

সবশেষে বলব , চিকিৎসার এই সব সমস্যা সমাধানের উদ্যোগ আমাদের নিজেদেরকেই নিতে হবে । জনপ্রতি ১২০০ টাকা আমাদের বাৎসরিক চিকিৎসা খরচ । খুব কম টাকা । সবাই মিলে দিলে কিচ্ছু না ! সরকার সবার কাছ থেকে মাসে ১০০ টাকা করে নিলেই বছরে ১২০০ টাকা হয় , সব মানুষকেই সঠিক চিকিৎসা পায় । অন্তত মোটামুটি চিকিৎসা খরচ নিয়ে আর কাউকে ভাবতে হচ্ছে না । এবং সরকার তার বাজেট আর দেশী বিদশী ফান্ড নিয়ে বেশি বেশি মানসম্মত চিকিৎসক তৈরি করলেই , আগামী ১০ বছর পর দেশে চিকিৎসা নিয়ে এত হাহাকার থাকার কথা না । শক্তভাবে উদ্যোগ নিলে আর সবার চেষ্টা থাকলে স্বাস্থ্যখাত অবশ্যই হররানি মুক্ত হবে । হায়াত মৃত্যু চিকিৎসকের হাতে না , আমরা আমাদের সর্বচ্চোটাই চেষ্টা করতে পারি !

ধন্যবাদ
ডা সাইফুল ইসলাম ,পিটি
ফিজিওথেরাপি চিকিৎসক
বিএসসি ইন ফিজিওথেরাপি ( ঢাবি- সিআরপি)
প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর
ভিশন ফিজিওথেরাপি সেন্টার , উত্তরা ।
ফোনঃ 01842756014

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৬ সকাল ৮:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
ইউরোপীয় দেশগুলতে সামান্য করের বিনিময়ে বিনামুল্যে সকল চিকিৎসা ও ঔসধ পায়। আমেরিকায় অল্প প্রিমিয়াম দিয়ে স্বাস্থ্য বিমার আওতায় প্রায় বিনামুল্যে সকল চিকিৎসা ও ঔসধ পায়।
বাংলাদেশে মাসে ১০০ টাকা কোন ব্যাপার না।

আমি ৫ বছর আগে এ নিয়ে লিখেছিলাম।

১২ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১৭

ডাঃ সাইফুল বলেছেন: ইতালি স্পেন ইংল্যান্ডে বেভারেজ মডেল প্রচলিত , স্বাস্থ্য সেবা সম্পূর্ন ফ্রি । কানাডা, অস্ট্রেলিয়া্‌ দক্ষিন কোরিয়ায় ন্যাশনাল হেলথ ইন্সিউরেন্স এর মাধ্যমে চিকিৎসা খরচ বহন করা হয় । ওটাও সরকার অর্থায়ন করে । জনগনকে চিকিৎসা নিয়ে ভাবতে হয় না ।

চিকিৎসা নিয়ে আমাদের ভাল্ ভাবে কাজ করা দরকার । চিকিৎসার অভাবে প্রতিদিন কত মানুষ মারা যাচ্ছে , তার পরিসংখ্যানও আমদের সরকারের কাছে নেই ।

আপনার লেখাটা আমাকে পাঠাব।

২| ১২ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
৫ বছর আগে এ নিয়ে লিখেছিলাম, তখন নতুন বাংলালেখা শিখেছি মাত্র -
আমরা দেশ টা কে স্বাধীন করেছিলাম একটা স্বপ্ন নিয়ে, দেশটা হবে সমাজতন্ত্রের আলোকে একটা welfare state. যেখানে মানুষ বিনামুল্যে বা সল্পমুল্যে শিক্ষা ও স্বাস্থসেবা পাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.