নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

ছবির ধাঁধা - শুধু মেধাবীদের জন্য

১৭ ই জুন, ২০২১ রাত ১০:৪৫

এর আগে এই পোস্টে আপনাদেরকে একটা ছবির ধাঁধা দেয়া হয়েছিল। আজ আবার আপনাদের জন্য আরেকটা ছবির ধাঁধা নিয়ে এলাম। এই ধাঁধাটা আগেরটার চাইতে একটু সহজ বৈকি। আগের ধাঁধাটা একটু কঠিন ছিল বলে অনেকেই সঠিক উত্তর দিতে পারেন নাই; তাই এবার প্রশ্নপত্র সহজ করা হয়েছে কিছুটা। তবে, নতুন ধাঁধা দেয়ার আগে পুরোনো ধাঁধার উত্তরটা জেনে নিন। তার আগে দেখে নিন, ধাঁধাটা কী ছিল?


এ বিখ্যাত নায়িকার নাম কী? নিম্নে কতিপয় ক্লু দেয়া গেল :

১। তার নামের বানানে ৩টা অক্ষর আছে
২। প্রথম ও শেষ অক্ষরটি যথাক্রমে ব ও ত
৩। মাঝখানে রয়েছে প বর্গের ৩য় বর্ণটি, অর্থাৎ ব
৪। মাঝখানের বর্ণের সাথে একটা ই-কার আছে, আর শেষের বর্ণের সাথে আছে একটা আ-কার
৫। তার নামটি উল্টাইয়া লিখলে হয় তাবিব

তারা তিন বোন। প্রথম বোনের নাম সুচন্দা, আর ছোটোবোনের নাম চম্পা। এ বিখ্যাত নায়িকার একটা বিখ্যাত ছবির নাম 'আলোর মিছিল'। আরেকটা বিখ্যাত ছবির নাম 'সুন্দরী'। তার অন্যান্য বিখ্যাত ছবির মধ্যে রয়েছে কসাই, আনার কলি, জীবন তৃষ্ণা, জন্ম থেকে জ্বলছি, কথা দিলাম, নয়ন মনি।

নাহ, আর বেশি ক্লু দেয়া যাবে না, দিলে সহজ হইয়া যাইব। তবু যদি কেউ মনে করেন যে, মাথা চুলকাইতেছে, আমারে অসঙ্কোচে বলবেন, আমি আরো কিছু ক্লু দিব।



ধাঁধার উত্তর : নিম্নের ছবিগুলো দ্রষ্টব্য





































এ বিখ্যাত কালজয়ী নায়িকার ব্যাপারে বিস্তারিত জানতে উইকিপিডিয়া ক্লিক করুন। উইকিপিডিয়া এভাবে শুরু করেছে :

ফরিদা আক্তার পপি (ববিতা নামে পরিচিত; জন্ম: ৩০ জুলাই, ১৯৫৩) বাংলাদেশের একজন চলচ্চিত্র অভিনেত্রী এবং প্রযোজক। তিনি বাংলাদেশের চলচ্চিত্রের ৭০-র দশকের সেরা অভিনেত্রী ছিলেন। তিনি ১৯৭৩ সালে ২৩তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে গোল্ডেন বীয়ার জয়ী সত্যজিৎ রায়ের অশনি সংকেত চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসিত হন। ববিতা ৩৫০ এর বেশি চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি ১৯৭৫ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জেতেন। এছাড়া ১৯৭৬, ১৯৭৭, ১৯৮৫ সালে আরেকবার শ্রেষ্ঠ অভিনেত্রী, ১৯৯৬ সালে শ্রেষ্ঠ প্রযোজক, ২০০২ ও ২০১১ সালে পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী। এছাড়া ২০১৬ সালে তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়।----- বাকিটা উইকিপিডিয়া থেকেই পড়ে নিতে পারেন। তার ব্যাপারে আমরা কমবেশি সবাই কিছু না কিছু জানি।

তাকে ১৯৯০ সালে সামনাসামনি একঝলক দেখেছিলাম সেনাকুঞ্জের একটা অনুষ্ঠানে। তিনি গর্জিয়াস, স্মার্ট এবং সুদর্শনা। তার ইংলিশ অ্যাকসেন্ট ভালো এবং ফ্লুয়েন্ট।


এবারের ধাঁধা

নীচের ছবিটা কার, মানে এই ছবিতে কাকে দেখা যাচ্ছে?



