নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

সেরা ক্লাসিক - চৌধুরী জাফরুল্লাহ শরাফতের কালোত্তোর্ণী ক্রিকেট ধারাভাষ্য

২১ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩২

ক্রিকেটপাগল শ্রোতাবন্ধু, প্রিয় ব্লগার ভাই ও বোনেরা,

আপনাদের সবাইকে সালাম, শুভেচ্ছা, অভিনন্দন, নতুন ইংরেজি বছরের হ্যাপি নিউ ইয়ার ও বাংলা বছরের শুভ নববর্ষ এবং অগ্রিম ইদ মোবারক জানিয়ে আমন্ত্রণ জানাচ্ছি শ্রীলঙ্কার জগদবিখ্যাত, অদ্বিতীয়, অনুপম, নিরুপম, সাগরের কূল ঘেঁষে ঘুমিয়ে থাকা পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সেখানে এই মুহূর্তে চলমান আছে বাংলাদেশ-শ্রীলংকার মধ্যে অনুষ্ঠেয় দুই টেস্টম্যাচ সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনেরর শেষ সেশনের খেলা। বাংলাদেশ টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভালো করেছেন বলে মনে হচ্ছে। এই মুহূর্তে স্কোর - ২৭৮/২ (৮৩ ওভার)

শ্রোতাবন্ধুরা, আমার আশা, প্রত্যাশা এবং ভালোবাসা এই যে, আপনারা সবাই করোনাকে বরণ না করে মাস্ক পরে সাফল্যের সাথে ঘরে বসে গৃহবান্ধবীদের পরম আতিথেয়তায় চরম আনন্দে লকডাউন উদযাপন করছেন।

মেঘমুক্ত বাতাস, কর্দমাক্ত আকাশ, অশ্রুসিক্ত পিচের উপর উপর্যুপরি আছড়ে পড়ছে ছোট্ট একটা তক্তার বল, যাকে বিশ্ববাসী নাম দিয়েছেন ক্রিকেট বল, এখন আমরা আপনাদের দৃষ্টি নিয়ে যাব সেইখানে।

আজ কোনো গান নয়। কবিতা নয়। উপন্যাস কিংবা বকরবকর ব্লগব্লগানিও নয়। আজ আপনাদের কাছে হাজির করছি সেই পুরোনো ক্রিকেট সামগ্রী, যা আজ থেকে ঠিক কত আগে কে বা কারা সংগ্রহ করে হাজারে হাজারে শেয়ার দিয়েছিল, তা আপনার আমার কারো জানা নেই।

এগুলো হলো বাংলাদেশের সুনামধন্য ও স্বনামখ্যাত ধারাভাষ্যকার, যিনি জন্মগ্রহণ না করলে বাংলার ধারাভাষ্য হয়ে যেত নীরস পাত্থরের মতো, হয়ত কোনো ধারাভাষ্যই উৎপাদিত হতো না এই দেশে, সেই পরশমণি, সুমিষ্ট কণ্ঠস্বরের মালিক জনাব জাফরুল্লাহ শরাফতের ক্রিকেট ধারাভাষ্য থেকে সংকলিত স্মরণীয় বরণীয় চুম্বক অংশ, যা না শুনলে আজ কারো ঘুমই আসবে না। এগুলো অতীতে বহুবার পড়েছেন, শুনেছেন, আনন্দে উদবেলিত হয়ে লম্ফ দিয়েছেন। হয়ত সেগুলো অনেকে ভুলেও গেছেন। নতুন প্রজন্মের ছোট্ট বাচ্চারা হয়ত এগুলো শোনেনই নি কখনো।

আপনারা সেগুলো আরেকবার পড়ুন। ইতিহাস জানুন। ইতিহাস থেকে শিক্ষা লাভ করুন।


>>> এই মাত্র তামীম ইকবাল প্রথম হাফ সেঞ্চুরি করার যোগ্যতা অর্জন করলেন। তাকে সংগ্রামী অভিনন্দন।

>>> মেঘমুক্ত স্টেডিয়াম, কর্দমাক্ত গ্যালারি, পিচের উপর দিয়ে গুঁড়ি গুঁড়ি বাতাস বয়ে যাচ্ছে।

