নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

আমি সামুতে প্রকাশিত আমার প্রতিটি পোস্টের প্রতিটি লেখার ব্যাকআপ যথাযথ স্থানে অবিকল রাখার চেষ্টা করি। আপনি করেন কি?

২১ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩৫



পৃথিবীতে স্থায়ী বলতে কিছু নেই। পৃথিবী নিজেই অস্থায়ী। এর ভেতরে যা কিছু রয়েছে তাও অস্থায়ী। ক্ষনস্থায়ী। স্থায়িত্বের স্থান এটা নয়। একটা সময়ে এসে এখানের সকল কিছুতে পানসে ভাব এসে যায়। প্রিয়ার ভ্রমর কালো চোখ- যে চোখে তাকিয়ে যুগ-যুগান্তর পার করে দেয়ার স্বপ্ন দেখতেন যৌবনের উপলোপল তীরে দাঁড়িয়ে- সে চোখ ঘোলা হয়ে আসে। অনিন্দ্যসুন্দর চন্দ্রবদন তার- অপলক অবলোকনেও স্বাদ মিটতো না- তাও যে ফ্যাঁকাসে হয়ে যায়। গোলাপের নিষ্পাপ কুঁড়িরা অকৃপন গন্ধ বিলোতে বিলোতে ঝড়ে পড়ে একসময়ে। অনুপম সৌন্দর্য্য মেলে ধরা পাঁপড়িরাও একসময় হারায় মোহনীয় কমনীয়তা। সামহোয়্যারইনব্লগও তো অমর কিছু নয়। এই ব্লগটিরও বয়স তো কম হল না। প্রেম-সুধা-স্বপ্ন তো এও কম বিলিয়ে দিল না। নিজেকে পুড়িয়ে পুড়িয়ে পরের জন্য আলো বিকিরনের এই দূরন্ত প্রয়াসে সে কতকাল আর অটল অবিচল রাখতে পারবে নিজেকে? তারও কি প্রস্থানের সময় নিকটবর্তী? সেও কি ধীরে ধীরে গুটিয়ে নিবে নিজেকে? তার প্রস্থানের ক্ষন কি খুবই নিকটবর্তী? যে হাট একসময় মাতোয়ারা হতো হাজারো ক্রেতা-বিক্রেতার গুঞ্জরনে তা কি সত্যিই থেমে যাবে? যে হাটে কবিতার ফেরিওয়ালা, গল্পের দোকানি, স্মৃতিকথার বিকিকিনি করার লোভে আগন্তুকরা দিন পার করতো হৈহুল্লোড় করে - রাতের বিমুগ্ধ নরোম শরীর এফোড় ওফোড় করে উষার স্নিগ্ধ আলোয় স্নাত হত নিজেরা, স্নান করিয়ে দিত সামুর ভেজা পাতা, জমজমাট সে হাট কি শেষে মিইয়ে যাবে? আলোর ফড়িয়া কি ঠায় দাঁড়িয়ে যাবে আচমকাই? নিভে যাবে তার অশরীরি আলোশিখা? থেমে যাবে কোলাহল? হারিয়ে যাবে বৈচিত্রময় প্রিয়প্রাঙ্গন, বাংলা ভাষার শ্রেষ্ঠতম অনলাইন পাঠশালা?

প্রথম আলো ব্লগও তো আমাদের চোখের সামনেই হারিয়ে গেল অবশেষে। সামুকেও যদি শেষে হারাতেই হয়, আপনার অভিব্যক্তি কি হতে পারে, ভেবে দেখেছেন কখনো? আপনার বছরের পর বছর ধরে মূল্যবান সব লেখা জোখা দিয়ে সাজানো ব্লগটি যদি সত্যি সত্যি হারিয়ে যায়, আপনি মন খারাপ করবেন? কাঁদবেন? বিষন্নতায় হা-হুতাশ করবেন? অস্থির-উদভ্রান্ত-পাগল পাগল হবেন? জানি না, হয়তো হবেন। হয়তো হবেন না। কিন্তু হওয়াটাই কি স্বাভাবিক নয়?