সঠিক উত্তরদাতাকে ১০০ টাকার ফ্লেক্সিলোড দেয়া হবে (শর্ত প্রযোজ্য*)। একাধিক বিজয়ীর ক্ষেত্রে লটারি করে একজনকে পুরস্কার দেয়া হবে।

এ ছবিটির সূত্র : হিন্দি ছায়াছবি 'দেবদাস'-এ সূচিত্রা সেন যখন কলশী কাঁখে পানি আনতে যেয়ে বান্ধবীর সাথে পুকুর ঘাটে দিলীপ কুমারের ব্যাপারে খোশগল্প করছিল, ঐ দৃশ্যের স্ন্যাপশট এটা। এ স্ন্যাপশট আমার করা (সোনাবীজের নিজ হাতে করা)।

অন্যান্য ছবির সূত্র : ইন্টারনেটের বিভিন্ন সাইট ও ফেইসবুকের বিভিন্ন শেয়ারিং থেকে ডাউনলোড করে আমার সংগ্রহে রাখা ছিল। ওগুলো নির্দিষ্ট লিংক সংরক্ষণে নেই।

*পুরস্কারের শর্তাবলি : প্রতি মাসের ১ তারিখে ১৫% ভ্যাট কর্তন পূর্বক ৫ টাকা করে বিজয়ীর মোবাইল নাম্বারে ফ্লেক্সি পাঠানো হবে।


মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০২১ রাত ১০:৫০

আমি সাজিদ বলেছেন: নায়িকার নাম ববিতা?

উনি অনেক বিখ্যাত। রাজ রাজ্জাক ও উনার জুটি বেশী জনপ্রিয় নাকি উনি রাজ্জাকের নায়িকা ছিলেন না? ছোটবেলায় দেখেছি কয়েকটা সিনেমা, মনে হয় তো ছিলেন।

১৭ ই জুন, ২০২১ রাত ১১:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলাদেশের চলচ্চিত্রে ববিতার একটা স্থায়ী আসন সৃষ্টি হয়েছে। রাজ্জাকের সাথেও তিনি নায়িকা হিসাবে অভিনয় করেছেন, কিন্তু সংখ্যা খুব বেশি না। রাজ্জাক-ববিতা জুটির ইতিহাস চমকপ্রদ। ১৯৬৮ সালে রাজ্জাক-সুচন্দা জুটির মেয়ে হিসেবে সংসার ছবিতে অভিনয় করেছিলেন ববিতা। সেটি ছিল জহির রায়হানের ছবি। তারই পরিচালনায় ১৯৭০ সালে টাকা আনা পাই ছবিতে জহির রায়হান ববিতাকে নিয়ে আসেন রাজ্জাকের নায়িকা হিসেবে। এরপর চাষী নজরুল ইসলাম স্বরলিপি, রাজ্জাকের নিজের পরিচালিত প্রথম ছবি অনন্ত প্রেম এই জুটিকে জনপ্রিয়তম করে তোলে। এই জুটির উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে আছে পিচ ঢালা পথ, আলোর মিছিল, বাঁদী থেকে বেগম, সোহাগ, বিরহ ব্যথা ইত্যাদি।

২| ১৭ ই জুন, ২০২১ রাত ১০:৫২

হাবিব বলেছেন: চিত্রনায়িকা কবরী

১৭ ই জুন, ২০২১ রাত ১১:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অংশগ্রহণের জন্য ধন্যবাদ হাবিব ভাই :)

৩| ১৭ ই জুন, ২০২১ রাত ১১:৩০

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনে এতো নঠিক নঠিক ধাঁধা দেন কেরে? চোখে ধান্ধা দেখি!!!