>>> বোলার আকরাম খান তার ট্রাউজার খুলে আম্পায়ারের হাতে দিলেন। আম্পায়ার সেই ট্রাউজার দিয়ে মাথায় পাগড়ি বাঁধলেন। উল্লেখ্য, মাঠে এখন কড়া রোদ। একটু পরই বৃষ্টি হবে।

>>> মাঠ চলে গেল বলের বাইরে, দুঃখিত দর্শকমণ্ডলি, আমি একটু আবেগে আপ্লুত হয়ে গিয়েছিলাম, বল চলে গেল সীমানার বাইরে।

>>> বাংলাদেশের আশার ফুল আশরাফুল কিন্তু এখন ক্রিজে, সারা দেশের মানুষ তার ব্যাটের দিকে তাকিয়ে আছে।

>>> বল হাতে নিয়ে ছুটে আসছেন জয়ের মূল এনামুল, বল হাতে তার মতো ভয়ানক বোলার কিন্তু আমি খুব কমই দেখেছি, আজ কিন্তু যে কোনো কিছু ঘটে যেতে পারে। আপনারা ফেইসবুকে ভাইরাল ভিডিও দেখে নিয়েন।

>>> ব্যাটসম্যান সজোরে ব্যাট চালালেন, ব্যাটসম্যান আকাশের দিকে তাকিয়ে আছেন, বল দেখা যাচ্ছে না, মনে হয় স্টেডিয়ামের অনেক উপর দিয়ে বল চলে যাচ্ছে স্টেডিয়ামের বাইরে। কিন্তু না, বোল্ড।

>>> মোহাম্মদ আশরাফুল। সুন্দর একটি শট এবং আউট।

>>> In an interview, প্রশ্নঃ বিরক্ত হন কখন? উত্তরঃ রাত ১২টায় যখন কেউ ফোন দিয়ে বলে কাল খেলা আছে। কমেন্ট্রিতে আসতে হবে। কমেন্ট্রি ছাড়া প্লেয়াররা ক্রিকেট খেলবে না। আরে ভাই একটা প্রিপ্রারেশন তো আছে, নাকি?

>>> স্কয়ার কাট করে বল পাঠিয়ে দিলেন লং অন দিয়ে সোজা সীমানার বাইরে।

>>> দৃষ্টিনন্দন মার, চোখ চেয়ে দেখার মতো শট, বল চলে গেল মাটি কামড়ে সোজা ফাইন লেগ ফিল্ডারের হাতে - একটি রান।

>>> এন'কালা - তিনি নামেও কালা, দেখতেও কালা।

>>> রফিক স্টিয়ার করলেন এবং ভেসে ভেসে চার।

>>> বোলারের ব্যাক ড্রাইভ, কভার অঞ্চল দিয়ে বল সীমানার বাইরে।

>>> চমৎকার শট, এক্সেলেন্ট লেগ গ্লান্স, বল সীমানার বাইরে। না! তিনি বোল্ড হয়ে ফিরে আসলেন, বল লেগ স্ট্যাম্পে লেগে সীমানার বাইরে চলে গিয়েছিল।

>>> আজ আমাদের সাথে উপস্থিত আছেন, দেশবরেণ্য ক্রিকেটার, এক সময়ের সাড়া জাগানো প্লেয়ার, জাতীয় দলের সাবেক অধিনায়ক, বর্তমানের নির্বাচক বোর্ডের সদস্য, জনাব ফারুক।

>>> Conversation between Khoda Box and Chy Jafarullah Sharafat: খোদা বক্সঃ আমার মনে হয় সেলিম মালিকের ইঞ্চিতে ইঞ্চিতে ক্রিকেট মিশে আছে। জাফর শরাফতঃ না খোদা ভাই, আমার মনে হয় সেলিম মালিকের লোমে লোমে ক্রিকেট মিশে আছে।

>>> এবার কিন্তু ব্যাট আর বলে হয়েছে।

>>> ব্যাটসম্যান অত্যন্ত আস্থার সাথে প্রতিটি বলের মেধা ও গুণাগুণ বিচার করে খেলছেন।

>>> আম্পায়ারকে অতিক্রম করে বোলার বল করলেন।

>>> আলফাজ চমৎকার ভাবে ২ জনকে কাটিয়ে সুন্দর ভাবে বারে কিক নিলেন, কিন্তু না, ভুল পাস।

