নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

আমরা কত ক্ষুদ্র আর আমাদের জ্ঞ্যান !

১০ ই মার্চ, ২০২১ রাত ১১:১৪

ছবি নেট

আজ কবিতা নয় অন্য বিষয়। আচ্ছা, আপনি, আমি কত ক্ষুদ্র? একটা উদাহরণ দেই তাইলে সহজ হয়। ধরেন, আপনার তিন কক্ষের বাসাটি আমাদের সৌর জগত বা গ্যালাক্সি। এহন আপনার কিচেনে রাখা তরমুজ টা পৃথিবী আর তার ভেতরকার বিচি গুলি আমরা। এহন ভাবেন কত ক্ষুদ্র আমরা।

এহন তরমুজ এর পাশে রাখা কমলা চাঁদ। একটু দূরে রাখা কাঁঠাল মংগল গ্রহ। এহন বিজ্ঞান এর বদৌলতে কাঁঠাল পর্যন্ত যেতে পারছি। আর এতেই সৃষ্টি কর্তা নেই বলে লাফালাফি শুরু করছি। আরে ভাই! পিকচার আভি বাকি। আপনে তিন কক্ষ ই তো দেখেন নাই। না দেইখা একটা কথা কইয়া সে অনুযায়ী আমল শুরু করলেন কেন? তারপর তিন কক্ষের বাইরে রাস্তা ঘাট, নদী নালা, খালবিল, সমুদ্দুর এগুলি না দেখলেন, না জানতে চাইলেন চিল্লান দিলেন কোন সৃষ্টি কর্তা নাই তাজ্জব!

এহন এগুলা তো একটা সিস্টেম মেনে চলছে নাকি। ধরেন, আমগো চন্দ্র যদি আরও কাছে থাকতো তাইলে কি হইত? বা দূরে থাকলে? জোয়ার হইয়া এমন হইত কোন প্রাণী টিকত না। আবার ভাটা লেগে থাকলে পানির অভাবে কারবালা।

এবার ধরেন, সুর্য একটু দূরে থাকলে কি হইতো? বা কাছে থাকলে? দূরে থাকলে বরফে ডাকা পরতো সব। আবার কাছে থাকলে জ্বলে পুড়ে আংগার সব। এ জন্য পবিত্র কুরআনে আল্লাহ বলেন

" চন্দ্র সুর্য নিখুঁত হিসেব করে বানানো হইছে "।

এতে বিশ্বাসী গন আরও বিশ্বাসী হয় আল্লাহর প্রতি ঈমান মজবুত করে। আর অবিশ্বাসী গন প্রশ্ন তুলে বিপথ গামী হয়। 

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২১ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:



মহাবিশ্বের তুলনায় আমরা কত ক্ষুদ্র, সেটা বুঝানোর জন্য আপনি যেই উদাহরণ দিয়েছেন, উহা একটু বেকুবীর মতো হয়ছে, ইহার ফলে "আমরা অসম্ভব বড় ধরণের অনুপাত সাইজ পেয়েছি "; কিছুটা বেকুবী ধরণের উদাহর। মহা বিশ্বের সাথে নিজেদের সাইজকে তুলনা করার মতো কোন অনুপাত সংখ্যা মানুষ অনুভবে আনতে পারবেন না; তাই হয়তো, ১টা ইলেকট্টানকে ১ ট্রিলিয়ন ভাগে ভাগ করলে তার থেকেও আমরা ছোট; আপনি আবার ট্রিলিয়ন সংখ্যাটা লিখতে জানেন না।

যাকগে, এই মানুষেরাই সৃষ্টিকর্তার গল্প লিখে বাকীদের তা বিশ্বাস করাতে পেরেছেন। সৃষ্টিকর্তা এই কাজ নিজে করতে চাইলে কোনদিনও সফল হতেন না।

