নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নীলকান্ত নীল

নীলকান্ত দা

কবিতার ঘ্রাণ আসে, আসে এক বুক গোলাপের নির্যাস

সকল পোস্টঃ

বিজ্ঞান বনাম বিশ্বাস

২৫ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

বিশ্বাসপ্রবণ মানুষের সাথে বিজ্ঞানের কোনও সম্পর্ক নেই, বরং ঘোর সাংঘর্ষিকতা আছে। বিজ্ঞান ও বিশ্বাস একে অপরের ঠিক উল্টো, যেন পরস্পর দুই মেরুতে অবস্থান। কিন্তু আশ্চর্যের বিষয় বিশ্বাসপ্রবণ মানুষগুলোর সাথে বিজ্ঞানের...

মন্তব্য৪ টি রেটিং+০

বুদ্ধ ও বিজ্ঞানের মৌলিক স্মৃতি

২৩ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৯



উদয়ঃ
এক মহাবিষ্ফোরণ - বিগব্যাঙ। সূর্য হতে অসংখ্য ছিটকে পড়া বিগলিত লাভা খণ্ড যার যার অবস্থানে স্থির হয়ে আছে মাধ্যাকর্ষণ-শুণ্য মহাবিশ্বব্রহ্মাণ্ডে। সহস্র আলোকবর্ষের পরিক্রমায় অগ্নিকুণ্ডগুলো ঠান্ডা হতে থাকে। তাদেরই এক খণ্ডানুর...

মন্তব্য৪ টি রেটিং+০

প্রিয়মঞ্জুরি

৩১ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৩

আসছে খড়িমাটি প্রকাশনী থেকে একুশে গ্রন্থমেলা ২০১৮ এ...........

মন্তব্য৭ টি রেটিং+১

আমাদের বাস্তবতা

০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৯

বেশিরভাগ নারীরা বোকা ও বিচিকিসসামুক্ত। স্ব-পতিকে পৃথিবীর সবচেয়ে সুপুরুষ, একমাত্র বিশ্বস্ত অবলম্বন ও ভরসাভিত্তি হিসেবে জানে। তারা অজ্ঞাতে পণ্য হয়, পাশাপাশি দাসী। কিন্তু প্রকাশ্যে এসব পরিণতিকে তারা তীব্র ঘৃণা করেন।...

মন্তব্য২ টি রেটিং+০

বৌদ্ধধর্ম, যুক্তিবাদ ও পুনর্জন্ম লেখকঃ সৌমেন পাত্র

০৯ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

“There is much more to be discovered about the nature of the human mind. In particular, there is much more for us to understand about how the mind can transform...

মন্তব্য৪ টি রেটিং+০

চন্দ্রাহুতি

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১৭

এক চন্দ্রগ্রহন দেখতে আমার আজীবন অপেক্ষা হোক,
অনন্ত অক্ষয় সময়ের-
অবিচ্ছিন্ন একান্তে আগলে রাখা নিরবতা আসুক।

এর চেয়ে অদেখা, কি দেখে আর মুগ্ধ হওয়ার-
আছে বাকী, এ সমুদ্র চক্ষে আমার?

মন্তব্য০ টি রেটিং+০

নোলকিনী

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১৬

কর্ণফুলীর পাড়ে পরে আছে জল স্নিগ্ধ চাঁদের আলো।
অসাড় মৌন অনন্ত ক্ষণে তুমি আশার প্রদীপ জ্বলো।

মণিকর্ণিকা শোনো....!!
এখানে সুপ্ত কালের প্রলয়
বিষাদ ব্যতীত কিছু নেই,
এলে ফোঁটা পাপ হবে ক্ষয়
শুভ্র শুভ্রতর...

মন্তব্য০ টি রেটিং+০

একাল

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১৪

মর্ত্যের পাতাল বিশাল ভন্ডদের নেই জুড়ি
খোদার দূত প্রদ্যুত ক্ষমতার পবিত্র ঝুড়ি।
গদ্যের কানায় কানায় প্রেমপূর্ণ বিদ্রোপ
সভ্যের বিধানসভায় আমার আমৃত্যু ক্ষোভ।
---------------------------------------------------------------

মন্তব্যঃ
সভ্যদের পাতা গালিচায় চড়ে আমরা পাপ-পূণ্য বোঝাই জাহাজ নিয়ে পারমীর ঝাপে...

