নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

ব্লগে মন্তব্য - জবাব দেয়া না দেয়া - স্কিপ করে জবাব দেয়া ইত্যাদি বিষয়ক ক্যাচাল

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:১৭



ব্লগে মন্তব্যটা অনেক গুরুত্বের। কারও মন্তব্যের যথাযথ জবাব দেয়া মানে, তাকে মূল্যায়ন করা, সম্মান করা। জবাব প্রদানের মাধ্যমে মন্তব্যকারীর প্রতি স্বাভাবিকভাবেই পোস্টদাতার আন্তরিকতার বহি:প্রকাশ ঘটে। মন্তব্য করে স্বাভাবিকভাবেই মন্তব্যকারী প্রতীক্ষায় থাকেন, কখন তার মন্তব্যে পোস্টদাতা কিছু বলেন তা দেখার জন্য। জবাবটা কী ধরনের হয়, এটা দর্শনেরও একটা কৌতুহল মনের ভেতর উঁকিঝুকি দিতে থাকে। আমার অন্তত: এমনটা হয়। অন্যদের একই অনুভূতি হয় কি না জানি না।

মনে রাখা দরকার, আমার পোস্টে যিনিই মন্তব্য করুন না কেন, তিনি আমার নিকট অনেক গুরুত্বপূর্ন। তিনি আমার নিকট অতিব সম্মানের পাত্র। তার আগমনকে অবশ্যই স্বাগত জানানো আমার নৈতিক দায়িত্ব। তিনি আমার ব্লগে সম্মানিত গেস্ট। আমি কিছু সময়ের জন্য তার হোস্ট এর ভূমিকায় রয়েছি। হোন না তিনি আমার বিপরীত মতের কেউ। যতই তিনি আমার বিশ্বাসের উল্টো দিকের কেউ হোন না কেন- তাকে সম্মান জানানো, তার কমেন্টের প্রত্যুত্তরে আসা আমার আবশ্যিক নৈতিক দায়িত্ব। ধরুন, একজন কঠিন ভাষায় আমার কোন পোস্টে মন্তব্যে এসে আমাকে খোঁচা দিতে চেষ্টা করেছেন। এখন আমার কী করা উচিত? আমি কি তার মন্তব্যটি এড়িয়ে যাব? ডিলেট বাটন চেপে তার মন্তব্যটি ডিলেট করে দেব? আমার পোস্টে তার মতামত প্রদানের অধিকার কেড়ে নেব?

এর কোনও একটিকেও সঠিক বলে মনে করার যুক্তি নেই। বরং, যৌক্তিক আলোচনায় প্রত্যেকের সাথে সম্মানসূচক প্রতিমন্তব্য অবশ্যই থাকতে পারে।



মন্তব্য-প্রতিমন্তব্য ব্লগে পারস্পারিক হৃদ্যতা বৃদ্ধির যুঁতসই এবং দারুন এক মাধ্যম বটে। কেউ যখন বিষয়টি সচেতনভাবে কিংবা অবচেতনে এড়িয়ে যায় এর একটা বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্যনীয় হয়ে ওঠে।

অস্বাভাবিক নয় যে, কারও মন্তব্যে আমার মতামত প্রতিফলিত না ও হতে পারে। কেউ আমার মতের বিপরীত মন্তব্য নিয়ে আসতেই পারেন। ভুলে যাওয়া ঠিক হবে না, এটা তো মুক্ত মতেরই একটি প্লাটফরম। কিন্তু আমি যখন একজনকে স্কিপ করে অন্যজনের কমেন্টে উত্তর প্রদান করব, এটা খুবই যৌক্তিক, ভদ্রলোক আহত এবং মন:ক্ষুন্ন হবেন। তিনি ভাববেন, আমি হয়তো তাকে গুরুত্ব দিচ্ছি না। তাকে এড়িয়ে গিয়ে, তার কমেন্টের পরের কমেন্টে আমার উত্তর দেখে তিনি মনে করতেই পারেন, তার কমেন্টকে আমি প্রত্যুত্তর দেয়ার মত উপযুক্ত জ্ঞান করছি না। আর এর ফলে, হয়তো তিনি পরবর্তীতে আমার কোন পোস্টে মন্তব্যে আসতে নির্ঘাত দ্বিধাবোধ করবেন!