>>> এবার কিন্তু ব্যাটসম্যান সজোরে স্টিয়ার করলেন।

>>> সুপ্রিয় দর্শকমণ্ডলি, এই মাত্র আমাদের বাংলাদেশের দামাল, কামাল, আবাল সন্তানেরা মাত্র এক ইনিংস ও ১২৯ রানে পরাজিত হওয়ার গৌরব অর্জন করলেন।

>>> উইকেটে আছেন আমাদের মারমুখী হার্ডহিটিং ব্যাটসম্যান জাভেদ ওমর। প্রচুর শট আছে তার হাতে।

>>> ব্যাটসম্যান কিন্তু ঘূর্ণি জাদুতে একেবারেই পরাস্ত হলেন।

>>> ব্যাটসম্যান দেখে শুনে না খেলে ছেড়ে দিলেন এবং বোল্ড। চমৎকার খেলা।

>>> খেলার যখন টালমাটাল অবস্থা, কে জেতে কে হারে, এই অনিশ্চয়তায় পুরা বিশ্ব যখন এক মাথা থেকে আরেক মাথায় দুলতে দুলতে গড়াগড়ি খাচ্ছে, দৃঢ়চেতা কণ্ঠে গভীর উৎকণ্ঠা নিয়ে সহ-ধারাভাষ্যকারকে : তোমার কি মনে হয় অনুপম! বুলবুল কি পারবে বাংলাদেশকে তার জয়ের কাঙ্ক্ষিত বন্দরে পৌঁছে দিতে ? (ব্লগার স্থিতধীর কমেন্ট থেকে সংযোজিত)

>>> আমাদের আজকের অতিথি এক উজ্জ্বল নক্ষত্র, জীবন্ত কিংবদন্তী, বাংলাদেশেরে ক্রিকেটের এক অবিস্মরণীয় জাজ্বল্যমান তারকা, সবার জন্যে অনুকরণীয় উদাহরণ, যার নাম শুনলে বোলাররা কাঁপতো, যার পদচারণায় এই ক্রিকেট বিশ্ব উদ্ভাসিত হত, যিনি না থাকলে আজকের ক্রিকেট স্ব্য়ংসম্পূ্র্ণ হতো না, যার অবদান বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছে এক অসাধারণ উচ্চতায়, যার আত্মত্যাগ আমাদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে, যিনি আজকের ক্রিকেটারদের কাছে এক অভিভাবক, তিনি সেই জীবন্ত কিংবদন্তী, তিনি সেই দমকা হাওয়া বাংলাদেশের ক্রিকেটের জন্য, তিনি সেই সেলিম শাহেদ, আজ আমাদের মাঝে উপস্থিত।

মন্তব্য ৩০ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আমি একবার পাল্লাকেলে গিয়েছিলাম।
অনেক সুন্দর জায়গা্।
কলম্বো থেকে অনেক দূরে।
স্টেডিয়ামটি মুত্তিয়া মুরলিধরনের নামে রাখা।

২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জেনে ভালো লাগলো সাজ্জাদ ভাই। আমি গল স্টেডিয়ামের মাঠের মাঝখানে গিয়ে কিছুক্ষণ ঘোরাঘুরি করেছিলাম।

২| ২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

জুল ভার্ন বলেছেন: জাফরউল্লা শরাফত আমার কাজীন (ফুফাতো ভাই), যদিও যোগাযোগ নাই বললেই চলে।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জেনে ভালো লাগলো জুল ভার্ন ভাই। জাফরুল্লাহ ভাইকে আমাদের সালাম। রেডিও যুগে, এমনকি বিটিভি যুগেও ধারাভাষ্যে তিনি ছিলেন সেনসেশনাল ধারাভাষ্যকার, যার ধারাভাষ্যে পুরো দেশ মুভ করতো।

৩| ২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

নেওয়াজ আলি বলেছেন: চমৎকার । অনেক কিছু জানলাম। মিস উনার কন্ঠটা। ভরাট এবং দরদি কন্ঠ ছিলো

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ক্রিকেট এখন ইন্টারন্যাশনাল চ্যানেলে প্রচারিত হয়, কমেন্ট্রি থাকে ইংলিশে। ফলে শরাফত ভাইয়ের প্রাণবন্ত দরাজ কণ্ঠ আর শুনি না। তবে, রেডিও কমেন্ট্রিতে হয়ত তিনি থাকেন।

