নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ -পাকিস্তান খেলায় পাকিস্তানকে সমর্থন কতটুকু যুক্তিযুক্ত?

২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৪


পাকিস্তানের সাথে পরাজয়ে এই ছেলেটার কান্না কিছুতেই থামানো যাচ্ছে না। এইটুকুন একটা বাচ্চা অথচ কতটুকু মমত্ববোধ থাকতে পারে দেশের ক্রিকেটে টিমের প্রতি। ক্রিকেট টিম তো দেশেরই প্রতিনিধিত্ব করে। অথচ আমরা দুঃখের সাথে খেয়াল করলাম কিছু কিছু মানুষ কট্টরভাবে পাকিস্তানকে সমর্থন করল। এমনকি বাংলাদেশের পরাজয়ে উল্লাস প্রকাশ করল। একজনকে জিগ্যেস করলাম, কেমনে সম্ভব?
সে বলল, আমি তো জন্ম থেকেই পাকিস্তানকে সমর্থন করি।
বোঝাই যায় জন্মে সমস্যা আছে।

যারা বাংলাদেশী হয়েও পাকিস্তানের সমর্থক তারা হয়ত জানে না পাকিস্তানে বাঙালিদের কেমন চোখে দেখা হয়। ৮০ এর দশকে ইমরান খান একবার বাংলাদেশে এসে বিমানবন্দরে সালামের বদলে নমস্কার দিয়েছিলেন। ওনাকে এবং ওনার টিমকে বেইজ্জতি করা হয়।
এই ইমরানদের পূর্বপুরুষগণ বাঙালি মুসলমানদের মুসলমান মনে করত না।
তাই তো তারা একাত্তরে বলেছিল এই বাঙালিদের সাচ্চা মুসলমান বানাতে হবে। এদের আদল বদলে দিতে হবে।
বাঙালিদের এখনও নীচু চোখে দেখা হয়। পাকিস্তানে বসবাসরত বাঙালিদের অবস্থা সম্পর্কে খোঁজ নিলে সত্যতা নিশ্চিত হওয়া যায়। এমনকি ভারতের মুসলমানরাও বাংলাদেশি মুসলমানদের ভালো চোখে দেখে না। এদের বৃহদাংশ একাত্তরে পাকিস্তানের সমর্থন করেছিল। এরা বাংলাদেশে বসবাসকারী পাকিস্তানপন্থিদের মতোই। ভারতে বসবাস করলেও ভারতের বিপক্ষে পাকিস্তানের জয়ে উল্লাস করে। এই কারণে তো একটা মেডিকেল কলেজের শতাধিক শিক্ষার্থীকে বহিষ্কারও করা হলো।
নিজের দেশের বিপক্ষে অন্য দেশকে মানুষ কীভাবে সমর্থন করতে পারে?
বাংলাদেশের বিহারীদের পাকিস্তানে ফেরত নেবে না, তবুও তারা মনেপ্রাণে পাকিস্তান করত।কিন্তু এই যে যারা এখনও নিজের দেশের বিপক্ষে পাকিস্তানকে সমর্থন করা বাঙালিরা; এরা আসলে কী চায়?
যে ধর্মের কারণে ওদের সমর্থন করে, তার মূল্যায়ন তো করা হয় না।
বিসিবির সমালোচনা আছে। এরা ক্রিকেটের জন্য তেমন কিছু করতে পারে নি। এদের প্রতি প্রতিশোধপরায়ণ হয়ে কি নিজের নিজের দেশের দলের বিপক্ষে অবস্থান নিতে হবে?
যদিও যারা বলে বিসিবির প্রতিবাদেই বাংলাদেশের বিপক্ষে যাওয়া, তারা স্বার্থান্বেষী। আগেও পাকিস্তানকেই সমর্থন করত। এখন একটা অজুহাত দাঁড় করাচ্ছে মাত্র।

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

জুল ভার্ন বলেছেন: এই মনস্তত্ত্ব বুঝতে হবে। ২০০৭ এর পর বা ২০১৩ এর এশিয়া কাপের পর কেন আমরা বদলে গেছি, কেন আমাদের বদলে দেয়া হয়েছে, তা বুঝতে হবে। যারা পাকিস্তানের পতাকা নিচ্ছে, তীব্র ঘৃণা থেকে নিচ্ছে। আজ ক্রিকেটবোর্ড নিরপেক্ষ হোক, তাহাজ্জুদমুক্ত হোক, তাহলে ওরাই আবার বাংলাদেশের পতাকা নিবে। এটা পাকিস্তানকে ভালোবাসা না। বাংলাদেশকে দলীয়করণকে ঘৃণা করা।

২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: চর্বিতচর্বন। এশিয়া কাপের পর থেকে আমি নিজেই খেলা দেখা ছেড়ে দিয়েছি। আর হয়ত দেখবও না। দলের প্রতি ক্ষোভ থেকে পাকিস্তানকে সমর্থন কেমন কথা?

