নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনন্য সীরাত : কোন গ্রন্থটি পড়ব?

১৩ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৩১

ছবিঃ অন্তর্জাল হতে সংগৃহিত।

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনন্য সীরাত : কোন গ্রন্থটি পড়ব?

আরবি শব্দ 'সিরাত' এর অর্থ- জীবনচরিত, চালচলন, গতি, জীবনপদ্ধতি। বিস্তারিত অর্থে অনুকরণীয় এবং অনুসরণীয় কোনো মানুষের চালচলন, ওঠা-বসা, আচার-আচরণসহ তাঁর জীবনের যাবতীয় বিষয়াদির আলোচনাকে সিরাত বলে। পরিভাষায়, প্রিয় নবী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর সার্বিক জীবনচরিতকে সিরাত নামে আখ্যায়িত করা হয়ে থাকে। অবশ্য, অন্যান্যদের জীবনচরিত আলোচনার ক্ষেত্রেও এই সিরাত শব্দটিই ব্যবহৃত হয়ে থাকে। সিরাতুন্নাবাবিয়্যাহ অর্থাৎ, মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সিরাত গ্রন্থের প্রথম রচয়িতা ছিলেন উরওয়াহ ইবনুজ জুবাইর ইবনুল আওয়াম, আব্বান ইবনে উসমান, ওয়াহহাব ইবনে মুনাব্বিহ, ইবনে সাদ প্রমুখ। -সিরাত ইবনে হিশাম : ১০

ইসলামের পঞ্চম খলিফা হিসেবে খ্যাত উমর ইবনে আব্দুল আজিজের পরামর্শক্রমে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর ইনতিকালের ৮৫ বছর পর ইবনে শিহাব আজ জুহরি একটি সংক্ষিপ্ত সিরাত গ্রন্থ রচনা করেন। এটি ইতিহাসের প্রথম আনুষ্ঠানিক সিরাত গ্রন্থ। তাঁদের রচিত প্রায় সবই নিশ্চিহ্ন হয়ে গেছে। ইতিহাসে ইবনে ইসহাকের ‘আস সিরাতুন নাবাবিয়্যাহ লি ইবনে ইসহাক’ হলো প্রথম সিরাত গ্রন্থ। তিনি সিরাত শাস্ত্রের জনক।

সিরাতে ইবনে ইসহাকঃ

‘আস সিরাতুন নাবাবিয়্যাহ লি ইবনে ইসহাক’ বা সিরাত ইবনে ইসহাক ইতিহাসের প্রথম সিরাত বা রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনী গ্রন্থ। মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর ইনতিকালের পর লেখা এটিই তাঁর প্রথম বিশদ জীবনী। ৭২ বছর গত হলো তিনি মারা গেছেন। হিজরি প্রথম শতাব্দীর কাছাকাছি সময়। সাহাবিরাও আর কেউ বেঁচে নেই। সাহাবিদের দেখেছেন এমন অনেকেই বেঁচে আছেন। হৃদয়ের ধর্ম ইসলাম ও মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর সাহাবিদের আদর্শ, তাঁদের সত্য ও সততার গুঞ্জন তখনো চতুর্দিকে আতর আতর সুভাস ছড়াচ্ছে। মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর ধর্মের ইতিহাস পৃথিবীর পটভূমিতে নতুন নতুন ছবি আঁকছে। মানুষের মুখে ধ্বনিত হচ্ছে পবিত্র বিশুদ্ধ মানুষ ও ধর্মের কথা। এই আলোর প্রদীপ্ত মশালে আলোকিত হচ্ছে অন্ধকারের পাড়া-মহল্লা। সব মহলে চর্চা হচ্ছে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর অভূতপূর্ব সাফল্যের পবিত্র জীবনী। সেই সময় ইবনে ইসহাক লেখেন মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনী।

সবচেয়ে প্রাচীন, প্রামাণ্য ও গ্রহণযোগ্য গ্রন্থ সিরাত ইবনে ইসহাক। ভাষার প্রাঞ্জলতা, শব্দের বুনন ও তথ্যের নির্ভরযোগ্যতা গ্রন্থকে করেছে অনন্য। ইসলাম ও মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবন সম্পর্কে অন্যতম প্রধান উৎস এই বই। ইসলাম ধর্ম, মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সে সময়ের আরবের ইতিহাস জানার জন্য সারা পৃথিবীর নিবেদিতপ্রাণ ধর্মানুসারী থেকে নিষ্ঠাবান গবেষক পর্যন্ত এই বইয়ের কাছে ফিরে ফিরে এসেছেন। মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনীসংবলিত এটিই ইতিহাসের প্রথম গ্রন্থ। এর আগে মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনী লেখা হয়নি। পরবর্তী সময়ের সব সিরাত গ্রন্থই সিরাত ইবনে ইসহাকের পোষ্য। আদম (আ.) থেকে শুরু করে নবী ও রাসুলদের জীবনী এবং ইতিহাস একত্র করা হয়েছে এই গ্রন্থে। কালের ধারাবাহিকতা রক্ষা করে অত্যন্ত সংক্ষিপ্তাকারে তিনি এই কাজ করেছেন। তবে তাঁর সব বক্তব্যে বিশুদ্ধতা নিরূপণ করা হয়নি।

