নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফিজিওথেরাপি বিষয়ক যেকোন পরামর্শের জন্য কল করতে পারেন - ০১৭৮৭১৫২৮৭২ কিংবা সরাসরি ভিশন ফিজিওথেরাপি সেন্টারে ( হাউজ ২৩, লেক ড্রাইভ রোড, সেক্টর ৭,উত্তরা, ঢাকা) আসতে পারেন ।

ডাঃ সাইফুল

ফিজিওথেরাপি প্র্যাক্টিশনার এবং স্বাস্থ্য বিষয়ক ব্লগ লেখক ।

ডাঃ সাইফুল › বিস্তারিত পোস্টঃ

এলার্জি জনিত ঠাণ্ডা, কাশি, সর্দির ঘরোয়া এবং কার্যকরী চিকিৎসা

০৩ রা মার্চ, ২০১৯ দুপুর ১:৪৩

ঠাণ্ডা থেকে মুক্তির উপায় / ঠাণ্ডা এলার্জি / ঠাণ্ডা জ্বর / ঠাণ্ডা এলার্জির চিকিৎসা / সর্দি কাশি দূর করার উপায় / সর্দি কাশির চিকিৎসা / সর্দি কাশির ঘরোয়া চিকিৎসা / সর্দি কাশি হলে কি করণীয় । এই সব সমস্যার জন্য কোন ফিজিওথেরাপি আছে কি না । এই প্রশ্ন গুলো আমাকে অনেকেই ফেইসবুক করে । তাই এই আর্টিকেল

এলার্জি জনিত ঠাণ্ডা, কাশি, সর্দির ঘরোয়া এবং কার্যকরী চিকিৎসায় ব্যায়াম

এলার্জি জনিত ঠাণ্ডা , সর্দি আমাদের প্রায় লেগেই থাকে । এইগুলোর জন্য আমরা প্রায় সময় বিভিন্ন ধরেনর ওষুধ খেয়ে থাকি । বিশেষ করে এন্টিহিস্টামিন ড্রাগ। মূলত ভাইরাসের জন্য এখন পর্যন্ত কার্যকরী কোন ওষুধ নেই । তাই আমাদের ঠাণ্ডা সর্দি এলার্জি লেগেই থাকে । এই সব সমস্যার জন্য ফিজিওথেরাপি আপনি হয়তো ভাবতেই পারছেন না । আপনি হয়তো জানেন ব্যথার জন্য ফিজিওথেরাপি, প্যারালাইসিসের জন্য ফিজিওথেরাপি, প্রস্রাব ধরে রাখার জন্য ফিজিওথেরাপি কিংবা শ্বাস কষ্ঠের জন্য ফিজিওথেরাপি আছে । কিন্তু এলার্জির জন্য আবার কি ফিজিওথেরাপি । ঠাণ্ডা সর্দি এলার্জির জন্যও কার্যকরী ফিজিওথেরাপি আছে, আজকে সেই বিষয়ে আলোচনা করব । এবার আপনাদের হাতে কলমে শিখাবো – ঠাণ্ডা সর্দি এলার্জি এবং শ্বাস কষ্ঠ থেকে সহজেই কিভাবে মুক্তি পাবেন ।

১। প্রথমে আপনাকে জানতে হবে পার্সড লিপ ব্রেদিং সম্পর্কে । পার্সড লিপ ব্রেদিং এক ধরেনর ব্রেদিং এক্সারসাইজ । এটাতে ৪ টা ধাপ থাকে । প্রথম ধাপে আপনি রিলাক্স মুডে বসবেন , ঘাড়ে এবং কাঁধের মাসল গুলো রিলাক্স মুডে রাখবেন । দ্বিতীয় ধাপে কয়েক সেকন্ড ধরে নাক দিয়ে শ্বাস নিবেন । তৃতীয় ধাপে আপনার দুই ঠোঁট কে হুইসালের মত করবেন এবং চতৃর্থ ধাপে মুখ দিয়ে আস্তে আস্তে শ্বাস ছাড়বেন । অর্থাৎ নাক দিয়ে যতক্ষণ অক্সিজেন যুক্ত বাতাস নিয়েছেন , মুখ দিয়ে তার দ্বিগুণ সময় ধরে কার্বনড্রাই অক্সাইড সমৃদ্ধ বাতাস ছাড়বেন । এটা ২-৪ বার করবেন । যখনই শ্বাস কষ্ঠ হবে, তখনি এটা করবেন । এটা অনেক কার্যকরী একটা ব্যায়াম । এটা আপনি এজমা, বংক্রাইটিস , ইমপাইজিমা ( সিওপিডি) সহ শ্বাস কষ্ঠের যেকোন রোগীকে করাতে পারেন । অনেক ভাল উপকার পাবেন ।

২। আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে । বৃষ্টির হওয়ার আগে এবং বৃষ্টির সময় ভাইরাস টা অনেক বেশি ছড়িয়ে পরে ।তাই যাদের এলার্জি আছে তাঁদের এই সময় বাহিরে বের হওয়া ঠিক নয় ।

৩। গরম পানির ভাপ নিতে পারেন নাক দিয়ে । এটা কিছুটা কাজ করে । সাথে আপনি ম্যানথল নিতে পারেন । ন্যাজাল স্প্রে সাময়িকভাবে কিছুটা আরাম দেয় ।

৪। বালিশের কভার, নিজের কাপড় চোপড় যেইসব জিনিস এই ভাইরাসের সংস্পর্শে আসে সেইগুলো গরম পানি দিয়ে ভাল করে ধুবেন ।

তবে পার্সড লিপ ব্রেদিং টা অনেক ভাল কাজ করে । আমার নিজেরও ঠাণ্ডা জনিত এলার্জি ছিল । এই ব্রেদিং এক্সারসাইজটা করে অনেক ভাল আরাম পেয়েছি । তবে আপনি আরো ভাল চিকিৎসার জন্য আপনার নিকটবর্তী ফিজিওথেরাপিস্টের সাথে এপয়েনম্যান্ট নিতে পারেন ।

ধন্যবাদ
ডাঃ সাইফুল ইসলাম, পিটি
প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, ভিশন ফিজিওথেরাপি সেন্টার
উত্তরা, ঢাকা ।


এই বিষয়ে আমি একটি ভিডিও দিচ্ছি , ভিডিও পাওয়া যাবে ইউটিউবে Dr Saiful, Physiotherapist এই চ্যানেলে। পার্সড লিপিং ব্রেদিং এক্সারসাইজের উপর প্রাক্টিক্যালি ভিডিও হবে ।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৯ দুপুর ২:৩১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সাইফুল ভাই, আপনাকে কি বলে যে ধন্যবাদ দিব। প্রতিনিয়ত আমাদেরকে উপকারী পোস্টগুলো দিয়ে আমাদের উপকার করে যাচ্ছেন। আল্লাহ আপনাকে উত্তম যাযা দিবেন।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:১৮

ডাঃ সাইফুল বলেছেন: অনেক ধন্যবাদ, মাহমুদুর রহমান সুজন ভাই । আপনার কাছে কৃতজ্ঞতা । দোয়া রাখবেন । ভাল থাকবেন ।

২| ০৩ রা মার্চ, ২০১৯ দুপুর ২:৪৪

রাজীব নুর বলেছেন: ভাই আমার মাথার সমস্ত চুল পড়ে যাচ্ছে।
চুল পড়া রোধ কিভাবে করবো তাই বলেন।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:২১

ডাঃ সাইফুল বলেছেন: চুল পড়া নিয়ে ভাল কিছু এফেক্টিভ এক্সারসাইজ আছে । আমি এটা নিয়ে কিছু রিসার্চ খোজতেছি । শীঘ্রই একটা আর্টিকেল লিখব ।

৩| ০৩ রা মার্চ, ২০১৯ দুপুর ২:৫৫

মাহমুদুর রহমান বলেছেন: এ ধরনের লেখা জারি রাখুন।

০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:২২

ডাঃ সাইফুল বলেছেন: দোয়া রাখবেন । ভাল থাকবেন ।

৪| ০৩ রা মার্চ, ২০১৯ বিকাল ৩:০৯

আরইউ বলেছেন:

সাইফুল, একজন ফিজিও কী নামের আগে "ডাঃ" ব্যবহার করতে পারেন?

০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:১৬

ডাঃ সাইফুল বলেছেন: কেন পারে না ?

০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:২৩

ডাঃ সাইফুল বলেছেন: আর যদি না পারে, আমি তাহলে কিভাবে লিখতেছি ?

৫| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:৩৯

সুমন কর বলেছেন: কাজের পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।

৬| ০৩ রা মার্চ, ২০১৯ রাত ৮:৫৯

আরইউ বলেছেন: খেপছেন কেনো, সাইফুল। বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এক্ট ২০১০ মতে বাংলাদেশে এমবিবিএস বা বিডিএস ডিগ্রিধারী ব্যতিত কেউ ডাক্তার পরিচয় দিতে পারবেননা। আমি জানিনা নতুন কোন আইন হয়েছে কীনা। যদি না হয়ে থাকে তবে আপনি সম্ভবত আইন অমান্য করছেন।

ফিজিওথেরাপি খুবি সন্মানজনক একটি পেশা; নামের আগে ডাঃ প্রিফিক্স ব্যবহার সেই সন্মানকে বাড়ায় বলে মনে হয়না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.