বিশেষ কোনও অক্ষমতা না থাকলে, কারও মন্তব্যের জবাব না দেয়া, কারও মন্তব্য স্কিপ করে পরবর্তী মন্তব্যের জবাব দেয়া সাধারন শিষ্টাচার পরিপন্থী এবং সকল বিচারেই সৌজন্য বহির্ভূত কাজ। এরকমটা প্রত্যাশিত নয়। আসুন, এই বদ অভ্যাসটি পরিত্যাগ করি।

নোট: এ বিষয়টি নিয়ে ইতিপূর্বেও অনেক লেখালিখি হয়েছে। তবুও সম্প্রতি এই ব্লগের একজন পুরনো ব্লগারের (নাম বলতে চাই না, ভদ্রলোক হয়তো লজ্জিত হবেন) পোস্টে মন্তব্য করার পরের কিছু অনুভূতি শেয়ার করার জন্যই পুরনো বিষয়টিকে আবার আলোচনায় আনার ক্ষুদ্র চেষ্টা।

মন্তব্য ৪৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩০

মোস্তফা সোহেল বলেছেন: নকিব ভাই,অনেকের হাতে হয়তো পর্যাপ্ত সময় থাকেনা।তাই সে এমন করে।
তবে কেউ ইচ্ছে করে এমন করলে সেটা অবশ্যই অভদ্রতা।
গোলাপ ফুলের ছবি গুলো খুব সুন্দর।এমন ফুল দেখলে মন ভাল হয়ে যায়।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১১

নতুন নকিব বলেছেন:



'হাতে সময় না থাকার' আপনার কথাটা সঠিক। আমিও এরকম পরিস্থিতির মুখোমুখি হই কখনও কখনও। কিন্তু সেটা তো সাময়িক। পরে ফ্রি হয়ে কেন যথাযথ প্রতিমন্তব্যে আসা হয় না? এটাতেই তো আপত্তি।

ইচ্ছে করে এমনটা যারা করেন, যারা অহেতুক ক্লাসিফিকেশন করেন, যাদের কাছে শ্রেনিবিভেদ, শ্রেনিবৈষম্য অনভিপ্রেত কোনও বিষয় নয়, তাদের প্রতি অঙ্গুলি নির্দেশ করতে চেয়েছি।

ঠিকই বলেছেন, এমন ফুল দেখলে মন ভাল হয়ে যায়। ফুলেরা তো নিষ্পাপ। নিষ্কলঙ্ক ফুলের দিকে তাকিয়ে থাকলে হৃদয়ে পবিত্রতার পরশ ছুঁয়ে যায়।

আপনার উপস্থিতি বরাবরই আমার জন্য প্রেরনাদায়ক।

আল্লাহ পাক তাঁর রহমতের ছায়ায় ঢেকে রাখুন আপনাকে।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩২

শামছুল ইসলাম বলেছেন: বদ অভ্যাস ত্যাগ করা কঠিন কাজ । সবাই পারে না ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১২

নতুন নকিব বলেছেন:



সঠিক বলেছেন। আসলেই তাই।

অনেক শুভকামনা।

কেমন আছেন ভাই?

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: সেলফোনে জবাব দিতে পারিনা।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৫

নতুন নকিব বলেছেন:



প্রিয় কবি,

ধন্যবাদ আপনাকে। আপনি তো তবু সেলফোনে জবাব দিতে না পারার দু:খ জানালেন। আমার সেলফোনে পড়তেও অনেক সময় ঝামেলা হয়। লেখা তো দূর কি বাত!

নিশ্চয়ই ভাল সময় কাটাচ্ছেন। অনেক শুভকামনা। কল্যানের দোআ।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: দীর্ঘদিন পর্যন্ত উত্তর না দিয়ে নতুন পোস্ট করা লজ্জাজনক মনে হয় আমার কাছে।

ধন্যবাদ।

সবাই সচেতন হোক এব্যাপারে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৫

নতুন নকিব বলেছেন:



অনেককেই দেখি, অবলিলায় এই কাজটি করে যান। তাদের করকমলে এই ক্ষুদ্র লেখাটি উতসর্গ করছি। তারা যদি একটু সচেতন হতেন!

অনেক ভাল থাকার প্রত্যয়ে।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৫

রাজীব নুর বলেছেন: ব্লগের প্রয়োজনীয় একটি বিষয় নিয়ে- ভালো পোষ্ট দিয়েছেন।

একসময় আমি কোনো পোষ্টে মন্তব্য করতাম না। এমনকি কেউ আমার পোষ্টে মন্তব্য করলেও তার উত্তর দিতাম না।
প্রায় চার বছর আমি এই কাজটা করেছি। এরকম কাজ আমার করা মোটেও উচিত হয়নি।

এখন তো আমি প্রচুর পোষ্ট পড়ি, প্রচুর মন্তব্য করি। সবার'ই পড়া উচিত এবং মন খুলে মন্তব্য করা খুব দরকার।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৯