১১ ই মার্চ, ২০২১ রাত ৩:৩৪

স্প্যানকড বলেছেন: মুরুব্বি হারাই নাই আছি। আমি বুঝানোর খাতিরে কইছি। আপনে লিখছেন হইছে না। এহন বুঝেন কত ক্ষুদ্র! আপনি খুব সহজে মানুষ কে বেকুব বলেন এইটা কি আপনার রোগ কারণ এই বয়সে ভীমরতিতে ধরে। সৃষ্টিকর্তা করে নাই কিছু ( নাউজুবিল্লাহ) । আপনার মতো ইঞ্জিনিয়ার করছে এত্ত কিছু? আপনে নিজে হইছেন পানি থেকে তারপর রক্ত, কোষ, মাংস নানান বিবর্তন দিয়া। সৃষ্টিকর্তা ঠিক সফল। আপনি কতদূর? একটু ও না দেখছি। ভালো থাকবেন।

২| ১১ ই মার্চ, ২০২১ রাত ১:১৮

রাজীব নুর বলেছেন: প্রশ্ন তুলে কল্লা হারাতে চাই না।

১১ ই মার্চ, ২০২১ রাত ৩:৩৭

স্প্যানকড বলেছেন: প্রশ্ন করবেন যুক্তি সম্মত। আর এত ডরাইলে নিডো খান। দেহেন না বিজ্ঞাপন এ কয় ও পারবে ওর আছে নিডোর শক্তি। ভালো থাকবেন।

৩| ১১ ই মার্চ, ২০২১ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



পোষ্ট দেয়ার পর, আরো ছোট হয়ে, শেষে কি ডিলিট হয়ে গেলেন?

১১ ই মার্চ, ২০২১ রাত ৩:৪০

স্প্যানকড বলেছেন: আছি। কন কি কইবেন ?

৪| ১১ ই মার্চ, ২০২১ ভোর ৬:১৬

চাঁদগাজী বলেছেন:



সক্রেটিসের সময়, তিনি সব গ্রীকদের মাঝে খুবই জ্ঞানী ছিলেন; তাঁকে শাস্তি দেয়া হয়েছিলো ধর্মের বিপক্ষে ( ২ টি অপরাধার মাঝে একটি ) কথা বলার জন্য; সক্রেটিসের সাজা হয়েছে, কিন্তু সেই ধর্মটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে, গ্রীক ধর্ম বিলুপ্ত হয়েছে।

১১ ই মার্চ, ২০২১ সকাল ১০:৫৩

স্প্যানকড বলেছেন: এহন কি সক্রেটিস এর যুগ চলছে ? আপনি বলতে চান ইসলাম বিলুপ্ত হবে ( নাউজুবিল্লাহ ) যেদিন হবে সেদিন গেম ওভার মানে কেউ আল্লাহ কে না ডাকলে সে সব শেষ করে দিবে। মানুষ আর জ্বীন বা এলিয়েন যাই বলুন আমাদের সৃষ্টি করা হইছে শুধু আল্লাহর ইবাদতের জন্য। ভালো থাকবেন।

৫| ১১ ই মার্চ, ২০২১ বিকাল ৩:৪৮

করুণাধারা বলেছেন: বিষয়টা ভালো ছিল, পড়তেও শুরু করেছিলাম কিন্তু এহন তপনের জ্বালায় ক্ষ্যান্ত দিলাম।

অনেকে পরিচয় লুকাতে বাচনভঙ্গি বদলায়... কিন্তু সটাৎ করে ভুল করে ফেলে।

৬| ১১ ই মার্চ, ২০২১ বিকাল ৪:১৫

স্প্যানকড বলেছেন: হ, দিয়া দেন। না করল কেডা? ভালা থাইকেন।

৭| ১১ ই মার্চ, ২০২১ বিকাল ৫:১৪

স্প্যানকড বলেছেন: ভুল করা মানুষের স্বভাব এটা দোষের কিছু না। ভুল করে স্বীকার না করা অন্যায়। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.