বাংলা ভাষায় সিরাতে রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বইটি প্রথম প্রকাশ করে ইসলামিক ফাউন্ডেশন। কথাসাহিত্যিক শহীদ আখন্দ অনুবাদ করেছিলেন। ইসলামিক ফাউন্ডেশনের সেই অনুবাদটি একটা সময় নিঃশেষিত হয়ে যায়। সম্ভবত ইসলামিক ফাউন্ডেশন ও অন্য কেউ আর বইটি প্রকাশ করেনি। ২০১৭ সালে প্রথমা প্রকাশনী বইটি প্রকাশ করে। তবে অভিজ্ঞমহল মনে করে, এই অনুবাদ প্রশ্নাতীত নয়।

সিরাতে ইবনে হিশামঃ

আবু মুহাম্মদ আব্দুল মালেক ইবনে হিশাম ইবনে আইয়ুব হিজরি দ্বিতীয় শতাব্দীর শেষের দিকে ‘সিরাত ইবনে হিশাম’ লিপিবদ্ধ করেন। ইবনে হিশাম বসরায় জন্মগ্রহণ করেন। সেখানে তাঁর ছেলেবেলা কাটে। পরে তিনি মিসর গমন করেন। সেখানে ইমাম শাফি (রহ.)-এর সঙ্গে মিলিত হন। উভয়ে প্রচুর আরব কাব্য চর্চা করেন। ২১৮ হিজরিতে তিনি ফুসতাত নগরীতে ইন্তেকাল করেন।

সিরাত ইবনে হিশাম তাঁর অমর কীর্তি। বইটি সর্বাধিক গ্রহণযোগ্য ও প্রচারিত। এ বই তাঁকে আজও পৃথিবীর মঞ্চে জাগিয়ে রেখেছে বললে অত্যুক্তি হবে না। তিনি সিরাতে ইবনে ইসহাককে সংক্ষিপ্ত করেন। জিয়াদ আল বুখারি নামে মাত্র এক ব্যক্তির মধ্যস্থতা গ্রহণ করেছিলেন। ইবনে ইসহাক রচনার প্রায় অর্ধশতাব্দী পর এ বই লেখা হয়। তখন আব্বাসীয় খেলাফতের বিকাশকাল চলছে। এ সময় মুসলিম বিশ্বে জ্ঞান-বিজ্ঞানের অভূতপূর্ব উন্নতি ও বিকাশ ঘটে। শিক্ষা, সংস্কৃতি, চিকিৎসা, হাসপাতাল, গ্রন্থাগার, নগরায়ণ প্রতিষ্ঠায় মুসলিমরা অনেক এগিয়ে যায়।

ইবনে হিশাম পূর্ণ সততা, বিশ্বস্ততা ও নিষ্ঠার সঙ্গে বইটি সংকলন করেন।

আল্লামা ইবনে কাসির রচিত আল-বিদায়া ওয়ান-নিহায়াঃ

আল-বিদায়া ওয়ান-নিহায়া বইটি লেখেন আবুল ফিদা হাফিজ ইবনে কাসির আদ-দামেশকি (রহ.)। ৭০১ হিজরিতে জন্ম। বসরার অন্তর্গত মিজদাল নামক জনপদে এই মহামনীষী জন্মগ্রহণ করেন। অষ্টম শতাব্দীর মামলুক সুলতানের শাসনামলে তিনি যৌবনকাল অতিবাহিত করেন। যৌবনের চোখ দিয়ে পর্যবেক্ষণ করেছেন সুলতানের শাসনকাল। ৭৭৪ হিজরির এক বৃহস্পতিবার মহান মালিকের ডাকে তিনি সাড়া দেন।

অষ্টম শতাব্দীতে ইবনে কাসির ছিলেন সুপণ্ডিত। তৎকালীন সেরা জ্ঞানী। তিনি ফতোয়া দিতেন। শিক্ষকতা করেছেন। তর্কযুদ্ধে অংশ নিয়েছেন। ফিকাহ, তাফসির ও ব্যাকরণ শাস্ত্রে এক নতুন রচনাশৈলী উদ্ভাবন করেছেন। হাদিস বর্ণনাকারী ও হাদিসের সত্যাসত্য বিচারের ক্ষেত্রে গভীর জ্ঞানের অধিকারী ছিলেন। ছিলেন ভাষাবিদ। সাহিত্যিক। যুগশ্রেষ্ঠ ইতিহাসবেত্তা। ইতিহাস শাস্ত্রে তিনি সিরিয়ার ইতিহাসবিদ কাসিম ইবনে মুহাম্মদ বিরযানি দ্বারা প্রভাবিত হয়েছিলেন।

আল-বিদায়া ওয়ান-নিহায়া তাঁর অমর কীর্তি। আরবি ভাষায় রচিত। ১৪ খণ্ডে সমাপ্ত হয়েছে বইটি। উচ্চস্তরের ভাষা ও সাহিত্যিক মানে আরবি সাহিত্যিকদের কাছে এটি ব্যাপক প্রশংসিত।

বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশন বইটির অনুবাদ ১৪ খণ্ড প্রকাশ করে। বাংলা নামকরণ করা হয় ‘ইসলামের ইতিহাস : আদি-অন্ত’।