সামুর প্রতি কখনো কখনো মৃদু অভিমান জেগে উঠলেও সামুকে ভালবাসি অনেক। জানি না, সামু আরো কতদিন স্থায়ী হবে। সামুর দীর্ঘ বর্নার্ঢ্য বর্নিল রঙিন জীবন মনে-প্রানে চাই। সবসময় চাই। কিন্তু কেন জানি না, মনটা মাঝে মাঝেই হুহু করে ওঠে। কেন এমন হয়? কেন মন কাঁদে বুঝি না। নিজের মনকে নিজেই চিনি না। কী আশ্চর্য্য। মনকে পড়তে পারে, বিধাতা ছাড়া সাধ্য কার? আমার বুঝি অতি সুখ সয় না কোনোকালে।

আমি সামুতে প্রকাশিত আমার প্রতিটি পোস্টের প্রতিটি লেখার ব্যাকআপ যথাযথ স্থানে অবিকল রাখার চেষ্টা করি। আপনি করেন কি?

মন্তব্য ৩৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৫

স্রাঞ্জি সে বলেছেন:
শুভ সকাল। প্রীশু।


আপনার লেখাটা খুবই গুরুত্ববহ। কিন্তু আমি করি কি ব্লগে পোষ্ট করার আগে তাহা ডাইরিতে লিখে রাখি।

২১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৬

নতুন নকিব বলেছেন:



আপনার পদ্ধতিটাও ভাল। ব্যাকআপ রাখাটাই হচ্ছে উদ্দেশ্য। সকাল সকাল আপনার সাক্ষাত ভাল লাগলো। অনেক ভাল থাকবেন। শুভাশীষ অহর্নিশ।

২| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
ধন্যবাদ নকিব ভাই।

আমার লেখাগুলো মামুলী লেখা হলেও নিজের হাতের কষ্টের লেখা, কোন কপিপেষ্ট না।
কিভাবে রাখলে ১০ বছর নিরাপদে রাখা সম্ভব?
অবিকল থাকবে?
১০ বছর পর টেকনোলজি উন্নত হলে আরো স্থায়ীত্ব দেয়া যাবে।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৪

নতুন নকিব বলেছেন:



আমার লেখাগুলো মামুলী লেখা হলেও নিজের হাতের কষ্টের লেখা, কোন কপিপেষ্ট না।

অনেক আবেগী একটা কথা বলেছেন। ভাল লাগলো। এই স্বকীয়তা, নিজস্বতাটুকুই তো মূলধন। এই ধন যাদের আছে, তাদেরই তো তা রক্ষার চিন্তা। একান্ত নিজের সৃষ্টির জন্য অন্যরকম একটা টান থাকে। এই টানটা অনেকের হয়তো একটু বেশিই থাকে। আপনি সেই কাতারের। আমিও সম্ভবত: আপনারই দলের।

আসলে এ ব্যাপারে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা অল্প। মূলত: পোস্ট দেয়ার পেছনে একটি উদ্দেশ্য ছিল, যাতে অভিজ্ঞদের পরামর্শ লাভ করে বিষয়টিতে আরও যুতসই এবং ইজি করা যায়।

আমি আপাতত: আমার লেখাগুলো সংরক্ষনে দু'টি কাজ করি।

১. ওয়ার্ড ফাইলে প্রতিটি লেখার ড্রাফট সেভ করে রাখি।
২. গুগল ড্রাইভে প্রতি পোস্টের একটি কপি সংরক্ষন করি।

তবে, এ বিষয়ে আরও উন্নত ব্যবস্থা কী রয়েছে তা খুঁজে দেখার চেষ্টা করছি। যদিও জানি, Google Drive ছাড়াও Dropbox কিংবা Amazon Cloud Drive ও এই ধরনের ব্যাকআপের ক্ষেত্রে বেশ ভাল। কিন্তু কখনো ইউজ করে দেখিনি।

অনেক ভাল থাকবেন।

৩| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৯

এ.এস বাশার বলেছেন: শুভ সকাল...
লেখার পর কপি করে মেইলে ব্যাকাপ নেই.... হাতে লিখে ডাইরিতে ব্যাকাপ নেয়া কষ্টসাধ্য.....

