নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুণ্যতার নিচে পিয়ানো শুনি...

রাজসোহান

প্রিয় অন্ধকার, আমার পুরোনো বন্ধু তুমি...

রাজসোহান › বিস্তারিত পোস্টঃ

রানুর ফেলে আসা অভিশপ্ত মনোলগ

০১ লা মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৪




দৈনন্দিন জীবনে যে ঘটনাগুলো আমাদের চোখের কোণ দিয়ে ঘটে যায় সে ঘটনাগুলোকে খুব সহজ ভাষায় গল্পে ধারণ করতে পারেন ফয়সাল রকি। নতুন গল্পের বই "যে সূর্যটা রানুর জন্য উঠেছিল" তেমনই কয়েকটা গল্পের সংকলন।

"ফেলে আসা মনোলগ", "অপরিচিতা", "কানামাছি", "কথোপকথন" এই গল্পগুলোতে পাওয়া যাবে জীবনের ছোট ছোট অনুভূতিগুলো। গল্পগুলোতে একইসাথে যেমন মিষ্টি প্রেম রয়েছে সেইসাথে রয়েছে সুখকর বেদনা মিশ্রিত অনুভূতি।

প্রথম গল্পটির নাম "ব্যতিক্রম।" নাম অনুসারে গল্পটা ব্যতিক্রমই। কিছুটা হরর ফিল দেয়ার ভালো চেষ্টা ছিলো গল্পে। বিশেষ করে গল্প পড়তে পড়তে যেমন এন্ডিং ভেবেছিলাম, লেখক সেখানে ডাইভার্স করেছেন। লেখকের স্বার্থকতা বলতেই হবে।

"তিন নম্বর বেড", "আষাঢ়ে গল্প" খুবই অল্প ক্যানভাসের মধ্যে গল্পে থ্রিলারের মজা দিতে চেয়েছেন। বিশেষ করে তিন নাম্বার বেড গল্পটা আপনাকে ভালোই কনফিউশনে রাখবে এবং এর শেষে চমকটা দারুণ ছিলো।

তবে লেখক ফয়সাল রকি যে একজন সমাজ সচেতন মানুষ তার প্রকাশ পাওয়া যায় বইয়ের নাম অনুসারে যে মূল গল্পটি রয়েছে "যে সূর্যটা রানুর জন্য উঠেছিল", সেই গল্পে। ছিমছাম গল্পের নিদারুণ পরিণতি আমাদেরকে ভাবতে বাধ্য করে প্রতিনিয়ত অসচেতন জীবন যাপনে আমরা কতোটা অনিরাপদ। এমন একটি সমাজে আমাদের বসবাস যে দূর্ঘটনার জন্য আমরা কাদের দায়ী করবো বুঝে উঠতে পারি না। লেখক বলতে চেয়েছেন আমাদের সামগ্রিক অসেচতনতার ফলে আমরা প্রতিদিন হেরে যাচ্ছি।

বইয়ের গল্পগুলো ছোট ফলে খুব বেশি সময় লাগে না শেষ করতে, শেষ করার পরে গল্পগুলোতে কিছুটা ভাবনার অবকাশ থেকে যায়। একদম শেষ "অভিশপ্ত" গল্পটি এই বইয়ের সবচেয়ে বড় গল্প। বইয়ের বাকী বইগুলো থেকে ভিন্ন কিছু করার চেষ্টা রয়েছে এই গল্পে। কিছুটা মিথ এবং বাস্তবতা মিলিয়ে "অভিশপ্ত" গল্পটা বেশ উপভোগ্য।

ফয়সাল রকি ভাই পড়াশোনা করেছেন দর্শনে, সেই সাথে আছে তার দারুণ কল্পনাশক্তি। এই দুটিকে কাজে লাগিয়ে তিনি গল্প বলতে পারেন ভালো, লিখতেও পারেন। ওনার কাছে চাওয়া থাকবে একটিই, তা হলো গল্পগুলো আর একটু বড় করা।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৯

রাজীব নুর বলেছেন: ছোট ছোট গল্প পড়তেই বেশি ভালো লাগে।

২| ০১ লা মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৭

নেওয়াজ আলি বলেছেন: ভালো লাগলো

৩| ০১ লা মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

ইসিয়াক বলেছেন: রিভিউ ভালো লাগলো।
ভালো থাকুন সবসময়।

৪| ০১ লা মার্চ, ২০২০ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: গল্প গুলো মাঝে মাঝে দুই একটা ব্লগে দিয়েন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.