নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

কবিতা : প্রেম বা দহন; কালের সাক্ষী কিংবা ইতিহাস

২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৯

কী কী কারণে বউ বা প্রেমিকাকে ভালোবাসেন

বউ বা প্রেমিকাকে কেন ভালোবাসেন তার একহাজারটা কারণ খাতায় লিখে ফেলা সম্ভব। এটা করবেন না দয়া করে, তাতে আপনার ভালোবাসা বা ভালোলাগার কারণগুলো খুব সীমিত হয়ে গেলো। ভালোলাগার কারণগুলোকে সংখ্যায়িত করা যায় না; কোনো নির্দিষ্ট কারণে ভালোবাসেন না কাউকে; ভালোলাগার মূল কারণগুলো অনেক সময় খুঁজেও পাওয়া যায় না, এতটা অজ্ঞাতবাসী।

‘তোকে ছাড়া আমি বাঁচবো না’, অহনা একদিবসে এ-কথাটা আমায় একশত বার বলতো। ‘কেন আমায় এত ভালোবাসিস, তার তিনটি কারণ আমায় বল্ তো সোনা’, আমি খুব উদ্‌গ্রীব হয়ে ওর কাছে একদিবসে একশত বার এর উত্তর জানতে চাইতাম। জানার জন্য আমি যতই অস্থির হয়ে উঠতাম, অহনা ততই শান্তসৌম্য ভাব নিয়ে আমার দিকে তাকিয়ে থাকতো।

তিন বছরের মাথায় অহনা ওর এই ‘ভালোবাসা-দর্শন’ আমাকে জানালো; তারপর আমাকে পাগলের মতো এত ভালোবাসার একটা কারণও না জানিয়ে চলে গেলো।

১৮ জানুয়ারি ২০০৯


প্রহসন

নজরুল এ দেশকে ‘আগুন খেলার সোনার বাংলা’ বলেছিলেন। আমাদের প্রিয় মাতৃভূমি সোনার বাংলায় এখন আগুন জ্বলছে।
আগুন জ্বলছে ঘরে ঘরে।
পথে পথে জ্বলছে আগুন।
আগুন জ্বলছে বাংলাদেশের বুক ও হৃদয়ে।
আকাশে-বাতাসে এখন আগুনের বিষাক্ত ধোঁয়া আর পোড়া-মানুষের গন্ধ। রক্তের বিনিময়ে আমরা যে-গৌরবময় স্বাধীনতা অর্জন করেছিলাম, সেই স্বাধীনতার নামে এখন বাংলাদেশ জ্বলছে। পুড়ে যাচ্ছে জনগণ, দেশনায়কদের জেদ ও অহমিকা তবুও তীব্র অটল।

আমি পুড়ে যাচ্ছি, আমরা পুড়ে যাচ্ছি- বিলাসপুরে ৫জন নিরীহ মানুষকে কুপিয়ে মারার পরও সমাবর্তনে মুখ ছাপিয়ে হাসি ঝরে পড়ে- হায়, নিষ্ঠুর বঙ্গভূমিতে নিরীহ মানুষেরা এভাবেই মাটিতে মিশে যেতে থাকবে- তাঁদের জন্য কতিপয় অ্যামেচার কবি জনসমক্ষে ‘মায়াকান্না’ কেঁদে অবশেষে হাসতে হাসতে চায়ের আমন্ত্রণে শামিল হবেন।

৭ জানুয়ারি ২০১৪


চালের গুটি

আমরা মাছ। আমাদের স্মৃতিশক্তি ১০ সেকেন্ড স্থায়ী হয়। আমাদের কাটাকুটি করে, ছেঁচে ভর্তা বানানো হয়। আগুনে পোড়ানো হয়। তারপর ভোটের মওসুমে আমরা উৎসবে মেতে উঠি। কারা আমাদের পুড়িয়েছিল, কাঁচিতে কলজে কেটে বাঘের মুখে ছুঁড়ে মেরেছিল, তা আমাদের মনে থাকে না। নিরঙ্কুশ বিজয়ে, কখনো-বা দুই-তৃতীয়াংশ আসনে তাঁদের আমরা সিংহাসনে বসাই।