নতুন নকিব বলেছেন:



আপনার এই সুন্দর মন্তব্যটিই প্রমান করে, আপনার উন্নতির ধারাবাহিকতা কতটা দ্রুততর হচ্ছে। পেছনের ইতিহাস থেকে আপনি শিক্ষা গ্রহন করেছেন বলে ধন্যবাদ। আমাদের সবারই এরকম হওয়া দরকার।

এখন তো আমি প্রচুর পোষ্ট পড়ি, প্রচুর মন্তব্য করি। সবার'ই পড়া উচিত এবং মন খুলে মন্তব্য করা খুব দরকার।

-অনেক ধন্যবাদ, প্রচুর পোস্ট পাঠ এবং মন খুলে মন্তব্য করে যাওয়ায়।

ভাল থাকুন নিরন্তর।

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কোন লেখক তার কোন পোস্টে মন্তব্য পেলে উত্তর না দিয়ে পারেন না,
যদি কেউ উত্তর না দেন তা হলে বুঝতে হবে তিনি অন্যত্র ব্যস্ত থাকার
কারণে উ্ত্তর দিতে পারছেন না। অপরের পোস্টে সবসময় মন্তব্য না
করার প্রধান কারণ হচ্ছে ব্যস্ততার কারণে পূর্ববর্তী পাতায় গিয়ে লেখা
পড়া হয় না, সামনে যে পোস্টটি আলোচিত শুধু সেখানে মন্তব্য করা হয়।
আগেরগুলো চোখের আড়ালেই থেকে যায়।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৬

নতুন নকিব বলেছেন:



আপনার কথাগুলোও সঠিক।

তবে আমার ধারনা, হাতে যখন ফ্রি সময় থাকে, তখন পূর্বোক্ত পোস্টগুলো মাঝেমাঝে নেড়েচেড়ে দেখা দরকার। কোন মন্তব্য প্রত্যুত্তরবিহীন থেকে থাকলে সেগুলোতে উত্তর দেয়ার চেষ্টা করা উচিত। আর এক্ষেত্রে আনরিড নোটিফিকেশন তো রয়েছে। সেটার মাধ্যমেও তো আমাদের জানার সুযোগ হয়। সুতরাং, মন্তব্যের জবাব কেন দেব না? কিংবা, স্কিপ করে করে, বেছে বেছে, মুখ দেখে দেখে কেন প্রত্যুত্তর করবো?

অনেক ধন্যবাদ। অনেক ভাল থাকুন ভাই।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৬

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো কথা কইছেন।এমনও দেখা যায় অনেক সময় কমেন্টের পারাপারির লেইগ্গা অনেক ব্লগার ব্যন্টও হইয়া যায়। B-)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৫১

নতুন নকিব বলেছেন:



হয়তো ঠিকই বলেছেন। হয়তো এমনটা ঘটেছে এবং আপনি প্রত্যক্ষ করেছেন। আমি কিন্তু কাউকে এ পর্যন্ত ব্যান (Ban) হতে দেখিনি।

মন্তব্যে আসায় কৃতজ্ঞতা।

অনেক ভাল থাকুন।

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৪

বেয়াদপ কাক বলেছেন: খুব ভালো লেগেছে আপনার লেখাগুলি। আমরা যারা নতুন ব্লগে এসেছি, নতুন লিখছি তা কতটুকু মানসম্পন্ন হচ্ছে একমাত্র মন্তব্য, তার উত্তর, প্রতি উত্তর এর মাধ্যমেই জানা সম্ভব। ব্লগ লেখার জায়গা কিন্তু একি সাথে শেখার ও। কিন্তু লেখা না পড়লে , মন্তব্য না পেলে আসলে মুল্যায়নটা ঠিক মত হয়ে ওঠেনা।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৫৪

নতুন নকিব বলেছেন:



সুন্দর মন্তব্যে অভিনন্দন।

ঠিক আপনার বলা কারনগুলোসহ আরও কিছু বিষয়ের প্রেক্ষিতেই এ লেখাটির অবতারনা। কারও মন্তব্য ইচ্ছে করে, সচেতনভাবে এড়িয়ে যাওয়া আমার কাছে অন্তত: অভদ্রতা মনে হয়। সবার চিন্তাধারা একই ধরনের হবে- এমনটা আশা করার কোন অর্থ নেই। আপনার কাছে যেটা স্বাভাবিক, অন্যজনের কাছে সেটাই হয়তো চিন্তার অতিত।

যাই হোক, লিখে যান, এই প্লাটফরম আপনাদের মত উদ্যমী তরুনদের লেখক হিসেবে গড়ে তোলার অসাধারন এক বাঁতিঘর।