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৫

নতুন নকিব বলেছেন:



মেইলে নিতে পারেন। ভাল। তবে হাতে লিখে নেয়া কষ্টসাধ্য।

মোবারকবাদ।

৪| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: আমার কোনো লেখাই জমা নাই।
এটা খুব একটা ভুল করেছি।
এখন কি করবো?

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৭

নতুন নকিব বলেছেন:



ব্যাকআপ নেয়া শুরু করুন। তাহলেই হয়ে গেল। চিন্তা শেষ।

ধন্যবাদ।

৫| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৬

শাইয়ন খান বলেছেন: আমি বলব "গুগল ড্রাইভ" অতি কার্যকর!

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০৭

নতুন নকিব বলেছেন:



ঠিক বলেছেন। আমারও তাই ধারনা। ধন্যবাদ।

৬| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১০

জাহিদ অনিক বলেছেন:


কিছু কিছু লেখার জমা রাখি। আমি সব লেখাই মাইক্রোসফট ওয়ার্ডে লিখে সেভ করে রাখি। কিন্তু সেগুলো বিন্যস্ত নাই। তবে জমা রাখি

পোষ্টের জন্য ধন্যবাদ

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১২

নতুন নকিব বলেছেন:



আমারও অবস্থা আপনার মতই। কবি-লেখক-ভাবুকদের আবার বিন্যাস! সার্টিফিকেটই তো ছড়িয়ে ছিটিয়ে থাকে এ ফাইলে ও ফাইলে! আমরা তো আত্মভোলার দল! সকলে না হলেও অনেকের সাথে আমি অন্তত: এ দলের মনে করি নিজেকে!

আপনাকেও ধন্যবাদ।

৭| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১১

রোকনুজ্জামান খান বলেছেন: আমরা সামুতে আসলে বাংলা ভাষার বিশাল এক অস্তিত্ব খুজে পাই । বাংলা কবিতা গল্প,উপন্যাস সবই যেন এক বিশাল উপহার।
এক জন ব্লগার সাধ্য মতো চেষ্টা করে থাকেন তার লেখাকে ফুটিয়ে তোলার জন্য । এই সামু আমাদের অনেক কিছুই শিখায় ।
যুগে যুগে বেচে থাকুক এই সামু বল্গ।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২১

নতুন নকিব বলেছেন:



আমরা সামুতে আসলে বাংলা ভাষার বিশাল এক অস্তিত্ব খুজে পাই । বাংলা কবিতা গল্প,উপন্যাস সবই যেন এক বিশাল উপহার।
এক জন ব্লগার সাধ্য মতো চেষ্টা করে থাকেন তার লেখাকে ফুটিয়ে তোলার জন্য । এই সামু আমাদের অনেক কিছুই শিখায় ।
যুগে যুগে বেচে থাকুক এই সামু বল্গ।


সুন্দর কথা বলেছেন, ভাই রোকনুজ্জামান খান। আপনার সাথে সহমত। সামু আমাদের প্রানের প্রকোষ্ঠ যেন। অনলাইনে বাংলা ভাষার শ্রেষ্ঠতম মায়াবী প্রাঙ্গন। কখনো সামু হারিয়ে যাক, ভাবতে চাই না। কিন্তু নির্মম কিছু বাস্তবতা আমাদের জীবনে আসে। জীবনকে পর্যন্ত তছনছ করে দিয়ে যায়। যেগুলোকে মেনে নেয়া যায় না। কিন্তু পরিস্থিতি আমাদের বাধ্য করে তা মেনে নিতে। তখন তা ছাড়া উপায়ও থাকে না।