আমাদের চরিত্রের যেমন কোনো বদল হয় না, তাঁরাও মুদ্রার কেবল এ পিঠ আর ও পিঠ। দুজনেই আমাদের নিয়ে খেলেন, আর চালের গুটি হিসাবে দাবড়ান, থাবড়ান, থেতলান, কেটে টুকরো টুকরো করেন, এবং অনায়াসে পুড়িয়ে মারেন।

৪ ফেব্রুয়ারি ২০১৫


কবি

আপনি চিরকালই কিছু নির্লজ্জ ও শঠ স্বভাবের কবিকে পাবেন, যারা সততা ও মানবতার কথা বলতে বলতে
আপনার মগজ হ্যাং করে ফেলবে, কিন্তু গভীর পর্যেবক্ষণে দেখবেন, তারা স্বার্থ পূরণের জন্য খুবই সূক্ষ্মভাবে
ন্যাক্কারজনক নৃশংসতার পক্ষ নিয়ে নিরাপদ ভবিষ্যতের সোপান তৈরি করছে - অথচ এর আগে ঘূণাক্ষরেও আপনি
বুঝতে পারেন নি, তারা আদৌ নিরপেক্ষ নয়, বরং নিরপেক্ষতার ভান করে সন্তর্পণে এবং সঙ্গোপনে নিজেদের
অবস্থান পোক্ত করছিল, আর সময় মতো ভোল পালটে হাওয়া বুঝে পাল তুলে দিল।

চেনেন না তাদের? চারদিকে তাকান। এই কিছুকাল আগেও তারা চৌকির তলে লুক্কায়িত ছিল। এখন ভবিষ্যত
নিশ্চিত ভেবে বেরিয়ে পড়ছে, আর ধূর্ত রাজনৈতিক ভাষ্যে নিজেদের জাহির করছে। তাদের চিনে রাখুন, তারা হিপোক্রিট,
কস্মিনকালেও কবি নয়, বড়োজোর কু-কুবি।

১ নভেম্বর ২০২৩

মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৮

জ্যাক স্মিথ বলেছেন: ভালোবাসার কোন কারণ লাগে না, এটা কিভাবে যেন হয়ে যায়।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহা। কথাটা এক অর্থে ঠিকই আছে। তবে, অনেক সময় ভালো লাগার কারণটা বোঝা যায় না, এতটা অস্পষ্ট বা গভীর।

২| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২০

জ্যাক স্মিথ বলেছেন: প্রথম প্যারা ভালো লেগেছে।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার ভালো লাগায় আমি আনন্দিত। প্রথম ও দ্বিতীয়, দুটি কমেন্টের জন্য অনেক ধন্যবাদ মিস্টার স্মিথ।

ইয়ে, অনেকদিন ধরেই আপনি ব্লগে অ্যাক্টিভ ছিলেন না। আশা করি সবকিছু ঠিক ছিল এবং আছে। শুভেচ্ছা রইল।

৩| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৭

বিজন রয় বলেছেন: হা হা হা .....জ্যাক স্মিথ বলেছেন: ভালোবাসার কোন কারণ লাগে না, এটা কিভাবে যেন হয়ে যায়।
আমিও এটাই বলতে চেয়েছি।

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় বিজন রয়।

৪| ২১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

শার্দূল ২২ বলেছেন: কয়েকটা খন্ড খন্ড বিষয় কোনটা নিয়ে কথা বলবো.....

ভালোবাসা....

যারা বলে তোমাকে ছাড়া আমি বাঁচবোনা তাদেরকেই দেখেছি স্বার্থপরের মত বেঁচে থাকতে । আচ্ছা ভাইয়া আপনার কাছে ভালোবাসা কি ? মানে ভালোবাসার সংজ্ঞা কি ? ভালোবাসার কি জেন্ডার হয়? আমার কাছে ভালোবাসা হলো এমন- নিজের জন্য সেরা কিছু নিজেকে না দিয়ে অন্য কাউকে দিয়ে দেয়ার নাম ভালোবাসা।


আগুন...