ইমাম তিরমিজি রচিত শামায়েলে তিরমিজিঃ

শামায়েলে তিরমিজি রচনা করেন ইমাম হাফেজ আবু ঈসা মুহাম্মদ ইবনে ঈসা। হাদিস শাস্ত্রের বিখ্যাত সহিহ ছয় কিতাবের মধ্যে সুনানে তিরমিজির লেখক তিনি। তিনি ইমাম বুখারির প্রিয় ছাত্র। হাদিস শাস্ত্রে পণ্ডিত, খ্যাতনামা আলোচক, তীক্ষ স্মরণশক্তিসম্পন্ন ও প্রচণ্ড মেধাবী মনীষী ছিলেন। তিনি ২০৯ হিজরি মোতাবেক ৮২৪ খ্রিস্টাব্দে তিরমিজ শহরের যুগ নামক স্থানে জন্মগ্রহণ করেন। ২৭১ হিজরির রজব মাসের শেষের দিকে পরলোকগত হন।

তাঁর রচিত শামায়েলে তিরমিজির মধ্যে নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর দৈহিক অবয়ব, পোশাক-পরিচ্ছদ, হাসি-কান্না, আদব-আখলাক ও দৈনন্দিন আমলের বর্ণনা তুলে ধরেন। মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর নূরানি রূপ, অনুপম সৌন্দর্যের বৈশিষ্ট্য আলোচনা করেন। নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর ব্যবহৃত আসবাবেরও বর্ণনা করেন। বেশির ভাগ হাদিসের শুরুতে শিরোনাম দেওয়া হয়েছে। অন্যান্য প্রসিদ্ধ কিতাবের রেফারেন্স দেওয়া হয়েছে। ইমাম তিরমিজি (রহ.) তাঁর গ্রন্থে ৫৮টি বিষয়কে বিভিন্ন অনুচ্ছেদে বিভক্ত করে ৪০০টি হাদিস সংকলন করেন।

শামায়েলে তিরমিজির প্রথম অনুবাদ প্রকাশ করে ইসলামিক ফাউন্ডেশন। অনুবাদ করেন আল্লামা আবুল বারাকাত মুহাম্মদ ফজলুল্লাহ। সম্পাদনা করেন প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভী এম পি ও ড. আবুল আলা মুহাম্মদ হোজামুদ্দিন।

আল্লামা সফিউর রহমান মোবারকপুরী রচিত আর-রাহীকুল মাখতুমঃ

আল্লামা সফিউর রহমান মোবারকপুরী রচিত ‘আর-রাহীকুল মাখতুম’ প্রাণের নবী মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনী গ্রন্থ। তিনি ভারতের আজমগড় জেলার হোসাইনবাদের মোবারকপুরে জন্মেছেন। আরবি ভাষা, ব্যাকরণ, সাহিত্য, ফেকাহ, উসুলে ফেকাহ, তাফসির ও হাদিস বিষয়ে জ্ঞান লাভ করেন। ১৯৬১ সালে শরিয়াহ বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। শিক্ষকতা আর লেখালেখি করতেন। ১৯৮৮ সালে মদিনায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিষয়ক গবেষণা ইনস্টিটিউটে যোগদান করেন। ২০০৬ সালের ১ ডিসেম্বর তাঁর ইন্তেকাল হয়।

আধুনিক যুগে মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনী নিয়ে লেখা অন্যতম একটি সিরাত গ্রন্থ ‘আর-রাহীকুল মাখতুম’। ১৯৭৯ সালে রাবেতায়ে আলম ইসলামী কর্তৃক মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবনীর ওপর প্রথম উন্মুক্ত সিরাত গ্রন্থ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন দেশ থেকে এক হাজার ১৮৭ টি পাণ্ডুলিপি জমা পড়ে। আল্লামা সফিউর রহমান মোবারকপুরীর সিরাত রচনাটি প্রথম স্থান অধিকার করে।

১৯৯৯ সালে খাদিজা আখতার রেজায়ী বইটির বাংলা অনুবাদ করেন এবং আল কোরআন একাডেমি লন্ডন বইটি প্রকাশ করে। বাংলা ভাষায় অনূদিত হওয়ার পর ব্যাপক সাড়া মেলে। মাত্র ৫৫ দিনের মাথায় বইটির দ্বিতীয় সংস্করণ শেষ হয়ে যায়। এখন বইটির ২১ তম কিংবা তারও পরবর্তী সংস্করণ চলছে।

আল্লামা ইদরিস কান্ধলভীর সিরাতে মোস্তফাঃ

আল্লামা ইদরিস কান্ধলভী (রহ.) লিখিত সিরাতে মোস্তফা উর্দু ভাষায় রচিত, একটি তথ্যবহুল সিরাত গ্রন্থ। আল্লাহর রাসুলের জিহাদ জীবন, দাওয়াতের ক্ষেত্রে আপসহীনতা ও মুজিজার আলোচনা করেন। হাদিস ও তাফসিরের মূল গ্রন্থগুলোতে বর্ণিত সিরাতবিষয়ক অনেক রেওয়ায়েত তুলে ধরেছেন। সামঞ্জস্যপূর্ণ ব্যাখ্যাগুলো অত্যন্ত পারদর্শিতার সঙ্গে উপস্থাপন করেছেন। ইদরিস কান্ধলভী (রহ.) বলেন, ‘যদ্দুর সম্ভব সংগ্রহ এবং রেওয়ায়েতগুলো গ্রহণযোগ্য ও সনদযুক্ত হওয়ার দাবি করে। কিছু গুপ্ত রহস্য এবং আহকামও সন্নিবেশ করা হয়েছে। যা ইনশাআল্লাহ উপকারী ও লাভজনক প্রমাণিত করে।’