আবারো ধন্যবাদ আপনাকে।

সর্বোপরি, সামুর অবিরাম পথচলা অব্যহত থাকুক মনে-প্রানে চাই।

৮| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪৪

আরণ্যক রাখাল বলেছেন: ওয়ার্ড ফাইলে লিখি৷ তারপর পেস্ট করি সামুতে। তবে সবগুলোর ব্যাকআপ নেই। হার্ড ড্রাইভটা নষ্ট হওয়ায় আগে আমার ব্যাকআপটাই নষ্ট হয়েছে

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৫

নতুন নকিব বলেছেন:



অনলাইনে না থাকলে আমিও মাঝে মাঝে ওয়ার্ড ফাইলে লিখে তারপরে ওয়েবটুলস দিয়ে ফরম্যাট চেঞ্জ করে পোস্ট করি।

বলেন কি, হার্ডড্রাইভ নষ্ট হয়ে গিয়েছিল! নিশ্চয়ই আপনার অনেক গুরুত্বপূর্ন ডকুমেন্টস হারিয়ে ফেলেছেন! দু:খ পেলুম। পিসির হার্ডড্রাইভেরও ব্যাকআপ রাখা দরকার। এই ক্ষেত্রে পোর্টেবল হার্ডড্রাইভ ইউজ করা যেতে পারে।

ধন্যবাদ।

৯| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২১

কথার ফুলঝুরি! বলেছেন: খুব ভালো একটা কথা বলেছেন তো ভাইয়া। আসলেই ব্যাকআপ রাখা উচিত। আমি আগে ওয়ার্ড এ করে তারপর পোস্ট করি কিন্তু পোস্ট করার সময়ে আবার টুকটাক এডিট করা হয় সেটা আর ওইভাবে রাখা হয়না। সব লেখাই অগোছালো হয়ে আছে :((
আপনি ভালো কথা মনে করিয়ে দিয়েছেন ভাইয়া । আজ থেকেই সব লেখা গোছাতে হবে।
কিন্তু ভাইয়া, লেখা না হয় রাখলাম কিন্তু লেখার মাঝে কত কত মন্তব্য যেগুলো পড়লে অনেক ভালো লাগে সেগুলো কিভাবে রাখবো :( আর সামু যদি চলে যায় তাহলে কি হবে :( ভাবতেই তো কষ্ট লাগে। আশা করি এবং দোয়া করি এমনটি যেন কখনো না হয়।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩০

নতুন নকিব বলেছেন:



খুব ভালো একটা কথা বলেছেন তো ভাইয়া। আসলেই ব্যাকআপ রাখা উচিত। আমি আগে ওয়ার্ড এ করে তারপর পোস্ট করি কিন্তু পোস্ট করার সময়ে আবার টুকটাক এডিট করা হয় সেটা আর ওইভাবে রাখা হয়না। সব লেখাই অগোছালো হয়ে আছে :((
আপনি ভালো কথা মনে করিয়ে দিয়েছেন ভাইয়া । আজ থেকেই সব লেখা গোছাতে হবে।
কিন্তু ভাইয়া, লেখা না হয় রাখলাম কিন্তু লেখার মাঝে কত কত মন্তব্য যেগুলো পড়লে অনেক ভালো লাগে সেগুলো কিভাবে রাখবো :( আর সামু যদি চলে যায় তাহলে কি হবে :( ভাবতেই তো কষ্ট লাগে। আশা করি এবং দোয়া করি এমনটি যেন কখনো না হয়।


অনেক সুন্দর মন্তব্যে অভিনন্দন।

আপনার নিক কথার ফুলঝুড়ি! টা যে কি মনে করে রেখেছিলেন! যেমন অভিনব আপনার নিক, ততোধিক চমকপ্রদ আপনার প্রতিটি মন্তব্য, প্রতিটি লেখা। কথার যেন বিরাট বড় স্টোরেজ! অনেক ধন্যবাদ।

