নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

নিজেকে ভালবেসে নতুন করে গড়ে তুলুন

১৯ শে জুন, ২০২২ দুপুর ২:২৫




ছবিঃ সংগৃহীত
আমরা প্রত্যেকেই কম বেশী দায়িত্ববান। কিন্তু আশ্চর্য জনক সত্য হল বেশিরভাগ দায়িত্ববান মানুষই নিজের প্রতি দায়িত্বহীন! অথচ নিজেকে ভালবাসাটা ভীষণ জরুরী। নিজেকে ভালবাসলে নিজের প্রতি আত্মবিশ্বাস জন্মাবে। আর আত্মবিশ্বাসী হতে পারলে নিজের যাবতীয় সিদ্ধান্ত নিজেই নিতে পারবেন। আপনাকে আপনার থেকে বেশী যেমন কেউ ভালোবাসে না, ভালোবাসোতে পারে না ঠিক তেমনি আপনার মত করে কেউ আপনাকে বুঝতেও পারে না। কাজেই আপনার ভালোও আপনার থেকে বেশি আর কেউ বুঝবে না। এমনকি কি আপনার থেকে বেশী কেউ আপনার ভালোও চাইবে না।

আমরা আমাদের ভালোবাসি না বলেই নিজেদের স্বাস্থ্যের প্রতি যত্নবান নই। আমরা আমাদের মানসিক প্রশান্তির কথা মাথায় রাখি না। আপনি যদি নিজেকেই ভালবাসতে না পারেন তাহলে অন্যকে ভালবাসবেন কি করে? আপনি যদি নিজের প্রতিই যত্নবান না হন, তাহলে অপরের যত্ন কি করে করবেন? নিজের প্রতি যদি নিজেরই অনাস্থা থাকে তাহলে অন্য কেউ কি করে আপনার উপর আস্থা রাখবে? কেন ভাবেন, আপনি সবার দাস। কেন নিজেকে সমান্তরাল ভাবছেন না। কেন মুখ ফুটে বলতে পারছেন না, দেবে-নেবে, মিলিবে-মেলাবে? নিজেকে বঞ্চিত ভাবছেন? অথচ বঞ্চনাটা নিজেই নিজেকে করছেন! মনে রাখবেন যখন থেকে আপনি আপনাকে ভালবাসতে শুরু করবেন, নিজেকে গুরুত্ব দিবেন। তখন থেকে আপনার কাছের মানুষগুলোও আপনাকে গুরুত্ব দিতে শুরু করবে।
দায়িত্ব পালন আর ভালোবাসা এক নয়। আমরা এ দুটিকে মিলিয়ে ফেলি। সে কারনেই ভালোবাসাটা এক সময় হারিয়ে যায়, আর দায়িত্ব পালন করতে করতে হাঁপিয়ে উঠি। ভালবাসা হীন দায়িত্ব পালনে যেমন নিজের সুখ মেলে না তেমনি যার প্রতি দায়িত্ব পালন করছি সেও তৃপ্ত হয় না। ফলে এক সময় পুরো বিষয়টাই অর্থহীন মনে হয়। কাজেই নিজেকে ভালবাসুন একই সাথে অন্যকে। দায়িত্বপালন করুন ভালবেসে।

আমাদের সমাজে যারা নিজেকে ভালবাসে তাদেরকে স্বার্থপর বলা হয়। অথচ মানুষ মাত্রই স্বার্থপর। তাহলে নিজেকে ভালোবাসা দোষের হবে কেন? যে নিজেকে ভালবাসে সে সুখী মানুষ। একজন সুখী মানুষ সমাজের জন্য চাইলে অনেক কিছু করতে পারেন অসুখী মানুষ পারে না। যে নিজেকে ভালবাসে সে স্বাস্থ্য সচেতন হয়, ফলে সুস্থ থাকে। যে নিজেকে ভালবাসে সে প্রাণবন্ত থাকে যা অন্যকেও স্পর্শ করে যায়। যে নিজেকে ভালবাসে সে সাধারণত আত্মনির্ভরশীল হয়। ফলে সে পরিবার ও সমাজের বোঝা হয়ে থাকে না। কাজেই নিজেকে ভালবাসুন তাতে যদি কিছুটা স্বার্থপর হতে হয় তাহলেও নিজেকে ভালবাসুন।

নিজেকে ভালোবাসা মানে আত্মকেন্দ্রিক হয়ে যাওয়া নয়। নিজেকে ভালোবাসা মানে অন্যের প্রতি দায়িত্বপালনের সাথে সাথে নিজের প্রতি দায়িত্বপালন। অন্যদের যত্ন করার সাথে সাথে নিজের যত্ন নেয়া। নিজেকে ভালোবাসা মানে আত্মহনন নয়, আত্মরক্ষা করা। যার সুফল পরিবার থেকে শুরু করে সমাজ দেশ সবাই পাবে। আর তাই এখন থেকেই নিজেকে ভেঙ্গে, নতুন করে গড়ে তলুন। নিজেকে ভালবেসে সে ভাবেই গড়ে তুলুন যেমনটা আপনার পছন্দ, যেমনটা এক সময় আপনি হতে চেয়েছিলেন। স্রষ্টা আমাদের যে অলৌকিক এক দেহ ও মন দান করেছেন তার যত্ন নেয়ার দায়িত্ব আমাদেরই। এর অযত্ন-অবহেলা অন্যায়, ঘোরতর অন্যায়। আর সে কারনেই বলা হয় আত্মহত্যা মহাপাপ। অথচ আমরা প্রতিদিন একটু একটু করে নিজেকে নিঃশেষ করে ফেলছি সেটাও কি আত্মহত্যার শামিল নয়?

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২২ দুপুর ২:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: যে নিজেকেই ভালো বাসতে পারেনা, সে অন্যকে ভালো বাসবে কিভাবে? নিজেকে নিজে যত্ন না নিলে কেউ ভালো অন্তত বাসবেনা আই মাস্ট সে।

১৯ শে জুন, ২০২২ বিকাল ৩:৩৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: নিজেকে নিজে যত্ন না নিলে কেউ ভালো অন্তত বাসবেনা আই মাস্ট সে।

২| ১৯ শে জুন, ২০২২ বিকাল ৪:৫৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

৩| ১৯ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মানুষ বোধ হয় নিজেকে নিয়েই
বেশী উদাসীন থাকে। সম্পদের
পাহাড় গড়তে গিয়ে সব
ভুলে যায়।

৪| ২০ শে জুন, ২০২২ রাত ১:৪৪

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.