৪| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪১

ঢুকিচেপা বলেছেন: “ ব্যাটসম্যান সজোরে ব্যাট চালালেন, ব্যাটসম্যান আকাশের দিকে তাকিয়ে আছেন, বল দেখা যাচ্ছে না, মনে হয় স্টেডিয়ামের অনেক উপর দিয়ে বল চলে যাচ্ছে স্টেডিয়ামের বাইরে। কিন্তু না, বোল্ড।”

যতগুলো দিয়েছেন সবগুলোই মজার তবে এটা একটু বেশীই মিষ্টি!!!!

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহা। ভালো বলেছেন। এটায় একটা রহস্য আছে।

৫| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:১৭

ঢুকিচেপা বলেছেন: তাহলে রহস্যটাও শুনি।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ১১:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওহহো, রহস্যটা জানার জন্য আবার এসেছেন? রহস্য প্রকাশ করে দিলে তো আর মজা থাকে না :)

কিছু কোটেশন আমি এডিট করেছি। যেটা কোট করেছে, এটা তার মধ্যে একটা :) অবশ্য আমার ভালো লেগেছে জিনিসটা।

মূল কোটেশন : “ ব্যাটসম্যান সজোরে ব্যাট চালালেন, ছক্কা হতে পারে। কিন্তু না, বোল্ড।”

৬| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ১০:০০

পদ্মপুকুর বলেছেন: মধ্য সাতানব্বুইয়ে ইথারে ভেসে আসা তাঁর সেই অমর কমেন্ট্রি- মালয়েশিয়ার কিলাত ক্লাব গ্রাউন্ড থেকে আমি চৌধুরী জাফরউল্লাহ শরাফত..... এই বাংলার সবাইকে উদ্বেলিত করেছিলো, আবেগে ভাসিয়েছিলো....

তখন তো আর অনলাইন স্ট্রিমিং ছিলো না, রেডিওতে শুনেই আনন্দের ভাগ নেয়া.... সে ভাগ নেয়া এমনই ছিলো যে এই ঘটনার মাসখানেক পর বিটিভিতে খেলাটা সম্প্রচার করেছিলো- কিন্তু চৌধুরী জাফরউল্লাহ শরাফতের ওই ধারাবিবরণী আমাদের মনে এমনই গেঁথে ছিলো যে প্রত্যেকটা বল হওয়ার আগেই আমরা বলে দিচ্ছিলাম যে কি হতে যাচ্ছে....

অ্যাটলিস্ট ওই ধারাভাষ্যের জন্য তিনি চিরজাগরুক থাকবেন একটা প্রজন্মের কাছে।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ১১:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কোনো লাইভ ক্রিকেট তো মিস করি নাই, মালয়শিয়ার ঐ ম্যাচেরও কমেন্ট্রি শুনেছি, এবং বল বাই বল স্কোর নিয়ে আমি একটা গ্রাফও বানিয়েছিলাম, ঐ খেলার পর বড়ো ছেলের নাম পালটে রাখি 'পাইলট' - তো, প্রতি ম্যাচেই শরাফত ভাইয়ের কমেন্ট্রি প্রাণভরে উপভোগ করতাম, মনে হতো স্টেডিয়ামে বসেই খেলা দেখছি, তার কমেন্ট্রি এত জীবন্ত মনে হতো।

তিনি অলরেডি আমাদের মনে একটা স্থান পাকাপোক্ত করে নিয়েছেন। আশা করি এটা চির জাগরূক থাকবে।

কমেন্টের জন্য ধন্যবাদ প্রিয় পদ্ম পুকুর।

৭| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: আপনি নিজেও ভালো ধারাভাষ্য দিয়ে দিলেন।

আমি ঠিক করেছি আর ক্রিকেট খেলা দেখবো না।

২২ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কেন দেখবেন না?