মন্তব্যেরও ব্যাকআপ রাখা সম্ভব। পোস্টের মত ওয়ার্ড ফাইলে কিংবা গুগল ড্রাইভে এটাও রেখে দিতে পারেন।

ভাল থাকুন।

১০| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪০

আকিব হাসান জাভেদ বলেছেন: আবেগ বাক্যগুলো কাদিয়ে দিলো । সামু হারিয়ে যাবে না । সামুতে মুক্তিযোদ্ধা আছে । সত্যিকারের মুক্তিযোদ্ধা ।।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪৬

নতুন নকিব বলেছেন:



আবেগ বাক্যগুলো কাদিয়ে দিলো । সামু হারিয়ে যাবে না । সামুতে মুক্তিযোদ্ধা আছে । সত্যিকারের মুক্তিযোদ্ধা ।।

দেশমাতৃকার স্বাধীনতা সংগ্রামে সম্মুখ সমরে যে অকুতোভয় বীর বাহাদুরগন ছিলেন তারা চির অমর, অনি:শেষ শ্রদ্ধার পাত্র। তাদের অবদান জাতি চির দিন শ্রদ্ধার সাথে স্মরন করবে।

কিন্তু আপনি কোন্ মুক্তিযোদ্ধার দিকে ইঙ্গিত করতে চেয়েছেন, জানি না। তবে আপনি ঠিক বলেছেন, সামুতে মুক্তিযোদ্ধা আছে। আমি তো মনে করি, আপনিও একজন মুক্তিযোদ্ধা। আমরা প্রত্যেকেই একেকজন মুক্তিযোদ্ধা। কালি ও কলমের আচড়ে দেশকে যারা পাল্টাতে চান, দেশকে যাদের বদলানোর স্বপ্ন বুকের গহীনে, বঞ্চিত মানবতাকে অধিকার ফিরিয়ে দেয়া যাদের প্রত্যাশা, দেশের স্বাধীনতার প্রকৃত সুফল সঠিক প্রাপকদের হাতে হাতে পৌঁছে দিতে যারা দুর্বার, একালে দেশ ও জাতির মুক্তির লক্ষ্যে তারাও নিরলস নিবেদিত। সেই অর্থে আপনি, আমি, আমরা প্রত্যেকেই মুক্তিকামী দেশ-জনতার অধিকার আদায়ের সংগ্রামের অগ্রসেনানী, যারা এই অনুভূতিটুকু অন্তত: হৃদয়ে লালন করেন।

ধন্যবাদ আবারো।

১১| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বিরাট চিন্তার মধ্যে ফেলে দিলেন। গুগুল ডকে নেব্। তবে গুগল ডকও যদি স্থায়ী না হয়!!
আফসোস!

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫১

নতুন নকিব বলেছেন:



গুগল ড্রাইভ মোটামুটি সেফ। পাশাপাশি ওয়ার্ড ফাইলে রাখতে পারেন। এটা লোকালি নিজের কাছে রাখা যায়। অফলাইন অনলাইনে দেখা যায়। এডিট করা যায়। ওয়ার্ড ফাইল নিজের একাধিক মেইল থেকে থাকলে এক মেইল থেকে অন্য মেইলে পাঠিয়ে রাখতে পারেন। কিংবা পরিচিত নিকটজনের মেইলে পাঠানো যেতে পারে। এতে করে মেইলেও কপি থেকে যাবে। যা প্রয়োজনের সময় কাজে লাগতে পারে।

ধন্যবাদ।

১২| ২১ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সবার আগ্রহ থাকলে আর্থিক সংকটে সামু কখনো হারাবে না।


২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৫

নতুন নকিব বলেছেন:



জ্বি, ঠিক বলেছেন। ধন্যবাদ।

১৩| ২১ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

দি এমপেরর বলেছেন: আশা করি সামু কখনও উত্তরণের উপায়হীন কোন সংকটে পড়বে না!

