নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

কোমর ব্যথা কেন সহজে ভাল হয় না

১৪ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫০

কোমর ব্যথা নিয়ে কিছু মিথ বা ভুল বিশ্বাস আছে। যেইগুলোর জন্য কোমর ব্যথা তো ভালই হয় না, বরং ব্যথা স্থায়ী হয়ে যায়। এবং আমাদের মূল্যবান সময় এবং টাকা অপচয় হয়।

১. রেস্ট ঃ কোমর ব্যথা হলে নড়াচড়া করা যাবে না, নড়াচড়া করলেই সমস্যা বাড়বে৷ তাই সোজা হয়ে শুয়ে থাকতে হবে৷ এই ধারনাটা কোনকালেই বিজ্ঞানসম্মত ছিল না৷ কিভাবে এটা আমাদের মনে গেথে গেল, আমার ধারনায় আসে না৷ এটার পক্ষে নির্ভরযোগ্য কোন রিসার্চই পেলাম না। কোমর ব্যথায় দিনের পর দিন শুয়ে থাকলে মাসল দুর্বল হয়ে যায়, নার্ভ ডিসেনসেটাইজ হয়ে যায়। তাই কোমর ব্যথায় কখনই শুয়ে থাকবেন না, নিয়মিত হাটাচলা করবেন, নিজের দৈনিন্দন কাজকর্ম অবশ্যই করবেন৷

২. এমআরআইঃ অনেকের ধারনা এক্সরে এমআরআই করলেই কোমর ব্যথার সঠিক কারণ ( রোগ নির্নয়) বের করা যায়৷ বিষয়টা ঠিক না৷ অনেক সময় কোন সমস্যা না থাকলেও এমআরআইতে সমস্যা আসে। তাই অযথা এমআরআই করলে ডিস্কে সমস্যা দেখা গেলে রোগীরা ভয় পেয়ে যায়। এতে সমস্যা আরও বাড়ে৷ সঠিক ডায়াগনোসিস করতে হলে অবশ্যই একজন ফিজিওথেরাপিস্ট দেখাতে হবে, যিনি আপনার সব কথা শুনে বুঝে, আপনার মটর সেনসরি, রিফ্লেক্স সব কিছু দেখে এসেস করে আপনার সমস্যা বের করবে৷

এমআরআই অবশ্যই করবেন, যখন অনেকদিন ফিজিওথেরাপি নিয়েও কাজ হচ্ছে না, ব্যথা কোনভাবেই ভাল হচ্ছে না, ব্যথার সাথে জ্বর আসে, ওজন দিন দিন কমতেছে কিংবা প্রস্রাব পায়খানা ধরে সমস্যা হচ্ছে। এমতাবস্থায় এমআরআই অবশ্যই করাবেন ৷

৩. ব্যথা যত বেশি, সমস্যাও তত বেশিঃ
আমাদের অনেকের ধারনা ব্যথা যত বেশি হয় আমাদের শরীরে সমস্যাও তত বেশি হয়। এই ধারনাও ঠিক না৷ ব্যথা শুধু শরীরের ডেমেজ বা ক্ষতির উপরই নির্ভর করে না, এটা আমাদের অনুভূতি, মানসিক চাপ, পরিবেশ এবং নিজেদের ব্যক্তিত্বের উপর কম বেশি নির্ভর করে। অনেক সময় খুব কম ব্যথায়ও শরীরে অনেক বড় সমস্যা থাকতে পারে, আবার তীব্র ব্যথায়ও শরীরে তেমন কোন সমস্যা থাকে না।

৪. এক্সারসাইজ করা যাবে না ঃ অনেকে ভাবেন কোমর ব্যথার মধ্যে ব্যায়াম করলে ব্যথা বাড়বে। এটাও ভুল৷ মাসল যত শক্তিশালী হবে ব্যথা প্রতিরোধ ক্ষমতা তত বাড়বে এবং পুনরায় ব্যথার ঝুকি কমবে । তবে সামনে ঝুকে ভারি কিছু উঠানো উচিত নয়।

৫. কোমর ব্যথার জন্য বেল্ট বা লাম্বার করসেটঃ কোমর ব্যথার বেল্ট বা লাম্বার করসেট কোমর ব্যথা দূর করার জন্য কোন ধরনের প্রভাব পেলে না। বরং বেল্ট পরে থাকলে স্বাভাবিক মুভমেন্ট ব্যাহত হয়৷ এতে মাসল দুর্বল হয়ে যায়, ফাংশনালিটি লস হয়৷