৮| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৫০

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: তাঁর একটি ধারাভাষ্য আমার মনে আছে - " বল সীমানার বাইরে কিন্তু না আউট"।
আপনার ধারাভাষ্য দারুণ রোমাঞ্চকর হয়েছে।

২২ শে এপ্রিল, ২০২১ রাত ১:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সাখাওয়াত, এ ধারাভাষ্যগুল যুগ যুগ ধরে চলে এসেছে। আজ ব্লগে শেয়ার করার ইচ্ছে হলো আর কী :) কমেন্টের জন্য ধন্যবাদ।

৯| ২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:০৭

মা.হাসান বলেছেন: উনি যে ভাবে ফাইন লেগে কভার ড্রাইভ করান বা ব্যাক হিলে ব্যাক ভলি করান তা স্পোর্টসের ইতিহাসে নজির বিহীন। আফসোস ওনার শুধু ফুটবল আর ক্রিকেট ধারাবিবরণী শুনেছি। লুডু-দাবা-গল্ফ, টেনিস-ব্যাডমিন্টন- দাড়িয়াবান্ধা- হাডুডু এসব খেলার ধারা বর্ননা উনি করলে জগৎ আরো সমৃদ্ধ হতো।

আমার কাছে সবচেয়ে ভালো লাগে- মাঠ এখন বলের বাইরে- এই ডায়ালগটা। তবে কিছুদিন আগে পত্রিকায় ওনার একটা সাক্ষাৎকার এসেছিলো। উনি দাবি করেছিলেন ঐ ডায়ালগটা ওনার না।

২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: তবে কিছুদিন আগে পত্রিকায় ওনার একটা সাক্ষাৎকার এসেছিলো। উনি দাবি করেছিলেন ঐ ডায়ালগটা ওনার না।

বলেন কী? কার ডায়ালগ ঐটা। আমার না, তা শিউর। আপনার না তো?

তবে, কমেন্ট্রিকে তিনি শিল্পে পরিণত করেছেন। কমেন্ট্রি ছাড়া যে খেলা দেখা যায় না, বা কমেন্ট্রি না থাকলে যে খেলাই জমে না, কোনো মজা নাই, উনি সেটা প্রমাণ করেছেন।

১০| ২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:০৯

মা.হাসান বলেছেন: ঠাট্টা না, সত্যিই ওনার ধারভাষ্য উপভোগ করি। ওনাকে আরো অনেক অনেক দিন অ্যাক্টিভ দেখতে চাই। ওনার জন্য অনেক শুভ কামনা।

২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলাদেশ ২য় দিনে লাঞ্চের পর ২ উইকেটে ৩৯১ নিয়ে খেলা চলছে। শান্ত ১৬২, মমিনুল হক ১১৪, দুজনেই ক্রিজে। তামিম ৯০ করে আউট। সাইফ একটা ডাক পেয়েছেন :) দারুণ একটা খেলা হবে আশা করা যাচ্ছে। বিজয় প্রত্যাশ করছি। টসে জিতে ব্যাটিঙের সিদ্ধান্ত খুব অ্যাপ্রোপ্রিয়েট ছিল।

হ্যাঁ, শরাফত ভাইয়ের কমেন্ট্রি খুব উপভোগ করি। তিনি বেশ আবেগী এবং আমুদে মানুষ। নিজের আবেগের সাথে পুরা দেশকে চালিত করে ফেলেন। তার ডায়ালগগুলো নিখুঁতভাবে মাঠের আবহ তুলে ধরে। তবে, যেহেতু তিনি আবেগী, মাঝে মাঝে এমন কিছু কথা বলেন, যাতে হাস্যরসের উপাদান থাকে। সবকিছু মিলিয়ে, এক অসাধারণ ব্যক্তিত্ব তিনি। তুমুল জনপ্রিয়।

টিভিতে বাংলা কমেন্ট্রি না থাকায় তাকে দেখা যায় না। রেডিওতে তিনি অবশ্যই থাকবেন।

তার জন্য অনেক অনেক দোয়া ও শুভ কামনা। এক জীবন্ত কিংবদন্তি তিনি, ক্রিকেট জগতে।

এই মাত্র শান্ত ১৬৩ রানে আউট হয়ে ক্রিজে ফিরে গেলেন

২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই মাত্র শান্ত ১৬৩ রানে আউট হয়ে ক্রিজে ফিরে গেলেন। স্যরি, তিনি প্যাভিলনে ফিরে গেলেন। আবেগের ঠেলায় বলে ফেলেছিলাম। শরাফত ভাই আমার উপরে ভর করেছেন।

১১| ২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কেন দেখবেন না?