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৬

নতুন নকিব বলেছেন:



আপনার আশাবাদে আমাদেরও সহমত। ধন্যবাদ।

১৪| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১:০০

সুমন কর বলেছেন: হুম, পিসি'তে ওয়ার্ড ফাইলে আছে। আজকাল অনলাইনের বিভিন্ন সাইটে দশ জিবি ফ্রি সেভ করা যায়। কিংবা জি-ড্রাইভ এ রাখা যায়।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

নতুন নকিব বলেছেন:



জ্বি, সেটাই। সুন্দর বলেছেন। ভাল পরামর্শের জন্য ধন্যবাদ।

১৫| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১:০৭

নিভৃতেনৈঃশব্দে বলেছেন: আমার সব লেখারই ব্যাক আপ ফাইল আছে |নিজের কাছেও আর অন লাইনেও । সবারই ব্যাক আপ ফাইল রাখা দরকার |

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

নতুন নকিব বলেছেন:



আপনি তো মা-শাআল্লাহ অনেক সচেতন। সকলেরই এরকম হওয়া দরকার। ধন্যবাদ।

১৬| ২২ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

গরল বলেছেন: যারা হোষ্টিং সার্ভিস দেয় তাদের নূন্যতম বা অবশ্যকর্তব্য একটা সার্ভিস হচ্ছে ব্যাকআপ। অতএব আশা করি সামুরও ব্যাকআপ নেওয়া হচ্ছে।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৫

নতুন নকিব বলেছেন:



হয়তো এমনটাই হয়ে থাকবে। তবু ব্যক্তিগত সতর্কতা গ্রহনে তো নিষেধ নেই। যার লেখা তার কাছেও ব্যাকআপ থাকাটা এক দিক থেকে ভাল, সব লেখা সংরক্ষনের ব্যাপারে একজন লেখকের চিন্তার অবসান ঘটে যাওয়া। লেখা হারিয়ে যাওয়ার ভয় থেকে মুক্ত থাকা। তার মানে, পরিস্থিতি যাই হোক, আপনি কারও উপর নির্ভরশীল নন।

ধন্যবাদ।

১৭| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

জুন বলেছেন: আমার কিছু কিছু লেখা ওয়ার্ডে সেভ করা আছে । কিছু নিজস্ব ব্লগ স্পটেও আছে । তবে কিছুদিন আগে 2010 এর মার্চে লেখা ভিসুভিয়াস 1/2 একটু এডিট করে প্রকাশ বাটনে ক্লিক করতেই দেখলাম একদম ব্ল্যাংক পেইজ। আমি মূলত ভ্রমন কাহীনিগুলো লিখি সবার সাথে শেয়ার ছাড়াও নিজের মনে থাকার জন্য । সাদা পেইজ দেখেতো মনটা ছাৎ করে উঠলো । নিজের তোলা কত ছবি কত লেখা । পরে খুজতে খুজতে দেখি ওয়ার্ডে সেভ করা আছে। আপনি আবারো গুরুত্বপুর্ন বিষয়টি মনে করিয়ে দিয়েছেন তার জন্য ধন্যবাদ নকিব ।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১০

নতুন নকিব বলেছেন:



যাক, লেখাটি শেষ পর্যন্ত ওয়ার্ড ফাইলে পেয়েছিলেন বলে রক্ষে। আমারও এমন ঘটনার মুখোমুখি হতে হয়েছে এক দু'বার। বিশাল একটা ধাক্কার ব্যাপার। একবার তো নতুন পোস্ট লিখেছি অন্য একটি পোস্টের ড্রাফট এর উপর। নতুন লেখাটি পোস্ট করে দেখি, পুরাতন পোস্টটি নেই। কেমন অবস্থা হতে পারে তখন, চিন্তা করুন একবার।

আপনার ভ্রমন বিষয়ক পোস্ট তো সামুর অন্যতম প্রিয় বিষয়। ঘুরতে থাকুন। লিখতে থাকুন। শুভকামনা।

পোস্টে ঘুরে গেলেন দেখে ভাল লাগলো। অনেক ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.