মন্তব্য০ টি রেটিং+০

[একান্তি]

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:১১

এভাবে ভালো লাগছে না ধূসর বিশদ আকাশ-ঘুড়ি
বয়ে যায় কর্ণফুলী, জলের তলে-তলে অথৈ।
সে ডুবে ডুবে গভীরে বয়ে যায় অতলে,
মূর্খপুরির প্রেম জলে ভিজে মর্ম ছুঁই ছুঁই।

মন্তব্য০ টি রেটিং+০

♦ সমকাম কি অপরাধ?♦

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৯

বিজ্ঞান ও চিকিৎসা শাস্ত্রের মেলবন্ধনে যখন প্রমাণিত প্রকৃতিগতভাবে ১০% মানুষ সমকামী, তার মানে তারা স্বাভাবিক ও সুস্থ্য অবস্থায় সমকামী। এদেরকে অসুস্থ ভেবে যদি জোর করে বিষমকামী করতে যান, তখন মূলত...

মন্তব্য০ টি রেটিং+০

♦ মতামতের নিষ্প্রাণ বিস্তার ♦

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৮

বুদ্ধ একদা কোসাম্বির (এলাহাবাদের কাছে) সিম্সাপা অরণ্যে অবস্থান করছিলেন। তাঁর হাতে কিছু পাতা নিয়ে শিষ্যদের জিজ্ঞেস করলেন - "হে ভিক্ষুগণ, কোনগুলো বেশি? আমার হাতের পাতাগুলো নাকি অরণ্যের পাতাগুলো?"

\'ভন্তে, তথাগতের হাতের...

মন্তব্য০ টি রেটিং+০

তোমাদের প্রতি

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৭

ঘন রাতে জেগে ওঠে বাজার
রূপসীর হাত একনিষ্ঠ সেবিকার।

আপন সন্তান যখন ঘুমে আচ্ছন্ন গভীর
তখন শ্রুশ্রূষায় যায় মা লম্পট বিধির,
সমাজের সটান যন্তর তোমার আমূল ভিতর
স্থলন দাহে পোড়ায় যত জঞ্জাল অবসর।

শিৎকারে নিথর;...

মন্তব্য০ টি রেটিং+০

রবীন্দ্রনাথ ও আইনস্টাইন-এর সাক্ষাৎ

০৭ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০৫

রবীন্দ্রনাথ ও আইনস্টাইন-এর সাক্ষাৎ হয় মোট চারবার। রবীন্দ্রনাথ প্রথম জার্মানীতে যান ১৯২১ খ্রিষ্টাব্দে। সেবার আইনস্টাইনের সাথে তাঁর সাক্ষাৎ হয় নি।

এরপর রবীন্দ্রনাথ দ্বিতীয় সফর করেন করেন ১৯২৬ খ্রিষ্টাব্দে। এবারের সফরের সময়...

মন্তব্য২ টি রেটিং+২

একটি প্রশ্ন!!

১০ ই মার্চ, ২০১৭ বিকাল ৩:২৫

গ্রন্থের স্বতঃসিদ্ধতা মানবিক বিপর্যয়ের প্রধান কারণ। মৌলবাদের জন্ম দিচ্ছে অহরহ এই স্বতঃসিদ্ধ ধারণায়। বুঝতে হবে এই পুস্তক বা গ্রন্থ লিখা হয়েছে কোন না কোন মানুষের হাত দিয়েই। এতে তার বা...

মন্তব্য১ টি রেটিং+০

জন্মান্তর নাকি অনাত্মা?

১১ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৫৫

উপনিষৎ এ আত্মার কথা বলা হয়েছে। যেমনঃ আত্মা মানুষের অন্তস্থলে রয়েছে। প্রতিটি জীবের নিজস্ব আত্মা রয়েছে। সেই আত্মা পর-ব্রহ্মেরই অংশবিশেষ বা পরমাত্মা। তাই আত্মাই ব্রহ্ম। আত্মার মৃত্যু নাই, ক্ষয় নাই,...

মন্তব্য০ টি রেটিং+০

full version

©somewhere in net ltd.