আমি যখন পোষ্ট নিয়ে কথা বলি তখন ব্যাক্তিকে টেনে আনিনা। যখন ব্যাক্তিকে মাথায় রাখি তখন তার আর কোন কথা শুনিনা। রাজনৈতিক মতাদর্শ না মিললেও আমার সমস্যা নেই মানুষটাকে সন্মান করতে বা কাছে টানতে। আমি এমন অনেক পোষ্টের চরম বিরুধিতা করেছি পোষ্টা দাতাকে আলাদা রেখে। যে আগুন নিয়ে বলেছেন সেটা নিশ্চই আমাদের রাজনীতির নোংরা দহন। এখানে কিছু বলতে ইচ্ছে করছেনা, কারণ বলতে গেলে মন উজাড় করে বলতে না পারলে ভালো লাগবেনা। আবার বললে সবাই নিতে পারেনা। তাই চুপ।

শুভ কামনা ভাইয়া

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
তোমাকে ছাড়া আমি বাঁচবো না। প্রেমের পৃথিবীতে এটা অনেক বড়ো একটা ফেইক ডায়ালগ, তা যুগে যুগে প্রমাণিত হয়েছে। আমার নিকটাত্মীয়ের মধ্যেই এর প্রমাণ আছে। তবে, এ ধরনের কথাগুলো তীব্র আবেগ থেকে উৎসারিত হয়। যে, যখন এ কথাগুলো বলে, তখন ঐ সময়ের প্রেক্ষিতে এ কথাটা তার কাছে সত্যই মনে হয়, কিন্তু পরবর্তীতে বাস্তবতার প্রেক্ষাপটে মন-মানসিকতা বদলে যায়, সে দিব্যি প্রেমিক বা প্রেমিকাকে ছাড়াই সুখে দিনাতিপাত করতে থাকে। তবে, কারো কারো জীবনে এটা সত্যেও পরিণত হয়ে থাকে, তাই প্রেমের কারণে (প্রেম ব্যর্থ হওয়ায়) সুইসাডের সংখ্যাও কম নয়, হয়ত এ ক্ষেত্রেই সুইসাইডের সংখ্যা সর্বোচ্চ।

শার্দূল ভাইয়া, আমি এ ব্যাপারে সংজ্ঞা দেয়ার মতো জ্ঞানী ও মহান ব্যক্তি নই। এ নিয়ে এত ভাবিও নি কোনোদিন। তবে, প্রেম যে একটা আবেগ, আমি শুধু এতটুকুই বুঝি। এর কোনো জেন্ডার হতে পারে না।

আমার কাছে ভালোবাসা হলো এমন- নিজের জন্য সেরা কিছু নিজেকে না দিয়ে অন্য কাউকে দিয়ে দেয়ার নাম ভালোবাসা।
সার্বজনীন ভালোবাসা এমনই হওয়া উচিত। ভালো বলেছেন।

আগুন নিয়ে আপনার মতামতের উপর যথাযথ সম্মান রইল। ভালো লাগলো দেখে যে, পুরো পোস্টটি আপনি পড়েছেন। অনেকেই হয়ত শিরোনামের গভীরে ঢোকেন নি, পাঠককে কিছু ক্লু দিচ্ছি আপনার এ কমেন্টের রিপ্লাইয়ে - প্রতিটা কবিতার নীচে লেখার তারিখ দেয়া আছে, আমার প্রতিটা লেখায়ই এভাবে রচনাকাল লেখা থাকে। প্রতিটা লেখাই, বিশেষ করে কবিতা, ঐ সময়ের সাক্ষী, বা ইতিহাস। যারা সময়সচেতন পাঠক, তারা কবিতার কন্টেন্ট থেকে ঐ সময়ের একটা পরিস্থিতি অনুধাবন করতে পারবেন।

দারুণ কমেন্টের জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্চা সতত।

৫| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:৫১

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,




যে ক'টি বিষয় নিয়ে লিখলেন তার মূলে একটাই দর্শন- "নিজে বাঁচলে বাপের নাম।" :| প্রেম-দহন-রাজনীতি যা-ই বলুন না কেন, সবখানেই!
শাসন ক্ষমতা কুক্ষিগত করে, ক্ষমতার দম্ভ টিকিয়ে রেখে জৌলুসের সাথে সবার মাথার উপরে রাজত্ব করে বেঁচে থাকার উদগ্র বাসনায় বহুকাল আগে থেকেই মানুষ "নিজ পুজারী"
এসব সব মানুষেরই খাসলত! :P