অনেক শুভকামনা।

৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫১

উম্মু আবদুল্লাহ বলেছেন: মানতে পারলাম না। মন্তব্যের উত্তর দেয়া বা না দেয়া অনেক কিছুর উপর নির্ভর করে। "লাইক দিলাম", "ধন্যবাদ" জাতীয় মন্তব্যে সবসময় সবাই উত্তর দেয়না কেননা এটা ঠিক আলোচনা জাতীয় মন্তব্য নয়। মন্তব্যের উত্তর না দেওয়াটা শিষ্টাচার বর্জিত নয়। বরং নোংরামি করে জবাব দেওয়াটা শিষ্টাচার বর্জিত।

ভদ্রোচিত মন্তব্য মুছে ফেলাটা সমর্থন যোগ্য নয়। এটা অসহিষ্ণুতার বহিপ্রকাশ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৪

নতুন নকিব বলেছেন:



মানতেই হবে!

সুপ্রিয় সম্মানীয়, আমি কি কোথাও বলেছিলাম, আপনাকে মানতেই হবে? বরং পোস্টটি এমনি করে না দিলে আপনার এই সুন্দর কিন্তু প্রথমেই প্রতিবাদী মতামতটুকু জানার সুযোগটা তো পেতাম না।

আসলে আপনার কথাও ঠিক আছে, মন্তব্যে নোংড়া ভাষার প্রয়োগ কোন অবস্থাতেই কাম্য নয়।

"লাইক দিলাম", "ধন্যবাদ" জাতীয় মন্তব্যের বিষয়ে আপনার সাথে আমারও দ্বিমত নেই। কিন্তু ইচ্ছে করে অনেকের মন্তব্য রেখে পরবর্তী দূরবর্তী মন্তব্যে জবাব দেয়াটা কেমন? একটি পোস্টের অনেকগুলো মন্তব্যের জবাব না দিয়ে নতুন নতুন পোস্ট প্রসব করা কেমন? মূলত: মন্তব্য প্রতিমন্তব্যের ক্ষেত্রে এইজাতীয় আরও যেসব অসঙ্গতি রয়েছে এগুলোর দিকে অঙ্গুলি নির্দেশ করাই ছিল উদ্দেশ্য।

অনেক ভাল থাকুন।

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: আমি ডুবে যাই। ডুবে গেলে কারও ডাক কর্ণগোচর হয় না। তবে অসম্মান কাউরে করি না। সেরকম হলে এড়য়ে যাই।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:০৭

নতুন নকিব বলেছেন:



জ্বি, ডুবে গেলে অসুবিধা নেই। জেগে যখন উঠবেন তখন ডাকে সাড়া দিলেই হল।

অসম্মান করবেন কেন? সম্মানিত লোক অন্যকেও সম্মান করে চলে। এটাই তো নিয়ম।

অনেক শুভকামনা, রাজপুত্রের জন্য।

ওহ আচ্ছা, কানে কানে একটা কথা জিজ্ঞেস করি, আপনি দিশেহারা কেন? আসলে দিশেটা কিসের? সেটা পেতে কত দেরি?

১১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:২১

আহমেদ জী এস বলেছেন: নতুন নকিব ,




এটাকে কিছুতেই "ক্যাচাল" পোস্ট বলে মানতে পারলুম না । নিঃসন্দেহে এটা একটা শিক্ষনীয় পোস্ট । যারা তাদের লেখায় মন্তব্যকে এড়িয়ে যান ( মন্তব্য একটি বা দু'টি শব্দেরই হোকনা কেন ) সময়ের কথা বলে আবার নতুন করে পোস্টও দেন , তাদের হয় নিজের লেখার প্রতি কোনও আন্তরিকতা ও বিশ্বস্ততা নেই নয়তো তারা মিথ্যে আত্ম অহমিকায় ভোগেন খুব বেশী । ব্লগে এদের প্রবেশাধিকার থাকতে নেই ।

আপনার লেখা থেকে গুরুত্বপূর্ণ বক্তব্যগুলো ফের তুলে ধরলুম -------------------
কারও মন্তব্যের যথাযথ জবাব দেয়া মানে, তাকে মূল্যায়ন করা, সম্মান করা। জবাব প্রদানের মাধ্যমে মন্তব্যকারীর প্রতি স্বাভাবিকভাবেই পোস্টদাতার আন্তরিকতার বহি:প্রকাশ ঘটে।