কোমর ব্যথা হলে শুধু ব্যথার ওষুধ না খেয়ে অবশ্যই ফিজিওথেরাপিস্টের কাছে এপয়েন্টমেন্ট নিবেন৷ কারণ ইভিডেন্স বেইজড ফিজিওথেরাপি চিকিৎসাই আপনাকে কোমর ব্যথা থেকে সুস্থ কর‍তে পারে, আপনাকে কর্মক্ষেত্রে একটিভ রাখতে পারে৷

ধন্যবাদ
ডাঃ সাইফুল ইসলাম, পিটি
প্রতিষ্ঠাতা, ভিশন ফিজিওথেরাপি সেন্টার।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খুব ভালো পোস্ট। আমার নিজেরও কোমর ব্যথা আছে। এই পোস্ট থেকে আমার মতো অনেকেই উপকৃত হবেন। পোস্টটি প্রিয়তে নিলাম।

ধন্যবাদ ডাঃ সাইফুল।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১১

ডাঃ সাইফুল বলেছেন: অনেক ধন্যবাদ । ভাল থাকবেন । যেকোন প্রয়োজনে কল দিবেন ০১৭৮৭-১৫২৮৭২

২| ১৪ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:২২

হাবিব স্যার বলেছেন: খুব ভালো লাগলো

১৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১২

ডাঃ সাইফুল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ , ভাল থাকবেন ।

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: আসলে বয়স হলে নানান অসুখ বিসুখ দেয়া দেয়।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:১৩

ডাঃ সাইফুল বলেছেন: তা তো অবশ্যই । বার্ধক্য নিজেই একটা রোগ । বলে না ওই বার্ধক্যজনিত কারণে মারা গেল ।

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৫৪

মিথী_মারজান বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ এবং সেইসাথে উপকারী পোস্ট।
এই সংক্রান্ত আপনার পূর্ববর্তী কয়েকটা পোস্ট পড়লাম।
ব্যাক পেইন সমস্যায় আমিও মারাত্মকভাবে ভুগছি।
এর প্রেক্ষিতে বাম পায়ে ব্যথা এখন অসহনীয় পর্যায়ে।
একজন বিশিষ্ট অর্থপেডিকের আন্ডারে চিকিৎসারত আছি বেশ অনেকদিন ধরে, রেগুলার মেডিসিন খাচ্ছি এবং কোমরের বেল্টও ইউজ করছি তবে সত্যিকার অর্থেই কোন উপকার পাচ্ছিনা।
গতমাসে এক্স রে রিপোর্টে দেখলাম bilateral sacralization of L5 vertebra is noted.
ডক্টর আমাকে মেডিসিনের পাওয়ার আর ডোজ দুটোই বাড়িয়ে দিয়েছেন যদিও কোন ফিজিওথেরাপি সাজেস্ট করেননি।
bilateral sacralization of L5 vertebra সমস্যাটা আসলে কি? এবং এজন্য ফিজিওথেরাপি নেবার কোন প্রয়োজন আছে বলে আপনি মনে করেন কি?
ধন্যবাদ।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৭

ডাঃ সাইফুল বলেছেন: আমাদের পিঠের দিকে অর্থাৎ মেরদন্ড অনেকগুলো ছোট ছোট হাড় নিয়ে গঠিত, যেইগুলোকে আমরা কশেরুকা বা ভাট্রিবা বলে থাকে । কোমরের দিকে ৫ টা কে লাম্বার (L1-L5) ভাট্রিবা বলে , ঠিক ৫ নম্বর হাড়ের ট্রাসভার্স প্রেসেস সেক্রাম বা ইলিয়ামের সাথে লেগে যায় , এটাই সেক্রালাইজেশন । এটা জন্মগত হতে পারে । কোমর ব্যথাটা আসলে কেন হচ্ছে , সেটা বের করা দরকার । আপনি অবশ্যই ফিজিওথেরাপিস্ট দেখাবেন । অবশ্যই উপকার পাবেন ।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৮

ডাঃ সাইফুল বলেছেন: প্রয়োজনে অবশ্যই কল দিবেন ০১৭৮৭১৫২৮৭২

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.