২| ২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: আমার স্পষ্ট কথা- পাকিস্তানী পতাকা আমি সহ্য করতে পারি না। মাঠে যারা পাকিস্তানী পতাকা উড়িয়েছে এদের কে বিহারী বলে শাক দিয়ে মাছ ঢাকার কোনো মানে হয় না।

২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: গ্যালারিতেই ঠেঙানো দরকার।

৩| ২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার কাছেও ব্যপারটা নজিরবিহীন লেগেছে। সরকারের বিরোধীতা, বোর্ডের বিরোধীতা কিংবা খেলোয়াড়দের ব্যর্থতার কারণে নিজ দেশের মাটিতে ভিন্ন দেশকে (তাও আবার পাকিস্তান!) সমর্থন করা কোন ভাবেই মেনে নেয়া যায় না। যদিও মনে হচ্ছে বেশীর ভাগই আটকে পড়া পাকিস্তানীদের প্রজন্ম। তারপরও যেটা হয়েছে তা অন্যায়। আশে পাশের যারা এদের চেনে, তাদের সামাজিকভাবে বয়কট করা উচিত...

২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:০০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যদিও মনে হচ্ছে বেশীর ভাগই আটকে পড়া পাকিস্তানীদের প্রজন্ম। এবং এই পরিচয়ে গর্বও বোধ করে। কী একটা নির্লজ্জ ব্যাপার।

৪| ২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:২৬

রিফাত হোসেন বলেছেন: অধিকাংশই বিহারি। খোজ নিয়ে দেখেন। আর সাথে নব্য রাজাকার যারা নামে বাংগালী। কিছু উপজাতিও পাবেন।

২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মননে মগজে অবশ্যই বিহারী-পাকিস্তানি এরা।

৫| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:০২

জ্যাকেল বলেছেন:
আমার কাছে ব্যাপারটা পরিস্কার নয়, কেন পাকিস্তানকে সমর্থন করতে হবে। বাংলাদেশে এমনও মানুষ আছে যারা বাংলাদেশ ভারত খেলা হইলে উল্টা ভারতকেই সমর্থন দেবে, নিজের দেশকে না। এখানে ধর্ম একটা বড় প্রভাব রাখে আমার ধারণা। মানুষ পাকিস্তানকে ইসলাম ধর্মের জইন্য ভালবাসতে পারে আর হিন্দু ধর্ম অনুসরণ করার কারণে ভারতের দিকে অন্তুর যাইতে পারে। এই কারণ হইলে ইহাদের গালাগাল করা অনুচিত কারন যার যার মত তার তার। অন্যের মতামতকে অশ্রদ্ধা করা যাইতে পারে কিন্তু ঘৃণা করা যায় না। যদি ঘৃণার পক্ষে আপনার মত হয় তাইলে আপনার মতামত প্রকাশে সমস্যা আছে।
এখন আসল প্রসংগে আসা যাক, যারা ইসলাম ধর্ম নয়, ৭১ এর বাংলাদেশ জন্মের ধারণার সাথে পাকিস্তানকে সাপোর্ট করতেছে এইগুলার নাগরিকত্ব বাতিল করিয়া পাকিস্তানেই সেন্ড করা উচিত। আপনার প্রতি কোন দরদ হইতে পারে না, কারণ আপনার মইধ্যে বহুত সমইস্যা আছে যেইগুলা নিয়া চলা সম্ভব না। এই টাইপ থার্ড ক্লাস মানুষকে ঘেন্না করা উচিত।

২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শুধুমাত্র ধর্মীয় পরিচয়ে অন্য দেশকে হয়ত সমর্থন করতে পারেন কিন্তু নিজের দেশকেই যদি প্রতিপক্ষ মনে হয় তাহলে তো দেশে থাকারই যোগ্যতা থাকা উচিত নয়। ধর্মটা ব্যত্তিগত পরিচয় হলেও জাতীয়তা কিন্তু ব্যক্তিগত না। জাতীয়তার ক্ষেত্রে আপোষ চলে না।

৬| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:৩৪

রানার ব্লগ বলেছেন:
জ্যাকেল বলেছেন:
যারা ইসলাম ধর্ম নয়, ৭১ এর বাংলাদেশ জন্মের ধারণার সাথে পাকিস্তানকে সাপোর্ট করতেছে এইগুলার নাগরিকত্ব বাতিল করিয়া পাকিস্তানেই সেন্ড করা উচিত। আপনার প্রতি কোন দরদ হইতে পারে না, কারণ আপনার মইধ্যে বহুত সমইস্যা আছে যেইগুলা নিয়া চলা সম্ভব না। এই টাইপ থার্ড ক্লাস মানুষকে ঘেন্না করা উচিত।