আমার পোস্টে যিনিই মন্তব্য করুন না কেন, তিনি আমার নিকট অনেক গুরুত্বপূর্ন। তিনি আমার নিকট অতিব সম্মানের পাত্র। তার আগমনকে অবশ্যই স্বাগত জানানো আমার নৈতিক দায়িত্ব।

ধরুন, একজন কঠিন ভাষায় আমার কোন পোস্টে মন্তব্যে এসে আমাকে খোঁচা দিতে চেষ্টা করেছেন। এখন আমার কী করা উচিত? আমি কি তার মন্তব্যটি এড়িয়ে যাব? ডিলেট বাটন চেপে তার মন্তব্যটি ডিলেট করে দেব? আমার পোস্টে তার মতামত প্রদানের অধিকার কেড়ে নেব?
এর কোনও একটিকেও সঠিক বলে মনে করার যুক্তি নেই।


বিশেষ কোনও অক্ষমতা না থাকলে, কারও মন্তব্যের জবাব না দেয়া, কারও মন্তব্য স্কিপ করে পরবর্তী মন্তব্যের জবাব দেয়া সাধারন শিষ্টাচার পরিপন্থী এবং সকল বিচারেই সৌজন্য বহির্ভূত কাজ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৬

নতুন নকিব বলেছেন:



এটাকে কিছুতেই "ক্যাচাল" পোস্ট বলে মানতে পারলুম না । নিঃসন্দেহে এটা একটা শিক্ষনীয় পোস্ট । যারা তাদের লেখায় মন্তব্যকে এড়িয়ে যান ( মন্তব্য একটি বা দু'টি শব্দেরই হোকনা কেন ) সময়ের কথা বলে আবার নতুন করে পোস্টও দেন , তাদের হয় নিজের লেখার প্রতি কোনও আন্তরিকতা ও বিশ্বস্ততা নেই নয়তো তারা মিথ্যে আত্ম অহমিকায় ভোগেন খুব বেশী । ব্লগে এদের প্রবেশাধিকার থাকতে নেই ।

আপনার লেখা থেকে গুরুত্বপূর্ণ বক্তব্যগুলো ফের তুলে ধরলুম -------------------


-আপনার মতামত যথার্থ। এটা শিক্ষনীয় পোস্ট। কিন্তু বিষয়টা ঠিক এমন করে আগে ভাবিনি। আপনি কি এই শব্দটি শিরোনাম থেকে সরিয়ে দিতে বলেন? আপনার পরামর্শ অবশ্যই আমার নিকট অনেক মূল্যবান।

আর, মন্তব্য এড়িয়ে যান যারা কিংবা প্রত্যুত্তর না দিয়ে নতুন নতুন পোস্ট দিয়ে যান তাদের বিষয়ে আপনার মূল্যায়ন ভাল লাগলো- তাদের হয় নিজের লেখার প্রতি কোনও আন্তরিকতা ও বিশ্বস্ততা নেই নয়তো তারা মিথ্যে আত্ম অহমিকায় ভোগেন খুব বেশী । ব্লগে এদের প্রবেশাধিকার থাকতে নেই ।

লেখার গুরুত্বপূর্ন পয়েন্টগুলো কষ্ট করে তুলে ধরেছেন দেখে আন্তরিক মোবারকবাদ।

আপনার নিরন্তর কল্যান প্রত্যাশী।

১২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:১৫

সুমন কর বলেছেন: সহমত। ব্যস্ত থাকার কারণে কিংবা ব্লগে অনুপস্থিত থাকলে ব্যাপারটা ভিন্ন। কিন্তু ব্লগে আছেন, প্রতি-উত্তর দিচ্ছেন না; দৃষ্টিকটু। কেউ আবার অতিরিক্ত পোস্ট দেন, সেটাও ভেবে দেখতে পারে। প্রতি দিন ১/২ হলেও চলে......কিন্তু এর বেশি হলে.............
+।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

নতুন নকিব বলেছেন:



সহমত পোষন করায় অভিনন্দন।

আপনার মূল্যবান মতামতের সাথেও সহমত পোষন করছি।

সুন্দর মন্তব্য রেখে যাওয়ায় অনেক অনেক শুভকামনা। ভাল থাকুন।

১৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৩৮

জাহিদ অনিক বলেছেন:

গুরুত্বপূর্ণ কথাই বলেছেন আপনি।

আমার দুই একটি পোষ্টে আমি নিজেই স্কিপ করে করে মন্তব্যের উত্তর দিয়েছি। আসলে সময় ছিল না হাতে, তাই গুরুত্ব অনুযায়ী জটপট উত্তর দিতে হয়েছে।
এখন বুঝেছি সেটা ভুল হয়েছিল। আমি লজ্জিত

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৯

নতুন নকিব বলেছেন:



প্রিয় কবি,
আপনার বিনয় দেখে সত্যি আপ্লুত!