কবি গোলাম মোস্তফার বিশ্বনবীঃ

বিশ্বনবী বাংলা সাহিত্যের প্রথম সিরাত গ্রন্থ। লিখেছেন কবি গোলাম মোস্তফা। তিনি আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। গীতিকবিতা, শিশুতোষ কবিতা, মহাকাব্য, গান, অনুবাদ, উপন্যাস, প্রবন্ধ ও গল্প লিখেছেন। মুসলিম জাগরণের কবি হিসেবে বিশেষ সমাদৃত। বিশ্বনবী কবির শ্রেষ্ঠ কীর্তি। ১৯৪২ সালের অক্টোবরে বইটির প্রথম সংস্করণ প্রকাশিত হয়। ১৯৪৬ সালে দ্বিতীয় ও ১৯৬৩ সালে অষ্টম সংস্করণ প্রকাশিত হয়। অষ্টম সংস্করণে বইটি ৫৮৭ পৃষ্ঠায় দাঁড়িয়েছে।

কবি পূর্ববর্তী বিখ্যাত অনেক সিরাত গ্রন্থ পাঠ করে বইটি লেখেন। মনের আবেগ, ভালোবাসা ও প্রেম উজাড় করে দিয়েছেন কলমের আঁখরে। কবির কলম এখানে প্রেম আর বিপুল আবেগের তরঙ্গে ঢেউ খেলেছে। অনুভূতির সব দরজা খুলে বসেছেন মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর যাপিত জীবনের কাছে। প্রাচীন সিরাত গ্রন্থের সহযোগিতা নিয়েছেন। করেছেন ফুটনোট। কিছু কিছু পরিবর্তন ও পরিবর্ধন করেছেন। আবেগ বিশ্বাস আর যুক্তি এ গ্রন্থের সবখানে বিরাজমান। বিশ্বনবী সাধারণ পাঠকের চেয়ে বিদগ্ধ পাঠককে বেশি মুগ্ধ করবে। বেশি আলোড়িত এবং আন্দোলিত করবে।

বাংলা ভাষার আরও কিছু সিরাতগ্রন্থঃ

বাংলা ভাষায় যাঁরা মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম –এর জীবনীগ্রন্থ লেখেন, তাঁদের বেশ কয়েকজনই ইসলামের অনুসারী নন, তবু ভক্তি ও ভালোবাসার অর্ঘ্য নিবেদনে তাঁরা মুসলিমদের চেয়ে পিছিয়ে ছিলেন না। বাংলা ভাষায় প্রথম যাঁর পূর্ণাঙ্গ ও নির্ভরযোগ্য গ্রন্থ সামনে আসে, তিনি হলেন রেভারেন্ড জেমস লং। তিনি প্রথম জীবনে ছিলেন একজন খ্রিষ্টান, পরে মুসলিম হন। ১৮৮৫ সালে তা কলকাতার সত্যার্ণব প্রকাশনী থেকে ‘মুহাম্মদের জীবনচরিত্র’ নামে প্রকাশিত হয়। একই বছর অতুল কৃষ্ণমিত্র লেখেন ‘ধর্মবীর মুহাম্মদ’ নামে একটি নাট্যজীবনী। ১৮৮৬ সালে কৃষ্ণ কুমার মিত্রের ‘মুহাম্মদ চরিত্র ও মুসলমান ধর্মের সংক্ষিপ্ত ইতিহাস’ প্রকাশিত হয় শ্যামা প্রেস, কলকাতা থেকে এবং গিরিশ চন্দ্র সেন লেখেন ৩ খণ্ডে ‘মহাপুরুষ মুহাম্মদের জীবনচরিত’। এরপর ১৯০৪ সালে রামপ্রাণ গুপ্ত লিখেছেন ‘হজরত মুহাম্মদ ও হজরত আবু বকর’।