২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ঠিক।

৭| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪৭

ঢাবিয়ান বলেছেন: এই রাজাকার, শিবির শব্দগুলো শুনতে শুনতে ক্লান্ত হয়ে যাচ্ছি। কেউ কি একবারো ভেবে দেখেছে যে কেন পাকিস্তানকে সমর্থন করার দুঃসাহস দেখাতে সমর্থ হল কিছু মানুষ ? এদেরতো গ্যলারিতেই গনপিটূনি খাবার কথা।

২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনি কি এই সমর্থকদের সাথে কথা বলেছেন কখনো? এরা পারিবারিকভাবে পাকি মনোভাবাপন্ন পরিবেশে বেড়ে উঠে। এরা বুঝেই না, বোঝার চেষ্টাও করে না একসময় একটা যুদ্ধ হয়েছিল। এবং বাংলাদেশের সাথে সেই যুদ্ধে পাকিস্তানিরা পরাজিত হয়েছিল। ন্যূনতম লজ্জাবোধ থাকলে অন্তত পরাজিত একটা দলকে নিজের দলের বিপক্ষে গিয়ে সমর্থন করত না।

৮| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৫৭

জ্যাকেল বলেছেন:

লেখক বলেছেন: শুধুমাত্র ধর্মীয় পরিচয়ে অন্য দেশকে হয়ত সমর্থন করতে পারেন কিন্তু নিজের দেশকেই যদি প্রতিপক্ষ মনে হয় তাহলে তো দেশে থাকারই যোগ্যতা থাকা উচিত নয়। ধর্মটা ব্যত্তিগত পরিচয় হলেও জাতীয়তা কিন্তু ব্যক্তিগত না। জাতীয়তার ক্ষেত্রে আপোষ চলে না।



আপোষ চলে, আমেরিকায় বইসা নিজেরে আপনি যদি বাংলাদেশি ভাবতে পারেন, তাইলে বাংলাদেশে বসবাস কইরা অন্য যেকোন দেশি নিজেরে তা ভাবতে পারেন। মনের ওপর জোর চলে না। যদি এই জায়গায় জোর করেন তাইলে মানবাধিকার লংগিত হইবে। পৃথিবীর যেকোন জায়গায় আপনার বসবাস করার অধিকার থাকা উচিত, দুনিয়াটা কারো একার না, একক কোন জাতিরও না। নিজেকে বিশ্বনাগরিক হিসেবে ভাবাটা খুব ভাল একটা বিষয়। ডনাল্ড ট্রাম্পের লাইভ আমি দেখতাম, তার দেশে যে জাতীয়তার উন্মাদনা তৈয়ার হয়াছিল, সেইখানে ট্রাম্পের নীতি ছিল দুনিয়া গোল্লায় যাক, আমেরিকা বাঁচলেই ওকে। আপনি সহ যারা এই ধরণের কট্টর দেশ প্রেম দেখাইতেছেন তারা প্রত্যেকে এক একটা ট্রাম্প।

২৩ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ও আচ্ছা।

৯| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



এগুলো কচ্চপের বাচ্চা, মা'কে চেনে না।

২৩ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: তেমনই মনে হচ্ছে।

১০| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৩:৫৫

নেওয়াজ আলি বলেছেন: এদের চৌদ্দ গুষ্টির খবর করা দরকার

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: জুতোপেটা করা দরকার।

১১| ২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৫৬

কলাবাগান১ বলেছেন: যারা পাকিস্হান এর পতাকা নিয়ে সমর্থন দেওয়া কে মনে করেন ঠিক আছে, সেই সব ব্লগার দের চিনতে পেরে ভালই হল। এরা ১৯৭১ সনে বেচে থাকলে ভাল রাজাকার হতে পারত।

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: অবাক লাগে আসলে।

১২| ২৪ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:১৭

বিটপি বলেছেন: ইমরান খান বাংলাদেশে এসে নমস্কার দিয়েছিল - এর পক্ষে কোন ছবি বা নিউজ কাভারেজ দিতে পারবেন? আমি মনে করেছিলাম যে বাংলাদেশের ক্রিকেটের প্রতি পাকিস্তান অনেক বন্ধুত্বপূর্ণ আচরণের অধিকারী - ৯৯ এর বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ হেরে পাক অধিনায়ক ওয়াসিম আকরামের চেহারা দেখে আমার সেরকমই মনে হয়েছিল। ইদানিং ইনজামাম বা শোয়েব আকতারের মন্তব্যেও সেরকম প্রতিফলন দেখা যায়।

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ওয়াসিম আকরাম বরাবরই সহানুভূতিশীল। ইনজামাম বা শোয়েব আখতারও তাই। কিন্তু ইমরান খান, বর্তমান বোর্ড প্রেসিডেন্ট রমিজ রাজা বাংলাদেশকে হয়ে প্রতিপন্ন করেছে বহুবার।
ইমরান খান বাংলাদেশে এসে নমস্কার দিয়েছিল - এর পক্ষে কোন ছবি বা নিউজ কাভারেজ দিতে পারবেন? জ্বি। অবশ্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.