অনেক আশা নিয়ে খেলা দেখতে বসি। বারবার হেরে যাই। মন খারাপ হয়। রাতে ঘুমাতে পারি না। বছরের পর বছর একই ঘটনা। তাই আর খেলা দেখব না।

২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মাঝে মাঝে হতাশ যে হই না, তা না। কিন্তু আনন্দও তারা কম দেয় নাই। ইন্টারন্যাশনাল ইভেন্টে যতটুকু সুনাম কুড়িয়েছে বাংলাদেশ, তার বেশিরভাগই এই ক্রিকেট থেকে। বলতে গেলে, খেলাধুলায় ক্রিকেট দিয়েই বাংলাদেশ বিশ্বে পরিচিত লাভ করেছে। কাজেই, অভিমান করা যৌক্তিক হবে না।

বর্তমান সিরিজে বাংলাদেশ ভালো করতেছে। দেখুন।

১২| ২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:৩১

স্থিতধী বলেছেন: ক্রিকেটে ঃ 'বলের মেধা যাচাই বাছাই ( প্রবল নাকি সুরে) করে ব্যাটসম্যান বলটা ছেড়ে দিলেন!'

ফুটবলেঃ ( যখনই লং পাস দেয় প্লেয়ার) ' লাম্বা করে মেরেছেন!'

"মেঘলা মাঠ, কর্দমাক্ত আকাশ"; ঐ ডায়লগটা আসলে খোদা বক্স মৃধার বলে দাবি করেছেন জাফরুল্লাহ শারাফাত।

আর যখনই সাথে সহ ভাষ্যকার হিসেবে ডাক্তার (সম্ভবত) অনুপম থাকতো; জাফরুল্লাহ শারাফাত একটা স্পেসাল ঢঙ্গে জিজ্ঞেস করতেন; " তোমার কি মনে হয় অনুপম! বুলবুল কি পারবে বাংলাদেশ কে তাঁর জয়ের কাঙ্ক্ষিত বন্দরে পৌঁছে দিতে?"

লিজেন্ডারি জাফরুল্লাহ শারাফাত!

২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার আসলে জানা ছিল না যে এই ক্লাসিক কমেন্টগুলোর উপর শরাফাত ভাই বিভিন্ন জায়গায় ব্যাখ্যাও দিয়েছেন, এবং ডিফেন্ডও করেছেন। জেনে ভালো লাগলো।

মেঘলা মাঠ, কর্দমাক্ত আকাশ - এটা আসলে এরা কেউ বলেন নি। আমরা ছোটোবেলা, সেই ৮০ দশকের শুরু থেকেই এই কথাটা শুনে আসছি। সবাই ফান করেই এটা বলতো। সেই বহুলপ্রচলিত কথাটা এই ক্লাসিক কমেন্ট্রিতে ঢুকে গেছে আর কী।

'জয়ের বন্দরে পৌঁছানো'র ফ্রেজটা বোধ হয় শরাফাত ভাই প্রায়ই বলতেন। তবে, ডাক্তার অনুপমের সাথে বলা কথাটা ভালো লাগলো। এটা এখন লিস্টে ঢুকিয়ে দিব :)

লিজেন্ডারি জাফরুল্লাহ শারাফাত! পারফেক্টলি সেইড। একমত।

কমেন্টের জন্য ধন্যবাদ স্থিতধী।


২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এবার উপরে দেখে আসেন, নীচ থেকে ২ নাম্বার :)

১৩| ২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৩

ডাব্বা বলেছেন: আবদুল হামিদ, মঞ্জুর জাসান মিন্টুদের পর শরাফত সাহেব ধারাবর্ণনা কে আরেক মাত্রা দিয়েছিলেন। খুবই মজা লাগলো।

২২ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা ঠিক, শরাফাত ভাই বাংলা কমেন্ট্রিকে একটা ভিন্ন মাত্রা দিয়েছেন।

আমাদের ধারাভাষ্যকারদের নাম তো ভুলেই গিয়েছিলাম। এ পোস্টের বদৌলতে তাদের নামগুলো স্মরণ করা গেল।

মজা পেলেন জেনে খুশি হলাম।

কমেন্টের জন্য ধন্যবাদ মিস্টার ডাব্বা

১৪| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১০:১৯

জে.এস. সাব্বির বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

২২ শে এপ্রিল, ২০২১ রাত ১০:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.