১৭ ই জুন, ২০২১ রাত ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :) ?বেমজ লাখে কি লেহ না নঠিক ধাধাঁ

৪| ১৭ ই জুন, ২০২১ রাত ১১:৫৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা এত কঠিন ধাঁধা

১৮ ই জুন, ২০২১ রাত ১২:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভবিষ্যতে আরো সহজ ধাঁধা দেয়ার চেষ্টা করবো।

৫| ১৮ ই জুন, ২০২১ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: বড় কঠিন ধাঁধা । আরেকটা ক্লু দেন । পারবো আশা করি । :D

১৮ ই জুন, ২০২১ রাত ১২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সবাই যেহেতু বলছেন কঠিন হইয়া গেছে, ঠিক আছে আরেকটা ক্লু দিই। সুচিত্রা সেন যখন কলশীতে পানি ভরার পর দাঁড়িয়েছিলেন, তখনই স্ন্যাপশটটা নেয়া হয়। নাহ, এর চাইতে বেশি ক্লু দিলে পাইরা যাইবেন

৬| ১৮ ই জুন, ২০২১ রাত ১:২৬

জটিল ভাই বলেছেন:
আপনি গুরু, আমি শিষ্য, বুদ্ধি আমার কম,
আপনি বুঝাইয়া দিলে, বুঝিতে সক্ষম =p~

১৮ ই জুন, ২০২১ দুপুর ১২:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:




আপনি গুরু, আমি শিস্য, তা হলেই বা ক্ষতি কী?
জবাব যদি শাবানা হয়, ভুল হবে তা অতি কি?

৭| ১৮ ই জুন, ২০২১ রাত ৩:৫৯

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: কবরী

১৮ ই জুন, ২০২১ দুপুর ১২:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পরিবেশবাদী ঈগলপাখি, জয়-পরাজয় বড়ো কথা নয়, অংশগ্রহণই বড়ো কথা। অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।

৮| ১৮ ই জুন, ২০২১ সকাল ১০:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধাঁধাঁর মধ্যে মনে হয় ভুলে উত্তর বলে দিয়েছেন। সুচিত্রা সেনকে তো আপনি লুকিয়ে রাখতে পারবেন না হিজিবিজি ছবি দিয়ে।

১৮ ই জুন, ২০২১ দুপুর ১২:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধাঁধাঁর মধ্যে মনে হয় ভুলে উত্তর বলে দিয়েছেন। বলেন কী? সাড়েসর্ব্বনাশ হয়ে গেছে তো দেখি!!!

৯| ১৮ ই জুন, ২০২১ দুপুর ১:৩৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: এত কঠিন ধাঁধাঁ কেউ দেয়? সারারাত ঘুম হবে না এখন।

১৮ ই জুন, ২০২১ দুপুর ১:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত চেষ্টা করলাম ধাঁধাটাকে সহজ রাখার জন্য, তারপরও কঠিন রয়ে গেল!! খুবই স্যরি ফিল করতে হচ্ছে এখন।

১০| ১৮ ই জুন, ২০২১ রাত ১০:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার জন্য ধাঁধা - ঐ সিনেমায় সুচিত্রার সখীর নাম কি ছিল? :)

১৮ ই জুন, ২০২১ রাত ১০:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পারভীন পল :)

১৮ ই জুন, ২০২১ রাত ১০:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

১৮ ই জুন, ২০২১ রাত ১০:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই ভিডিওতে সখীকে দেখে নিন :)

১১| ১৮ ই জুন, ২০২১ রাত ১০:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার মাথা কেমন যানি চুলকাইতেছে
নাম নাম নাম মনে পড়ে না কেন ?

১৮ ই জুন, ২০২১ রাত ১০:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি যদি চান, আরো কিছু ক্লু দিতে পারি। না থাক, তাইলে আপনি বুঝে যাবেন যে আমি ববিতার কথা বলতেছি

১২| ১৮ ই জুন, ২০২১ রাত ১১:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সখীর নাম মনে হয় ঠিক বলেছেন। কারণ নামটা আমিও জানি না। :) আপনার উত্তর বেনিফিট ওব ডাউট হিসাবে সঠিক ধরা হোল। আমারও নামটা জানা হোল। আপনার ভিডিওটা অনেক সুন্দর হয়েছে।

ঐ যুগে তো মনে হয় গ্রামের মেয়েরা শাড়ীর নীচে ব্লাউজ পড়তো না। সুচিত্রা ও তার সখী তো ব্লাউজ পরা। ছবির পরিচালকের আরও সতর্ক হওয়া উচিত ছিল। আমার কথা বিশ্বাস না হলে এই গানটা দেখেন।
যখন ডাকলো বাশি তখন রাঁধা যাবে যমুনায়