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:


শাসন ক্ষমতা কুক্ষিগত করে, ক্ষমতার দম্ভ টিকিয়ে রেখে জৌলুসের সাথে সবার মাথার উপরে রাজত্ব করে বেঁচে থাকার উদগ্র বাসনায় বহুকাল আগে থেকেই মানুষ "নিজ পুজারী"
এসব সব মানুষেরই খাসলত!
:P

যথার্থ বলেছেন। এরপর বলার কিছু থাকে না।

অনেক ধন্যবাদ প্রিয় আহমেদ জী এস ভাই। শুভেচ্ছা।

৬| ২২ শে ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:২৯

কামাল১৮ বলেছেন: সমস্ত কিছুর মতো ভালোবাসারও কারণ আছে।কারণ ছাড়া কার্য কি ভাবে হয়।আপনি কি যাকে দেখেন নাই তাকে ভালোবাসতে পারবেন।তাকে দেখতে হবে ।এটাইতো একটা কারণ।ভালোবাসা হতে অনেক গুলি ঘটনা লাগে।সেগুলিই কারণ।

২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:


:)

পোস্টের শুরুই হয়েছে এ কথা দিয়ে : বউ বা প্রেমিকাকে কেন ভালোবাসেন তার একহাজারটা কারণ খাতায় লিখে ফেলা সম্ভব।

:) :) :)

ভালোবাসার কারণ অবশ্যই আছে, যদিও উপরে মিস্টার স্মিথ যা বলেছেন তাও ভুল না, কমেন্টের উত্তরও ঠিকই আছে, কিন্তু কবি বলেছেন, ভালোবাসার এ কারণগুলোর কোনো তালিকা না করার জন্য। তালিকা করলেই ভালোবাসার কারণগুলো সীমিত হয়ে গেল, অথচ কেন ভালোবাসি, তা কোনো সংখ্যার মধ্যে সীমিত না, তা আনলিমিটেড। আশা করি ব্যাপারটা এখন ক্লিয়ার হলো :)

কমেন্টের জন্য ধন্যবাদ কামাল ভাই। শুভেচ্ছা।

৭| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:০৩

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিবিদদের শঠতা মানুষ ভুলে যায়না, কিছু ঐ শঠদের মাঝে নিজের স্বার্থ খোঁজে আর কিছু নিরুপায় হয়ে তাদের কাছে যায়।

২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আর কিছু নিরুপায় হয়ে তাদের কাছে যায়। এটা অনেক মূল্যবান একটা কথা বলেছেন হিরণ ভাই। কখনো-বা এই সংখ্যাটা অনেক বড়ো হয়ে যায়, কিংবা এটাই হয়ে যায় সাধারণ চিত্র, তখন বুঝতে হবে, গণতন্ত্রের মৃত্যু হয়েছে, আর আপামর মানুষ বন্দুকের নলের সামনে জিম্মি হয়ে পড়েছে।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ হিরণ ভাই। শুভেচ্ছা।

৮| ২২ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫৭

শেরজা তপন বলেছেন: অহনা স্বার্থপর- যেমন আমরা সবাই।

এ আগুন কোনদিনও নিভবে না। আগুন আমাদের প্রিয় খেলনা। কখনো মানুষকে পোড়াই কখনো নিজে পুড়ি।

এই জন্যই এদেশে সবাই বেহিসাবি অর্থ আর ক্ষমতা চায়। একবার পাইলেই সে রাবন হবার স্বর্ন সুযোগ!

বাংলাদেশের শতকরা ৯০ জন বিখ্যাত কবি এই দলে :(

২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অহনারা সত্যিই স্বার্থপর। যে-প্রেমিকের সান্নিধ্য ছাড়া একদণ্ড বেঁচে থাকতে পারে না, একদিন সে নির্দ্বিধায় চলে যায়, সব প্রেম পায়ে মাড়িয়ে। প্রেমিকের কান্না তার কানের কুহরে পৌঁছে না।


এ আগুন কোনদিনও নিভবে না। তাই তো মনে হচ্ছে। যুগ যুগ ধরে আগুন জ্বলছে এ 'সোনার বাংলায়'। কখনো মানুষকে পোড়াই কখনো নিজে পুড়ি।


বাংলাদেশের শতকরা ৯০ জন বিখ্যাত কবি এই দলে :( 'কবি' শব্দটা প্রতীক হিসাবে ধরে যে-কোনো পেশাজীবীকেই এ ফর্মুলায় ফেলে দেখতে পারেন, ফলাফল অপরিবর্তিত থাকবে।

সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ প্রিয় শেরজা তপন ভাই। শুভেচ্ছা।

৯| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৭

বিজন রয় বলেছেন: অটঃ কয়েকটা প্রশ্ন...........
.