বাংলা সাহিত্যে নবীজিকে নিয়ে মুসলিমদের মধ্যে প্রথম গ্রন্থ রচনা করেন শেখ আবদুর রহীম (১৮৫৯-১৯৩১)। গ্রন্থটির নাম ‘হযরত মুহম্মদের স. জীবনচরিত ও ধর্মনীতি’, ১৮৮৭ সালে ৪০৪ পৃষ্ঠার গ্রন্থটি প্রকাশিত হয়। পরবর্তী সময়ে প্রকাশিত শ্রেষ্ঠ সিরাতগ্রন্থ হলো কলকাতা থেকে ১৯০৮ সালে ডা. সৈয়দ আবুল হোসেন রচিত ‘মোসলেম পতাকা’, ১৯১৫ সালে কলকাতা থেকে শেখ মোহাম্মদ জমীর উদ্দীন রচিত ‘মাসুম মোস্তফা (সা.)’, ১৯২২ সালে কলকাতা থেকে এয়াকুব আলী চৌধুরী রচিত ‘মানব মুকুট’, ১৯২৫ সালে মোবিনুদ্দীন আহমদ জাহাঙ্গীর নগরী রচিত ‘নবীশ্রেষ্ঠ’, ১৯২৫ সালে কলকাতা থেকে মোহাম্মদ ওয়াজেদ আলী রচিত ‘মরু ভাস্কর’, ১৯৪৯ সালে ঢাকা থেকে খান বাহাদুর আবদুর রহমান খাঁ রচিত ‘শেষ নবী’, ১৯৫১ সালে ঢাকা থেকে মাওলানা আবদুল খালেক রচিত দুই খণ্ডের ‘ছাইয়েদুল মুরছালীন’, ঢাকা থেকে ১৯৬০ সালে মুহাম্মদ বরকতুল্লাহ রচিত ‘নবী গৃহ সংবাদ’, ১৯৬৮ সালে শায়খুল হাদিস মাওলানা মুহাম্মদ তফাজ্জল হোসাইন রচিত ‘হযরত মুহাম্মদ মুস্তফা (সা.) সমকালীন পরিবেশ ও জীবন’। এ ছাড়া কবি আল মাহমুদ রচিত ‘মহানবী হযরত মুহাম্মদ (সা.)’, কবি মুহাম্মদ নূরুল হুদা রচিত ‘মহানবী’ ও ২০০২ সালে প্রকাশিত কবি আবদুল মান্নান সৈয়দ রচিত ‘বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)’ অনন্য জীবনীগ্রন্থ হিসেবে স্বীকৃত। ইসলামিক ফাউন্ডেশনের গবেষক নাসির হেলাল তাঁর গবেষণায় মধ্যযুগ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলায় রচিত মোট ১০২৮টি গ্রন্থের নাম উল্লেখ করেছেন।

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৫৬

জুল ভার্ন বলেছেন: অনেক তথ্যসমৃদ্ধ পোস্ট।

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৪৪

নতুন নকিব বলেছেন:



মোবারকবাদ।

শুভকামনা ভাই।

২| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর পোস্টে++++++

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৪৪

নতুন নকিব বলেছেন:



জাজাকুমুল্লাহু তাআ'লা খাইরান।

৩| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: মহানবী (সাঃ) এর জীবন চরিত জানা এবং সে অনুযায়ী আমাদের জীবনকে চালিত করার চেষ্টা প্রতিটা মুসলমানেরই উচিত এবং আপনার পোস্ট এ ব্যাপারে অনেক সহায়তা করতে পারে। আর তাই পোস্টে +++ এবং আপনাকেও ধন্যবাদ।

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৪৫

নতুন নকিব বলেছেন:



সুন্দর মতামতের জন্য অভিনন্দন।

শুভকামনা জানবেন।

৪| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: আপনাকে সত্য কথা বলি- এযুগে নবিজির দেখানো পথে চলা সম্ভব না। নবিজির পথে কেউ চলে না। দেশ সমাজ রাষ্ট্র কেউ না।

১৩ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:০১

নতুন নকিব বলেছেন:



আপনাকে সত্য কথা বলি- এযুগে নবিজির দেখানো পথে চলা সম্ভব না।

-দুঃখিত! ভাই, এই বিষয়ে আপনার ধারণা পুরোপুরি সঠিক নয়।

আমাদের ধারণা, আপনি হয়তো সমাজের একটি বিশেষ শ্রেণির মানুষের সাথে চলাফেরা করেন এবং তাদেরকেই জানেন ও চেনেন বলে এই শ্রেণিটিকে দিয়েই গোটা মানব সমাজের অবস্থাও পরিমাপ করতে চান, যার ফলে আপনি সত্য কথা মনে করে উপরে যা বললেন, এটা আসলে মোটেই সত্য নয়, আপনার এসব ধারণা ও কথা একেবারেই ভুল।

দেশ সমাজ রাষ্ট্র কেউ না।

-নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর দেখানো পথ ইসলাম ধর্ম এই যুগে চলবে কি চলবে না; ব্যক্তি, সমাজ এবং দেশ বা রাষ্ট্র নবীজীর আদর্শে পরিচালনা করা সম্ভব কি, অসম্ভব- আপনার এই খন্ডিত এবং ভুল পদ্ধতিতে সেই বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানো কোনভাবেই সম্ভব নয়। এতে ভুল তথ্য উঠে আসা খুবই স্বাভাবিক, যেটা আপনার বক্তব্যে পরিষ্কার।

নবিজির পথে কেউ চলে না।

-আপনার এই কথাটা সঠিক কি না, আপনি নিজেই ঠান্ডা মাথায় একটু ভাবুন। সারা পৃথিবীতে প্রাকটিসিং মুসলিমদের সংখ্যাটা দয়া করে আরেকবার দেখে নিতে পারেন এর জন্য।

ধন্যবাদ।

৫| ১৩ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:২২

কামাল১৮ বলেছেন: ইবনে ইসহাকের সিরাত গ্রন্থটি পড়তে পারেন।নবীজীর মৃতু্য খুব কাছাকাছি সময়ে এই গ্রন্থটি রচিত হয়।বর্মান লেখকদের মাঝে আলী দাস্তির বইটি মোটামুটি নিরপেক্ষ ।কোরান হাদিসের আলোকে লেখা।

১৫ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:০৭

নতুন নকিব বলেছেন:



আপনার ধারণা আপনার কাছে সঠিক হলেও গোটা পৃথিবীর মুসলমানদের জন্য আলী দাস্তির 'নবি মুহাম্মদের ২৩ বছর' বইটি মহানবী হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নামে কুৎসা রটনা, অপপ্রচার ও মিথ্যাচারের একটি মাধ্যম মাত্র। বিতর্কিত এই বই মুসলমানদের ধর্মীয় অনুভূতিকে চরমভাবে আঘাত করার কারণে ইরান সরকার আলি দস্তিকে কারাদন্ডে দন্ডিত করে।

ইরানের বিতর্কিত লেখক ও সাংবাদিক আলি দস্তি ১৯৭৪ সালের দিকে ফার্সি ভাষায় প্রকাশ করেছিলেন তার বই “বিশত ও সেহ সাল”। মহানবী হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নবুয়ত জীবনের সময়কালকে বিতর্কিতভাবে মিথ্যাচারিতার আশ্রয় নিয়ে সম্পূর্ণ বানোয়াট এবং অযৌক্তিক ও অবাস্তবরূপে লেখার কারণে বইটি শুধু ইরানে নয় সমগ্র মধ্যপ্রাচ্যে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। ব্যাপক আলোচনা সমালোচনা হতে থাকে বইটি নিয়ে। “বিশত ও সেহ সাল” বইটি ইরানের ধর্মীয় চিন্তাবিদদের ব্যাপক ক্ষোভের কারণ হয়ে দাঁড়ালে ইরান সরকার বইটি বাজেয়াপ্ত করে এবং ইরানের তৎকালিন খোমেনি সরকার আশি ঊর্ধ্ব বয়সী আলি দস্তিকে গ্রেফতার করে একটি গোপন কারাগারে নিয়ে যায়। তার প্রগতিশীল লেখা বিশেষ করে “বিশত ও সেহ সাল” লেখার জন্য তার বিরুদ্ধে ধর্মদ্রোহিতার অভিযোগ এনে তাকে রিমান্ডে নিয়ে যথাযথভাবে প্রয়োজনীয় উত্তম-মধ্যম প্রদানের ব্যবস্থা করা হয়। জানা যায়, সেই উত্তম-মধ্যমের ফলে তার উরুর হাড় ভেঙ্গে দেওয়া হয়। একেই বুঝি বলে, যেমন কর্ম তেমন ফল। নবীজীর নামে কুৎসা রটনার সাক্ষাৎ পার্থিব ফল। কিছুটা হলেও আলি দস্তি লাভ করতে পেরেছিলেন বলে আনন্দিত হওয়াই যায়।

ইরানে নিষিদ্ধ করা হলেও ইসলাম বিদ্বেষী অপশক্তি বসে ছিল না। তাদের আনুকূল্যে ১৯৮৫ সালে লন্ডনে ‘বিশতো সেহ সাল’ বইটির ইংরেজি অনুবাদ “23 Years: A study of the prophetic carrier of Muhammad” নামে প্রকাশ পায়। প্রকাশের পরে আবার সেই একই অবস্থার সৃষ্টি হয়। ধর্মীয় অনুভূতিকে আহত করায় প্রতিবাদের ঝড় ওঠে আবারও। মিথ্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ায় মুসলিম বিশ্ব।

বাংলাদেশের অখ্যাত রোদেলা প্রকাশনি নিজেদের নাম জাহির করা এবং কিছু পয়সাপাতি কামাই করার ধান্ধায় ততধিক অখ্যাত একাধিক লেখককে দিয়ে বইটির বাংলা অনুবাদ করিয়ে ২০১৫ সালের বাংলা একাডেমি বইমেলায় বইটি প্রকাশের উদ্যোগ নেয়া হয় এবং এই অনুবাদ বইটির নাম রাখা হয় “নবী মুহাম্মদের ২৩ বছর”। বলা বাহুল্য, বইটির বিষয়বস্তুর অসংলগ্নতা, নবীজীর নামে প্রচুর পরিমানে মিথ্যাচার, তাঁর চরিত্রে কালিমালেপন ইত্যাদি নানাবিধ কারণে বইটি বাংলাদেশে প্রকাশ, প্রচার এবং বিক্রয় নিষিদ্ধ করা হয়। পাশাপাশি বিতর্কিত বইয়ের অনুবাদ প্রকাশের সাথে জড়িত থাকার অপরাধে রোদেলা প্রকাশনিকে উক্ত মেলায় নিষিদ্ধ করে বইমেলা কর্তৃপক্ষ।

অতএব, আলি দস্তি’র ‘বিশতো সেহ সাল’ নামের উক্ত বিতর্কিত বইয়ের অনুবাদ ‘নবি মুহাম্মদের ২৩ বছর’ কোন শ্রেণির লোকদের কাছে ভালো লাগতে পারে- বিষয়টা সহজেই অনুমেয়।

ভালো থাকবেন। শুভকামনা। ধন্যবাদ।

৬| ১৩ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আহমেদ নবিজিকে নিয়ে একটা বড় উপন্যাসের কাজে হাত দিয়েছিলেন। ২/৩ পাতা লিখেছেনও কিন্তু লেখাটা শেষ করতে পারেন নি। যদি লেখাটা শেষ করতে পারতেন তাহলে দারুন একটা কাজ হতো।

১৫ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৪২

নতুন নকিব বলেছেন:



হুমায়ূন আহমদ বাংলা ভাষার একজন জনপ্রিয় লেখক ছিলেন, এটা ঠিক। তিনি মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে লিখলে সেটা দারুন কোন কাজ হতো কি না, জানি না। তবে এটা বুঝি যে, মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পবিত্র জীবনী লেখার কাজটি নিঃসন্দেহে সৌভাগ্যের একটি ব্যাপার। জগতের বিখ্যাত যেসব ব্যক্তি এই কাজ করার তাওফিক লাভ করেছেন, অন্ততঃ তারা এটাই মনে করেন। আর এই সৌভাগ্য একমাত্র আল্লাহ পাক যাদেরকে দিয়ে থাকেন তারাই লাভ করে থাকেন।

৭| ১৪ ই অক্টোবর, ২০২১ রাত ১২:১১

ছণ্ণ্ ছাড়া বলেছেন: এই বইটি কি রকমএই বইটি কি রকম

১৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:০৮

নতুন নকিব বলেছেন:



জাজাকুমুল্লাহ। চমৎকার একটি বই সম্মন্ধে জানতে চেয়েছেন।

বই: নবিজি ﷺ : যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী
লেখক: ড. রাগিব সারজানি

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিলেন মানব জীবনের সর্বক্ষেত্রে অনুসরণীয় এবং অনুকরণীয়। বিশ্ব মানবতার মুক্তির দিশারী হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিলেন সর্বোত্তম চরিত্রের অধিকারী। চরিত্র-মাধুর্য্যে তিনি ছিলেন সর্বোত্তম। কোন মানুষের পক্ষে চরিত্রের দিক দিয়ে তাঁর সমকক্ষ হওয়া তো দূরের কথা, তাঁর অসংখ্য গুণাবলীর মধ‍্যে কোন একটির সমানও হওয়া সম্ভব নয়। তাঁর উত্তম চরিত্রের মাধুর্য এতোটাই বেশি ছিল যে, স্বয়ং বিশ্বজগতের রব আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা তাঁকে বলেন,

“নিশ্চয় আপনি সুমহান চরিত্রের অধিকারী।” -সুরা আল ক্বালাম: ৪

এই মহান ব‍্যক্তির জীবন নিয়েই এক অনবদ্য রচনা ‘নবিজি ﷺ :যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী’ বইটি।

বিশিষ্ট দায়ী, লেখক ও গবেষক ড. রাগিব সারজানির ‘উসওয়াতুল লিল আলামিন’এর পূর্ণাঙ্গ অনুবাদ গ্রন্থ ”নবিজি ﷺ: যাঁর আদর্শে বিমোহিত পৃথিবী’। বাংলাভাষাভাষী সিরাত প্রেমী পাঠকদের জন্য এটি অনন্য একটি সংযোজন।

পুরো বইটি তিনটি অধ্যায়ে সজ্জিত। আর এ অধ‍্যায়গুলোতে আলোচিত হয়েছে নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর শৈশব- কৈশোর, যৌবন, নবুওয়াত-পূর্ববর্তী জীবন, রাজনৈতিক জীবন, দাম্পত্য জীবন, পারিবারিক জীবন, সমর জীবনসহ নারীর অধিকার, শিশুর অধিকার, শ্রমিকের অধিকার, গোলামের অধিকার, অন্যান্য প্রাণীর অধিকার এবং আরো অনেক কিছু যা তাঁর সর্বোত্তম চরিত্রকে পাঠকের কাছে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করবে ইন শা আল্লাহ্।

এই বইয়ের ছাপানো হার্ড কপি আমি এখনও পাইনি। তবে পিডিএফ ভার্সন পড়েছি। তাতে অনুবাদ খুবই সাবলীল মনে হয়েছে। অনলাইনে বইটির প্রচ্ছদ দেখেছি। খুবই চমৎকার মনে হয়েছে। উন্নত রুচিশীলতারও পরিচয় বহন করছে। মুহাম্মদ পাবলিকেশনস বইটি বাংলা ভাষায় অনুবাদ করে প্রকাশ করেছে। তাদের কাজের গুণগত মান ভালোই মনে হয়েছে। সুতরাং, চোখ বুঁজে ইনশাআল্লাহ, এ বইটি সংগ্রহ করা যেতে পারে বলে মনে করি।

আশা করি, সিরাত প্রেমী পাঠকদের কাছে বইটি সমাদৃত হবে এবং তারা এই বই পাঠে হৃদয়ের তৃষ্ণা নিবারণে সক্ষম হবেন। তৃপ্ত-পরিতৃপ্ত ও প্রশান্ত-প্রাণবন্ত হবেন।

বইটির চমৎকার প্রচ্ছদ-



শুভকামনা।

৮| ১৪ ই অক্টোবর, ২০২১ রাত ১:৩৭

নেওয়াজ আলি বলেছেন: অনেক কিছু জানার আছে।

১৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:০৯

নতুন নকিব বলেছেন:



জ্বি, তাই।

শুকরিয়া ভাই। শুভকামনা জানবেন।

৯| ১৪ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:২৮

নীল আকাশ বলেছেন: @ কামাল১৮ঃ
আলি দস্তি (ফার্সী: علی دشتی, উচ্চারিত [æˈliː dæʃˈtiː]; ১৮৯৪ – ১৬ জানুয়ারি, ১৯৮২) বিংশ শতকের একজন ইরানী যুক্তিবাদী ছিলেন। তিনি ইরানের মজলিসের সদস্যও ছিলেন। ... পরে উচ্চ ধর্মতত্ত্ব, ইতিহাস, যুক্তিবিদ্যা, ধ্রুপদী সাহিত্য এবং আরবি ও ফার্সি ব্যাকরণ শিক্ষা লাভ করেন। তিনি শিয়া ধর্মের বিশ্বাসী। তার লেখা "নবী মুহাম্মদের ২৩ বছর - আলি দস্তি' একটা কনট্রভারশিয়াল বুক। অযথাই প্রচুর মিথ্যাচার করা হয়েছে এই বইয়ে। সীরাত হিসেবে এটা সর্বদা বর্জনীয়।

ইবনে ইসহাকের সিরাত গ্রন্থটি ভালো তবে এটার অরিজিনাল ভার্শন এখন নাকি পাওয়া যায় না। নবীজীর মৃত্যুর খুব কাছাকাছি না এটা। পোস্টে তো বলাই আছে ৭২ বছর পর।

@রাজীব নুরঃ হুমায়ূন আহমেদ নবিজির আংশিক লেখা আমি পড়েছি। এটা আমাদের দুর্ভাগ্য যে হুমায়ুন আহমেদ এটা শেষ করে যেতে পারেন নি। হলে এটা কিংবদন্তী একটা লেখা হতো।

১৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৬

নতুন নকিব বলেছেন:



চমৎকার বলেছেন। ধন্যবাদ।

অলি দস্তি ভদ্রলোক আমাদের দেশের আরজ আলী মাতুব্বর সাহেবের মত ছিলেন না কি? আমার তো মনে হয়, একেবারে একইরকম না হলেও অনেকটা কাছাকাছি রকম লোক ছিলেন দু'জনই। অবশ্য আরজ আলী মাতুব্বরের প্রাতিষ্ঠানিক শিক্ষা দীক্ষা ছিল না, যেটা অলি দস্তির ছিল। বাদবাকি, একটা ক্ষেত্রে এদের সাদৃশ্য, সেটা হচ্ছে, আদর্শ ও বিশ্বাসের দিকটাতে এরা উভয়েই ছিলেন বিভ্রান্তিতে নিপতিত।

শুভকামনা জানবেন।

১০| ১৪ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:৩০

নীল আকাশ বলেছেন: ১) আল্লামা ইবনে কাসির রচিত আল-বিদায়া ওয়ান-নিহায়া
২) আল্লামা সফিউর রহমান মোবারকপুরী রচিত আর-রাহীকুল মাখতুম
৩) কবি গোলাম মোস্তফার বিশ্বনবী

এই তিনটাই আমার কাছে আছে। ১ এবং ২ নিয়মিত পড়া হয়। ৩ এর তুলনায় এতটা ভালো না।
২ পড়ার জন্য সবচেয়ে আকর্ষনীয়।

খুব সুন্দর পোস্ট। লাইকড এবং সোজা প্রিয়তে নিলাম।

১৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৭

নতুন নকিব বলেছেন:



জাজাকুমুল্লাহ। লাইকসহ পোস্ট প্রিয়তে নেয়ায় কৃতজ্ঞতা।

শুভকামনা সবসময়।

১১| ১৪ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:২০

কামাল১৮ বলেছেন: @নীল আকাশ,কোথায় কোথায় মিথ্যাচার করেছে যদি বলতেন,তাহলে জানতে পারতাম।অন্ত একটা মিথ্যাচারের উদাহরণ দিন।নবীর মৃত্যুর ৭২ বছরের আগের কোন জীবনি কি আছে?কবি গোলাম মোস্তফা কি কোন ইসলামিক স্কলার নাকি মাদ্রাসা থেকে পাশ করা।আমার ঠিক জানা নেই।

১৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:২২

নতুন নকিব বলেছেন:



অলি দস্তি তার বইটির কোথায় কোথায়, কোন কোন পৃষ্ঠায় মিথ্যাচার করেছেন, সেটা খুঁজে বের করার যে কথা বলেছেন, এটা ভাল। কিন্তু তা এখন আর করে লাভটা কি? কোন লাভ কি আদৌ আছে? তিনি তো আজ আর বেঁচে নেই যে, ভুলগুলো ধরিয়ে দেয়ার পরে সেগুলো সংশোধন করে পুনরায় বইটি ছাপবেন।

আর অলি দস্তি যদি এই বইতে উল্টাপাল্টা না লিখেই থাকতেন, তাহলে তার এই বইয়ের কারণে তাকে কারাগারে যেতে হতো না এবং সেখানেই তাকে ধুকে ধুকে মরতেও হতো না। শুনেছি, তার মৃত্যু কারাগারেই না কি হয়েছিল।

শুভকামনা জানবেন।

১২| ১৭ ই অক্টোবর, ২০২১ সকাল ৮:১৩

নীল আকাশ বলেছেন: @কামাল১৮ঃ গুগল সার্চ দিন। আমাকে কেন কাউকেই জিজ্ঞেস করতে হবে না।

১৭ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:১২

নতুন নকিব বলেছেন:



জ্বি, সেটাই ভালো। স্বচক্ষে দেখলে মিথ্যাচারগুলো একচুয়ালি বইটির কোথায় কোথায় করা হয়েছে, বুঝতে সুবিধা হবে।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.