১৮ ই জুন, ২০২১ রাত ১১:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভিডিওতে নাম যুক্ত করার জন্যই এই নামটা আমাকে খুঁজে বের করতে হয়েছে। উপরের ভিডিওতে দেখুন 'অন স্ক্রিন'-এর বিপরীতে লেখা আছে - পারভীন পল।

শাড়িতে ব্লাউজ পরা বা না-পরাটা আসলে আর্থিক অবস্থার উপর নির্ভর করে। আমাদের ছোটোবেলায়ও দেখেছি, গরীব ঘরের মেয়েরা ব্লাউজ পরতো না। হয়ত এখনো প্রত্যন্ত অঞ্চলে এমন দেখবেন।

যে ভিডিওটা দিয়েছেন, ওটা বাঘিনী ছবির গান। এ ছবিতেও সন্ধ্যা রায়কে সর্বত্র ব্লাউজ ছাড়া দেখা যায় না। ঐ গানটা হয়ত বিশেষ কারণে ব্লাউজ ছাড়া হতে পারে, কিংবা ভুলেও হতে পারে। নীচের ভিডিওটা দেখুন, বাঘিনী ছবির অন্য একটা গান। ১:১৫ থেকে দেখুন।

১৩| ১৮ ই জুন, ২০২১ রাত ১১:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভিডিও আন এভেইলেবল বলছে। অ্যাঞ্জেল নামের কোন সাইট বা ব্যক্তির কন্টেন্ট থাকার কারণে ব্লক করা হয়েছে।

১৮ ই জুন, ২০২১ রাত ১১:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা দেখেন।

১৪| ১৮ ই জুন, ২০২১ রাত ১১:৪৯

ঢুকিচেপা বলেছেন: এমনিতেই চেহারা মনে রাখতে পারি না, তার মধ্যে যে ছবি দিয়েছেন উহা আমার কম্ম নহে।

১৯ শে জুন, ২০২১ রাত ১২:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সহজ পদ্ধতি হলো - এদের একেকজনকে নিয়ে একেকটা কবিতা লিখবেন। নাম এমনিতেই মুখস্থ হয়ে যাবে :)

১৫| ১৯ শে জুন, ২০২১ রাত ১২:০২

ঢুকিচেপা বলেছেন: হা হা হা
আমার তো চেহারাই মনে থাকে না। ববিতাকে মনে হয় কবরী আর কবরীকে মনে হয় ববিতা।

১৯ শে জুন, ২০২১ রাত ১২:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্যাপারনা। আমার প্রথম দেখা ছায়াছবি ছিল বুলবুল-এ-বাগদাদ। নায়ক ছিলেন ওয়াসিম। এরপর যে-কোনো পোশাকি ছবিতে সবাইকেই ওয়াসিম মনে হতো। রাজ্জাককেও মনে করতাম ওয়াসিম :)

সুন্দরী ছবিতে ববিতা ছিলেন। ঐ ছবি দেখে এসেছি। অনেকদিন পর একজনের কাছে আফসোস করছিলাম আমি এখনো ববিতার ছবি দেখি নাই। সে আমাকে বলেছিল- সুন্দরী ছবির নায়িকার নামই ববিতা :)

ছোটোবেলায় পূর্বাণী, চিত্রালী নামক দুটো সিনেপত্রিকা ছিল। ওগুলো আবার ছবি হিসাবেই বাজারে কিনতে পাওয়া যেত। আমাদের স্কুল-পড়ুয়াদের একটা চল ছিল পড়ার টেবিলের সামনে দেয়ালে ওগুলো আঁঠা দিয়ে সেঁটে রাখা।

তো, সেইদিন এখন নাই, কিন্তু ওয়ালপেপার আছে। পিসিতে কবরী, ববিতা, সুচিত্রা সেন নাম সম্বলিত ওয়াল পেপাত লাগাইবেন। বেশি না, মাস তিনেক পর সব মুখস্থ হইয়া যাইব :) তখন আপনিই আমাদেরকে শিখাইবেন

১৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: চিত্রনায়িকা কবরী

২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি নিজেই তো ভুলে গেছিলাম ধাঁধা কী ছিল :(

যাই হোক, অস্পষ্ট ছবিটা কবরীর না :(

চেষ্টা করার জন্য ধন্যবাদ প্রিয় সনেট কবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.