আপনি তো অভিযুক্তদের কাতারে এমনিতেই পড়েন না। ইচ্ছে করে আপনি স্কিপ করেও যাননি। হাতে সময় না থাকার কারনে, বিশেষ গুরুত্ব বিবেচনায়, অবস্থার প্রেক্ষিতে কখনও কখনও স্কিপ করে কারও মন্তব্যের উত্তর দেয়ার প্রয়োজন হতেই পারে। মাঝে মধ্যে এটা তো আমিও করে থাকি। এটাতে মনে হয় না কোন সমস্যা থাকে। সমস্যা হয় কেউ যখন অনেক মন্তব্য বাদ দিয়ে দূরবর্তী দু'য়েকটি মন্তব্যে উত্তর দেন। অথবা, মন্তব্য ওভাবেই রেখে দিয়ে নতুন নতুন পোস্ট দিয়ে বেড়ান তখন এটাকে দৃষ্টিকটু লাগে।

সুন্দর মন্তব্যে অনেক ভাললাগা।

অনেক ভাল থাকুন।

১৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৩১

ভ্রমরের ডানা বলেছেন:




সবখানেই কিছু হনু থাকে। উনাদের স্বসন্মানে এড়িয়ে চলতে হয়। তাহলেই ক্যাচাল শেষ!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৪১

নতুন নকিব বলেছেন:



জ্বি, আপনার সহজ সমাধান অনেক কাজের। এছাড়া ক্লাসিফিকেশন তৈরি করাও আমার নিকট আপত্তিকর।

আন্তরিক ধন্যবাদ, সুপরামর্শের জন্য।

অনেক অভিনন্দন জানবেন।

১৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৭

কালীদাস বলেছেন: কয়েকজন মন্তব্যকারীকে দেখে কিছুতেই হাসি আটকাতে পারলাম না =p~ =p~ একজন গত চারমাসে আমার একটা প্রশ্নের উত্তর দেননি, যিনি সবসময় ব্লগে আসেনই নিজের খামখেয়ালিপনা মেটাতে। নেহায়াত হিটসিকার, বানান ভুলসর্বস্ব একজনকে দেখছি যিনি আমার শেষ কয়েকবার করা কমেন্টগুলোর উত্তর দেননি অন্তত দুইটা পোস্টে। আরেকজনকে দেখছি, যিনি একবার আমার মন্তব্য স্কিপ করে পরে কমেন্ট করা আরেকজনের সেইম কমপ্ল্যান করা মন্তব্যে উত্তর দিয়েছিলেন যে সময়ের অভাবে উনি সবার উত্তর দেন না।

বিরাট বিনোদন :D

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৫

নতুন নকিব বলেছেন:



কয়েক দিন পূর্বের আপনার একটি মন্তব্যের রেশ ধরেই মূলত: এই পোস্টের কথাটা মাথায় এসেছিল। অশেষ কৃতজ্ঞতা আপনার প্রতি।

ঠিক, এটাও এক ধরনের বিনোদন বটে! জগতে কত কিসিমের বিনোদন যে রয়েছে!

সময়ের অভাব থাকলে কারও উত্তরই দেয়ার প্রয়োজন নেই। কথা হল, স্কিপ করে করে কেন দিচ্ছেন? এগুলো স্রেফ আইওয়াশ।

অনেক ভাল থাকুন, প্রিয় ভাই।

১৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৮

আবিদা সিদ্দিকী বলেছেন: আমার খুব ইগো হার্ট হয় রিপ্লাই না পেলে। ডিলিট বাটনের অপশন খুঁজতে থাকি মন্তব্য তুলে নেওয়ার জন্য। আবার ২/৪ জন স্ব-দাম্ভিক আছে যারা বেছে বেছে উত্তর দেয়, তাদের জন্য "ব্লক" অপশনের কথা ভাবি এবং দ্বিতীয়বার সেখানে পা ফেলি না। যে মন্তব্যে উত্তর দেওয়ার কিছু নাই সেখানে "ধন্যবাদ" বা ইমো দেওয়া যায়। আপনাকে ধন্যবাদ মনের মতো এই ব্লগ লেখার জন্য।

কালিদাসের মন্তব্যটা (১৫) পছন্দ হলো।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:০০

নতুন নকিব বলেছেন:



আমার খুব ইগো হার্ট হয় রিপ্লাই না পেলে। ডিলিট বাটনের অপশন খুঁজতে থাকি মন্তব্য তুলে নেওয়ার জন্য। আবার ২/৪ জন স্ব-দাম্ভিক আছে যারা বেছে বেছে উত্তর দেয়, তাদের জন্য "ব্লক" অপশনের কথা ভাবি এবং দ্বিতীয়বার সেখানে পা ফেলি না। যে মন্তব্যে উত্তর দেওয়ার কিছু নাই সেখানে "ধন্যবাদ" বা ইমো দেওয়া যায়।

-সেটাই। আপনার কথাগুলো একদম সঠিক। ন্যূনতম কার্টেসি মেইনটেইন করার জন্য হলেও অন্তত: 'হাই', 'হ্যালো' -বলে হলেও সংক্ষিপ্ত একটা উত্তর অবশ্যই থাকতে পারে। যারা সহজ এই কাজটি করতে চান না, তাদের অযুহাতের অভাব নেই। তাদের প্রতি করুনা হয়। তাদের মানসিক দৈন্যতায় কখনও কখনও বেদনা অনুভব করি। মনে-প্রানে তারা বিত্তবান হোন- প্রত্যাশা রাখি।

অনেক ভাল থাকুন।

১৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৭

সৈয়দ ইসলাম বলেছেন:
মন্তব্য নং ১৫, ১৬ আমার মতই বলা হয়েছে।
আসলে, মন্তব্য পরবর্তী কেউ যখন উত্তর দেয় না, তখন মুছে ফেলার ব্যর্থতায় আশাহত হই। অদ্ভুত এই পাব্লিক।

ধন্যবাদ, বিষয়টি আলোচনায় নিয়ে আসায়।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:০৩

নতুন নকিব বলেছেন:



মন্তব্য নং ১৫, ১৬ আমার মতই বলা হয়েছে।
আসলে, মন্তব্য পরবর্তী কেউ যখন উত্তর দেয় না, তখন মুছে ফেলার ব্যর্থতায় আশাহত হই। অদ্ভুত এই পাব্লিক।


-আপনি আমার কথাগুলোর সাথে একমত দেখছি। অনেক ধন্যবাদ। আসলে মন্তব্য প্রতিমন্তব্য হৃদ্যতা-আন্তরিকতা বৃদ্ধির অন্যতম উপকরন বটে! সৌজন্যতা রক্ষায় মন্তব্যের উত্তর প্রদান অনেক গুরুত্বপূর্ন।

নিরন্তর ভাল থাকার কামনা।

১৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৮

বিলিয়ার রহমান বলেছেন: আমাকে কি একটা মন্তব্য করে দেখবেন মেয়াবাই???:)

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:১৯

নতুন নকিব বলেছেন:



জ্বি, মন্তব্য করে এসেছি। আপনিতো উদারচেতা মহান ব্যক্তিত্ব। অনেকের প্রিয় মানুষ। যারা স্কিপ করেন অথবা উত্তর না দিয়ে নিরব থাকেন আপনি সম্ভবত: তাদের দলভূক্ত নন।

ক'দিন আপনাকে খুঁজেছিলাম। অবশেষে পেলাম। শুকরিয়া। নিশ্চয়ই ভাল আছেন।

অনেক অনেক ধন্যবাদ।

১৯| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:১৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: "কিন্তু ইচ্ছে করে অনেকের মন্তব্য রেখে পরবর্তী দূরবর্তী মন্তব্যে জবাব দেয়াটা কেমন? "

অনেক সময় অনেক মন্তব্যের জবাব দিতে ইচ্ছে হয় না। কারন অনেক ক্ষেত্রে কথা বাড়াতে ভাল লাগে না। এটা বেশীর ভাগ ক্ষেত্রে শুধু মন্তব্যের সাথে জড়িত, খুব কম ক্ষেত্রেই মন্তব্যকারীর প্রতি বিরূপতা থেকে হয়ে থাকে।

জানবেন, সমস্ত মন্তব্যের জবাব দিতেই হবে - এই দায়বদ্ধতা আমার নেই। বাংলাদেশীরা কথা বলে বেশী, যার ফলে আমার এই মানসিকতা হয়তবা অনেকের কাছে বিরক্তিকর মনে হবে।

ভাল থাকুন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৮

নতুন নকিব বলেছেন:



অনেক সময় অনেক মন্তব্যের জবাব দিতে ইচ্ছে হয় না। কারন অনেক ক্ষেত্রে কথা বাড়াতে ভাল লাগে না। এটা বেশীর ভাগ ক্ষেত্রে শুধু মন্তব্যের সাথে জড়িত, খুব কম ক্ষেত্রেই মন্তব্যকারীর প্রতি বিরূপতা থেকে হয়ে থাকে।