.
০১. আর কতদিন ব্লগিং করবেন?
০২. এত বছর ব্লগিং করে কি পেলেন?
০৩. ব্লগে যে সময় দিয়েছেন সেটা অপচয় হয়েছে কিনা?
০৪. এই সময়টা যদি অন্য কোনো কাজে লাগাতেন তো বেশি সফলতা পেতেন কিনা?

এইসব বিষয় নিয়ে একটা পোস্টও দিতে পারেন।
হা
হা
হা
.

২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

'ব্লগিং' টার্মটা এখন শুধু ব্লগে লেখালেখিই বোঝাবে না, এটা ফেইসবুকিং, ব্লগিং, ভ্লগিং/ইউটিউবিং, ইত্যাদি সবকিছুকে একাকার করে ফেলেছে। যিনি ব্লগে আছেন, সামান্য কিছু ব্যতিক্রম ছাড়া, তিনি ফেইসবুকেও সমান সক্রিয়। ব্লগে থাকা মানে ফেইসবুকেও থাকা, ফেইসবুকে থাকা মানে ব্লগেও থাকা। আমার মতো কিছু পাবলিক আছেন, যারা ইউটিউবেও সক্রিয়। কারো আছে ব্যক্তিগত ব্লগ। ব্লগিং হলো একটা নেশার মতো। এ থেকে কী পেলাম, এতে সময়ের অপচয় হলো কিনা, এটা বাদ দিয়ে অন্য কিছু করলে বেশি সফল হতাম কিনা, এগুলো নিয়ে ভাবার সময় নাই। এখানে সফল, নাকি ব্যর্থ তাও ভাবার ফুরসত নাই। ব্লগিং একটা নেশা। নেশায় ডুবে আছি। আর এ নেশাটা এমনই কঠিন, যা ত্যাগ করা দুঃসাধ্য। যদ্দিন বেঁচে থাকা, তদ্দিনই ব্লগিং।

সামহোয়্যারইন ব্লগ হলো এক অক্রৃত্রিম ভালোবাসার নাম।

এ নিয়ে বিশেষ কোনো পোস্ট দেয়ার ইচ্ছে আপাতত নাই :)

১০| ২২ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:১২

গেঁয়ো ভূত বলেছেন: ৪ ফেব্রুয়ারি ২০১৫

এটাই কি আমাদের নিয়তি? এভাবে কি চলতেই থাকবে? না। যার শুরু আছে তার শেষও আছে।

২২ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি গোড়ায় হাত দিয়েছেন :)

১১| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: পড়লাম মন দিয়ে।
কিন্তু কি মন্তব্য করবো বুঝতে পারতেছি না।
আচ্ছা, আবার আসবো পোষ্টে। তখন কিছু একটা মন্তব্য অবশ্যই করবো।

১২| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো চুপ করে পড়ে গেলাম।
কে কি মন্তব্য করেছেন সেটাও জানা দরকার। আপনিই বলেন দরকার কিনা?

১৩| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১০

বিজন রয় বলেছেন: প্রকৃতপক্ষে আমি ওই প্রশ্নগুলো নিয়ে বিভিন্ন সময় দ্বিধায় পড়ি। যেহেতু আপনি সিনিয়র ব্লগার এবং অনেক বিচক্ষণ, আপনার মতামত আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ, তাই আপনাকে কাছে জানতে চেয়েছিলাম।

অন্য কিছু নয়।

ব্লগ এবং ব্লগার নিয়ে আপনার অনেক পোস্ট আছে।

২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

:)

ঠিক আছে, আমিও আমার মন্তব্য দিয়ে দিলুম :)

ঐ প্রশ্নগুলোর আপনার উত্তর কী হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.