- এ অংশে দ্বিমত নেই।

জানবেন, সমস্ত মন্তব্যের জবাব দিতেই হবে - এই দায়বদ্ধতা আমার নেই। বাংলাদেশীরা কথা বলে বেশী, যার ফলে আমার এই মানসিকতা হয়তবা অনেকের কাছে বিরক্তিকর মনে হবে।

- মন্তব্যের জবাব দেয়াটা আসলে দায়বদ্ধতা নয়, দায়িত্ব মনে করি। দায়িত্ববোধ থেকেই হয়তো দায়বদ্ধতার প্রশ্ন আসে। তবে এক্ষেত্রে আপনার ভিন্ন মত থাকতেই পারে। কথা বাংলাদেশিরা বেশি বলেন- এটা খারাপ কিসে? কথা বলার জন্যও তো একটা যোগ্যতার প্রয়োজন। প্রয়োজনীয় কথা বরং না বলাটাই দোষনীয়। কথা বলাকে যদি ভাল গুন হিসেবে দেখা হয় তাহলে সমস্যা থাকে না। তবে অপ্রয়োজনীয় প্যাঁচাল সর্বদাই বিরক্তিকর।

কষ্ট করে আবারও সুন্দর প্রত্যুত্তর প্রদান করায় মোবারকবাদ।
আপনার সর্বাঙ্গীন কল্যান কামনা করছি।

২০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৪

নীলপরি বলেছেন: আপনার পোষ্ট খুবই গুরুত্বপূর্ণ । আমি ১১ ও ১২ নং মন্তব্যের সাথে একমত ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৯

নতুন নকিব বলেছেন:



সাধারন এই পোস্টটি আপনার নিকট গুরুত্বপূর্ন মনে হওয়ায় অনেক অনেক কৃতজ্ঞতা।

ভাল থাকুন নিরন্তর।

২১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৩০

ওমেরা বলেছেন: পোষ্ট আগেই পড়েছিলাম একটু ব্যস্ততার কারনে কমেন্ট করা হয়নি । গুরুত্বপূর্ণ পোষ্টের জন্য ধন্যবাদ ভাইয়া।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৪

নতুন নকিব বলেছেন:



আগেই পড়েছিলেন বলে ধন্যবাদ। আসলে ব্যস্ততার জন্য ইদানিং আমিও অনেকের অনেক ভাললাগা পোস্টে মন্তব্যে আসতে পারিনি। এ অক্ষমতার জন্য কখনও কখনও আফসোস হয়। ব্যস্ততার ভেতরেও কিছুটা সময় নিয়ে এসে কথা বলে গেলেন। অনেক অনেক কৃতজ্ঞতা।

বিদেশ বিভূঁইয়ে নিশ্চয়ই ভাল সময় অতিবাহিত করছেন আল্লাহ পাকের রহমতে। ভাল থাকার দোআ নিরন্তর।

২২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:২৭

কালীদাস বলেছেন: কোন পোস্টে? লিংক দিতে পারেন?

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:২০

নতুন নকিব বলেছেন:


জ্বি, এই পোস্টে-

ভাল থাকুন ছিনতাইকারীরা। ভাল থাক ঢাকাবাসী।

২৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অন্যের মতামতের গুরুত্ব দেয়াটা খুবই জরুরি। ব্লগের কেউ কেউ এটা করতে চায় না।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:২৩

নতুন নকিব বলেছেন:



নানান টাইপের অযুহাত তুলে ধরে স্কিপ করার, প্রত্যুত্তর না দেয়ার যৌক্তিকতা খোজেন অনেক ভদ্রলোক। তাদের প্রতি শুভকামনা। তাদের জন্যই এই পোস্ট।

অনেক ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন।

২৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: দারুণ পোষ্ট দিয়েছেন শ্রদ্ধেয়....। পোষ্টটি প্রিয়তে থাকুক, যদি কখনো কেউ একবার দেখে তো সার্থকতা।

মন্তব্য ও প্রতিমন্তব্য দুটোই সমান গুরুত্ববহন করে আমার কাছে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪৯

নতুন নকিব বলেছেন:



মন্তব্য ও প্রতিমন্তব্য দুটোই সমান গুরুত্ববহন করে আমার কাছে।

এটাই তো হওয়া উচিত।

আপনার দায়িত্বশীলতা আপ্লুত করে। আপনার মত যত্ন করে উত্তর দেয়ার মানুষ কম দেখেছি।

সুন্দর মন্তব্যে অভিনন্দন। পোস্ট প্রিয়তে নেয়ায় কৃতজ্ঞতা। ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.